ডাল ছাড়া পোলাও এর চাল দিয়ে ডিম খিচুড়ি রেসিপি,10%shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



PhotoEditorPro_1657991445712.jpg

আজ আমি আপনাদের সামনে খুবই মজার একটি রেসিপি নিয়ে হাজির হয়ে গিয়েছি। আজ আমি ডাল ছাড়া পোলাওয়ের চাল দিয়ে ডিম খিচুড়ি রান্না করেছি। সব সময় তো ডাল দিয়ে রান্না করা হয় তাই হঠাৎ করে ভাবলাম যে বাসায় যদি কখনো ডাল না থাকে তাহলে কি খিচুড়ি রান্না করে খাওয়া যাবে কিনা। তাই ঝটপট এই রেসিপিটা করলাম খিচুড়ির ভিতরে যে ডাল দেওয়া হয়নি তা খাওয়ার সময় বোঝাই যায়নি। কালারটা দেখেই আপনারা বুঝতে পারছেন যে আমার আজকের খিচুড়িটা খেতে কতটা টেস্টি হয়েছিল ।আমার কাছে অনেক মজা লেগেছিল ।আপনারা চাইলে মাঝেমাঝে এভাবে ডাল ছাড়া খিচুড়ি রান্না করে খেয়ে দেখতে পারেন। এখন আমি আমার এই মজাদার খিচুড়ি রেসিপিটি আপনাদের সাথে শেয়ার করছি।

design-up.png

প্রয়োজনীয় উপকরণ

পোলাও এর চাল―১কিলো
ডিম―৫পিছ
ঘি―৩টেবিল চামচ
আলু―৩পিছ
টমেটো―২পিছ
পেঁয়াজ―১.৫কাপ
মরিচ―৮পিছ
আদা বাটা―১.৫টেবিল চামচ
রসুন বাটা―১টেবিল চামচ
গরম মশলার গুঁড়া―১/২চা চামচ
গরম মশলা―৩,৪পিছ
জিরার গুঁড়া―১চা চামচ
মরিচের গুঁড়া―১চা চামচ
হলুদের গুঁড়া―১/২চা চামচ
লবন―পরিমাণমতো
সরিষার তেল―পরিমাণমতো

design-up.png

PhotoEditorPro_1657991381629.jpg

design-up.png

কার্যপ্রণালী

design-up.png

20220716_230818.jpg20220716_230745.jpg
20220716_230714.jpg20220716_230623.jpg
প্রথমে আমি আলু গুলো কেটে নিয়েছি এবং ডিম গুলো সিদ্ধ করে নিয়েছি। তারপর চুলায় একটি করাই বসিয়ে তার ভিতরে পরিমাণ মতো সরিষার তেল দিয়ে দিয়েছি। আমি আজকে খিচুড়িটা সরিষার তেল দিয়েই রান্না করেছি ।তারপরে তেল একটু গরম হয়ে আসলে তেলের ভিতরে কেটে রাখা আলুগুলো দিয়ে দিয়েছি। আলুগুলো দিয়ে নেড়েচেড়ে হালকা বাদামি করে ভেজে নিয়েছি।
20220716_230608.jpg20220716_230543.jpg
20220716_230509.jpg20220716_230454.jpg
আলুগুলো হালকা বাদামি করে ভাজা হয়ে গেলে তার ভিতরে ডিম গুলো দিয়ে দিয়েছি। ডিম গুলো কিছু সময় আলুর সাথে ভেজে নিয়েছি। তারপরে আলু ও ডিম একটা বাটিতে তুলে রেখেছি। তারপর ওই তেলের ভিতরে কেটে রাখা পেঁয়াজ ও মরিচ গুলো দিয়ে হালকা বাদামি করে ভেজে নিয়েছি।
20220716_230421.jpg20220716_230402.jpg
20220716_230339.jpg20220716_230312.jpg
পেঁয়াজ মরিচ বাদামী করে ভাজা হয়ে গেলে তার ভেতরে আদা বাটা ও রসুন বাটা দিয়ে দিয়েছি। একটু নাড়াচাড়া দিয়ে তার ভিতরে হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, লবণ দিয়ে আরো কিছু সময় নেড়ে চেড়ে নিয়েছি। তারপর তার ভিতরে কেটে রাখা টমেটোগুলো দিয়ে দিয়েছি।
20220716_230233.jpg20220716_230208.jpg
20220716_230151.jpg20220716_230134.jpg
টমেটোগুলো দিয়ে তার সাথে হালকা একটু পানি দিয়ে মসলাটাকে খুব সুন্দর করে কষিয়ে নিয়েছি। মসলার কালারটা দেখেই আপনারা বুঝতে পারছেন যে মসলাটা কত সুন্দর করে কষানো হয়েছে। তারপর সেই মসলার ভিতরে ধুয়ে রাখা পোলাও এর চাল গুলো দিয়ে মসলার সাথে নেড়ে চেড়ে মিশিয়ে নিয়েছি।
20220716_230109.jpg20220716_230054.jpg
20220716_230029.jpg20220716_230010.jpg
চাল গুলোকে আমি একটু সময় নিয়ে ভেজে নিয়েছি ভাঁজতে ভাঁজতে যখন চালের কালারটা একেবারে পরিবর্তন হয়ে আসবে তখন চালের ভিতরে খিচুড়ি রান্না করার জন্য পানি দিয়ে দিয়েছি। একটু নাড়াচাড়া দিয়ে সেই সাথে আমি ভেজে রাখা আলুগুলো দিয়ে দিয়েছি। তারপর ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি ঢাকনা খোলার পরে দেখব যে পানিটা অনেকটাই টেনে এসেছে ।তখন উপর দিয়ে জিরার গুড়া ও গরম মসলার গুড়া ছিটিয়ে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।
20220716_225946.jpg20220716_225922.jpg
20220716_225902.jpg20220716_225840.jpg
যখন ঢাকনা খুলবো তখন দেখব যে পানিটা অনেকটাই শুকিয়ে গিয়েছে। তখন আমি কড়াইটা নিয়ে দমে বসিয়ে দিয়েছি ।তখন খিচুড়ির উপর দিয়ে ডিমগুলো দিয়ে দিয়েছি এবং তিন টেবিল চামচ ঘি দিয়ে দিয়েছি। সবকিছু দিয়ে নেড়েচেড়ে ডিম গুলোকে খিচুড়ির নিচে ঢেকে আবার ঢাকনা দিয়ে কিছু সময়ের জন্য ঢেকে দিয়েছি চাল গুলো ভালোমতো ফুটে আসার জন্য।

