মলা মাছের বড়া রিসিপি ,10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম



আমার প্রিয় কমিউনিটির বন্ধুরা নিশ্চয় ভাল আছেন সবাই।আমি আলহামদুলিল্লাহ ভালো আছি। আজ আমি আপনাদের সামনে খুবই মজাদার একটি রেসিপি নিয়ে হাজির হয়ে গেছি। আর সেটি হচ্ছে মলা মাছের বড়া রেসিপি।মলা ছোট মাছ এটা আমাদের চোখের জন্য খুবই উপকারী একটি মাছ। ছোট বাচ্চারাএই মাছ খেতে পারে না আপনি যদি এভাবে বড়া করে বানিয়ে দেন তাহলে বাচ্চারা অনায়াসে খেতে পারবে আর বড়রাও এটি খেতে পারে কারণ এটি খুবই মজার একটি খাবার আমিতো এই খাবারটি খাই আমার কাছে অনেক ভালো লাগে খাবারটা। আজ আমি আমার এই মজাদার রেসিপিটা নিয়ে আপনাদের মাঝে হাজির হয়ে গিয়েছি। আপনারা নিশ্চয়ই এটি বাসায় তৈরি করে দেখতে পারেন কেমন লাগে। আজ আমি আমার এই মজাদার রেসিপি আপনাদের সাথে শেয়ার করব আশা করি আপনাদের কাছে ভালো লাগবে চলুন তাহলে কিভাবে তৈরি করা যায় সেটি আপনাদেরকে দেখিয়ে দিচ্ছি।



Polish_20211211_231035583.jpg

প্রয়োজনীয় উপকরণ ও পরিমান নিচে দেওয়া হলো :

উপকরণপরিমান
মলা মাছআধা কিলো
আলু৩পিছ
তেলপরিমানমতো
লবনপরিমানমতো
হলুদের গুঁড়াআধা চামচ
মরিচের গুঁড়াআধা চামচ
বিটলবন
গোলমরিচেরগুঁড়া
কাঁটা পেঁয়াজ১কাপ
কাঁটা মরিচ৫টা
ধনিয়া পাতাআন্দাজমতো
ব্রেড ক্র্যাম্বপরিমানমতো
ডিম১টি

Polish_20211211_233320888.jpg

প্রস্তুত প্রণালী :

Polish_20211211_233832958.jpg

প্রথমে মাছগুলো কেটে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে।আমি এখানে মাথাসহ মাছগুলো নিয়েছে এবং পেটের ভেতর থেকে ময়লা বের করে নিয়েছি।আপনারা মাথা কেটে ফেলে দিতে পারেন মাথাসহ রাখলে হালকা তিতা তিতা লাগে। আমার সময় ছিল না তাই আমি মাথাসহ পরিষ্কার করে নিয়েছি। তারপর আমি মাছগুলো পাটায় বেটে নিয়েছি এবং আলুগুলো সিদ্ধ করে নিয়েছি।

Polish_20211211_234135186.jpg

এ পর্যায়ে আমি আলুগুলো ভালোমতো ম্যাশ করে নিয়েছি।তারপর ধনিয়াপাতা, পেঁয়াজ ও কাঁচামরিচ কেটে নিয়েছি এবং মাছগুলো বেটে পাটা থেকে তুলে একটা বাটিতে নিয়ে নিয়েছি।

Polish_20211211_234439597.jpg

এ পর্যায়ে আমি ডিমটাকে ফেটে নিয়েছি এবং ব্রেডক্র্যাম্ব রেডি করে নিয়েছি।

Polish_20211211_234640315.jpg

এরপর যে আমি মাছগুলোর সাথে কাটা পেঁয়াজ, মরিচ,ধনিয়া পাতা,বিট লবণ, সাদা লবণ গোলমরিচ, হলুদ, মরিচের গুঁড়া দিয়ে ভালোমতো মাখিয়ে নিয়েছি। তারপর ছোট ছোট বড়ার মত বানিয়ে ফেটানো ডিমের ভিতর দিয়ে দিয়েছি।

Polish_20211211_234900846.jpg

***ডিম থেকে উঠিয়ে ব্রেডক্রাম্ব এ গড়িয়ে আমি গরম তেলের ভিতরে দিয়ে দিয়েছি। আপনারা চাইলে এটা ডিম কিংবা ব্রেডকাম এ না গড়িয়ে ময়দার সাথে গড়িয়ে তেলে ভেজে নিতে পারেন সেটাও খেতে অনেক ভালো লাগে ***

