★মজাদার চিংড়ি মাছ ভুনা রেসিপি★

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



Polish_20221116_232445538.jpg


আজ আমি আপনাদের সামনে আবার একটি মজাদার রেসিপি নিয়ে হাজির হয়ে গিয়েছি। রেসিপি পোস্টগুলো করতে আমার কাছে অনেক ভালো লাগে। আবার অন্যের রেসিপি পোস্টগুলো দেখতেও খুব ভালো লাগে। রেসিপি পোস্টের মাধ্যমে আমরা অনেক মজার মজার খাবারের রেসিপি সম্বন্ধে জানতে পারি ও নতুন নতুন রান্না শিখতে পারি। আজ আমি খুবই মজাদার একটি রেসিপি নিয়ে এসেছি সেটি হল চিংড়ি মাছের রেসিপি। চিংড়ি মাছ এমন একটি মাছ যে এটি ছোট-বড় সবাই খেতে পছন্দ করে। ছোট চিংড়ি হোক বা বড় চিংড়ি হোক সেটি খেতে ভালই লাগে। বড় বড় চিংড়ি মাছ এভাবে ভুনা করলে খেতে অসাধারণ লাগে আর ছোট্ট চিংড়ি মাছ বিভিন্ন ধরনের ভাজির ভেতরে দিয়ে খেতে খুবই মজা লাগে। বিশেষ করে শাকের ভিতর ও করলা ভাজির ভিতর চিংড়ি মাছ দিলে টেস্টই চেঞ্জ হয়ে যায় খেতে অসাধারণ লাগে। তাছাড়া ছোট চিংড়ি সুন্দর করে ভর্তা করলেও খেতে ভালো লাগে। আজ আমি মজাদার চিংড়ি মাছের ভুনা রেসিপিটি আপনাদের সাথে শেয়ার করে নেব।

qara-xett.png

প্রয়োজনীয় উপকরণ

চিংড়ি মাছ―দের কিলো
পেঁয়াজ―৩টি
মরিচ―৫টি
আদা বাটা―১টেবিল চামচ
রসুন বাটা―১টেবিল চামচ
পেঁয়াজ বাটা―৪টেবিল চামচ
জিরার গুঁড়া―১চা চামচ
হলুদের গুঁড়া―১চা চামচ
লবন―পরিমাণ মতো
তেল―পরিমাণমতো

qara-xett.png

Polish_20221116_232534018.jpg

qara-xett.png

কার্যপ্রণালী

qara-xett.png

20221116_232128.jpg20221116_232113.jpg
20221116_232100.jpg20221116_232031.jpg

প্রথমে চিংড়ি মাছ গুলো কেটে ধুয়ে পরিষ্কার করে নিয়ে তার ভিতরে একটু হলুদ ও লবণ দিয়ে দিয়েছি। হলুদ লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিয়েছি। তারপর চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে তার ভিতরে কেটে রাখা পেঁয়াজ ও মরিচ দিয়ে দিয়েছি।

20221116_232018.jpg20221116_232004.jpg
20221116_231949.jpg20221116_231925.jpg

তারপর পেঁয়াজ ও মরিচ হালকা বাদামি করে ভেজে নিয়ে তার ভিতরে হলুদ লবণ মাখিয়ে রাখা চিংড়ি মাছগুলো দিয়ে বেশ খানিকটা সময় নেড়েচেড়ে ভেজে নিয়েছি।

20221116_231908.jpg20221116_231853.jpg
20221116_231839.jpg20221116_231818.jpg

চিংড়ি মাছ গুলো ভালোমতো ভাজা হয়ে গেলে তার ভেতরে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা দিয়ে নেড়ে চেড়ে মিশিয়ে নিয়ে আরো কিছু সময় রান্না করে নিয়েছি। তারপর তার ভেতরে হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ও লবণ দিয়ে দিয়েছি। এগুলো দিয়ে আরও বেশ খানিকটা সময় রান্না করে নিয়ে তারপরে হালকা একটু পানি দিয়ে দিয়েছি।

20221116_231802.jpg20221116_231737.jpg
20221116_231720.jpg20221116_231659.jpg

পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে আরও বেশ খানিকটা সময় রান্না করে নিয়েছি। তারপর ঢাকনা খোলার পরে পানিটা অনেকটা টেনে আসলে তার ভিতরে জিরার গুঁড়ো দিয়ে আরো একটু সময় রান্না করে নিয়েছি। পানিটা অনেকটাই আমি এখানে শুকিয়ে নিয়েছি।

20221116_231633.jpg


চিংড়ি মাছগুলো যখন মাখামাখা হয়ে আসবে তখন চুলা বন্ধ করে দিয়েছি রান্নাটা হয়ে গিয়েছে।

