সবুজ গাছপালার কিছু ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ6 months ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।




আজকে আমি আবার আপনাদের সামনে নতুন একটি ব্লগ নিয়ে হাজির হয়ে গেলাম । আজকে আমি আপনাদের সাথে সবুজ গাছালির কিছু ছবি শেয়ার করব । সবুজ গাছপালা দেখতে আসলেই খুব ভালো লাগে । আর আমরা এখন যেখানে যায় সেখানে কিছু না কিছু ছবি তোলার চেষ্টা করি ।বিশেষ করে আগে তো শুধু নিজের ছবি তোলায় ব্যস্ত থাকতাম কিন্তু ইদানিং নিজের ছবি তোলা একেবারে ভুলেই গিয়েছি । মানুষজন যখন নিজের ছবি তোলায় ব্যস্ত থাকে তখন আমরা আশেপাশে প্রকৃতির সুন্দর সুন্দর জায়গাগুলো খুঁজে বের করি কোথায় কি ছবি তোলা যায় । আর আমাদের আশেপাশের সবুজ পরিবেশ দেখতে এতটাই ভালো লাগে ছবির মাধ্যমে এগুলোকে তুলে ধরা সম্ভব হয় না । আর আমরা যারা ঢাকা শহরে বাস করি তারা তো এরকম সবুজ থেকে সবসময় বঞ্চিত হয় । তাই আমরা ঢাকার বাইরে কোথাও ঘুরতে গেলে এ ধরনের সবুজ খোলামেলা পরিবেশে ঘুরে বেড়াতে খুব পছন্দ করি । বিশেষ করে আমরা যখন ফরিদপুরে যাই তখন বেশি উপভোগ করি এরকম সবুজ গাছপালা । আমাদের বাসার বারান্দা থেকে এরকম সুন্দর সবুজ সবুজ কিছু গাছগাছালি দেখা যায় যেটা দেখতে সত্যি আমার কাছে খুব ভালো লাগে এবং আমি যখনই যাই তখনই এখান থেকে সুন্দর সুন্দর কিছু ছবি তোলার চেষ্টা করি ।

20240106_010005.jpg


এবার গিয়ে বেশ কিছুদিন ফরিদপুরে থাকা হয়েছে যার কারণে আশেপাশটা অনেক সুন্দর ভাবে দেখা হয়েছে ।প্রতিদিন ঘুম থেকে উঠে পেছনের দিকের বারান্দায় যখন গিয়ে দাঁড়াতাম তখন সবুজ গাছ পালার উপরে রোদ এসে পড়তো যেটা দেখতে আসলেই খুব ভালো লাগতো । রোদ পড়ার কারণে গাছ গাছালি যেন চকচক করত । আমাদের বাসার পেছন পাশে ফাঁকা একটি মাঠ রয়েছে সেই মাঠে এরকম সবুজ গাছগাছালি দিয়ে ভরা । এগুলো কচু পাতার মতো দেখতে কিন্তু এটা কচু গাছ কি না জানিনা তবে দেখতে অনেক সুন্দর লাগছিল তাই ছবিটা তুলে নিয়েছি । আর নিচের যে ছবিটি দেখতে পাচ্ছেন সেটি বড় বড় কচু পাতার ছবি । এই কচু পাতাগুলো দূর থেকে দেখতে আসলেই খুব সুন্দর লাগে ।

20240106_005946.jpg

20240106_005928.jpg


এখানে যে ঝিরিঝির পাতাওয়ালা গাছগুলো দেখতে পাচ্ছেন এগুলো কি গাছ আমি জানিনা তবে এগুলো দেখলাম ফাঁকা মাঠের ভিতরে খুব সুন্দর ভাবে তরতর করে বেড়ে উঠছে ।যেটা দেখতে সত্যি খুব ভালো লাগছিল । আর নিচে দেখুন সবুজ ঘাস । এই ঘাসের উপরে সূর্যের আলো পড়েছে এবং রোদ পড়ার কারণে ঘাস গুলো একেবারে চকচক করছিল ।সত্যি ভালো লাগে দেখতে এ ধরনের সুন্দর গাছ গাছালি গুলো । আগাছা হলেও অপূর্ব লাগছিল দেখতে ।

20240106_005906.jpg


তালগাছ দেখতে আমার কাছে সবসময় খুব ভালো লাগে । বিশেষ করে দেখা যায় খোলা মাঠের ভিতরে তালগাছ মাথা উঁচু করে দাঁড়িয়ে রয়েছে । আর এই তালগাছ গুলো দেখলে ওই কবিতাটার কথা মনে পড়ে তালগাছ এক পায়ে দাঁড়িয়ে সব গাছ ছাড়িয়ে । সত্যি তালগাছ গুলো সব গাছ ছাড়িয়ে নিজের মাথা আকাশের দিকে উঁচু করে দাঁড়িয়ে থাকে যেটা দেখতে ভালো লাগে ।

