আমার বাগানের ফুল ও গাছের কিছু ফটোগ্রাফি,10%shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



Picsart_22-09-27_18-32-22-841.jpg

আজ আমি অনেকদিন পরে আমার বাগানের আপডেট নিয়ে হাজির হয়ে গিয়েছি। আপনারা জানেন যে আমার বারান্দায় ছোট্ট একটি বাগান রয়েছে যেখানে আমি চেষ্টা করি কিছু ফুলের গাছ রাখার। বেশ কিছুদিন হল আমি বাগান নিয়ে কোন পোস্ট করি না কারণ মাঝখানে আমার বাগানের অবস্থা খুবই খারাপ হয়ে গিয়েছিল একটা গাছও তেমন ভালো ছিল না দু-একটা গাছ ছাড়া। তারপরে আবার বেশ কিছুদিন হলো গাছগুলো একটু বৃষ্টির পানি পেয়ে কিছুটা তরতাজা হয়ে উঠেছে। গাছ আমার কাছে অনেক ভালো লাগে বিশেষ করে বিভিন্ন ধরনের ফুলের গাছ আমার খুবই পছন্দ। আমার বারান্দাটা ভালই বড় কিন্তু বারান্দায় তেমন একটা রোদ আসে না এই কারণে ফুল গাছগুলো তেমন বাড়তে পারে না। বাইরে থেকে যতটুকু রোদ আসে সকালবেলায় সেই রোদটুকুতে মনে হয় গাছের পরিপূর্ণতা পায় না তাই গাছগুলো তেমন একটা তরতাজা হয়ে ওঠে না। কিছু কিছু গাছ আছে রোদ না পাওয়ার কারণে ফুলই ফোটে না, অনেকদিন পর পর দুই একটা ফুল দেখা যায় ।এবার ফরিদপুর গিয়ে আমার বোনের কাছ থেকে কয়েকটা গাছ আমি নিয়ে এসেছি। ছোট ছোট গাছগুলো আমি ঝুলন্ত টবের ঝুলিয়ে দিয়েছি। এখন আমি আমার ফুলের গাছের কিছু ছবি আপনাদের সাথে শেয়ার করছি।

20220927_182917.jpg

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

20220927_182845.jpg

|উপরের যে গোলাপ দুটি দেখছেন এ গোলাপ দুটি আমার বাগানের অনেক আগের পুরনো গাছ। এই গাছগুলো আগে অনেক বেশি সতেজ ছিল ইদানিং গাছ গুলো কেমন যেন শুকিয়ে গিয়েছে , দুই একটা ডাল রয়েছে এবং সুন্দর সুন্দর গোলাপ ফুটে দেখতে খুব ভালো লাগে ।আর গোলাপ আমার খুবই পছন্দ। আমার বাগানের সাদা, হলুদ ও লাল রঙের গোলাপ রয়েছে।|

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

20220927_182734.jpg

এখন যে গাছটি দেখতে পাচ্ছেন এটি কাটা মুকুট গাছ। এই কাটা মুকুট গাছ আমার বাগানে তিনটি রয়েছে ।তবে একটিতেও তেমন একটা ফুল ফোটে না। এই গাছটির ছোট্ট একটি ডাল আমার বোনের কাছ থেকে অনেক আগে এনে লাগিয়েছিলাম গাছটি ভালোই বড় হয়েছে কিন্তু রোদ না পাওয়ার কারণে গাছে তেমন একটা ফুল ফোটে না ।এই প্রথম গাছে কয়েকটি ফুল ফুটেছে আমার যে কি ভালো লাগছে তাই সুন্দর ফুলের কিছু ছবি তুলে রেখেছি।

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

20220927_182531.jpg

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

20220927_182709.jpg

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

20220927_182652.jpg

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

20220927_182621.jpg

উপরের যে তিনটি ফুলের ছবি দেখতে পাচ্ছেন এই গাছগুলোর নাম পুর্তুলিকা। এই ফুলের গাছগুলো এবার ফরিদপুরে গিয়ে আমার বোনের কাছ থেকে নিয়ে এসেছি। এই গাছগুলো আমার কাছে অনেক ভালো লাগে তবে এই গাছের একই অবস্থা রোধ না পাওয়ার কারণে ফুল তেমন একটা ফোটে না নতুন করে কড়িসহ নিয়ে এসেছি এবং এগুলো আমি এবার ঝুলন্ত টবে ঝুলিয়ে দিয়েছি নিচে থাকলে ছোট ছোট পিঁপড়া এসে গাছগুলোকে নষ্ট করে ফেলে তাই ঝুলন্ত টবে দিয়েছি।