Polish_20211211_235136480.jpg

ঐ একই ভাবে আরো কয়েকটা তেলের ভিতরে দিয়ে উল্টেপাল্টে পুরা বাদামি করে ভেজে নিয়ে স্ট্রেইনার দিয়ে তেল ঝরিয়ে তুলে নিয়েছি।

Polish_20211211_235503696.jpg

ব্যাস এখানে আমার মলা মাছের বড়া গুলো তৈরি হয়ে গিয়েছে।আমি একটা বাটিতে তুলে নিয়েছি দেখুন কি সুন্দর দেখতে হয়েছে খেতেও দারুন মজা হয়েছে। আপনারা অবশ্যই বাসায় একবার ট্রাই করবেন খুবই মজাদার একটি খাবার না খেলে মিস করবেন। কেমন হলো আমাকে জানাবেন।

আশা করছি আমার এই রেসিপিটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসঅপ্পো এফ1

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলা আমার মাতৃভূমি।বাংলাতে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতে ভালোবেশি।

Sort:  
 3 years ago 

আপনার মলা মাছের বড়া গুলো দেখতে এতো ভালো লাগলো, মনে হচ্ছে খেতেও বেশ ভালো হয়েছে। এমনিতে যে কোন মাছ দিয়ে বড়া বানালে খুব ভালো লাগে খেতে। আপনি মলা মাছের বড়া গুলো অসাধারণ হয়েছে। অনেক ধন্যবাদ এত সুন্দর ভাবে মলা মাছের বড়া রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

হ্যাঁ আপু খেতে অনেক মজা হয়েছিল। ঠিকই বলেছেন যে কোন মাছের বড়া আসলে খেতে অনেক ভালো লাগে এভাবে করে বানালে খেতে খারাপ লাগে না ভালই লাগে ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আমরা জানি জে,মলা মাছে ভিটামিন থাকে।জা ছোট বাচ্চাদের জন্য উপকারি।আর আপনি খুব সুন্দর ভাবে এইটাকে মাছের বড়া বানিয়েছেন।এইটা একটা মুখরোচক খাবার হিসেবে রুপান্তিরিত হয়েছে।যা শিশুরা সহজেই খেতে পছন্দ করবে।খুব ভাল একটা আইদিয়া।শুভ কামনা আপনার জন্য আপু।

 3 years ago 

হ্যাঁ ভাইয়া মলা মাছ আমাদের খুবই উপকারী একটি মাছ।ছোট মাছ খাওয়া ছোট-বড় সবার জন্য খুবই উপকারী আমরা তো খেতেই পারি কিন্তু ছোটরাতো খেতে পারেনা তাদের জন্যই এই উপায়টি বের করা অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপু মাছের বড়া খেতে খুবই ভালো লাগে আমার কাছে। আর আপনি তো খুব সুন্দর করে রেসিপিটি তৈরি করেছেন। দেখতে খুবই লোভনীয় হয়েছে। দেখেছে ইচ্ছে করছে একটা নিয়ে খেয়ে ফেলি। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার জন্য রইল শুভকামনা।

 3 years ago 

ঠিকই বলেছেন আপু বড়াগুলো যেমন দেখতে লোভনীয় হয়েছিল খেতেও অনেক মজা হয়েছিল।নিয়ে খেয়ে ফেলুন আপু আমি তো দিয়েই রেখেছি ধন্যবাদ।

 3 years ago 

মাছের বড়া আমার অনেক পছন্দের। আমার কাছে আপনার রেসিপি টি দেখতে খুবই লোভনীয় হয়েছে, মনে হচ্ছে খুবই মজাদার হয়েছিল রেসিপি টি।

ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে এটি শেয়ার করার জন্য

 3 years ago 

হ্যাঁ আপু এভাবে করে বড়া করে খেলে আসলে অনেক ভালো লাগে বাচ্চারাও পছন্দ করে বড়োরাও খেতে পারে একবার বানিয়ে দেখবেন ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপু আজকে খুব সুন্দর একটি রেসিপি উপহার দিলেন আমাদের মাঝে। মলা মাছের বড়া রেসিপি আগে কখনো খাওয়া হয়নি ।আপনার তৈরি পদ্ধতি আমার খুবই ভালো লেগেছে ।বিশেষ করে মলা মাছের বড়া রেসিপি খেতে অনেক সুস্বাদু হবে। এইভাবে একসময় তৈরি করে খাওয়ার চেষ্টা করবো। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।😋😍

