★একসাথে দুটো চুড়ির ম্যান্ডেলা আর্ট★

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



IMG_20221111_151021.jpg


আজ আমি আপনাদের সামনে আবার একটি আর্ট নিয়ে হাজির হয়ে গিয়েছি। আজ আমি আপনাদেরকে একটি ম্যান্ডেলা আর্ট করে দেখাবো। চুরির একটি মেন্ডেলা আর্ট করেছি সেটি খুবই সুন্দর হয়েছে। ম্যান্ডেলা আর্ট গুলো আমি অনেকদিন হলো করিনা সময়ই পাইনা।এই আর্টটি অনেক আগে বানানো ছিল দেখে আজ কোন কিছু দেওয়ার নাই এজন্য এটি দিয়ে দিলাম। আর এখন আর জমানো নাই এখন আঁকা ছাড়া কোন গতি দেখছি না কিন্তু সময়ই পাচ্ছি না, কারণ বাসা ভর্তি মেহমান। মেহমান রেখে তো আর আর্ট করতে বসে যাওয়া যায় না। আর এই আর্টগুলো করতে অনেক বেশি সময় লাগে। যেদিন আবার সময় পাবো সেদিন আবার সুন্দর সুন্দর আর্ট করে আপনাদের সামনে শেয়ার করব। আজ আমি আমার চুরির ম্যান্ডেলা আর্টটি আপনাদের সাথে শেয়ার করছি।

qara-xett.png

প্রয়োজনীয় উপকরণ

সাদা কাগজ
পেন্সিল
ইরেজার
স্কেল
কম্পাস
কালো কলম

qara-xett.png

কার্যপ্রণালী

qara-xett.png

20220827_170141.jpg20220827_170245.jpg
20220827_170533.jpg20220827_170659.jpg

প্রথমে a4 সাইজের একটি সাদা কাগজ নিয়ে লম্বা সাইডে মাঝখান দিয়ে একটি দাগ দিয়ে দিয়েছি। তারপর কম্পাস দিয়ে একটি বৃত্ত এঁকে নিয়েছি। এরপর নিচের দিকে আরো একটু বৃত্ত এঁকে নিয়ে দুইটি বৃত্তের মাঝে ছোট ছোট করে আরো কয়েকটি বৃত্ত এঁকে নিয়েছি।

20220827_172201.jpg20220827_173118.jpg

তারপর বৃত্তগুলোর মাঝখান দিয়ে ছোট ছোট করে পেন্সিল দিয়ে দাগ দিয়ে দিয়েছি এবং মাঝের বড় বড় বৃত্তগুলো পেন্সিলের উপর দিয়ে কালো কলম দিয়ে দাগিয়ে নিয়েছি।

20220827_173821.jpg20220827_174447.jpg

এ পর্যায়ে মাঝখানের দাগটা কালো কলম দিয়ে গাঢ় করে দাগিয়ে আরো ডিপ করে দিয়েছি এবং উপরের বৃত্ত এর সাইডের অংশ থেকে ডিজাইন করা শুরু করেছি।

20220827_175335.jpg20220827_181129.jpg

এরপর বৃত্তের আরো কিছু অংশ ডিজাইন করে নিয়েছি এবং একইভাবে বৃত্তের পুরা অংশটা ডিজাইন করা হয়ে গিয়েছে। এখন অন্য আরও একটি বৃত্ত ডিজাইন করা শুরু করব।

20220827_181621.jpg20220827_182844.jpg

এরপর অন্য বৃত্ত একইভাবে আস্তে আস্তে ডিজাইন করা শুরু করেছি।

20220827_184016.jpg


আমার দুটো বৃত্তই আস্তে আস্তে ডিজাইন করা হয়ে গিয়েছে। দেখুন দেখতে একেবারে দুটো চুরির মতই লাগছে। দুটো বৃত্তের মাঝের ডিজাইন হালকা একটু ভিন্ন করে দিয়েছি।

20220827_184043.jpg


এরপর আমি আমার নাম লিখে নিয়েছি। ব্যাস এভাবেই হয়ে গিয়েছে আমার দুটো চুড়ির সুন্দর ম্যান্ডেলা আর্ট।

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

659E2F62-99CC-4668-99D7-AA65CA733F5A.jpeg break .png

Sort:  

হটাৎ করে দেখলে তো অরজিনাল মনে হচ্ছে। বিশেষ করে চুড়ির ডিজাইনটা আমার কাছে অসম্ভব সুন্দর লেগেছে। এবং এই ম্যান্ডেলা টা করতে অনেক সময় লেগেছে সেটা দেখেই বোঝা যাচ্ছে। আপনার হাতের কাজ অনেক সুন্দর এবং নিখুঁত।

 2 years ago 

তাহলে তো বলতে হবে আমি আর্টটি ভালই অঙ্কন করতে পেরেছি। অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর একটি উৎসাহ মূলক মন্তব্য করার জন্য।

 2 years ago 

অনেকদিন পর আপনার থেকে মান্ডালা আর্ট উপহার পেয়ে সত্যি খুবই ভালো লাগছে। আমি প্রথমে মনে করেছিলাম হয়তো কোন ফটোগ্রাফি। পরে পোস্ট পড়ে দেখলাম দারুন একটা মান্ডালা আর্ট উপহার দিয়েছে, অসাধারণ ছিল। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ম্যান্ডেলা আর্ট গুলো করার সময়ই পাচ্ছিনা ভাইয়া। এই আর্টটি করা ছিল বিধায় দিতে পারলাম, কারণ বাসা ভর্তি মেহমান আর্ট করতে তো সময় লাগে। অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

