আলু দিয়ে পেঁপের সবজি রেসিপি ,10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলা ব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করছি সবাই অনেক ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে বেশ ভালোই আছি।



আজ আমি আপনাদের সাথে খুবই মজার একটি রেসিপি শেয়ার করতে এসেছি।আর তা হলো আলু দিয়ে পেঁপের সবজি রান্নার রেসিপি ।এইটা সকালের নাস্তার সময় পরোটা কিংবা রুটির সাথে খেতে অসাধারণ লাগে। এই রান্নাটা আমি আমার কাজের মেয়ের কাছ থেকে শিখেছি।প্রথম যেদিন ও এই খাবারটা রান্না করলো তখন ও আমাকে বলেছিল এটা হস্টলের মতো রান্না করা সবজি আমি প্রথমে বুঝিনাই ও কি বলল পরে বুঝতে পেরেছি ও হোটেলের কথা বলছে।আমি খাবারটা খেয়ে দেখি আসলেই অনেক মজা হয়েছে।তারপর থেকে আমি এই খাবারটা সবসময় করি।আমার কাছে খেতে খুবই ভালো লাগে।তাই ভাবলাম আপনাদের সাথে শেয়ার করি।আশা করি আপনাদের কাছে ভালই লাগবে।ভালো লাগলে অবশ্যই বাসায় একবার ট্রাই করবেন।কথা না বাড়িয়ে চলুন তাহলে শুরু করি।



Polish_20211113_170854281.jpg

রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণ ও পরিমান নিচে দেওয়া হলো:



উপকরণপরিমান
কাঁচা পেঁপে১টার অর্ধেক
আলু৩টা
কাটা পেঁয়াজ১/২কাপ
লবনস্বাদ মতো
তেলপরিমাণ মত
কাঁচামরিচ৬টা
হলুদের গুঁড়া১/২চা চামচ
ঘি২টেবিল চামচ
পাঁচফোরণ১চা চামচ
কাটা রসুন৬কোয়া
আদা বাটা১/২চা চামচ
রসুন বাটা১/২চা চামচ


Polish_20211113_171235586.jpg

প্রস্তুত প্রণালী:



১ম ধাপঃ



IMG20211112133339.jpg

IMG20211112133449.jpg

প্রথমে আলু পেঁপে গুলো কেটে ছোট ছোট টুকরো করে নিয়েছি। তারপর পানি দিয়ে ভালোমতো ধুয়ে পরিষ্কার করে নিয়েছি। তারপর একটি পাতিল বসিয়ে ভিতরে পানি দিয়ে সবজি গুলো দিয়ে দিয়েছি তারপর একটু লবণ দিয়ে দিয়েছি।



২য় ধাপঃ



IMG20211112134706.jpg

এখানে পানিটা ফুটিয়ে সবজিগুলো সিদ্ধ করে নিচ্ছি।



৩য় ধাপঃ



IMG20211112144150.jpg

IMG20211112144240.jpg

এখানে পানি একটু কমে আসলে তার ভিতরে আমি কেটে রাখা পেঁয়াজ ও মরিচ গুলো দিয়ে দিয়েছি। পেঁয়াজ ও মরিচ দিয়ে ভালোমত নেড়েচেড়ে মিশিয়ে নিয়েছি।



৪র্থ ধাপঃ



IMG20211112144343.jpg

তারপর পানিটা আরো একটু কমে আসলে তার ভিতরে আমি আদা, বাটা রসুন, বাটা হলুদের গুঁড়া ও মরিচের গুঁড়া দিয়ে দিয়েছি।



৫ম ধাপঃ



IMG20211112144400.jpg

IMG20211112204625.jpg

সবকিছু দিয়ে আরো কয়েকটা বলক তুলে পানিটা আরো একটু শুকিয়ে নিয়েছি। তারপরে অন্য আরেকটি চুলায় একটি কড়াই বসিয়ে করাই গরম করে তাতে প্রয়োজন মত তেল দিয়ে দিয়েছি।



৬ষ্ঠ ধাপঃ



IMG20211112204702.jpg

তেল ভালোমতো গরম হয়ে গেলে তার ভিতরে কেটে রাখা রসুন ও পেঁয়াজগুলো দিয়ে দিয়েছি।



৭ম ধাপঃ



IMG20211112204800.jpg

IMG20211112204846.jpg

পেঁয়াজ একটু ভাজা হয়ে গেলে তার ভিতরে আমি পাঁচফোড়ন দিয়ে দিয়েছি। পাঁচফোড়ন দিয়ে আরো একটু নেড়েচেড়ে পেঁয়াজগুলো একেবারে বাদামি করে ভেজে নিয়েছি।



৮ম ধাপঃ



IMG20211112204921.jpg

IMG20211112205041.jpg

এক পর্যায়ে পেঁয়াজ বাদামি করে ভাজা হয়ে গেলে তার ভিতরে সিদ্ধ করে রাখা সবজিগুলো আমি দিয়ে দিয়েছি ।সবজি গুলো দিয়ে নেড়েচেড়ে ভালোমতো সবকিছুর সাথে মিশিয়ে নিয়েছি। সব কিছু মেশানো হয়ে গেলে তার ভিতরে এক চা চামচ চিনি দিয়ে দিয়েছি ।



