★ফুলের র‍্যান্ডম কিছু ফটোগ্রাফি★

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।




আজ আমি আপনাদের সামনে ফুলের কিছু ফটোগ্রাফি নিয়ে হাজির হয়ে গিয়েছি। ফটোগ্রাফি পোস্টগুলো দেখতে আমার কাছে যেমন ভালো লাগে তেমনি ছবিগুলো পোস্ট করতেও খুব ভালো লাগে ।আজ আমি ফুলের অনেকগুলো ছবি শেয়ার করছি। এই ছবিগুলো আমি অনেকদিন আগে নার্সারিতে গিয়ে তুলেছিলাম। এর শীতের সময় নার্সারিতে গেলে বোঝা যায় যে আমাদের দেশে রংবেরঙের কত ধরনের ফুল যে আছে এবং প্রত্যেকটা ফুলই দেখার মত সুন্দর ছিল। কাছ থেকে প্রত্যেকটা ফুল দেখলে মনে হয় যে সবগুলো গাছ যেন নিয়ে আসি এতটা সুন্দর লাগে । আর নার্সারিতে এত সুন্দরভাবে ফুল গাছগুলো সাজিয়ে রাখে যা দেখলে চোখে ধাঁধা লেগে যায়। আর ওদের কাছে প্রত্যেকটা গাছে এত সুন্দরভাবে ফুল ফুটে আমরা যদি চাই তাহলে মনে হয় এত সুন্দর ভাবে ফোটাতে পারবো না। জানি না ওরা কি করে তবে দেখতে এতটাই সুন্দর আকর্ষণীয় করে রাখে যেন আমরা দেখে মুগ্ধ হয়ে যায়। আসলেই তাই ফুলগুলো দেখতে অনেক বেশি সুন্দর ছিল।

20230103_223837.jpg


এই ফুলের নামটি আমার কাছে অন্যরকম লেগেছে ফার্স্ট লাভ। জীবনে প্রথম এই ফুলের নাম শুনলাম। এই ফুলটি আমি অনেক দেখেছি তবে নাম কখনো জানতাম না। নার্সারিতে গিয়ে এই ফুলের সুন্দর ছবি তুলেছি এবং google সার্চ করে এই ফুলের নাম বের করেছি। এই ফুলের যে এরকম নাম হতে পারে সেটা চিন্তাই করিনি। ফুলটি দেখতে অনেক বেশি সুন্দর ছিল।

20230103_224029.jpg


চন্দ্রমল্লিকা ফুল গুলো দেখতে আসলেই অনেক সুন্দর । এরকম ছোট গাছে ছোট ছোট করে ফুলগুলো ফুটে থাকে একেবারে গাছ ভর্তি হয়ে থাকে দেখতে অসম্ভব সুন্দর লাগে। নার্সারিতে গেলে এই ফুল গাছের অভাব নেই ।চারিদিকে শুধু এই ফুলই অনেক বেশি দেখা যায়। এখন শীতের সময় গাছ ভর্তি ফুলগুলো ফুটে থাকে দেখতে সত্যিই অনেক ভালো লাগে। আর এগুলো কেবল করি হয়ে ফুটতে শুরু করেছে তাতেই কত সুন্দর লাগছে।

20230103_223956.jpg


বাগান বিলের ফুলের কথা কি আর বলব । আমাদের ঢাকা শহরের প্রায় প্রত্যেকের বাসায় মনে হয় এ বাগান বিলাসের গাছ রয়েছে। এই গাছগুলো এতটা সুন্দরভাবে ফুলে ভরে থাকে তা বলে বোঝানো যাবে না। শুধুমাত্র এই ফুল দিয়েই এত সুন্দর ভাবে বাগানটাকে সাজিয়ে তোলা যায় তা আমি রাঙ্গামাটি না গেলে বুঝতেই পারতাম না। আর এই ফুলগুলো বিভিন্ন কালারের হয়ে থাকে। এটাকে আমরা ছোটবেলায় কাগজ ফুল বলেই জানতাম। এখনো এটাকে আমরা কাগজ ফুলই বলি তবে আসলে এগুলো হচ্ছে বাগান বিলাস দেখতে আসলেই অপূর্ব।

20230103_223913.jpg


কসমস ছোট্ট একটি ফুল তবে বিভিন্ন কালারের হয়ে থাকে, দেখতে খুব ভালো লাগে। কসমস ফুল অনেক কালারের আমি দেখেছি নার্সারি না গেলে হয়তো এই কসমস এত কালার হয় তা জানতেই পারতাম না।

