★ছেলের স্কুলে ভর্তি নিয়ে কিছু কথা★

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



PhotoEditorPro_1668760938886.jpg


আজ আমি আবার আপনাদের সামনে একটি ব্লগ নিয়ে হাজির হয়ে গিয়েছি। আজ আমি আমার ছেলেটার স্কুলে ভর্তি নিয়ে আপনাদের সাথে শেয়ার করতে চলে এসেছি। দেখতে দেখতে ছেলেটার স্কুলে ভর্তি হওয়ার সময় চলে এসেছে। ছেলেটা আমার দেখতে দেখতে কখন যে বড় হয়ে গেল চোখের সামনে টেরই পেলাম না। আমরা একেবারে ছোটবেলায় ছেলেকে স্কুলে দেইনি। অনেকে তিন সাড়ে তিন বছরের বাচ্চাদেরকে স্কুলে দিয়ে থেকে যেটা আমাদের একদমই পছন্দ নয়। বাচ্চারা সারাজীবনই পড়ালেখা করবে তাই ছোট থেকে স্কুলে দিয়ে দিলে তাদের ছোটবেলা টাই নষ্ট হয় আমাদের তাই ধারনা। বিশেষ করে আমার হাজব্যান্ড তো এটা একদমই পছন্দ করে না। তাই আমরা বাচ্চাকে সাড়ে তিন বছরের স্কুলে না দিয়ে পাঁচ বছরে দেওয়ার চিন্তাভাবনা করে করেছি। আমাদের ইচ্ছা ছিল ছেলেকে ইংলিশ মিডিয়াম স্কুলে ভর্তি করাবো।

20221118_143814.jpg


আমাদের বাসার পাশে একটা ইংলিশ মিডিয়াম স্কুল আছে এটা বাসা থেকে বেশ খানিকটা কাছেই এটাতেই দেওয়ার চিন্তাভাবনা করেছিলাম কিন্তু আগে থেকে স্কুল সম্বন্ধে তেমন খোঁজ নেইনি সরাসরি চলে গেলাম স্কুল থেকে ফরম আনার জন্য। গিয়ে তো একেবারে অবাক হয়ে গেলাম যে স্কুলটি মোটেও ভালো নয়। আমার কাছে তো স্কুলে ঢুকে মনটা খারাপ হয়ে গিয়েছে যে এরকম একটা স্কুলে বাচ্চাকে ভর্তি করাবো। তারপর টিচারদের সাথে কথাবার্তা বলে নিলাম। স্কুল যাই হোক না কেন আবার ইস্কুলের ভর্তি ফি রেখেছে তারা ৩৫০০০ টাকা এবং সাথে ২৫০০ টাকা মাসিক বেতন। সেটা শুনে আমার একদমই ভালো লাগলো না স্কুলটা মোটেও ভালো না তার পরে আবার ৩৫ হাজার টাকা ভর্তি ফি রেখেছে। তারপরও দেখলাম যে স্কুলের ছেলে মেয়েও খুব কম তখন আমরা কথাবার্তা বলে স্কুল থেকে বের হয়ে গেলাম। আমি বাইরে এসে আমার হাজব্যান্ডকে বললাম যে স্কুলটা একদমই ভালো নয়, আমার হাজব্যান্ডও বললো আমার কাছেও ভালো লাগেনি।

