ফুলকপি ও আলু দিয়ে পাবদা মাছের রেসিপি ,10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুআলাইকুম



আমার প্রিয় কমিউনিটির সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজ আমি আপনাদের সাথে আরো মজার একটি রেসিপি শেয়ার করতে চলে এসেছি। আর সেটি হল ফুলকপি ও আলু দিয়ে পাবদা মাছ রান্নার রেসিপি।পাবদা মাছতো সবসময়ই ভুনা করে খাওয়া হয় বেশি। তাই আমি চেষ্টা করলাম আজকে একটু অন্যরকম ভাবে রান্না করতে। শীতের সময় আসলে আমি অনেক বেশি সবজি খাই। আমি সবসময় সবজিটা একটু বেশি খায় কিন্তু শীতের সময় ফুলকপির সবজি আমি খুব বেশি খেয়ে থাকি।ফুলকপি আলু এবং সিম ভাজি করলে খেতে খুব ভালো লাগে। তাছাড়া যেকোন মাছের সাথে রান্না করলে অনেক ভালো লাগে। আজ আমি বেশি করে ধনিয়া পাতা দিয়ে ফুলকপি আর আলু দিয়ে পাবদা মাছ রান্না করেছি খুবই মজা হয়েছে মাছটি খেতে তাই ভাবলাম আমার এই মজাদার মাছের রেসিপিটা আপনাদের সাথে শেয়ার করি আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।চলুন তাহলে শুরু করি।



Polish_20211203_170356826.jpg

রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণ ও পরিমান নিচে দেওয়া হলো :

উপকরণপরিমান
পাবদা মাছ৭পিছ
ফুল কপিছোট একটা
আলু৩পিছ
পেঁয়াজহাফ কাপ
মরিচ৩টি
তেলপরিমাণমত
লবনপরিমাণমত
হলুদের গুঁড়া১/২চা চামচ
মরিচের গুঁড়া১চা চামচ
জিরার গুঁড়া১/২চা চামচ
আদা বাটা১চা চামচ
রসুন বাটা১চা চামচ
পেঁয়াজ বাটা৪টেবিল চামচ
ধনিয়াপাতাআন্দাজমতো

Polish_20211203_171202052.jpg

প্রস্তুত প্রণালী:

১ম ধাপ:

IMG20211202142105.jpgIMG20211202142148.jpg

প্রথমে চুলায় একটি কড়াই বসিয়ে করাই ভালো করে গরম করে তাতে প্রয়োজনমত তেল দিয়ে দিয়েছি। তেল গরম হলে তার ভিতরে কেটে রেখে পেঁয়াজ ও মরিচগুলো দিয়ে দিয়েছি।

২য় ধাপ:

IMG20211202142340.jpg

পেঁয়াজ ও মরিচ গুলো হাল্কা বাদামি করে ভেজে নিয়েছি।

৩য় ধাপ:

IMG20211202142457.jpgIMG20211202142600.jpg

পেঁয়াজ ও মরিচ বাদামি করে ভাজা হয়ে গেলে তার ভেতরে আমি পেঁয়াজ বাটা, আদা বাটা ও রসুন বাটা দিয়ে দিয়েছি। সবকিছু দিয়ে নেড়েচেড়ে মিশিয়ে তারপরে তার ভেতরে আমি হলুদের গুঁড়া, মরিচ গুঁড়া ও লবণ দিয়ে দিয়েছি।

৪র্থ ধাপ:

IMG20211202142733.jpg

সবকিছু দিয়ে নেড়েচেড়ে ভালমতো মিশিয়ে নিয়েছি।

৫ম ধাপ:

IMG20211202142808.jpgIMG20211202142837.jpg

সব কিছু মেশানো হয়ে গেলে তারপরে যতক্ষণ না উপর দিয়ে তেল ভেসে ওঠে ততক্ষণ পর্যন্ত আমি মশলাটাকে কষিয়ে নিয়েছি।যত বেশি কষাবো আমার মাছটি খেতে তত মজা লাগবে।মশলা ভাল মতো ভুনা হয়ে গেলে তার ভিতরে আমি কেটে ধুয়ে পরিষ্কার করে রাখা মাছগুলো দিয়ে দিয়েছি।

৬ষ্ঠ ধাপ:

IMG20211202143415.jpg

মাছগুলো মশলার সাথে নেড়েচেড়ে মেশানো হয়ে গেলে তারপর তার ভিতরে আমি মাছ কষানোর জন্য হালকা একটু পানি দিয়ে দিয়েছি। যতক্ষণ না উপর দিয়ে হবে তেল ভেসে ওঠে এবং পানি কমে আসে ততক্ষণ পর্যন্ত আমি মাছগুলো কষিয়ে নিব।

