প্রকৃতির সুন্দর কিছু ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ6 months ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।




আজকে আমি আবার আপনাদের সামনে নতুন একটি ব্লগ নিয়ে হাজির হয়ে গেলাম । আজকে আপনাদেরকে সাথে প্রকৃতির অপরূপ কিছু ছবি শেয়ার করব । প্রকৃতির যত ছবিই তুলি না কেন প্রকৃতি যেন দেখার শেষ হয় না । এরকম সবুজ প্রকৃতির মাঝে ঘুরে বেড়াতে সত্যিই খুব ভালো লাগে । আর এরকম প্রকৃতির মাঝে ঘুরে বেড়লে মনটা সত্যিই ভালো লাগে ।বিশেষ করে গরমের সময় যদি এরকম খোলামেলা গাছ গাছালির ভেতরে বিশেষ করে নদীর পাড় দিয়ে হেঁটে বেড়ানো যায় তাহলে সত্যিই খুব ভালো লাগে । আর আমরা যখনই সুযোগ পাই তখনই গ্রামের দিকে চলে যাওয়ার চেষ্টা করি ।বিশেষ করে ফরিদপুরে গেলে আমার নানা বাড়ির এলাকায় আমরা চলে যাই । ওই জায়গাটার শহর থেকে খুব বেশি দূরে না কাছেই তাই ওখানে আমাদের আমাদের অনেক যাওয়া হয় ।আর চারিদিকে গাছপালা দিয়ে ভরপুর এই জন্য ওই জায়গাটাতে যেতে খুব ভালো লাগে । বিশেষ করে একটা নদী রয়েছে সেই নদীর পাড়ে গিয়ে আমরা বেশ সময় কাটাই সত্যিই খুব ভালো লাগে । এখন আমি কিছু ছবি আপনাদের সাথে শেয়ার করছি সুন্দর সুন্দর জায়গা ঘুরে বেড়িয়েছি সেটা আপনাদেরকে না দেখালে হয় নাকি তাই চলে এলাম ।

20240116_205912.jpg


প্রথম যে ছবিটি দেখতে পাচ্ছেন এটি একটি মেহগনি বাগানের ছবি । গ্রামের বেশিভাগ বাড়িতেই এরকম মেহগনি বাগান দেখতে পাওয়া যায় । আমাদের গ্রামে বেশ বড়সড়ো আমাদের দুটি মেহনী বাগান রয়েছে । আমরা বাড়িতে গেলে সেই মেহগনি বাগানের ভেতরে যাই আমার কাছে খুব ভালো লাগে । আর এই মেহগনি বাগানের ছবিটা আমার নানা বাড়ি থেকে তুলেছি । এ মেহেগনি বাগানের ভিতর দিয়ে হাটতেও ভালো লাগে । আর বড় বড় গাছগুলো দেখতে ভালো লেগেছিল আমার কাছে ।বিশেষ করে মেহগনি গাছ দেখতে আমার কাছে সবসময়ই ভালো লাগে ।

20240116_205829.jpg


এই ছবিটি নদীর পাড় থেকে তোলা হয়েছে । ওপরে নদীর পাড়ে দাঁড়িয়ে নদীর দিকে তাকিয়ে থাকতে সত্যিই ভালো লাগছিল । আরো গাছ গাছালির ছায়া গুলো নদীর ভিতরে পড়ছিল দেখতে আরো ভালো লাগছিল । আবার দেখলাম যে একজন নৌকায় বসে বসে মাছ ধরছে এবং উপর থেকে এক মহিলা তাকিয়ে তাকিয়ে দেখছে এবং লোকটাও দেখলাম মাছ ধরার ফাঁকে ফাঁকে মহিলাটার সাথে গল্প করছে । মনে হয় নিজের লোকজন আমার কাছে দৃশ্যটি দেখতে ভালো লেগেছিল তাই ক্যামেরা বন্দি করে রেখেছি ।

20240116_205815.jpg


নানা বাড়িতে ঘুরতে গিয়ে দেখলাম যে বাড়ির পেছন সাইডে এরকম করে কিছু ডালপালা রেখে দিয়েছে । বিশেষ করে গ ডালপালা শুকানোর জন্য এভাবে করে গ্রামের লোকজন রেখে দেয় । অনেকদিন পরে এরকম দেখতে পারলাম । গ্রামের বেশিরভাগ মানুষই দেখলাম এরকম করে গাছের চিকন চিকন ডালগুলো এবং বড় বড় ডালপালা এভাবে শুকিয়ে থাকে ।