20221118_143740.jpg


তখন আমরা সিদ্ধান্ত নিলাম আমাদের বাসা থেকে একটু দূরে একটা স্কুল সেখানে যাওয়ার জন্য।পরে আমরা সেখানে চলে গেলাম ওখানে গিয়ে ইংলিশ মিডিয়াম ভর্তি হওয়ার জন্য কথা বললাম। ওরা বলল যে জুন জুলাই মাসে ওরা ভর্তি নেবে। তবে একটি কাগজ দিল সেটা সম্বন্ধে জানার জন্য। জানতে পারলাম এখানে ভর্তির জন্য ফি লাগবে ৫৭ হাজার টাকা সাথে ছয় হাজার টাকা মাসিক বেতন এবং এক হাজার টাকা এসএমএস ফি এটা আমার কাছে একদম অতিরিক্ত লেগেছে। আবার স্কুলে ঢুকার পরেই দেখলাম যে গেটের ভেতরে আরও তিনজন মহিলা পুরুষ বসে আছে তারা বাচ্চাদের ব্যাংক অ্যাকাউন্ট খুলছে। এখানে মনে হয় প্রত্যেকটা বাচ্চাই স্কুলে ভর্তি হওয়ার পরে তাদের একটা করে ব্যাংক একাউন্ট থাকে এটা দেখে আমরা তাই বুঝলাম ওদের সাথে কথাবার্তা বলে। আমরা সেখান থেকেও চলে আসলাম।

20221118_143729.jpg


তারপর আমাদের বাসা থেকে দূরে আরও একটা স্কুল আছে আমরা সেখানে গেলাম। সেটা পুরোপুরি ইংলিশ মিডিয়াম। স্কুলটি আমার কাছে খুবই ভালো লাগলো এবং স্কুলের পরিবেশটা অনেক সুন্দর। এখানে আলোচনা করে তারা বলল যে আপনার বাচ্চার বয়স একটু বেশি আমরা তো তিন সারে তিন বছর থেকেই প্লে গ্রুপে নিয়ে থাকি। আপনারা কেন বাচ্চাকে আগে থেকে স্কুলে দেননি তখন আমার হাজব্যান্ড বললো যে আমরা বাচ্চাকে ছোটবেলায় পড়াতে চাইনি তাই দেইনি। তখন টিচার বলল যে বাচ্চার কি কোন সমস্যা আছে কিনা। আমরা বললাম যে না বাচ্চা একদম পারফেক্ট বাচ্চার কোন সমস্যা নেই। তখন তারা বলল যে বাচ্চা কি বাসায় কিছু শিখেছি কিনা আমার হাজব্যান্ড বললো যে স্কুলে শেখাবো বলেই আমরা বাসায় কিছু শেখাইনি। তখন টিচাররা একটু অবাকই হলো। তখন বলে যে তা ঠিক আছে স্কুলেই তো পড়াশোনা শিখবে। তখন টিচাররা প্রথমে নিতে চায়নি। পরে বলল যে আমরা চলমান যে প্লে গ্রুপের বাচ্চারা পড়ছে সেই গ্রুপের সাথে আমরা ওকে নিতে পারবো। তবে ওদের সেশন হলো জুন জুলাই থেকে এজন্য ওরা ওকে ছয় মাস যে বাচ্চারা ক্লাস করেছে তাদের সাথে নিয়ে এডজাস্ট করতে চাইল, আমরা তাতেই রাজি হলাম। এখানে ভর্তি ফি ছিল মোট ৪১ হাজার টাকা এবং সাথে এক মাসের বেতন ৬০০০ টাকা। এখানকার চার্জটাও আমার কাছে একটু বেশিই লাগলো তারপরও আমার হাজব্যান্ড এখানে ভর্তি করাতে রাজি হল। কিন্তু আমার মন কিছুতেই টানছে না যে এতোটুকু একটু বাচ্চাকে শুরুতে এত টাকা দিয়ে পড়াবো।

