একটি সাইকেলের ম্যান্ডেলা আর্ট,10%shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



IMG_20220809_195429.jpg

আজ আমি একটি ম্যান্ডেলা আর্ট নিয়ে হাজির হয়ে গিয়েছি। আজ আমি আপনাদের সামনে একটি সাইকেলের ম্যান্ডেলা আর্ট করে দেখাবো।ম্যান্ডেলা আর্ট এমনিতেই অনেক ভালো লাগে দেখতে তারপর আবার যদি এত সুন্দর একটি সাইকেলের ম্যান্ডেলা আর্ট করা হয় তাহলে তো কোন কথাই নেই ।আর্টটি করার পরে আমার কাছে অসম্ভব ভালো লেগেছে জানিনা আপনাদের কাছে কেমন লাগবে। আর্টটি করতে একটু সময় লেগেছে কিন্তু আর্ট সম্পন্ন করার পরে যখন দেখেছি তখন কষ্ট ও সময় কোনটির কথাই মনে নেই জিনিসটি এত সুন্দর লেগেছে। এখন কথা না বাড়িয়ে আমি আমার আর্টটি শুরু করি।

qara-xett.png

প্রয়োজনীয় উপকরণ

  • সাদা কাগজ
    • কালো কলম
  • পেন্সিল
    • ইরেজার
  • কোম্পাস
    • স্কেল

qara-xett.png

কার্যপ্রণালী

qara-xett.png

20220809_195252.jpg20220809_195236.jpg
20220809_195220.jpg20220809_195150.jpg
প্রথমে সাইকেল আঁকার জন্য স্কেল দিয়ে ১০ সেন্টিমিটার সাইজের একটি লম্বা দাগ দিয়ে নিয়েছি ।তারপর কম্পাস দিয়ে ৩ সেন্টিমিটার সাইজের দুটি বৃত্ত এঁকে নিয়েছি লম্বা দাগের দুই পাশে। তারপর ১.২ সেন্টিমিটার সাইজের আরো দুটি বৃত্ত এঁকে নিয়েছি একেবারে লম্বা দাগের মাঝখানে। তারপর সামনের দিকের বৃত্তের মাঝখান থেকে বাঁকা করে দুটো দাগ দিয়েছি এবং মাঝের বৃত্ত থেকে আরো দুটো দাগ দিয়ে নিয়েছি। ও সামনের দিকের দাগ দুটোর মাথার উপরে সাইকেলের হ্যান্ডেল এঁকে নিয়েছি।
20220809_195102.jpg20220809_194942.jpg
20220809_194917.jpg20220809_194854.jpg
এ পর্যায়ে পেছনের বৃত্তের মাঝখান থেকে দুটো দাগ বাঁকা করে একটা দাগ দিয়ে দুটো দাগকে মিলিয়ে দিয়েছি এবং সাইকেলের সিট ও ঝুড়ি এঁকে নিয়েছি ও মাঝখানের বৃত্তের দুই পাশে দাগ দিয়ে ছোট ছোট করে দুটো পা রাখার জায়গা এঁকে নিয়েছি।
20220809_194814.jpg20220809_194739.jpg
20220809_194659.jpg20220809_194621.jpg
তারপর মাঝের বৃত্তের মাঝখানে তিনটা দাগ দিয়ে দিয়েছি ও কালো কলম দিয়ে পেন্সিলের দাগের উপরে দাগ দেওয়া শুরু করেছি। পুরো সাইকেলটাকে কালো কলম দিয়ে দাগ দিয়ে দিয়েছি এবং সামনের ঝুড়িটাকে চিকন চিকন করে দাগ দিয়ে ডিজাইন করে নিয়েছি। সিটটাও ডিজাইন করে নিয়েছি তারপর পেছনের যে একটা জায়গা ছিল সেটাও চিকন চিকন করে দাগ দিয়ে দিয়েছি।
20220809_194605.jpg20220809_194458.jpg
20220809_194437.jpg20220809_194415.jpg
তারপর মাঝের গোল অংশটা ও মাঝখানে যে লম্বা লম্বা দাগগুলো দিয়েছিলাম সেগুলো গোল গোল করে ডিজাইন করে নিয়েছি ।এ পর্যায়ে মাঝের গোল অংশের কিছু অংশ ডিজাইন করে নিয়েছি। তারপর চাকার উপরে মোটা মোটা করে কালো কলম দিয়ে দাগিয়ে দিয়েছি যা সাইকেলের থাকে।
20220809_194349.jpg20220809_194324.jpg
তারপর পেছনের চাকার সম্পূর্ণ ডিজাইনটি করে নিয়েছি ,একইভাবে সামনের চাকাটিও ডিজাইন করে নিয়েছি ব্যাস আমার সাইকেলটি সম্পূর্ণ ডিজাইন করা হয়ে গিয়েছে।

20220809_194256.jpg

এ পর্যায়ে আমি আমার নাম লিখে নিয়েছি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 years ago 

অনেকগুলো সাইকেলের ম্যান্ডেলা আর্ট দেখেছি কিন্তু আপনারা সাইকেলের ম্যান্ডেলা আর্ট ইউনিক হয়েছে আপু, আর দেখতে সত্যি অসাধারণ লাগছে। খুবই নিখুঁতভাবে করার চেষ্টা করেছেন শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

সবার সাইকেলের আর্টের ভিতরে আমার আর্টটি আপনার কাছে ইউনিক লেগেছে শুনে খুশি হলাম ধন্যবাদ।