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png
20220927_182504.jpg

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

20220927_182600.jpg

এখন যে উপরে গাছের ছবি দেখতে পাচ্ছেন এটা হল সন্ধ্যা মালতী ফুল। এই ফুলের গাছটি বেশ কিছুদিন আগে আমার পাশের বাসার বৌদি তার দেশের বাড়িতে যাওয়ার সময় তার বাসার যে গাছগুলো ছিল সবগুলো গাছ আমার বাসায় রেখে গিয়েছিল যাতে নষ্ট না হয়ে যায় আমি একটু পানি দিতে পারি এই কারণে। তখন তার বারান্দায় সন্ধ্যামালতি গাছ ছিল তখন সেখান থেকে বিচি পড়ে আমার বাগানে এই ফুলের গাছটি হয়েছিল, তবে অনেকদিন যাবত অনেক ফুল ফোটার পরে গাছটি মরে গিয়ে আবার নতুন বিচি পড়ে এখন দেখুন কত সুন্দর একটি ঝাপটানো গাছ হয়েছে। নতুন নতুন ফুল ফুটছে গাছটি দেখতেই আমার কাছে অনেক ভালো লাগে।

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

20220927_182543.jpg

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

20220927_182519.jpg

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

উপরের এ দুটি ফুল হলো নয়নতারা ফুলের গাছ। এই নয়ন তোরা ফুলের গাছও আমার বাগানে অনেক ভর্তি ছিল, তবে নিচে থাকার পিঁপড়া নষ্ঠ করে ফেলেছে অনেক ফুল ফুটে ফুটতো। প্রত্যেকটা গাছই মরে গিয়েছে এবার ফরিদপুর গিয়ে আবার বোনের কাছ থেকে কয়েকটা গাছ এনে এরকম ঝুলিয়ে দিয়েছি যাতে পিঁপড়া আর নষ্ট করতে না পারে দুই একটা ফুলও ফুটেছে।

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 years ago 

ঠিকই বলেছেন আপু। ঠিকমতো প্রকৃতির আলো বাতাস না পেলে গাছ বড় হয় না। আর সেজন্য শহরঞ্চালে ফুল গাছ বা অন‍্যান‍্য গাছ লাগানো মুশকিল। আপনার ফুল এবং ফুলগাছের ফটোগ্রাফি গুলো বেশ চমৎকার ছিল।। অনেক সুন্দর ফটোগ্রাফি করেছেন আপু।

 2 years ago 

প্রকৃতির আলোবাতাস মোটামুটি ভালোই পায় তবে সূর্যের আলোটা খুব একটা পায় না এজন্যই তো গাছটা খুব একটা ভালো হয় না ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বাড়িতে আমরা যে চা খাই ,সেই চায়ের পাতি গুলো গাছের গোড়ায় দেবেন। এতে গাছ সার পাবে। এছাড়াও সবজির খোসাও অনেকটা সারের কাজ করে। গাছের গোড়ায় বেশি জল দেবেন না। এতে গাছের শিকড় নষ্ট হয়ে যায়। আর সম্ভব হলে মাঝে মাঝে গাছগুলোকে একটু রোদে নিয়ে রাখবেন।

 2 years ago 

জি ভাইয়া মাঝে মাঝে দেই চার পাতা ।পানি খুব একটা দেই না সুকনাই থাকে বেশিরভাগ সময় ,তারপরও গাছগুলো রোদের কারণে খুব একটা ভালো হয় না ।অনেক ধন্যবাদ আপনাকে খুব সুন্দর একটি পরামর্শমূলক মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনার বাসায় ব্যালকনিতে লাগানো ফুলের গাছ গুলো দেখে সত্যি খুব ভালো লাগলো। দেখে মনে হচ্ছে আপনি গাছ গুলো অনেক যত্ন করে থাকেন। ফুলের ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে। নয়ন তারা ফুলের ফটোগ্রাফি বেশ দুর্দান্ত হয়েছে। ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 2 years ago 

যত্ন যে খুব একটা করি তা নয় সময় হয়ে ওঠে না তারপরও যেটুকু করি সেই হিসেবে মোটামুটি ভালোই আছে। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনার বাগানের ফুল ও গাছের কিছু ফটোগ্রাফি দেখে মুগ্ধ হয়ে গেলাম। আমার কাছে সব থেকে কাটা মুকুট গাছের ফুলের ফটোগ্রাফি ভীষণ ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে আপু

 2 years ago 

কাটামুকু গাছের ফুল গুলো আমার কাছেও অনেক ভালো লাগে কিন্তু দুঃখের বিষয় আমার গাছের ফুলগুলো তেমন একটা ফোটে না মাঝে মাঝে দু একটা দেখা যায়।