20240116_205802.jpg


তারপর দেখতে পেলাম নদীর পাড়ে একটি কলা গাছ এবং সেই কলা গাছে কলাও হয়েছে আবার কলার মোচাও রয়েছে । কলা গাছটি একেবারে নদীর দিকে হেলে পড়েছে । কলার মোচাটি দেখতে পেয়ে ভালো লাগছে । যদিও আমি কখনো মোচা খাইনি তবে মোচাগুলো দেখতে আমার কাছে খুব ভালো লাগে ।

20240116_205749.jpg


এটি নদীর একটি ছবি । নদীর পাড় থেকে এরকম দৃশ্যগুলো দেখতে সত্যি খুব ভালো লাগে । বিশেষ করে নদীর ভিতরে নৌকা নিয়ে ঘুরে বেড়াতে আমার কাছে খুব ভালো লাগে । এই নদীর পাড়ে গেলে মনে হয় যেন নৌকা নিয়ে দূর দুরান্তে ঘুরে আসি । নদীতে দেখলাম খুব একটা পানি নেই এখন ।

20240116_205637.jpg


সেদিন আমাদের কলেজ মাঠে গিয়ে ছবিগুলো তুলেছিলাম । কলেজের ভেতরে আশেপাশে দেখলাম সুন্দর সুন্দর কিছু গাছ গাছালি লাগিয়েছে । বিশেষ করে পাতাবাহার গাছ গুলোই বেশি দেখতে পেলাম । আর কলেজ ক্যাম্পাসের ভিতরে এ ধরনের পাতাবাহার গাছ লাগানো থাকলে দেখতে সত্যিই ভালো লাগে । দুই পাশে দিয়ে গাছ লাগানো মাঝখান দিয়ে রাস্তা এই ছবিটি আপনাদের সাথে শেয়ার করলাম জায়গাটা আমার কাছে অনেক ভালো লেগেছিল ।

20240116_205607.jpg

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 6 months ago 

ঋতু বৈচিত্র্যের এই বাংলাদেশে চারিদিকে সবুজ প্রকৃতি ধারা ঘেরা। গ্রাম্য পরিবেশে গেলে এই সুন্দর দৃশ্য উপভোগ করতে খুবই ভালো লাগে। বিভিন্ন সময় বিভিন্ন রকমের সৌন্দর্য দ্বারা আবদ্ধ থাকে। আপনার ফটোগ্রাফির মাধ্যমে সেটাই উপভোগ করেছি খুবই ভালো লেগেছে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

ঠিকই বলেছেন গ্রামে গেলে এ সুন্দর দৃশ্য উপভোগ করা যায় যা সত্যি আমাদেরকে অনেক মুগ্ধ করে ।

 6 months ago 

প্রকৃতির ফটোগ্রাফি মানে মুগ্ধ হয়ে দেখার মত একটি বিষয়। আপনার ফটোগ্রাফি গুলো বেশ ভালো হয়েছে তবে ফ্লেমিংটা আরো ভালো করলে বেশি ভালো লাগতো। এই ছবিগুলো ল্যান্ডস্কেপে তুললে বেশি সুন্দর দেখাতো। আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আমি যতটুকু পেরেছি ততটুকু তুলে ধরার চেষ্টা করেছি ধন্যবাদ আপনাকে ।

 6 months ago 

আমার তো শহরের কোলাহল আর ভালোই লাগে না। এমন নিরিবিলি গ্রামীণ পরিবেশে থাকতে পারলেই যেন বেশি ভালো লাগতো। তবে শীতের দিনে এমন জায়গায় ঘুরতে গেলে আরো বেশি ঠান্ডা লাগে। ভালো লাগলো আপনার ব্লগ টা আপু। ভালো থাকবেন।

 6 months ago 

ঠিক বলেছেন ভাইয়া । এরকম গ্রামীণ পরিবেশে ঘুরে বেড়াতে খুবই ভালো লাগে ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57839.82
ETH 3132.70
USDT 1.00
SBD 2.43