খুবই সুন্দর চুড়ির ম্যান্ডেলা চিত্র অঙ্কন করেছেন। এই চুড়ির দুটি দেখতে অনেক সুন্দর লাগছে। সত্যিই আপনি খুবই দক্ষতার সাথে ম্যান্ডেলা চিত্র অঙ্কন করেছে।ন আপনার চিত্রাংকন উপস্থাপন খুবই ভালো লাগলো।

 2 years ago 

ম্যান্ডেলা আর্টগুলো একটু দক্ষতা নিয়ে আঁকার চেষ্টা করি যাতে সুন্দরভাবে ফুটিয়ে তোলা সম্ভব হয়। আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

 2 years ago 

একসাথে দুটো চুড়ির ম্যান্ডেলা আর্টটি দারুন হয়েছে আপু। মনোমুগ্ধকর ভাবে ফুটিয়ে তুলেছেন। আসলে ম্যান্ডেলা আর্ট গুলো ছোট ছোট কারুকাজ হলে বেশি ভালো লাগে। আপনার মতো আমিও সময় পেলে একসাথে দুই তিনটা আর্ট করে রেখে দেয়। কারণ কাজের চাপে অনেক সময় কি পোস্ট করবো খুঁজে পায় না। আগের তৈরি করা আর্ট গুলো ব্যস্ততা সময়ে ভালো সহযোগিতা করে। আজকের পোস্ট সবচেয়ে বেশি ভালো লেগেছে আর্ট এর ফটোগ্রাফি গুলো। খুবই সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন প্রথম থেকে শেষ পর্যন্ত।

 2 years ago 

এটা ঠিক বলেছেন ম্যান্ডেলা আর্টগুলো ছোট ছোট কারুকাজ বেশি থাকে বিধায় দেখতে আরো বেশি ভালো লাগে। আর দু-তিনটা পোস্ট একসাথে রেডি করে রাখলে পরবর্তীতে দিতে সুবিধা হয়। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দুটি চুড়ির ম্যান্ডেলা চিত্র অংকন সত্যি অসাধারণ হয়েছে। আপনার চিত্রাঙ্কন উপস্থাপন আমার খুবই ভালো লেগেছে। এবং সুন্দরভাবে ধাপে ধাপে দুটি চুড়ির ম্যান্ডেলা চিত্র অংকন আমাদের মাঝে তুলে ধরলেন। অনেক ভালো লাগলো।

 2 years ago 

আমার চিত্রাংকন উপস্থাপন আপনার কাছে ভালো লেগেছে শুনে সত্যি অনেক খুশি হলাম। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু বাসায় মেহমান থাকলে আর্ট করা তো দূরে থাক, কোন কাজই সঠিকভাবে করা সম্ভব হয় না। কেননা মেহমানকে সময় দেয়া তাদের আপ্যায়ন করা এতেই যতটা সময় লাগে, অন্যান্য কাজ করার কথা চিন্তাও করা যায় না। যাইহোক আপু, আপনার একসাথে দুটো চুড়ির ম্যান্ডেলা আর্ট অত্যন্ত চমৎকার হয়েছে। চুড়ি দুটো দেখে বেশ বুঝতে পারছি অনেকটা ধৈর্য ধরে ও দক্ষতার সাথে এটি অংকন করেছেন। এত সুন্দর চুরির ম্যান্ডেলা অংকন আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া বাসায় মেহমান থাকলে কোন কাজই করা যায় না, আজকে বেশ কিছুদিন হল কোন কিছুই করতে পারছি না। কাজে একটু পিছিয়ে যাচ্ছি কিন্তু কিছু করার নাই। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপু আপনি আজকে চমৎকার ভাবে একসাথে দুটো চুড়ির ম্যান্ডেলা আর্ট করেছেন। দেখতে অসাধারন লাগে। দেখে মুগ্ধ হয়ে গেলাম। আপনার হাতের নকশা দেখে ভীষণ ভালো লাগলো। চমৎকার ভাবে ফুটিয়ে তুলেছেন। ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

আমার আর্টটি দেখে আপনি মুগ্ধ হয়ে গিয়েছেন শুনে সত্যি অনেক ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

দুইটি চুরির খুবই সুন্দর চিত্র প্রস্তুত করেছেন দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে আমার কাছে খুবই ভালো লেগেছে।।

দেখতে দুইটি চুরি হলেও দুটি চুরির মাঝে হাজারো নকশা ফুটিয়ে তুলেছেন।। দেখতে এত সহজ মনে হলেও মনে হচ্ছে আঁকাতে অনেক সময় লেগেছে আপনার এবং অনেক ধৈর্য ধারণ করতে হয়েছে।।

সুন্দর উপস্থাপনা করেছেন ধাপগুলো শুভেচ্ছা রইল আপনার জন্য‌।

 2 years ago 

এ হাজারও নকশার কারণে ম্যান্ডেলা আর্ট গুলো দেখতে এতটা আকর্ষণীয় লাগে। অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

সত্যি বলতে প্রথমে ছবি দেখে মনে করেছিলাম এটা হয়তো প্রিন্ট করা কোন মেন্ডেলা আর্ট। আজকে একদম নিখুঁত ম্যান্ডেলা আর্ট দেখলাম যেটার প্রশংসা আসলে যতই করবো কম হবে। অসাধারণ লেগেছে আপু, এটা আমার দেখা সেরা চুড়ির ম্যান্ডেলা আর্ট।

 2 years ago 

আমার আর্টটা এতো সুন্দর হয়েছে যে আপনার কাছে প্রথমে ছবি মনে হয়েছিল। সত্যি আপনার মন্তব্যটি দেখে অনেক ভালো লাগলো ভাইয়া। ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 67629.08
ETH 3788.09
USDT 1.00
SBD 3.56