20230103_223820.jpg


উপরের যে ফুলটি দেখতে পাচ্ছেন এই ফুলটির নাম নাকি হুর হুরে ফুল। এটি হলুদ ও সাদা দুটি কালার আমি দেখেছি আরো অন্য কোন কালার হয় কিনা আমি জানিনা। এই ফুলটির কালার সাদা হওয়ার কারণে এটার নাম সাদা হুড়হুরে। এই ফুলের নাম সাদা হুরহুরে কেন বলে সেটাই জানলাম না ।এই ফুলটি দেখতে এতটা সুন্দর কিন্তু নামটি তার একেবারে ব্যতিক্রম। এই ফুল গুলো আমাদের দেশের জঙ্গলে হয়ে থাকে এবং টবের ভিতরেও এই ফুলের গাছগুলো লাগালে ফুল ধরে ।ওই ফুল গাছগুলো লম্বায় অনেক বড় হয়ে থাকে।

20230103_223802.jpg


ওপরে হলুদ কালারের ছোট ছোট ফুলগুলো দেখতে খুব সুন্দর ছিল। সবুজ পাতার ভিতর ছোট ছোট করে এভাবে প্রত্যেকটা ফুল ফুটে রয়েছে দেখতে খুব সুন্দরলাগছিলো। ফুলের নাম আমি জানিনা তবে দেখতে খুব সুন্দর লেগেছে। ফুলগুলোর নাম হয়তোবা পরিচিত কিন্তু আমি জানিনা।

20230103_223746.jpg


জিনিয়া ফুল দেখতে অসম্ভব সুন্দর একটি ফুল। এই ফুলগুলো এভাবে থোকায় থোকায় ফুটে থাকে দেখতে অপরূপ সুন্দর লাগে। এই ফুলগুলো ছাদে টবে লাগালে অনেক বেশি সুন্দর ভাবে ফুটে থাকবে । এই ফুলগুলো আমার কাছে অনেক ভালো লাগে তবে আমার বারান্দায় খুব একটা রোদ আসে না দেখে আমি এগুলো কিনি না। কিছু কিছু ফুল আছে কিনে নিয়ে আসি কিছুদিন যেতে না যেতে গাছ গুলো মরে যায়। এজন্য অপরিচিত ফুলের গাছ খুব একটা আমি কিনি না। শুধু নার্সারিতে গেলে দেখে মুগ্ধ হয়ে ফেরত আসতে হয়।

20230103_223721.jpg


এই ফুলের নাম নাকি বোতাম ফুল। ফুলগুলো দেখতে অনেক বেশি সুন্দর হয়ে থাকে এবং কালারটা একেবারে টকটকে বেগুনি কালারের দেখতে কিছুটা গোলাপ ফুলের মত। আমি তো প্রথমে হঠাৎ করে দেখে গোলাপ ফুলই মনে করেছিলাম, পরে দেখলাম যে এগুলো অন্য ফুল । পড়ে জানলাম যে এই ফুলের নাম নাকি বোতাম ফুল। বোতাম ফুল গুলো দেখতে আসলেই অনেক সুন্দর।

20230103_223659.jpg


টগর ফুল গুলো দেখতে খুব ভালো লাগে। এই ফুলের গাছ একটি ছিল আমার বারান্দায়। অনেকদিন যাবত ফুল দিয়েছে পরে একদিন দেখলাম গাছটি আস্তে আস্তে মরে যাচ্ছে। তারপরে আর লাগানো হয়নি তবে ভাবছি আরো একটি টগর ফুলের গাছ এনে লাগাবো। ছোট্ট একটি গাছ খুব বেশি ঝাপটি হয়ে ফুলগুলো ফুটে থাকে সাদা কালারের দেখতে খুব সুন্দর লাগে।

20230103_223639.jpg


এখন যে ফুলের ছবিটি দেখতে পাচ্ছেন এই ফুলটি দেখতে একেবারে বেগুনি কালার মাইকের মতো দেখা যায় । এ ফুলের নাম আমি জানিনা তবে দূর থেকে ফুলটি দেখতে খুব ভাল লাগছিল তাই কাছে গিয়ে একটি ছবি তুলে নিয়েছি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 years ago 

আপু আজ আপনার পোস্ট থেকে কিছু নতুন ফুলের ফটোগ্রাফি দেখতে পেলাম। ফুলগুলো দেখতে যেমন সুন্দর তাদের নামগুলোও তেমনি ইউনিক। ফার্স্ট লাভ ফুল আমি এই প্রথমবার দেখলাম আর এমন সুন্দর নাম শুনতে পেলাম। আপু এত সুন্দর ও ইউনিক ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

নার্সারিতে গিয়ে আমিও অনেক নতুন নতুন ফুলের নাম জেনেছি ও প্রথম দেখেছি ভালো লাগে। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

ফার্স্ট লাভ ফুলটির নাম আমিও এই প্রথম শুনলাম। এই ফুলটি আমি আগে কখনো দেখিনি ফুলটি দেখতে সত্যিই খুব সুন্দর আপনার প্রত্যেকটা ফুলের ফটোগ্রাফি আমার কাছে খুবই ভালো লেগেছে দেখে বোঝা যাচ্ছে আপনি খুব ভালো ফটোগ্রাফি করতে পারেন। এত সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা।