20221116_231615.jpg


এখন আমি চিংড়ি মাছগুলো একটা প্লেটে গরম গরম তুলে নিয়েছি পরিবেশন করার জন্য। এরকম করে চিংড়ি মাছ ভুনা করলে আমার কাছে খেতে অসাধারণ লাগে। আমি আজকে পোলাও দিয়ে খাওয়ার জন্য আমার চিংড়ি মাছগুলো ভুনা করেছিলাম খেতে কিন্তু সত্যিই দুর্দান্ত হয়েছিল।

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 years ago 

আপনি ঠিক বলেছেন চিংড়ি যে কোনো তরকারিতে দিলে স্বাদ দ্বিগুণ বেড়ে যায়।আমারও চিংড়ি ভুনা অনেক ভালো লাগে।আপনি যে পদ্ধতিতে রান্না করেছেন নিশ্চয়ই অনেক ভালো হয়েছে খেতে।আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

চিংড়ি মাছ যেভাবেই রান্না করা হোক না কেন ভালই লাগে। আমার আজকের চিংড়ির রেসিপিটি আসলেই অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপু আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

আমারও নতুন নতুন রেসিপি দেখতে এবং রান্না করতে বেশ ভালোই লাগে।আপু আপনার চিংড়ি গুলো দেখে বেশ লোভ হচ্ছে। মনে হচ্ছে আমার দিকেই তাকিয়ে আছে😂।চিংড়ি মাছ এভাবে ভুনা করলে খেতে বেশ ভালো লাগে।প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। কালারটাও ভালো ছিলো।ধন্যবাদ

 2 years ago 

আহারে আপু আপনার দিকে যখন তাকিয়ে আছে তাহলে আপনি নিয়ে নেন সবগুলোই আমার কোন আপত্তি নাই। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

চিংড়ি মাছের ভুনা রেসিপি দেখেই খেতে ইচ্ছা করছে। আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করলেন। চিংড়ি মাছ আমার খুবই প্রিয়। এই রেসিপির পরিবেশন দেখে খুবই ভালো লাগলো।

 2 years ago 

চিংড়ি মাছ আমারও অনেক প্রিয়। চিংড়ি মাছ মনে হয় সবারই অনেক পছন্দের। আর এটি আসলেই অনেক মজাদার একটি খাবার। ধন্যবাদ ভাই আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু ছোট বড় সবাই চিংড়ি মাছ খেতে পছন্দ করে। আর চিংড়ি মাছ ছোট হোক কিংবা বড় দুটোই আমার প্রিয়। ছোট ছোট চিংড়ি মাছগুলো সবজি দিয়ে রান্না করলে খেতে ভালো লাগে। আর আপনার প্লেটে সাজানো বড় বড় চিংড়ি মাছ গুলো দেখেই তো খেতে ইচ্ছে করছে আপু। একা একা খেলে কিন্তু পেটের সমস্যা হয়ে যেতে পারে। 🤪🤪

 2 years ago 

এরকম চিংড়ি মাছ দেখলে আসলেই খেতে মন চায়। ধন্যবাদ আপু সুন্দর মতামত দিয়ে পাশে থাকার জন্য।

 2 years ago 

চিংড়ি মাছ ভুনা রেসিপি পরিবেশন টা খুব দারুন হয়েছে আপু । খুব সুন্দর ভাবে রান্নার ধাপগুলো উপস্থাপন করেছেন। রান্নার কালার দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

যেমন সুন্দর কালার হয়েছে খেতেও কিন্তু সত্যিই অনেক সুস্বাদু হয়েছিল। অনেক ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

চিংড়ি মাছের ভূনা,দেখলেই কেমন যেন ছোট বেলার কথা অনেক বেশি মনে পড়ে যায়। ছোট বেলায় নদী থেকে চিংড়ি মাছ ধরে আনতাম, মা সেটা অনেক মজা করে রান্না করে খেতে দিতেন। এখন আর আগের মতো মজা হয়।কিন্তু আপনার চিংড়ি রেসিপি ভূনাটা কিন্তু দেখতে অনেক সুন্দর হয়েছে, স্বাদ ও মনে হয় অনেক বেশিই হয়েছে।

 2 years ago 

মায়ের হাতের নদীর চিংড়ি মাছের মজাদার খাবার তো ভালো লাগারই কথা। মায়ের হাতের রান্না অন্য কারো সাথে তুলনা হয় না ভালো লাগবে কিভাবে। ধন্যবাদ ভাই আপনাকে।

 2 years ago 

দিদির বাড়ির কি সব আমার মতই চিংড়ি প্রিয়? এর আগেও দেখলাম চিংড়ি দিয়ে একটা রেসিপি বানিয়েছেন। এবারও দারুন লাল লাল চিংড়ির ভুনা বানিয়েছেন!এই চিংড়ির সাইজটা একদম আদর্শ সাইজ। এই চিংড়ি বাসমতিচালের সাদা ঝড়ঝড়ে ভাতের সাথে খেলে স্বর্গীয় অনুভূতি হবে। ধন্যবাদ এত ভালো রেসিপি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64041.25
ETH 2762.17
USDT 1.00
SBD 2.66