20220716_225815.jpg

ঢাকনা খোলার পর দেখবো যে আমার খিচুড়িটা সম্পূর্ণ হয়ে গিয়েছে এবং চালগুলো ফুটে কত সুন্দর দেখতে হয়েছে খিচুড়ি গুলা।তখন চুলা বন্ধ করে দিয়েছি।

20220716_225736.jpg

তারপর খিঁচুড়িটা আমি গরম গরম একটা প্লেটে ঢেলে পরিবেশন করেছিলাম। খেতে কিন্তু অসাধারণ টেস্ট হয়েছিল যেমন দেখতে তেমন খেতে আপনারা চাইলে অবশ্যই এভাবে একবার ট্রাই করে খেয়ে দেখবেন ডাল ছাড়া খিচুড়ি খেতে খুবই মজা।

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

design-up.png

Sort:  
 2 years ago 

ডাল ছাড়া পোলাওয়ের চাল দিয়ে ডিম খিচুড়ি রান্নার অনেক মজাদার একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। ব্যক্তিগতভাবে ডিম খিচুড়ি আমার অনেক বেশি সুস্বাদু লাগে আপনার এই রেসিপিটি দেখে আমার জিভে জল এসে গেল। শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ডিম দিয়ে এরকম করে খিচুড়ি রান্না করলে খেতে কিন্তু ভালোই লাগে আপনি একদিন খেয়ে দেখবেন।

 2 years ago 

ডাল ছাড়া পোলাও এর চাল দিয়ে ডিম খিচুড়ি রেসিপি দেখি আমি আসলেই অবাক হয়ে গেলাম। আপনি এত চমৎকারভাবে রেসিপিটি তৈরি করেছেন যে এখনই খেয়ে ফেলতে ইচ্ছে করছে। আসলেই পরিবেশন দেখেই বোঝা যাচ্ছে কথাটা চমৎকার হয়েছে। রান্না কালার অনেক ভাল এসেছে।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু কিছু কিছু জিনিসের চেহারা দেখলে বোঝা যায় যে জিনিসটা কতটা চমৎকার হয়েছিল আমার খিচুড়ি টা আসলেই অনেক টেস্টি হয়েছিল ধন্যবাদ।

 2 years ago 

আপু আমি সব সময় ডাল দিয়ে খিচুড়ি রান্না করেছি। কখনো ডাল ছাড়া খিচুড়ি খাওয়া হয়নি। পোলাওর চালের খিচুড়ি তো ভীষণ ভালো লাগে। আপনি ডিম দিয়ে খুব সুন্দর করে ভুনা খিচুড়ি রেসিপিটি করেছেন আপু।আমারতো দেখেই লোভ লাগছে।

 2 years ago 

আমিও কখনো ডাল ছাড়া রান্না করি নি এই প্রথম রান্না করলাম কিন্তু খেয়ে কোন পার্থক্য আমি বুঝিনি ধন্যবাদ আপু।