 2 years ago 

এখানে এমন অনেক ফুল আছে যেগুলোর নাম আমি জীবনে প্রথম শুনেছি এবং আমি এগুলো গুগোল ঘেঁটে বের করেছি ।এসব ফুল কখনো দেখতেই পারতাম না নার্সারী না গেলে। আপনার মন্তব্য দেখে খুশি হলাম আপু ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

খুবই সুন্দর সুন্দর ফুলের রেনডম ফটোগ্রাফি করেছেন। এই ফটোগুলো দেখে খুবই ভালো লাগলো। অসাধারণ ফটোগ্রাফি দেখে মুগ্ধ হয়ে গেলাম।

 2 years ago 

ফুলের ফটোগ্রাফি গুলো দেখলে আমার কাছেও অনেক ভালো লাগে। আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মনে হয় ফুলের বাগানে ঢুকে পড়েছিলাম,খুব ভালো লাগলো ফটোগুলো দেখে।
বোতাম ফুল,নামটা আজ প্রথম শুনলাম।অবশ্য ফুলটাও আগে দেখিনি কখনো।
ফটোগ্রাফির সুন্দর সব কালেকশন দেখলাম।শুভ কামনা রইলো।

 2 years ago 

নার্সারি আসলেই একটা ফুলের বাগান ওখানে গেলে মনটা সত্যিই অনেক ভালো হয়ে যায় এত সুন্দর সুন্দর ফুল দেখে।

 2 years ago 

আপনি একদম সত্য কথা বলেছেন আপু নার্সারিতে ফুলের গাছ গুলো দেখতে সত্যিই অনেক বেশি আকর্ষণীয় দেখায় সেখানে গেলে চোখে তাক লেগে যাওয়ার মত অবস্থা হয়ে পড়ে। খুবই চমৎকার কিছু ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন সেই সাথে সুন্দর বর্ণনার মাধ্যমে সেটা উপস্থাপন করেছেন। আপনার এই চমৎকার ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

পৃথিবীতে যে এত সুন্দর সুন্দর ফুল রয়েছে সেটা নার্সারিতে না গেলে বুঝতেই পারতাম না। এজন্য আমি মাঝে মাঝেই নার্সারিতে যাই এগুলো দেখার জন্য। ধন্যবাদ ভাই আপনাকে।

 2 years ago 

ফুলের ছবি আমি খুবই ভালোবাসি। ফুলের ছবি তুলতে আমার অনেক ভালো লাগে। আপনার তোলা প্রতিটা ফুলের ছবি অনেক সুন্দর হয়েছে। বিশেষ করে হলুদ কালার ফুলের ছবিটি আমার কাছে সবথেকে বেশি ভালো লেগেছে। বাকি ছবিগুলো অসাধারণ ছিল।

 2 years ago 

আমিও ফুলের ছবি দেখতে ও তুলতে দুটোই পছন্দ করি। এজন্য মাঝে মাঝে ফুলের সন্ধানে চলে যাই। অনেক ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনার প্রত্যেকটা ফটোগ্রাফিই খুব সুন্দর লাগছে।কমিউনিটিতে প্রায় সকলেই খুব সুন্দর সুন্দর ফটোগ্রাফি পোস্ট করে।ফুলের ফটোগ্রাফি গুলোও খুব সুন্দর লাগে। যাই হোক আপনার ফটোগ্রাফি পোস্টও আমার কাছে ভীষণ ভালো লেগেছে। এত সুন্দর একটি ফটোগ্রাফি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

ফটোগ্রাফি পোস্টগুলো দেখতে আসলেই অনেক ভালো লাগে, অনেক সুন্দর সুন্দর ফটো দেখা যায় আর সবাই খুব সুন্দর সুন্দর ফটোগ্রাফি পোস্ট করে যেটা দেখলে আসলেই মুগ্ধ হয়ে যেতে হয়। ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর একটি মতামত দেয়ার জন্য।

 2 years ago 

হলুদ কালারের ছোট ছোট ফুল গুলোর নাম হলো সিঙ্গাপুরি ডেইজি আর সাদা কালার ফুলটার নাম হলো নাগফুল এবং বেগুনি কালার ফুলটার নাম হলো মর্নিং গ্লোরি। ফাস্ট লাভ ফুল টা দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে। ধন্যবাদ আপনাকে সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি দেখি অনেকগুলো ফুলের নাম বলে দিলেন। যাক জানা হলো ডেইজি ফুলের নাম শুনেছি তবে কখনো দেখিনি। অনেক ধন্যবাদ আমার পোস্টটি কষ্ট করে পড়ে এবং সুন্দর কিছু ফুলের নাম জানানোর জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58067.54
ETH 2469.39
USDT 1.00
SBD 2.40