৭ম ধাপ:

IMG20211202143542.jpgIMG20211202143631.jpg

মাছগুলো ভালোমতো কষানো হয়ে গেলে আমি মাছগুলো একটা বাটিতে তুলে নিয়েছি।

৮ম ধাপ:

IMG20211202143601.jpg

মাছগুলো তুলে নেওয়া পর যে মশলাটা অবশিষ্ট থাকবে সেই মসলার মধ্যে আমি কেটে রাখা ফুলকপি ও আলু গুলো দিয়ে দিয়েছি।

৯ম ধাপ:

IMG20211202143622.jpgIMG20211202143704.jpg

ফুলকপি ও আলু গুলো নেড়েচেড়ে মসলার সাথে ভালো মতো মিশিয়ে তারপর ফুলকপি ও আলুগুলো সিদ্ধ হওয়ার জন্য আমি তাতে পরিমাণমতো পানি দিয়ে দিয়েছি।

১০ম ধাপ:

IMG20211202144926.jpg

দেখুন সবজিগুলো সিদ্ধ হয়ে পানি একেবারে টেনে এসেছে।

১১তম ধাপ:

IMG20211202145015.jpgIMG20211202145059.jpg

তারপর আমি ওই সিদ্ধ হওয়া সবজির ভিতর আমার কষিয়ে রাখা মাছ গুলো দিয়ে দিয়েছি এবং মাছ রান্না হওয়ার জন্য আমি পরিমাণমতো পানি দিয়ে দিয়েছি।

১২তম ধাপ:

IMG20211202150023.jpg

তারপর বলক এসে পানিটা একটু কমে আসলে তার ভিতরে আমি ভেজে রাখা জিরার গুঁড়ো দিয়ে দিয়েছি।

১৩তম ধাপ:

IMG20211202150058.jpgIMG20211202150734.jpg

জিরার গুঁড়ো দেওয়ার পর আরো কয়েকটা বলক আসলে তার ভিতরে আমি ধনিয়া পাতা দিয়ে দিয়েছি। ধনিয়া পাতা দিয়ে আরো কয়েকটা বলক আসার পর আমি আমার চুলাটা বন্ধ করে দিয়েছি।আমার রান্না হয়ে গিয়েছে। আমি যেহেতু একটু ঝোল বেশি খাই তাই একটু ঝোল বেশি রেখেছি। আপনারা চাইলে আরো জ্বালিয়ে কমিয়ে নিতে পারেন।

১৪তম ধাপ:

IMG20211202150946.jpg

এখন আমি আমার তরকারিটা একটি বাটিতে তুলে নিয়েছি এখন গরম গরম ভাত দিয়ে শুধু খেয়ে ফেলতে হবে। শীতের সময় এভাবে করে রান্না করলে আমার কাছেতো খুবই ভালো লাগে আপনাদের কাছে কেমন লাগে কমেন্ট করে আমাকে অবশ্যই জানাবেন।

আশা করছি আমার এই রেসিপিটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসঅপ্পো এফ1

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলা আমার মাতৃভূমি।বাংলাতে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতে ভালোবেশি।

Sort:  
 3 years ago 

ফুলকপি আলু দিয়ে পাবদা মাছের রেসিপি আপনি দারুন ভাবে রান্না করেছেন আপু। প্রয়োজনীয় উপকরণগুলো দারুণভাবে দিয়েছেন। আপনার রান্নার ধরনটি খুবই ভালো লাগলো। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপু।

 3 years ago 

যেকোনো রান্নার ক্ষেত্রে প্রয়োজনীয় উপকরণ গুলোই আসলউপকরণগুলো যদি ঠিকমতো দেওয়া হয় তাহলে খাবারটি খেতে খুবই মজা হয়। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 3 years ago 
  • ফুলকপি ও পাবদা মাছের রেসিপি দেখে তো আমার জিভে জল চলে আসলো। আমি ব্যক্তিগতভাবে মাছ খেতে অনেক ভালোবাসি। আমার প্রিয় খাবারের তালিকায় মাছ সর্ব প্রথমে রয়েছে। ফুলকপির সাথে পাবদা মাছের রেসিপি ব্যাপারটি বেশ জমেছে বিশেষ করে এটি হলো শীতের একটি খাবার। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।
 3 years ago 

শীতের সময় নতুন সবজি দিয়ে একটু রান্না করে দেখলাম কেমন লাগে খেতে রান্না করা পর দেখলাম যে খেতে অসাধারণ লাগে ধন্যবাদ আপনাকে।