20240106_010133.jpg

20240106_010059.jpg


এবার ফরিদপুর গিয়ে আমাদের কলেজ ক্যাম্পাসে একটু ঘুরতে গিয়েছিলাম । সেখানে গিয়ে এই ছবি দুটো তুলেছি ।এগুলোকে হয়তোবা টগর ফুল গাছ বলে । আমি শিওর না তারপরও বললাম আর কি । এই ফুলগুলো ছোট ছোট সাদা হয়ে থাকে এবং এগুলো দিয়ে সুন্দর বাগান সাজাতে সত্যি খুব ভালো লাগে । আমারও একটি গাছ ছিল এবং খুব সুন্দর ভাবে সাদা সাদা ফুল ফুটে থাকতো এখন আর নেই । তবে এই গাছগুলো যখন ফুল ভর্তি থাকে তখন দেখতে সত্যি অসাধারণ সুন্দর লাগে ।

20240106_010034.jpg

20240106_005844.jpg


নিচের ছবি দুটো হল বড় বড় মেহগনি গাছের কিছু ছবি ।এটাও আমাদের ফরিদপুরের বাসার বারান্দা থেকে তোলা হয়েছে । বারান্দায় দাঁড়িয়ে আকাশের দিকে তাকালে শুধু মেহগনি গাছ আর গাছ দেখা যায় । লোকজন এই এলাকাটুকু শুধু মেহগনি গাছ লাগিয়েছে । দুটো গাছের মাথা এক হয়ে সুন্দর ভাবে মাঝখান দিয়ে ফাঁকা আকাশ দেখা যাচ্ছে সেটা দেখতে সত্যি ভালো লাগে । আমি এখানে গেলেই দাঁড়িয়ে বেশ কিছু সময় এভাবে আকাশ ও গাছগাছালি গুলো দেখার চেষ্টা করি যেটা সত্যি অন্যরকম একটা অনুভূতি হয় ।

20240106_005823.jpg

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 6 months ago 

আসলে সবুজ প্রকৃতির এই দৃশ্যগুলো দেখলেই যেন খুবই ভালো লাগে। যারা আমরা শহরে বসবাস করি তারা এই সবুজ প্রকৃতি থেকে বঞ্চিত তাই। ঢাকা শহরের বাইরে আপনি গেলেই এই সবুজ প্রকৃতি দেখলেই যেন ফটোগ্রাফি করে থাকেন। আপনার আজকের এই সবুজ প্রকৃতির ফটোগ্রাফি গুলো দেখে আমার অনেক ভালো লেগেছে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আমি গ্রামে গেলে এ ধরনের সবুজ প্রকৃতির মাঝে ঘুরে বেড়াতে পছন্দ করি এবং সুন্দর সুন্দর ছবি তুলি যেটা পরবর্তীতে দেখতে ভালো লাগে ।

 6 months ago 

আপনি অসাধারণ কিছু সবুজ গাছপলার ফটোগ্রাফি করেছেন। আপনার ফটোগ্রাফি গুলো খুব চমৎকার হয়েছে। একসাথে এতগুলো তালগাছ এখন কম দেখা যায়। আসলে বনলতা এবং গাছপালা ফটোগ্রাফির মধ্যে বিভিন্ন রকম দেখায়। তবে সবগুলো ফটোগ্রাফি খুব চমৎকার ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন ।তাই আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 6 months ago 

আমার ফটোগ্রাফিগুলো চমৎকার হয়েছে যেনা সত্যি অনেক ভালো লাগলো । ধন্যবাদ ।

 6 months ago 

আজকের ফটোগ্রাফি গুলোতে আলাদা একটা সৌন্দর্য আছে। লক্ষ্য করলাম প্রতিটা ফটোগ্রাফি সবুজের সৌন্দর্যের ভরপুর। যেহেতু ফরিদপুর ছিলেন তাই এরকম সবুজের সৌন্দর্যগুলো ক্যাপচার করতে পেরেছিলেন যাইহোক আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলো তুলে ধরার জন্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 6 months ago 

এ ধরনের সবুজ প্রকৃতির মাঝে সত্যি আলাদা সৌন্দর্য থাকে যেটা দেখতে সত্যিই ভালো লাগে ।

 6 months ago (edited)

সবুজ যে, কোন জিনিস দেখতে আসলে অনেক বেশি ভালো লাগে। বিশেষ করে সবুজ প্রকৃতি আমার তো খুবই প্রিয়। বিভিন্ন রকম গাছপালার ফটোগ্রাফি দেখে বেশ ভালো লাগলো আপু। অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট আমাদের সাথে বিস্তারিত ভাবে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

