★ গাছসহ ফুলের র‍্যান্ডম কিছু ফটোগ্রাফি★

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



Picsart_22-11-07_23-29-10-925.jpg


আজ আমি আপনাদের সামনে একটি ব্লগ নিয়ে হাজির হয়ে গিয়েছি। আজ আমি ফুলের কিছু ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করব। ফুল ভালোবাসে না পৃথিবীতে এমন মানুষ মনে হয় বিরল। আমিও ফুল অনেক ভালবাসি। ফুল দেখলে আমার একেবারে মাথা ঠিক থাকে না ফুল দেখলে মনে হয় যে সবগুলো ফুল নিয়ে চলে আসি। আর ফুলের বাগান বলতে কি বলব যেখানে ফুলের বাগান দেখি সেখানে ছুটে যেতে মন চায়। আমারও বাগান করার খুব শখ কিন্তু আমার বাসায় জায়গা নাই দেখে বাগান করতে পারিনা। সবার বাগান শুধু দেখেই যাই। আর রাস্তা দিয়ে যাওয়ার সময় যদি কোন নার্সারি দেখি মনে হয় এখান থেকে সব ধরনের ফুল গাছ একটি একটি করে কিনে নিয়ে আসি। কিন্তু ফুল গাছ কিনে কি করব বারান্দায় এনে টবে লাগালেও কয়েকদিন ভালো মতো ফুল ফোটে তারপর আস্তে আস্তে গাছগুলো একেবারে কেমন যেন নিস্তেজ হয়ে যায়, পরে একেবারে মরেই যায়। তখন নিজের কাছে খুব খারাপ লাগে। তারপরও যেখানে যাই সেখান থেকে ফুল গাছ সংগ্রহ করার চেষ্টা করি। আবার মাঝে মাঝে কিছু পাতা বাহারি গাছ দেখলেও মনে হয় যে বাগানে এনে ঝুলন্ত টবে ঝুলিয়ে রাখি। এর আগে একবার রাস্তা দিয়ে হাঁটছি সেখানে একটা ব্যাংকের সামনে দেখি সুন্দর কিছু পাতা বাহার গাছ দিয়ে সাজানো। আমার তো দেখেই নিতে মন চাইছে। তখন আমার হাজব্যান্ড কে বললাম এখান থেকে আমাকে কিছু গাছ এনে দাও । সে তো প্রথমে রাজি হয়নি পরে দেখি একদিন সন্ধার পরে সে আমার জন্য সেখান থেকে চেয়ে কিছু ডাল নিয়ে এসেছে, আমার তো দেখে খুবই ভালো লেগেছিল। আমি সেই গাছগুলো লাগিয়ে রেখেছি সেই গাছগুলো এখনো আছে আমার বারান্দায়। ফুল হলো শান্তির প্রতীক। ফুল দেখলে মানুষের মন এমনিতেই ভালো হয়ে যায়। আর ফুল দিয়ে যখন বাড়িঘর সাজানো হয় তখন তো একেবারে সৌন্দর্য যেন চারিদিক দিয়ে ছড়িয়ে পড়ে। এজন্যইতো যে কোন অকেশনে তাজা ফুল দিয়ে সাজানোর একটা রেওয়াজ রয়েছে। আজ আমি ফুলের কিছু ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করব।

20221107_231049.jpg


উপরের ছবিটি হল কাটা মুকুট ফুল। এই কাটা মুকুট গাছটি আমি বেশ কিছুদিন আগে আমার বোনের কাছ থেকে এনে লাগিয়েছিলাম। এতোটুকু ছোট্ট একটি ডাল এনেছিলাম সেই গাছটি এখন অনেক বড় হয়েছে। এতদিন কোন ফুলই আসেনি এখন দেখলাম এই হালকা কালারের ফুল গুলো ফুটেছে। তবে আমার বোনের এই গাছের ফুল একেবারে লাল কালার আমার ফুলের কালারটা অন্যরকম এসেছে, একই ফুলের গাছের ডাল ভেঙে লাগিয়েছে অথচ দুই রকম কালার। এই কাটা মুকুট ফুলগুলো আমার কাছে খুবই ভালো লাগে।