অসাধারণ হয়েছে আপনার রেসিপিটি আপু ফুলকপি ও পাবদা মাছ। তবে পাবদা মাছ বেশি ভুনা করে খেলে ভালো লাগে। আপনার রেসিপি টা দেখে তো অসাধারণ লাগছে এবং লোভনীয়। আপনার মত করে রান্না করে খেতে হবে। জাস্ট অসাধারণ হয়েছে আপনার রেসিপিটি। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা এবং মন ভরা ভালবাসা রইল।

 3 years ago 

আমি বেশিরভাগ সময়ে ভুনা ভুনা করে খাই তবে সবসময় ভুনা ভুনা তরকারি খেতে ভালো লাগে না তাই একটু ব্যতিক্রম করার চেষ্টা করি খেতে ভালো লাগে।অনেক ধন্যবাদ আপনার মূল্যবান মতামত দেওয়ার জন্য।

 3 years ago 

পাবদা মাছ আমার প্রিয় মাছ। আপনার ফুলকপি দিয়ে পাবদা মাছের রেসিপি তৈরি করেছেন। অনেক সুস্বাদু মনে হচ্ছে হচ্ছে এবং খেতে করছে। আপনাদের জন্য রইল।

 3 years ago 

বড় বড় পাবদা মাছ গুলো খেতে আমার কাছেও ভাল লাগে আর এরকম শীতের সবজি দিয়ে যে কোন তরকারি রান্না করলে খেতে অনেক মজা হয় ধন্যবাদ আপনাকে।

ফুলকপি দিয়ে পাবদা মাছের রেসিপি অনেক সুন্দর হয়েছে আপু। সত্যি অনেক সুন্দর একটা পছন্দের রেসিপি। ধাপে ধাপে অনেক সুন্দর করে সাজিয়েছেন পুরো রেসিপির আয়োজন। এটা দেখেও অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপু সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

হ্যাঁ ভাই সুন্দর করে রান্না করে সুন্দর করে উপস্থাপন করার চেষ্টা করেছি আপনার ভাল লেগেছে জেনে আমারও ভালো লাগছে ধন্যবাদ আপনাকে।

অনেক সুন্দর রেসিপি শেয়ার করেছেন। আসলেই শীতকাল মানে সবজির সমাহার। বিশেষ করে বাঁধাকপি, ফুলকপি, সিম ইত্যাদি ‌।

এই ফুলকপির সাথে বিভিন্ন প্রকার তরকারি রান্না করা যায়। যেই রান্না করি না কেন এর স্বাদ অতুলনীয় হয়। আপনার ফুলকপির সাথে পাবদা মাছের রেসিপি টি অসাধারণ হয়েছে।

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

হ্যাঁ ঠিকই বলেছেন শীতের সময় কয়েকটা তরকারি আছে খুবই মজা লাগে খেতে। আর ফুলকপি তো খুবই মজাদার খাবার আমিতো পুরা শীতে ফুলকপি অনেক বেশি খাই। তাই ফুলকপি দিয়ে যেকোনো ধরনের রান্না করতে আমি ভালোবাসি অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ফুলকপি দিয়ে পাবদা মাছের খুবই মজাদার রেসেপি শেয়ার করেছে। এটা খুবই মজার। আপনার রান্নার ধাপ গুলো খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন। অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

হ্যাঁ এই খাবারটা আমার কাছে খুবই ভালো লাগে আমি প্রায়ই খায় ফুলকপি আলু দিয়ে মাছ ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপু আপনার ফুলকপি ও আলু দিয়ে পাবদা মাছের রেসিপি টা দারুন হয়েছে। ফুলকপি দিয়ে পাবদা মাছ রান্না করলে সেটি খুবই চমৎকার হয়। আপনার রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে আপনি খুবই সুস্বাদু রেসিপি রান্না করেছেন ।প্রতিটি ছবি আপনার খুবই পরিষ্কার ছিল দেখতে খুবই ভালো লেগেছে ।ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

হ্যাঁ আপু এই শীতের সময় ফুলকপি আলু ও বেশি করে ধনেপাতা দিয়ে যে কোন মাছ রান্না করে দেখবেন খেতে অনেক মজা লাগে আমার কাছে তো অনেক ভালো লাগে। অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

অসাধারণ ভাবে সাজিয়ে উপাস্থাপন করেছেন, মেম,আমিও আপনাকে অনুসরণ করার চেষ্টা করব। সুন্দর।

 3 years ago 

এভাবে করে দেখবেন খেতে ভালো লাগবে অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

কীভাবে এটি সুস্বাদু রান্না করা যায় তা দেখানোর জন্য আপনাকে ধন্যবাদ, আমি আপনার রান্না কেমন হয়েছে তা অনুভব করতে চাই।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59705.02
ETH 2619.44
USDT 1.00
SBD 2.39