Posted using SteemPro Mobile

 6 months ago 

আসলে সবুজ যে কোন জিনিসই ভালো লাগে । এরকম বিভিন্ন ধরনের গাছগুলো দেখতে আমার কাছে অনেক ভালো লাগে ।ধন্যবাদ ।

 6 months ago 

সবুজের সমারোহ দেখতে আমরা সবাই অনেক ভালোবাসি। তবে শহরবাসীরা এই সবুজের সমারোহ থেকে সব সময় বঞ্চিত হয়ে থাকে। আমিও আপু কোথাও ঘুরতে গিয়ে সুন্দর জায়গা গুলো খুঁজে বের করি, প্রকৃতির সুন্দর ছবি তোলার জন্য। আপনার শেয়ার করা এই সবুজ সমারোহের ফটোগ্রাফি গুলো আমার কাছে খুবই ভালো লাগলো আপু।

 6 months ago 

আসলে সবুজে সমারহ দেখতে সত্যি খুব ভালো লাগে। শহরের মানুষ আমরা এই প্রকৃতি অনেক মিস করি তাই গ্রামে গেলে আর ছাড়ি না দেখে নিই ।

 6 months ago 

আমিও আপু আপনার মতই করি, গ্রামে যাওয়ার সুযোগ হলে প্রকৃতি দেখা মিস করি না। ভালো করে দেখে তারপরেই শহরে আসি।

 6 months ago 

শহরের মানুষজন প্রতিসময়ে সবুজ প্রকৃতি থেকে বন্চিত থাকে ৷ তবে গ্রামীন পরিবেশ সত্যি অসাধারন ৷ আর বর্তমান এই শীত মৌসুমে প্রকৃতি যেন নবরুপে ৷ আপনি ফরিদপুর কিছুদিন থাকার জন্য ৷ সবুজ প্রকৃতির সুন্দর কিছু ফটোগ্রাফি তুলে ধরেছেন ৷

 6 months ago 

আসলে শহরে এ ধরনের সবুজ প্রকৃতি থেকে আমরা সবসময় বঞ্চিত হই তাই গ্রামে গেলে ঘুরে বেড়ানোর চেষ্টা করি ।

 6 months ago 

সব সময় আপনি খুব সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করে আসছেন৷ আজকেও একদমই অসাধারণ কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন৷ এখানে আপনি খুবই সুন্দরভাবে গাছপালার ফটোগ্রাফি শেয়ার করেছেন৷ সবগুলো ফটোগ্রাফি আমার অনেক ভালো লেগেছে৷

 6 months ago 

আমার গাছপালার ফটোগ্রাফি গুলো আপনার কাছে খুবই সুন্দর লেগেছে জেনে সত্যি খুব ভালো লাগলো ।

 6 months ago 

একটা বিষয় কী আপু সবুজ গাছপালা এবং প্রকৃতি দেখলে আমাদের চোখে এবং মস্তিষ্কে আলাদা একটা শান্তি অনূভূত হয়। ঢাকাতে তো বের হলেই শুধু গাড়ি এবং উচু উচু বিল্ডিং। কিন্তু গ্রামে বের হলেই গাছপালা সবুজ প্রকৃতি। সবুজ প্রকৃতির ফটোগ্রাফি গুলো বেশ চমৎকার করেছেন আপু। অনেক সুন্দর ছিল। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

ঠিকই বলেছেন এ ধরনের প্রকৃতির মাঝে ঘুরে বেড়ালে আলাদা একটা শান্তি লাগে ভালো লাগে অনেক ।

 6 months ago 

দারুণ কিছু সবুজ গাছপালার ফটোগ্রাফি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। আসলে যারা ঢাকায় বসবাস করে তারা এরকম গাছ পালার দেখা খুব একটা দেখতে পারে না তবে এটা জেনে ভালো লাগলো যে ফরিদপুরে গিয়ে কিছুটা দিন প্রকৃতিক পরিবেশ দেখেছেন এবং সুন্দর মুহূর্ত অতিবাহিত করেছেন বোঝাই যাচ্ছে। সুন্দর মুহূর্ত কাটানোর পাশাপাশি দারুন কিছু সবুজ গাছ পালার ফটোগ্রাফি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

সুযোগ পেলে আমি এ ধরনের সুন্দর সুন্দর প্রকৃতি খুব উপভোগ করি এবং ঘুরে বেড়াতে পছন্দ করে ছবি তুলতেও খুব ভালোবাসি । ধন্যবাদ আপনাকে ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57899.47
ETH 3134.16
USDT 1.00
SBD 2.39