20221107_231029.jpg

20221107_230944.jpg

20221107_230907.jpg


এখন যে তিনটি ফুলের ছবি দেখতে পাচ্ছেন এগুলো হলো টগর ফুল। আমি জানি না তবে একজনের কাছ থেকে শুনলাম এগুলোর নাম নাকি টগর। এই ফুলগুলো আমার কাছে অনেক ভালো লাগে। এত সুন্দর করে গাছটাকে পার্কের ভিতরে ওরা সাজিয়ে রেখেছে আর গাছ ভর্তি ফুল ফুটে রয়েছে দেখতে অপূর্ব লাগছিল। আমার বাগানে ছোট্ট একটি গাছ ছিল, গাছ ভর্তি সবসময় ফুল ফুটে থাকত কেন জানি না হঠাৎ করে গাছটি মরে গেল। এখন এই ছবিগুলো দেখলে আমার সেই গাছের কথাই মনে পড়ে।

20221107_231002.jpg

20221107_230527.jpg


উপরের এই ফুলদুইটার নাম আমি জানিনা তবে এই ফুলগুলো দেখতে খুবই চমৎকার লাগে। গাছগুলো দেখলাম অনেক বড় হয়। সারা গাছে এরকম বড় বড় ফুলগুলো ধরে থাকে দেখতে অসাধারণ লাগে। এগুলো একটা পার্কে থেকে তোলা হয়েছে।

20221107_230502.jpg

20221107_230442.jpg


এখন যে ফুলগুলো দেখতে পাচ্ছেন এগুলোর নাম আপনারা সবাই জানেন এগুলো হলো নয়ন তারা। নয়নতারা ফুলগুলো এমনই হয় যখন এর গাছ কোথাও লাগানো হয় তখন এর বিচি পরে সারাটা জায়গা ছড়িয়ে পড়ে। পার্কে গিয়ে এই গাছগুলো যখন দেখলাম তখন দেখলাম যে অনেক গাছ আছে এবং প্রত্যেকটা গাছে খুব সুন্দর করে ফুল ফুটে আছে। একসাথে এতগুলো ফুল ফুটে আছে দেখতে খুবই ভালো লাগছে। নয়নতারা বিভিন্ন কালারের হয়ে থাকে তবে এই কালারটা সবচেয়ে বেশি দেখা যায়। আর এই গাছগুলো তেমন একটা যত্নের প্রয়োজন হয় না ওরা একা একাই বড় হয় আবার ফুল ফোটে।

20221107_230414.jpg

20221107_230353.jpg


এখন যে ফুল গুলো দেখতে পাচ্ছেন এই ফুলগুলো দেখতে অসম্ভব রকমের সুন্দর। এই ফুলগুলো আমি এই প্রথম দেখলাম। এগুলো রমনা পার্কে থেকে তুলেছি। এই ফুলগুলো পার্কে দেখলাম অনেক গেছে ধরে আছে। এত সুন্দর কালার দেখলে মনটা ভরে যায়। এই ফুলের নাম নাকি পাউডার পাফ। আরেকটা নাম হচ্ছে নিশিন্দা। এই ফুলের নাম যখন পাউডার পাফ শুনলাম আমি তখন মনে করেছি ওরা বুঝি দুষ্টামি করে বলছে পড়ে দেখলাম যে না আসলেই এগুলো পাউডার পাফ ফুলগুলো অসম্ভব সুন্দর।

20221107_230205.jpg

20221107_230058.jpg


হলুদ রঙের ফুলগুলো তো আপনারা সবাই চেনেন। এটি হচ্ছে আমাদের সবার পরিচিত গাঁদা ফুল। এই ফুলগুলো শীতকালে ফুটে থাকে। এই ফুলগুলো অনেক বেশি সুন্দর হয়ে থাকে। হলুদ এবং কমলা কালারের গাঁদা ফুল গুলো দেখতে আসলেই সুন্দর লাগে। এগুলো হচ্ছে ছোট ছোট গাদা। গাদা ফুলগুলো অনেক বড় যখন ফুটে থাকে তখন দেখতে সত্যি অনেক ভালো লাগে।