 2 years ago 

ডিমের খিচুড়ি জিনিসটা আসলে খুবই ইউনিক, তবে দুঃখ লাগলো এই খিচুড়ির প্রথম সন্তান "ডাল" সেটাকে ত্যাজ্য করা হয়েছে। যার কারণে খিচুড়ির দ্বিতীয় সন্তান "ডিম" জায়গা করে নিয়েছে। মজা করে বললাম, অনেক চমৎকার ছিল রেসিপিটি ধন্যবাদ।

 2 years ago 

আমিও এই খিচুড়ির প্রথম সন্তানকে ত্যাজ্য করে একদিন রান্না করে দেখলাম কেমন লাগে দেখলাম ভালোই লাগে খেতে।

 2 years ago 

হা হা হা,,তাহলে খেয়ে দেখতে হবে আপু। ধন্যবাদ সুন্দর উওর দেওয়ার জন্য।

 2 years ago 

আমি আগে ভাবতাম যে ডাল ছাড়া খিচুড়ি রান্না করা যায় না। পরে অবশ্য আমার এই ভুল ধারণা ভেঙ্গেছে। পোলাও এর চালের খিচুড়ি এমনিতেই খুবই সুস্বাদু হয় খেতে। তাছাড়া আপনি ডিম আলু দিয়ে যেভাবে রান্না করেছেন দেখেই বোঝা যাচ্ছে যে খেতে অনেক মজাদার হয়েছিল । কালারটিও অনেক বেশি লোভনীয় লাগছে।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু আমাদের সবারই ধারণা যে ডাল ছাড়া খিচুড়ি হয় না কিন্তু ডাল ছাড়াও যে খিচুড়ি হয় তা যে খাবেনা সে বুঝবে না।

 2 years ago 

আহাহাহা 😋😋 কি মজাদার রেসিপি শেয়ার করলেন আপু দেখে তো আর স্থির থাকতে পারছি না। খিচুড়ি ভাত এমনিতেই আমার অনেক ফেভারেট তা যদি হয় আবার ডিম দিয়ে ভুনা তাহলে তো কোন কথাই নেই। আবার যেদিন এরকম খাবার রান্না করবে আপনার বাসায় আমার দাওয়াত রইলো খাবার জন্য 😁😁

 2 years ago 

খিচুড়ি খাবারটা মনে হয় সবারই কম বেশি পছন্দ দেখলেই খেতে ইচ্ছা করে অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপু আপনার খিচুড়ি দেখে জিভে জল চলে আসলো। খিচুড়ি আমার খুবই পছন্দের একটি খাবার। দেখে মনে হচ্ছে খিচুড়ি রান্না খুবই সুস্বাদু হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

খিচুড়ি আমারও অনেক পছন্দ এটা দেখলে আমারও জিভে পানি চলে আসে ভাইয়া কিন্তু কিছু করার নাই।

 2 years ago 

আসলে এত খিচুড়ি সব সময় ডাল দিয়ে রান্না করা হয়। চাই একেবারে ভিন্ন ধর্মী একটি কিছুই দেখতে পেলাম। আমি কখনো এভাবে ডাল ছাড়া রান্না করি নি। আসলে আমারও একবার এভাবেই তৈরি করে দেখা প্রয়োজন। আর খিচুড়ির সাথে ডিম দেওয়ার মনে হচ্ছে আরেকটু বেশি টেস্টি হয়েছে। ধন্যবাদ আপনাকে আপু ভিন্ন ধরনের শেয়ার করার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আসলেই আপু আমিও আগে মনে করতাম যে ডাল ছাড়া বুঝি খিচুড়ি রান্না করা যায় না তাই রান্না করে দেখলাম ডাল ছাড়া যে খিচুড়ি হয় সেটা না খেলে বুঝতেই পারবেন না মনে হয় না যার ভিতরে ডাল দেয়া হয়নি।

 2 years ago 

ওয়াও ডাল ছাড়া পোলাও এর চাল দিয়ে ডিম খিচুড়ি দেখতে খুবই ভালো লাগলো। রিসিভের কালার দেখে মনে হয় খুব সুস্বাদু হবে। আমার জিবে জল চলে এলো সত্যিই অসাধারণ। অনেক সুন্দর করে সাজি আমাদের মাঝে শেয়ার করেছেন এজন্য আপনার অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

একদম ঠিক ধরেছেন কালার দেখেই বুঝে নিয়েছেন কতটা সুস্বাদু হয়ে ছিল আসলেই অনেক সুস্বাদু হয়েছিল খাবারটি ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 60841.72
ETH 2603.92
USDT 1.00
SBD 2.56