ঝিঙে ও আলু দিয়ে পাবদা মাছের তরকারি,10%shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



Polish_20220623_003349612.jpg

আজ আমি আপনাদের সামনে মজাদার পাবদা মাছের রেসিপি নিয়ে হাজির হয়ে গিয়েছি ।পাবদা মাছ আমার কাছে অনেক ভালো লাগে পাবদা মাছ টমেটো দিয়ে ভুনা করলে যেমন ভালো লাগে ঠিক তেমনি যে কোন সবজি দিয়ে রান্না করলেও ভালো লাগে। আমি পাবদা মাছ এত বেশি পরিমাণে খাই যে আমাকে শুধু ভুনা নয় বিভিন্ন ভাবে রান্না করে খেতে হয় আর খেতেও ভালো লাগে। আজ আমি ঝিঙে আলু দিয়ে পাবদা মাছের মজাদার রেসিপি রান্না করেছি সেটি এখন আপনাদের সাথে শেয়ার করব।

unnamed.png

প্রয়োজনীয় উপকরণ

পাবদা মাছ
ঝিঙে
আলু
পেঁয়াজ
মরিচ
আদা বাটা
পেঁয়াজ বাটা
রসুন বাটা
হলুদের গুঁড়া
মরিচের গুঁড়া
লবন
তেল
জিরার গুঁড়া
ধনিয়া পাতা

unnamed.png

Polish_20220623_003502955.jpg

unnamed.png

কার্যপ্রণালী

unnamed.png

20220623_003217.jpg20220623_003206.jpg
20220623_003051.jpg20220623_003037.jpg
প্রথমে সবজি গুলো কেটে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি ।তারপর চুলায় একটি কড়াই বসিয়ে তার ভিতরে কেটে রেখে পেঁয়াজ মরিচ দিয়ে দিয়েছি। পেঁয়াজ মরিচ দিয়ে নাড়াচাড়া দিয়ে হালকা করে ভেজে তার ভিতরে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়া, মরিচের গুঁড়া ও লবণ দিয়ে দিয়েছি। সবকিছু দিয়ে নেড়েচেড়ে কিছু সময় কষিয়ে নিয়েছি।
20220623_003022.jpg20220623_002949.jpg
20220623_002924.jpg20220623_002910.jpg
মশলাটা কষানো হয়ে গেলে তার ভিতরে মাছ গুলো দিয়ে নেড়েচেড়ে মিশিয়ে হালকা একটু পানি দিয়ে নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি মাছগুলো কষানোর জন্য। মাছগুলো কষানো হয়ে গেলে একটা বাটিতে তুলে রেখেছি ।তারপর ওই কষানো মসলার ভিতর সবজিগুলো দিয়ে দিয়েছি সেগুলো দিয়ে নেড়েচেড়ে মিশিয়ে নিয়েছি।
20220623_002853.jpg20220623_002837.jpg
20220623_002809.jpg20220623_002748.jpg
তারপর অল্প একটু পানি দিয়ে আর একটু নাড়া চাড়া দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি। যতক্ষণ না সবজি সিদ্ধ হবে ততক্ষণ জাল করে নিয়েছি। সবজিগুলো সিদ্ধ হয়ে গেলে ঢাকনা খুলে তার ভিতরে মাছ গুলো দিয়ে একটু নাড়াচাড়া দিয়ে মাছ রান্নার জন্য পানি দিয়ে দিয়েছি।
20220623_002735.jpg20220623_002646.jpg

20220623_002629.jpg

পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দেওয়ার পর বেশ খানিকক্ষণ সময় জল হওয়ার পরে যখন পানিটা একটু কমে আসবে তখন তার ভিতরে ধনিয়া পাতা দিয়ে দিয়েছি। ধনিয়া পাতা দিয়ে নাড়াচাড়া দিয়ে উপর দিয়ে জিরার গুঁড়া ছিটিয়ে দিয়ে আরও কিছু সময় জাল করে নিয়েছি। যেহেতু আমি তরকারিতে একটু ঝোল খাই তাই আমি সবসময় একটু ঝোল রাখতে পছন্দ করি। তারপর আরো কিছুক্ষণ জ্বাল করার পরে আমার রান্না হয়ে গিয়েছে আমি চুলা বন্ধ করে দিয়েছি।

20220623_002604.jpg

এ পর্যায়ে আমি আমার তরকারিটা একটি বাটিতে ঢেলে গরম গরম পরিবেশন করার জন্য নিয়ে এসেছি। পাবদা মাছ ঝিঙে তরকারি দিয়ে কিন্তু খেতে খুবই ভালো লাগে উপর দিয়ে কিছু ধনিয়া পাতা দিলে আরও বেশি মজার হয় খেতে আমার কাছেতো অনেক ভালো লাগে।

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 years ago 

আপু আপনি ঝিঙ্গা ও আলু দিয়ে মজার একটা রেসিপি শেয়ার করেছেন। ঝিঙ্গে আমার খুব পছন্দের একটা রেসিপি। ঝিঙ্গে তো আমার কাছে খুবই ভালো লাগে। আপনাকে ধন্যবাদ আপু ঝিঙ্গে আলু ও দিয়ে পাবদা মাছের মজাদার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ।আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

আসলে আপু ঝিঙে আমার কাছেও অনেক ভালো লাগে একটু খেতে মিষ্টি মিষ্টি লাগে সেজন্য আরও বেশী ভালো লাগে এভাবে করে রান্না করলেও খেতে ভালো লাগে।