৯ম ধাপঃ



IMG20211112205153.jpg

IMG20211112205217.jpg

চিনি দিয়ে আরও একটু নাড়াচাড়া দিয়ে তার ভিতরে দুই টেবিল চামচ ঘি দিয়ে দিয়েছি।



১০ম ধাপঃ



IMG20211112205319.jpg

IMG20211112205323.jpg

সবকিছু দিয়ে মিশিয়ে নেড়েচেড়ে আরো কিছু সময় জাল করে নিয়েছি। তারপরে এই পর্যায়ে আমার রান্নাটা হয়ে গিয়েছে। আমি আমার চুলাটা বন্ধ করে দিয়েছি।



১১তম ধাপঃ



IMG20211112205441.jpg

এখন আমি আমার সবজিটা একটা বাটিতে তুলে নিয়েছি।এখন গরম গরম পরিবেশন করতে হবে।

আশা করছি আমার এই রেসিপিটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসঅপ্পো এফ1

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলা আমার মাতৃভূমি।বাংলাতে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতে ভালোবেশি।

Sort:  

আপু আপনার রেসিপিটি দেখেই খেতে ইচ্ছা করছে। আপনি অসাধারণ এবং বিশেষ ধরনের একটি রেসিপি বানিয়েছেন। আপনার রেসিপি সত্যি ব্যতিক্রম ধরনের। আপনার উপস্থাপনার প্রশংসা না করলেই নয়। গুছিয়ে গুছিয়ে অনেক সময় নিয়ে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার এর জন্য।

 3 years ago 

সত্যি কথা বলতে আলু দিয়ে অনেককিছু করা যায় এবং প্রতিটা রান্না ভালভাবে জমে ওঠে। আলু দিয়ে পেপের সবজি রান্না করেছেন আমার খুবই ভালো লেগেছে। আপনি প্রতিটা ধাপ খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন এবং দারুণ ছিল উপস্থাপনা

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

বাহ আপনি যে রেসিপিটি শেয়ার করেছেন তা খুব ভাল এবং লোকেদের বুঝতে সহজ, আমি সত্যিই এটি পছন্দ করি, শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ।

 3 years ago 

রান্নার উপস্থাপন খুব সুন্দর গোছানো। আমার খুব পছন্দ হয়েছে। এই ধরনের সবজি মা রান্না করেন। সাধারণত বাড়িতে রুটি অথবা লুচি হলেই এমন সবজি করা হয়। আমি খুব পছন্দ করি। পেট ঠান্ডা থাকে খুব। শরীরের জন্যও উপকারী। তবে আমরা পেঁয়াজ এর ব্যবহার খুব কম করি। আপনার টাও ভালো লাগলো। ভালো থাকবেন দিদি ।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু আপনাকে।

 3 years ago 

পেঁপেতে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছ। পেঁপে খেলে ও অনেক রোগ থেকে বাঁচা স্বম্ভব। আপনার পেঁপের রেসিপি আমার কাছে বেশ ভালো লেগেছ। পেঁপে আর আলু দিয়ে রেসিপি সুস্বাদু হয়ে থাকে। ধাপে ধাপে তা আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর করে মন্তব্য করার জন্য।

সত্যি কথা বলতে আপু পেঁপে একটি সুস্বাদু সবজি। তবে এটা আমি খাই না কেন জানি আমার ভালো লাগেনা। তবে আমি জানি এটা সুন্দর একটা সবজি। অনেক সুন্দর করেছেন আপু পেঁপের রান্না। শুভেচ্ছা ও অভিনন্দন রইল অবিরাম।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপনার আলু দিয়ে পেঁপের সবজি টি খুবই সুস্বাদু হয়েছে দেখেই বোঝা যাচ্ছে ।সকালের নাস্তায় এটি খুবই মজাদার হবে দেখেই বুঝতে পারছি। আমিও আপনার মত এরকম করে ট্রাই করে দেখব। এজন্য আমি আপনার রেসিপিটি শেয়ার করে রাখবো। প্রতিটি ধাপ চমৎকারভাবে তুলে ধরেছেন যা দেখে খুব সহজেই যে কেউ আপনার মত করে রান্না করে ফেলতে পারবে ।অনেক অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করেছেন। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অনেক ধরনের রেসিপি খেলেও এই রেসিপি কখনো খাওয়া হয়নি।রেসিপি দেখে মনে হচ্ছে যে খুব সুস্বাদু হয়েছে।ধাপগুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

পেঁপে শরীরের জন্য খুব উপকারী। আমিও মাঝে মাঝে সকালে আলু পেঁপের তরকারি করে থাকি। আপনি খুব সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। এবং আপনি রান্নার প্রত্যেকটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

আলু দিয়ে পেঁপের সবজি খেতে খুব মজা লাগে আমার। পেঁপে যেমন খুব পছন্দের একটি সবজি ঠিক তেমনটাই আলুর খুব পছন্দের একটি সবজি। আসলে আলু তো আমার অনেক বেশি প্রিয় । তবে এই ভাবে রান্না করে কখনো খাওয়া হয়নি। রেসিপি দেখে খুব ভালো লাগলো।

 3 years ago (edited)

আলু আমারও অনেক পছন্দের একটি খাবার ।ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57050.09
ETH 3060.34
USDT 1.00
SBD 2.32