20221107_230034.jpg

20221107_230000.jpg


উপরে এই সাদা রংয়ের ফুল গুলোর নাম নাকি প্লুমেরিয়া পুডিকা। বাংলায় নাকি এর নাম প্রেম নলিনী। আমি আগে কোনদিনও এই ফুলের নাম শুনিনি আজব লেগেছে আমার কাছে এই ফুলের নামটি। পুডিকা শব্দের অর্থ নাকি চামচ। তবে নাম যাই হোক না কেন এই ফুল গুলো দেখতে খুবই সুন্দর। কিছুটা কাঠ গোলাপের মতো দেখতে হয় এই ফুলগুলো।

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

659E2F62-99CC-4668-99D7-AA65CA733F5A.jpeg break .png

Sort:  
 2 years ago 

ফুল পরিবেশের সৌন্দর্যবর্ধক হিসেবে কাজ করে।আপু গাছসহ ফুলের ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে। কাটা মুকুট ফুলের গাছ আমার বাসায় ও আছে।আমার খুব ভালো লাগে। অনেক ধন্যবাদ আপু সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য। ভালো থাকবেন।

 2 years ago 

কাটামুকুর ফুল গুলো আমার কাছেও অনেক ভালো লাগে। তাই আমি যেখান থেকে পাই সেখান থেকে এনে কাটামুকুট লাগাই কিন্তু ফুল তেমন একটা ফোটে না। ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 

আপু আপনার বোনের কাছ থেকে আনা কাটা মুকুট এর ডাল এখন তো দেখি গাছ হয়ে গিয়েছে ।এবং সেখানে বেশ ফুল ধরেছে। কাটা মুকুট ফুল কিন্তু আমার কাছে বেশ ভালো লাগে। তাছাড়া টগর ফুল নয়নতারা ফুল সব গুলো বেশ সুন্দর হয়েছে। আপু আপনার পাউডার পাফ যে ফুলের কথা বলেছে এই ফুল টি আমার কাছে লজ্জাবতী ফুলের মত লাগছে। আমার মনে হয় এটি লজ্জাবতী ফুল। বেশ কিউট লাগছে ফুলটিকে।

 2 years ago 

হ্যাঁ আপু ছোট্ট ডাল এনেছিলাম সেটা থেকে এখন বড় একটি গাছ হয়েছে। ওই ফুলগুলো আমার কাছেও অনেক ভালো লাগে। অনেক ধন্যবাদ আপু মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 
আপনার বাসায় যে ধরনের ফুলগাছ কম জায়গা দখল করে আর সহজেই পরিচর্যা করে টিকিয়ে রাখা যায় সেরকম গাছ লাগাবেন। ভাইয়া কিন্তু বেশ ভালো মানুষ ব্যাংকের সামনে থেকে পাতাবাহার গাছের ডাল এনে দিয়েছে। আপনি ঠিক বলেছেন ফুল বাড়ির সৌন্দর্য বাড়িয়ে দেয়। আপনি খুব সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি করেছেন। আপনার বাসায় গাছের ডাল কেটে লাগানো কাটা মুকুট ফুল দেখতে কিন্তু খুব সুন্দর লাগছে। আরো কিছু কমন ফুলের সুন্দর কিছু ছবি শেয়ার করেছেন। ধন্যবাদ আপু।
 2 years ago 

তাই চেষ্টা করি যেসব গাছ কম জায়গা লাগে এবং কম রোদে হয় সেগুলোই লাগানোর চেষ্টা করি। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মতামত দিয়ে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনার ফুলের ফটোগ্রাফি গুলো দেখে সত্যি খুব ভালো লাগলো। আসলে ফুলের সৌন্দর্য দেখে মুগ্ধ হয় না এমন লোক খুঁজে পাওয়া যায় না ।প্রেম নলিনী সাদা রঙের ফুলের ফটোগ্রাফি সত্যি আমার হৃদয় ছুঁয়ে গেলো। এত চমৎকার ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