20221118_143802.jpg


তারপর আমরা বাসায় চলে আসলাম বাসায় এসে আরও চিন্তা ভাবনা করলাম। তারপর আমাদের কাছে মনে হল ইংলিশ মিডিয়াম স্কুলের চিন্তাটাই আমরা এখন বাদ দেই কারণ এখানে পড়াতে হলে একটু মোটা অংকের টাকা গুনতে হবে। তারপর আমরা ইংলিশ ভার্সনের কথা চিন্তা করলাম। ইংলিশ ভার্সনে কথা চিন্তা করে দ্বিতীয় যে স্কুল সেটার নাম সাউথ পয়েন্ট যেটার অনেক নাম রয়েছে, সেখানে ইংলিশ ভার্সনে দেওয়ার কথা চিন্তা করলাম। এখানে ভার্সনে পড়াশোনা করাতে হলে মোট ৩০ হাজার টাকা দিয়ে ভর্তি হতে হবে এবং ২৫০০ টাকা মাসিক ফি দিতে হবে। যেটা আমাদের কাছে ঠিক মনে হলো এবং আমরা এটাতেই ভর্তি করার সিদ্ধান্ত নিলাম। পরের দিন আমার হাসবেন্ড চলে গেল ফরম আনতে। সে সেখানে গিয়ে জানতে পারল যে ওরাও তিন সাড়ে তিন বছরের বাচ্চাকে প্লে গ্রুপে ভর্তি করে থাকে। আর আমাদের বাচ্চার বয়স হয়ে গিয়েছে সাড়ে চার বছর। ওরা বাচ্চাকে প্লে গ্রুপে নিবে না নিবে নার্সারিতে সেটা শুনে আমার মনটা খারাপ হয়ে গেল। কারণ বাচ্চাকে আমি বাসায় তেমন একটা পড়াশোনা শেখাইনি। কারণ আমারও ইচ্ছা বাচ্চা স্কুলে যেয়ে পড়াশোনা শিখবে। বাসায় যতদিন ফ্রি সময় থাকে সেটা একটু খেলাধুলা করে কাটাতে পারবে। তারপর আমার হাজব্যান্ড আমাকে বলল যে আমি আরো একটা স্কুল সম্বন্ধে জানতে পেরেছি যেটা আমাদের বাসা বাসার খুবই কাছে ওইখানে আমরা গিয়ে দেখতে পারি। তখন আমরা দুজন মিলে আবার ওই স্কুলে গেলাম। সেই স্কুলটাতে গিয়ে আমাদের খুবই ভালো লাগলো। এটা বাংলা মিডিয়াম স্কুল তবে এখানে ইংলিশটাকে ওরা খুব গুরুত্ব সহকারে পড়ায়। স্কুলের পরিবেশটা খুবই ভালো এবং এখানকার লোকজন এবং সবকিছু দেখে আমাদের খুবই পছন্দ হলে এবং মনমতো হলো। এখানের ভর্তি ফি হলো ১৮ হাজার টাকা এবং মাসিক বেতন ২৫০০ টাকা যেটা আমাদের কাছে ভালো লাগলো এবং আমরা এখান থেকে একটা ফরম নিয়ে আসলাম। এখানে ভর্তি করানোর ইচ্ছা আছে ইনশাআল্লাহ বাকি সব আল্লাহর ইচ্ছা।

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 years ago 

আপনার ছেলের ভর্তি নিয়ে পুরা লেখা পড়েছি। পড়ে আমার কাছে ভালই লেগেছে একটা সঠিক সিদ্ধান্ত নিয়েছেন। সাড়ে চার বছরে পাঁচ বছরে বাচ্চাদের কি স্কুলে দেওয়ার সঠিক সময়। দেশে অনেক মানুষ আছে যারা তিন বছর সাড়ে তিন বছরের বাচ্চাদেরকে ভর্তি করিয়ে দেয়। এটা একদমই উচিত নয় যা বাচ্চাদের উপর চাপ পড়ে। আমি মনে করি পাঁচ বছরে বা ছয় বছরের বাচ্চাদের ভর্তি করা তাদের জন্য ভালো। এবং এই পাশাপাশি তাদের বাসায় কিছু পড়ালেখা শিখিয়ে নিলে তাদের কিছু ধারনা থাকবে। অনেক ঘুরাঘুরির পর একটা স্কুল পেলেন আল্লাহর নাম নিয়ে ওই স্কুলে ভর্তি করে দেন। আপনার ছেলের জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এরকম আশেপাশে অনেক আছে যারা একেবারে বাচ্চা কথা বলতে পারে না কিন্তু স্কুলে দিয়ে বসে আছে। এটা আমার একদম ভালো লাগেনা। বাচ্চারা ছোটবেলার যে সময়টা আদর খেলাধুলায় বড় হবে সে সময়টা কি স্কুলে পড়ার সময় তারপরও তো বাধ্য হয়ে আমাদেরকে দিতে হয়। ধন্যবাদ আপু আপনাকে।