 2 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে একটি সাইকেলের মেন্ডেলা আর্ট তৈরি করে শেয়ার করেছেন। আসলে আপনার ম্যান্ডেলা আর্ট তৈরি দেখে আমি অবাক হয়ে গিয়েছি। এত সুন্দর ভাবে আপনার হাতের কাজ শেষ করে আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে শেয়ার করেছেন। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর ভাবে একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার ম্যান্ডেলা আর্ট দেখে আপনি অবাক হয়ে গিয়েছেন শুনে আমিও অবাক হয়ে গেলাম ।ধন্যবাদ মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

সময়োপযোগী ম্যান্ডেলার চিত্র অঙ্কন করেছেন সত্যিই একটি সাইকেলের দারুন মেন্ডেলার চিত্র অঙ্কন করে দেখালেন। যেটা দেখে মুগ্ধ হলাম। বর্তমান তেলের মে দাম বাইসাইকেল চালাতে হবে অনেক ভালো লাগলো।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া তেলের যে হারে দাম বাড়ছে তাতে এখন সবারই সাইকেল প্রয়োজন একটি করে। অনেক ধন্যবাদ আপনাকে আমার সাইকেলটি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

 2 years ago 

ওয়াও আপু জাস্ট অসাধারণ হয়েছে সাইকেলের ম্যান্ডেলা আর্টটি। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আমার কাছে সত্যিই খুব ভালো লেগেছে। এত সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা।

 2 years ago 

আমার সাইকেলের ম্যান্ডেলা আর্টটি আপনার কাছে ভালো লেগেছে শুনে সত্যি খুশি হলাম আপু সব সময় মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি খুবই সুন্দর একটি সাইকেলের মেন্ডেলা আর্ট করেছেন দেখতে অসাধারণ লাগছে। এ সকল কাজ করতে গেলে অনেক ধৈর্যের প্রয়োজন হয় সেটা আপনার আছে। শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠিক বলেছেন এ সকল কাজ একটু ধৈর্য সহকারেই করতে হয় তা না হলে শেষ পর্যন্ত সুন্দরভাবে করা যায় না ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

খুব সুন্দর ভাবে আপনি সাইলেকেল এর ম্যান্ডেলা আর্ট করেছেন। আসলে এমন ইউনিক আর্ট গুলো দেখে খুবই অবাক লাগে। আপনার চিন্তাশক্তির প্রখরতা দেখে প্রশংসা না করে পারছিনা। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিকই বলেছেন এ ধরনের ইউনিক আর্ট গুলো দেখলে আসলেই অবাক লাগে সবাই যখন করে তখন আমার কাছেও ঠিক এরকমই মনে হয় অনেক ধন্যবাদ ভাই আপনাকে।

 2 years ago 

ওয়াও! অসাধারণ একটি কাজ দেখা হলো। এতো সুন্দর ম্যান্ডেলা আর্ট আগে দেখা হয় নাই। আপনার আর্টওয়ার্ক আগেও দেখেছি আপনি সব সময় অসাধারণ আর্ট করে থাকেন। অনেক ধন্যবাদ এটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার আর্ট গুলো আপনার কাছে সবসময় ভালো লাগে শুনে সত্যি অনেক ভালো লাগছে। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করে উৎসাহ দেয়ার জন্য আপনার জন্য অনেক শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

দারুন একটি সাইকেলের ম্যান্ডেলা আর্ট করেছেন আপু। খুবই সুন্দর হয়েছে। বর্তমান মটরসাইকেল চেয়ে বাই সাইকেল এর চাহিদা বেশি মনে হচ্ছে। কারণ যে হারে তেলের দাম বৃদ্ধি পাচ্ছে। ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপু। আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। শুভ কামনা এবং দোয়া রইলো আপনার জন্য।

 2 years ago 

আসলেই এরকম একটি বাইসাইকেল থাকলে ভালই হয় তাহলে আর তেলের দাম নিয়ে চিন্তা করতে হয় না ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

ওয়াও আপু সাইকেলের মান্ডালা আর্ট সত্যিই খুবই সুন্দর হয়েছে। আমিও কিছুদিন আগে করেছিলাম। তবে আপনার এটা বেশি সুন্দর হয়েছে। আপনার উপস্থাপনা অসাধারণ ছিল। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনি কিছুদিন আগে সাইকেলের ম্যান্ডেলা আর্ট করেছিলেন আমি আপনার আর্টটি দেখিনি তাই বলতে পারছিনা আপু কেমন হয়েছিল। ধন্যবাদ আপু আমার আর্ট আপনার ভালো লেগেছে শুনে ভালো লাগলো।

 2 years ago 

সাইকেলের ম্যান্ডেলা আর্ট আমার কাছে বেশ ভালো লেগেছে। অনেক সুন্দর ক্ষুদ্র ক্ষুদ্র ডিজাইন করেছেন সাইকেলের চাকার মধ্যে। আমার কাছে বেশ ভালো লেগেছে আপনার আজকের আর্ট। মনে হচ্ছে অনেকটা সময় লেগেছে আপনার আর্ট করতে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ম্যান্ডেলা আর্টের এই ক্ষুদ্র ক্ষুদ্র ডিজাইনগুলোই তো ভালো লাগে আর এগুলো করতেই একটু সময় লাগে ধন্যবাদ আপু আপনার ভালো লেগেছে শুনে খুশি হলাম।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59575.00
ETH 2607.14
USDT 1.00
SBD 2.43