যেকোনো ফুলের ফটোগ্রাফি দেখলে আমারও হৃদয় ছুঁয়ে যায়। অনেক ভালো লাগে দেখতে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 
আপু আপনার বাগান করতে অনেক শখ কিন্তু আপনার বাড়ির সামনে কোন জায়গা নেই।সত্যি কথা বলতে ফুলের বাগান তৈরি করতে আমার অনেক সখ হয়।একটা জিনিস ভালো লাগলো ভাইয়া আপনার জন্য অফিস থেকে পাতা বাহারের ডাল এনে দিয়েছে।ফুল সৌন্দর্যের প্রতীক ফুল পছন্দ করেনা এমন লোকের সংখ্যা খুবই কম।অনেক সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন।আপনাকে অনেক ধন্যবাদ
 2 years ago 

আমার তো বাড়ির সামনেই নেই আমার তো বাড়ির বারান্দা। বারান্দায় যতটুকু পারি লাগানোর চেষ্টা করি। ধন্যবাদ ভাই আপনাকে।

 2 years ago 

ফুল হল সৌন্দর্যের প্রতীক, ফুল ভালবাসেনা এমন মানুষ খুব কমই খুঁজে পাওয়া যাবে। ফুল এবং ফুল গাছের প্রতি আপনার অগাধ ভালোবাসা রয়েছে সেটা জেনে ভালো লাগলো। আপনার শেয়ারকৃত ছবির মধ্যে প্রেম নলিনী ফুল আমার কাছে বেশ ভালো লেগেছে, যদিও আমি আগে কখনও এর নাম শুনিনি। অসংখ্য ধন্যবাদ আপনার ফটোগ্রাফি পোষ্টের জন্য।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া এই ফুলের নামটাও যেমন সুন্দর ফুলটা দেখতেও অনেক সুন্দর। অনেক ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

বারান্দায় গাছ রাখলে সেই গাছ বেশি দিন বাঁচে না। এজন্য আমারও বারান্দায় গাছ লাগাতে ভালো লাগে না। আমি সব সময় ইনডোরের গাছই বেশি পছন্দ করি । কারণ এই গাছগুলো ঘরের ভিতর থাকে সবসময় দেখা হয় এবং অনেকদিন বেঁচে থাকে আপনি আজকে খুব সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি করেছেন। টগর ফুলের নাম অনেক শুনেছি ।তাছাড়া এই ফুলটি অনেক চিন্তাতাম। কিন্তু এই ফুলের নামই যে টগর ফুল আজকেই জানলাম। পাউডার পাফ,প্লুমেরিয়া পুডিকা এই ফুল দুটি প্রথম দেখলাম এবং নামও প্রথম শুনলাম। খুব সুন্দর ফুল গুলো।

 2 years ago 

আমার ইনডোর এর গাছগুলো বেশি দিন বাঁচে না ভেতরে এনে রাখলে কেমন যেন দুর্বল হয়ে মরা মরা হয়ে যায়। এজন্য রাখতে পারি না। ধন্যবাদ আপু আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

ফুলের রাজ্যে হারিয়ে গিয়ে তুলেছেন ফুলের ছবি
আপনার তোলা ফটোগ্রাফি দেখে হয়ে গেলাম কবি
নয় আমি কবি দেখেছি আপনার তোলা ছবি
ফুলের সাথে লিখে গেছেন দারুন কথা বুলি
রেনডম ফটোগ্রাফি গুলো দেখতে লাগে বেশ
জানি আমি ফটোগ্রাফি দেখার হবে না কখনো শেষ।

এত সুন্দর ফটোগ্রাফি গুলো উপহার দেওয়ার জন্য এবং গুছিয়ে লেখার জন্য আপনার প্রতি রইল আন্তরিক অভিনন্দন।

 2 years ago 

আমার ফুলের ছবিগুলো দেখে আপনি কবি হয়ে গিয়েছেন শুনে ভালো লাগলো। একজনকে কবি বানাতে পারলাম এটাই ভালো লাগছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

গাছসহ অপরূপ সৌন্দর্যময় ফুল গাছের ফটোগ্রাফি করেছেন। এই ফটোগ্রাফি গুলো দেখে খুবই ভালো লাগলো। সত্যিই অনেক দক্ষতার সাথে ফটোগ্রাফি করে আমাদের সাথে শেয়ার করলেন। শুভকামনা রইল।

 2 years ago 

আমার ফুলের ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগল। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63968.11
ETH 2756.38
USDT 1.00
SBD 2.66