খুব অল্প বয়সে বাচ্চাদের স্কুলে ভর্তি করা এই ব্যাপারটা আমি একদমই সাপোর্ট করি না। আমি মনে করি কিছু বছর অন্তত বাচ্চারা মন খুলে খেলাধুলা করতে পারুক। কারণ বয়স বাড়ার সাথে সাথেই চাপ বাড়তে থাকে এবং এই চাপের পরিমাণ সব সময় বাড়তেই থাকে, কমে না কখনো। আমার কাছে কিন্তু স্কুলগুলোর বেতন অনেকটাই বেশি মনে হয়েছে। যদিও এই বিষয়ে আমার তেমন বিশেষ কোন ধারণা নেই। কারণ আমি সব সময় ফ্রিতে পড়াশোনা করে এসেছি এমনকি ছোটবেলায়ও তাই। তবে প্লে তে ভর্তি হওয়ার জন্য পাঁচ বছর মনে হয় একটু বেশি হয়ে যায়। কারণ ওখানে যে বাচ্চাগুলো থাকে তাদের বয়স এভারেজ তিন থেকে চার বছরের ভিতরে হয়। এক্ষেত্রে তাদের সাথে মানিয়ে নেওয়াটা হয়তো একটু চপের। তবে আশা করছি আপনার বাচ্চাকে স্কুলে ভর্তি হওয়া নিয়ে যাবতীয় সমস্যার সমাধান হয়ে যাবে খুব দ্রুত।

 2 years ago 

ছোট বাচ্চাদের স্কুলে দেওয়াটা আমরাও পছন্দ করি না এজন্য আমরা অত ছোট বেলায় স্কুলে দেইনি একটু বড় করে তারপর দেয়ার চেষ্টা করছি। এখন তো ভর্তি করাতেই পারছি না। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 
আপনার ছেলের ভর্তি নিয়ে পুরো লেখাটি পড়লাম।খুব ভালো লাগলো।আমার পুরো লেখাটি পড়ে আমাদের দেশের লেখাপড়া নিয়ে যে বিশাল বানিজ্য চলছে তা বোঝা যায়। তারপর ও আমাদের কিছুই করার নেই।আমার কাছে মনে হয়েছে বাচ্চাদের একটু দেরিতে স্কুলে দেওয়া ভালো।তবে বাসায় কিছু বেসিক ধারণা দিতে হবে।তানা হলে বাচ্চা যখন স্কুলে যাবে তখন অন্য বাচ্চাদের সাথে এডজাস্ট হতে পারবে না।আর বাচ্চাদের ইংলিশ মিডিয়াম বা বাংলা মিডিয়ামে পড়ানো আগে তার মেরিট চিন্তা করে ভর্তি করা ভালো। কারন যেখানে তাকে আমরা ভর্তি করতে চাচ্ছি। সে পারবে কিনা।তা আগে আমাদের বুঝতে হবে।সর্বোপরি,আপনার বাচ্চাকে একটি ভালো স্কুলে ভর্তি করেন। এটাই আমাদের কামনা।আপনার এবং আপনার পরিবারের জন্য শুভকামনা রইল আপু।
 2 years ago 