 3 years ago 

খুবই সুস্বাদু একটি রেসিপি ভাইয়া খেতে খুবই মজা লাগে একবার অবশ্যই বাসায় ট্রাই করে খেয়ে দেখবেন তাহলে বুঝবেন কেমন স্বাদ ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

মলা মাছের বরা খুবই দারুন একটি রেসিপি শেয়ার করেছেন লোভ লেগে গেলো ঘুম থেকে উঠেই এমন খাবার আহহ। খুব সুন্দর হয়েছে আপু আর বেশ গুছিয়ে উপস্থাপন করেছেন শুভ কামনা রইলো।

 3 years ago 

দেখেছেন ভাইয়া ঘুম থেকে উঠার পর পরই আপনাকে কেমন লোভ দিয়ে দিলাম বড়া বানিয়ে আপনিও একদিন ট্রাই করে দেখবেন খেতে ভালো লাগবে ধন্যবাদ।

 3 years ago 

এই মাছটির নাম আমি প্রথম শুনলাম, এই মাছটিকে আমাদের গ্রাম অঞ্চলের মানুষেরা ছোট মাছ কিংবা তেকচু মাছ বলে থাকে। যাইহোক আপনি অনেক ইউনিক একটা রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। এটা দিয়ে এমনভাবে এতো সুস্বাদু বড়া রেসিপি তৈরি করা যায় আমি আগে জানতাম না। রেসিপিটি মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে এটি বাড়িতে তৈরি করে খাওয়া যেতে পারে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

একেক জায়গায় একেক রকম নাম থাকে মাছের এমন অনেক নাম আছে আমাদের এখানে একরকম শুনেছি অন্য জায়গায় আরেক রকম শুনেছি। আপনি ঠিক তেমনি শুনলেন। মলা মাছের বড়া তৈরি করলে খেতে অনেক মজা লাগে।আপনিও খেয়ে দেখবেন ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

মলা মাছের খুবই লোভনীয় একটি বড়া রেসিপি আপনি প্রস্তুত করেছেন দেখেই লোভ হচ্ছে খাওয়ার জন্য জিভে জল চলে এসেছে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে সেইসাথে ধাপগুলো আরও সুন্দরভাবে উপস্থাপন করেছেন আমাদের মাঝে আপনার জন্য শুভকামনা থাকলো

 3 years ago 

খেতে আসলেই অনেক সুস্বাদু হয়েছিল জিভে জল আসার কি দরকার দেওয়াইতো আছে নিয়ে খেয়ে ফেলুন ধন্যবাদ।

 3 years ago 

,😁😁😁

ওয়াও আপু অসাধারণ ছিল আপনার রেসিপিটি। এই রেসিপিটা আমার কাছে একদম নতুন কারণ এর আগে আমি এমন ভাবে কখনো খাইনি। অনেক সুন্দর ভাবে আপনি প্রতিটি ধাপে ধাপে দেখিয়ে দিয়েছেন কিভাবে করতে হবে। যেটা বুঝতে একদমই অসুবিধা হয়নি। ধন্যবাদ এত সুন্দর একটি ছবি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

এখনতো ভাইয়া শিখে নিলেন একবার ট্রাই করে দেখেন কতো মজা লাগে খেতে অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আমাদের গ্রাম‍্য ভাষায় এটাকে মোয়া মাছ বলে। এবং ঠিকই বলেছেন আপু ছোট বাচ্চারা এই মাছ খেতে পারেনা। বড়া বানিয়ে খাওয়ানোর বুদ্ধিটা বেশ ভালো ছিল। এবং বড়া বানানোর পদ্ধতি টা খুবই সুন্দরভাবে দেখিয়েছেন। সবমিলিয়ে দারুণ হয়েছে পোস্ট টা।

 3 years ago 

এক এক জায়গায় মাছের নাম একেকরকম। হ্যাঁ ভাইয়া এটা বানানোর পরে আমার ছোট বাচ্চাটাকে আমি এভাবে খাওয়াই ওতো মাছ খেতে চায় না বড়া বানিয়ে ভাতের সাথে খাইয়ে দিয়েছি টেরই পাইনি ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68227.33
ETH 2646.21
USDT 1.00
SBD 2.70