 2 years ago 

আপনার ফুলের বাগানের গাছগুলো আবার সতেজতা ফিরে পেয়েছে জেনে ভাল লাগল। যেউ গাছের টবগুলো হাতে করে নিয়ে যাওয়া যাবে সেগুলো বাসার ছাদে রোদের মধ্যে সারাদিন রেখে দিতে পারেন, তাহলে রোদ পাবে। আপনার ফুলের ফটোগ্রাফিগুলো অনেক সুন্দর হয়েছে। বিশেষ করে সন্ধ্যা মালতি, কাটামুকুট ও পুর্তুলিকা ফুলগুলো আমার বেশি ভাল লেগেছে। ধন্যবাদ আপু সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া এটাই তো দুঃখের বিষয় ছাদে ইচ্ছা করলে করলেই যাওয়া যায় না, কারণ আমি থাকি আট তলায় আর আমার বাসার বাইশ তলার ছাদ তালা দেওয়াই থাকে বেশিভাগ সময় কিভাবে যাব বলেন। যেটুকু হয় বারান্দাতে তাতেই আমি খুশি।

 2 years ago 

আমার বাসার আঙিনায় ও বেশ কিছু ফুল ফল লাগিয়েছি এগুলো যেমন দেখতে সুন্দর লাগে তেমনি উপকারী আপনার ফটোগ্রাফি গুলো দারুন হয়েছে শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

বাসার আঙিনায় জায়গা থাকলে বিভিন্ন ধরনের গাছ লাগালে দেখতে ভালোই লাগে ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

দারুণ এসেছে তো ছবিগুলো। আমিও ছাদে বাগান করেছি। ভাষায় প্রকাশ করা যায়না এই অনুভূতি

 2 years ago 

আসলেই ভাইয়া নিজের একটি বাগান থাকলে খুব ভালো লাগে অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

রোদের আদ্রতা না পেলে কোন গাছই উঠতে পারে না। আপনি খুবই সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি করেছেন। আপনার বাগানে তো অনেক সুন্দর সুন্দর ফুল গাছ রয়েছে। আপনার অনেক ফুল রোদ না পেয়ে ফোটে না। যে কোন গাছ লাগানোর জন্য রোদের আদ্রতা খুবই প্রয়োজন না হলে এ গাছটি মারা যাবে। ভীষণ ভালো লাগলো ফটোগ্রাফি গুলো দেখে।

 2 years ago 

আমার বাগানে মোটামুটি ভালই কিছু গাছ রয়েছে ফুলও মাঝে মাঝে দু একটা দেখা যায় তাতেই আমার ভালো লাগে তবে আরেকটু ভালো হলে আরো ভালো লাগতো ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমিও আমার বাড়ির আঙ্গিনায় মোটামুটি বড় করে একটা ফুলের বাগান করেছি যেখান থেকে আমিও মাঝে মাঝেই আপনাদেরকে আপডেট ফটোগ্রাফি এবং আপডেট কথা শেয়ার করে থাকে।।

আপনার বেলকনিতে ফুলবাগান এবং ফুলের ফটোগ্রাফি গুলা দেখে খুবই ভালো লেগেছে আমার কাছে বিশেষ করে গোলাপ ফুল আমার খুবই ফেভারিট।। আমিও আমার ফুল বাগানের এক তৃতীয়াংশই বিভিন্ন জাতের গোলাপ ফুলের দ্বারা সাজিয়ে রেখেছি।।।

 2 years ago 

নিজের বাড়ির আঙিনায় জায়গা থাকলে মোটামুটি অনেক গাছই লাগানো যায় সেখান থেকে অনেক সুন্দর সুন্দর আপডেট দেওয়া যায় আর নিজের কাছেও অনেক ভালো লাগে এরকম একটি বাগান থাকলে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার বাসায় অনেক ধরনের ফুলের গাছ লাগিয়েছেন যা দেখে খুবই ভালো লাগলো। আমার বাসায় অনেক গুলো ফুল গাছ ফলের গাছ লাগিয়েছি। ফুল গুলো এবার ফুটবে আশা করছি। গোলাপ ফুল দেখলে অন্যরকম ভালো লাগা কাজ করে। গোলাপ ফুলটি দারুন লাগছে।কাটা মুকুট ফুলের ছবি টা আমার কাছে ইউনিক লেগেছে।পুর্তুলিকা ফুলটি দেখতে বেশ ভালো লাগছে। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 2 years ago 

গোলাপ গাছ মনে হয় সবার কাছেই ভালো লাগে আর সবারই বাগান রয়েছে মোটামুটি ছোট বড় এটা শুনে অনেক ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33