ঠিকই বলেছেন আজকাল স্কুলে ভর্তি করানো নিয়ে সবাই বাণিজ্য শুরু করেছে কে কার থেকে বেশি নিতে পারে। আমরা পড়েছি বিপাকে। অনেক ধন্যবাদ কষ্ট করে আমার পোস্টটি পরে মন্তব্য করার জন্য।

 2 years ago 

ছেলের স্কুলে ভর্তি নিয়ে চমৎকার কিছু কথা শেয়ার করেছেন। আপনি ঠিকই বলেছেন এত অল্প বয়েসে বাচ্চাকে স্কুলে দিতে আমার কাছে ও বিষয়টি ভালো লাগে না। অনেক গুলো স্কুল খুঁজে শেষমেশ আপনাদের পছন্দের স্কুল খুঁজে পেয়েছেন যেনে ভালো লাগলো। আল্লাহ ভরসা করে ছেলে কে ভর্তি করে দিন। আপনার ছেলের জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

বাচ্চাকে স্কুলে ভর্তি করার আগে একটু যাচাই বাছাই করে দিতে হয় কারণ আজকাল স্কুলের তো কোন অভাব নেই, এজন্য এত কিছু। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এখন স্কুল ভর্তি হতে হলে অনেক পরিমান টাকা গুনতে হয়।আমার তো মনে স্কুলগুলো শুধু মাএ বড়লোকদের জন্যই।মধ্যবিত্ত মানুষদের জন্য না।যাই হোক অনেক ভোগান্তির পর যে ডিসিশন নিয়ে ফরম এনেছেন।বেশ ভালোই হলো।এখন ঠিকঠাক পড়াশোনা করলেই হলো,আমার ছেলে ও সাড়ে চার বছর এখনই পড়তে বসালে বলে মাথা ব্যথা করে🤣🤣।

 2 years ago 

ঠিকই বলেছেন আজকাল বাচ্চা পড়াতে হলে অনেক বেশি টাকা গুনতে হয়। আর ভর্তির সময় তো কে কার থেকে নিয়ে পারে এটাই চলে। ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 

বাচ্চাকে ভর্তি করানোর উদ্দেশ্যে দেখলাম ভালোই ধকল দিয়েছে আপনাদের। আপনার বাচ্চা কে স্কুলের ভর্তি করার জন্য যে বয়সটি নির্ধারণ করেছেন এটাই আমার কাছে মনে হয় পারফেক্ট বয়স। কারণ একেবারে ছোট বাচ্চাদের এত চাপ দেওয়া উচিত। তবে বাসায় পড়াশুনা বিষয়ে বেসিক ধারণাটা দেওয়া উচিত। শেষ পর্যন্ত একটা ভালো স্কুল পেয়েছেন এটা জেনে ভালো লাগলো। আপনার বাচ্চার জন্য দোয়া রইল নিশ্চয়ই সে ভালোভাবে পড়াশোনা করবে এবং ভালো কিছু করবে। ধন্যবাদ।

 2 years ago 

এখনো ভর্তি কাজ শেষ হয়নি মাত্র তো ফরম আনলাম। দোয়া করবেন যেন ভালই ভালই ভর্তিটা করিয়ে নিতে পারি। ধন্যবাদ ভাই আপনাকে।

 2 years ago (edited)

খুব ছোট বয়সে বাচ্চাদের স্কুলে দেওয়ার এই বিষয়টি আমি একদমই সাপোর্ট করিনা। আর আমি মনে করি এতে আপনারা সঠিক সিদ্ধান্তটাই নিয়েছেন। সাড়ে চার থেকে পাঁচ বছর বয়সটাই উপযুক্ত বাচ্চাদের স্কুলে যাওয়ার জন্য। বাসায় সাধারণত বাচ্চাদের খুব একটা পড়া হয় না স্কুল যেতে যেতে শেখা হয়। আর
আশা করি সে স্কুল যেতে যেতে সব শিখে যাবে ।