 2 years ago 

এই পাবদা মাছ আমার খুবই প্রিয় একটি মাছ । মাছের ভুনা খেতে যেরকম ভালো লাগে তেমনি বিভিন্ন সবজি দিয়ে রান্না করে খেতে অনেক ভালো লাগে আপু । আপনি পাবদা মাছের ঝিঙে ,আলু দিয়ে মজাদার রেসিপি তৈরি করেছেন । দেখে বুঝা যাচ্ছে খেতে খুব মজা হয়েছে । ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আসলেই পাবদা মাছ টা খুবই মজার একটি মাছ তাই এই মাছ যেভাবেই রান্না করা হোক না কেন খেতে ভালোই লাগে।

 2 years ago 

পাবদা মাছ খেতে আমার কাছে খুবই ভালো লাগে। তাই মাঝে মাঝেই পাবদা মাছের রেসিপি তৈরি করে খাই। আপনার তৈরি ঝিঙে আলু দিয়ে পাবদা মাছের তরকারি দেখে খুবই লোভনীয় লাগছে। খেতেও নিশ্চয়ই খুবই মজার হয়েছে। রন্ধনপ্রণালীর প্রতিটি ধাপ তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

পাবদা মাছ আপনার অনেক পছন্দ তাহলে পাবদা মাছ এভাবে একদিন রান্না করে খেয়ে দেখবেন দেখবেন খুবই ভালো লাগছে।

 2 years ago 

আপু আপনার পাবদা মাছের রেসিপি টি অনেক ভালো হয়েছে। আপনি খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন।অনেক ধন্যবাদ আপু এত সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য।শুভকামনা রইল।

 2 years ago 

আপু একটা রান্না কষ্ট করে করি তাই রেসিপিটা একটু সুন্দর ভাবে উপস্থাপন করার চেষ্টা করি।

 2 years ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে ঝিঙে ও আলু দিয়ে পাবদা মাছের তরকারি রান্না করে শেয়ার করেছেন। আপনার তরকারি দেখে আমার জিভে জল চলে এসেছে। এমনিতেই পাবদা মাছ খেতে আমি খুবই পছন্দ করি। সুন্দরভাবে রেসিপি ধাপে ধাপে তৈরি করে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

রেসিপি পোস্টগুলো দেখলে আসলেই জিভে পানি চলে আসে আমারও কত পোস্ট দেখে এভাবে জিভে পানি চলে আসে কিন্তু কিছু করার নেই যদি দেখে যেতে হয়।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন আপু টমেটো দিয়ে পাবদা মাছ ভুনা করে খেতে সত্যিই অনেক ভালো লাগে তাছাড়া যে কোন সবজি দিয়ে রান্না করলে ভালো লাগে। ঝিঙ্গে আলু দিয়ে পাবদা মাছের রেসিপি প্রতিটি ধাপ অনেক সুন্দর ছিল আপু ধন্যবাদ আপনাকে

 2 years ago 

টমেটো দিয়ে পাবদা মাছ খেতে তো অনেক ভালো লাগে আর এটা এত বেশি পরিমাণে খাওয়া হয় তাই আমি বিভিন্নভাবে চেষ্টা করি খাওয়ার জন্য।

শিখে নিলাম ঝিঙে ও আলু দিয়ে পাবদা মাছের তরকারি রান্নার রেসিপি টা। খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। খুবই লোভনীয় ও আকর্ষণীয় লাগছে খাবারটি। খেতেও নিশ্চই অনেক মজা হয়েছে। ধন্যবাদ আপনাকে রেসিপিটা আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য দোয়া ও শুভকামনা রইল

 2 years ago 

শিখে নিয়েছেন এখন ঝটপট একদিন রান্না করে খেয়ে ফেলেন।

 2 years ago 

পাবদা মাছ খেতে আমার কাছেও খুবই ভালো লাগে। কিন্তু আমি সবসময় পাবদা মাছ ভুনা করে রান্না করি। কখনও সবজি দিয়ে রান্না করে খাই নি। আপনার পাবদা মাছ সবজি দিয়ে রান্না দেখে মনে হচ্ছে যে এভাবে রান্না করে খেতে ভালো লাগবে। আসলে একটা মাছ রেগুলার খেলে বিভিন্নভাবে রান্না করতে হয়। একরকম বেশিদিন খেতে ভালো লাগে না। তাই আপনি আজকে সবজি দিয়ে এত সুন্দর করে রান্না করেছেন।

 2 years ago 

আমিও পাবদা মাছ অনেক সময় ভুনা করে খায় কিন্তু আমি মাঝে মাঝে সবজি দিয়েও খাই আমার কাছে ভালো লাগে।

 2 years ago 

ঝিঙে আলু দিয়ে সুস্বাদু পাবদা মাছের তরকারি দেখি আমার খুব লোভ লেগে গেছে কারণ আমার বেশ কিছুদিন ধরে এই রেসিপিটি খাওয়া হয়নি। খুবই সুস্বাদু হয়ে থাকে যখন এভাবে রেসিপি তৈরি করা হয়। আপনার রেসিপি কালার কম্বিনেশন টা দেখে বোঝা যাচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আমাদের সাথে এত সুন্দর একটি রেসিপি ধাপে ধাপে উপস্থাপনা করে শেয়ার করার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপু পাবদা মাছ আপনার কাছে ভালো লাগে বেশ কিছুদিন ধরে খাননা তাহলে এভাবে করে একদিন ট্রাই করে দেখবেন সত্যিই অনেক ভালো লাগে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61111.24
ETH 2687.89
USDT 1.00
SBD 2.61