 2 years ago 

আসলে ভাই অনেকেই দেখি বাচ্চাদেরকে একেবারে ছোটবেলায় স্কুলে দিয়ে দেয় এটা একদমই পছন্দ না তাই আমরা একটু দেরি করেই দিলাম। দোয়া করবেন ভাইয়া।

 2 years ago 

আমি আপনার সাথে একমত খুব ছোট বয়সে বাচ্চাদেরকে স্কুলে না দেওয়াই ভালো। এত তাড়াতাড়ি বাচ্চাদেরকে স্কুলে দিলে ওদের পড়াশুনার মন-মানসিকতা নষ্ট হয়ে যায়। অন্তত পাঁচ বছর পরে দিলে তখন তারা স্কুল লাইফটা বেশ ভালোভাবে এনজয় করতে পারবে। ইংলিশ মিডিয়ামে পড়াশোনার দেখছি বেশ খরচ। তারপরেও আপনার বাচ্চাদের জন্য অনেক অনেক শুভকামনা রইল । আশা করি খুব ভালো ভাবে পড়াশোনা চালিয়ে যাবে এবং একদিন ভালো মানুষ হবে।

 2 years ago 

আসলেই আপু ইংলিশ মিডিয়ামে পড়ালেখার খরচ বাংলা মিডিয়ামের তিন গুণ তাই তো দেখলাম। ধন্যবাদ আপু কষ্ট আমার পোষ্টটি পড়ে সুন্দর মতামত দেয়ার জন্য।

 2 years ago 

এটা একদম ঠিক ডিসিশন নিয়েছেন দিদি। যদিও উচ্চ শিক্ষার জন্য আজকাল ইংরেজি টাই বাধ্যতামূলক হয়ে গেছে সেই কারণে বেশীরভাগ বাবা মা ই নিজের সন্তান কে ইংরেজি মিডিয়ামে পড়াশোনা করান,। তবে সেই সুযোগে স্কুলগুলো ভালোই ফুলে ফেঁপে উঠছে। এক গাদা টাকা চায়। আপনি যে ফিস গুলোর কথা লিখেছেন, আমার তো চোখ কপালে উঠে গেছে পড়ে। এটুকু বাচ্চারই এতো! বড় হলে তো না জানি আরো কত হবে! যা ই হোক শেষে যেটা বললেন সেটা তাও একটু বাজেট ফ্রেন্ডলি মনে হল।

 2 years ago 

ইংলিশ মিডিয়ামে পড়লেও আবার এক দিক দিয়ে ঝামেলা আছে ওরা বাংলাটা একদমই টাচ করে না তখন আর ওরা বাংলা শিখতেই পারে না। আবার বাংলা মিডিয়ামে পড়লে বাংলার ইংরেজি সমান তালে পড়ায় এজন্য বাংলা মিডিয়ামে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। অনেক ধন্যবাদ আপু মন্তব্য করার জন্য ।

 2 years ago 

ছেলের স্কুলের ভর্তি নিয়ে বিষয়টি পড়লাম পড়ে বুঝতে পারলাম আপনি প্রথমে দুইটা স্কুলে গিয়েছেন দুইটা স্কুলের একটা স্কুলও আপনার ভালো লাগেনি ।ইংলিশ মিডিয়াম স্কুল সম্ভবত ভালো হয়ে থাকে এমন ধরনের স্কুলে বাচ্চাদের ভর্তি করলে বাচ্চাদের পড়াশোনা অনেক সুন্দর ভাবে হয়ে থাকে। আপনার পোস্টের মাধ্যমে বুঝতে পারলাম স্কুলের পরিবেশ অনেক সুন্দর। ধন্যবাদ এমন সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

আশেপাশে তো অনেক স্কুল রয়েছে কোনটা রেখে কোনটা দিব এটাই বড় ভাবনার বিষয়। এজন্য একটি যাচাই বাছাই করেই দিতে হয়। ধন্যবাদ আপু আপনাকে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64041.25
ETH 2762.17
USDT 1.00
SBD 2.66