শীতের সবজি দিয়ে বোয়াল মাছের রেসিপি ,10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago
আসসালামুআলাইকুম বন্ধুরা সবাই কেমন আছেন? আজ আমি আবার চলে এসেছি খুবই মজাদার একটি রেসিপি নিয়ে। এখন তো শীতের সময় চলছে শীতের সময় নানা ধরনের সবজি পাওয়া যায় এই রকম সবজি দিয়ে যে কোন মাছ রান্না করে খেতে খুবই মজা লাগে। এমনিতেই এখন নতুন আলুর সিজন চলছে নতুন আলু দিয়ে তরকারি রান্না করলে খুবই টেস্টি লাগে আমার কাছে। আলু আমার খুবই পছন্দ তাই আজ আমি আলু, ফুলকপিও বেগুন দিয়ে খুবই মজাদার বোয়াল মাছ রান্না করেছি ।বোয়াল মাছ আমার খুব পছন্দের ।আমি মাছ সবজি দিয়ে রান্না করা খেতে পছন্দ করি ।আজ আমি বোয়াল মাছ শীতের সবজি দিয়ে রান্না করেছি সেটাই আপনাদের সাথে শেয়ার করছি। আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে। চলুন তাহলে শুরু করি।

Polish_20220116_184556859.jpg

)

বোয়াল মাছ: ৬পিছ
আলু,বেগুন ও ফুলকপি:আন্দাজমত
কাটা পেঁয়াজ:৩টেবিল চামচ
কাঁচা মরিচ:৫পিছ
ধনিয়া পাতা:আন্দাজমত
হলুদের গুঁড়া:হাফ চা চামচ
মরিচের গুঁড়া:হাফ চা চামচ
জিরার গুঁড়া:হাফ চা চামচ
আদা বাটা:১চা চামচ
রসুন বাটা:১চা চামচ
পেঁয়াজ বাটা:হাফ কাপ
তেল:পরিমাণমতো
লবণ:পরিমাণমতো

Polish_20220116_185013774.jpg

প্রস্তুত প্রণালী:

IMG20220113144324.jpgIMG20220113144352.jpg
প্রথমে চুলায় একটি কড়াই বসিয়ে করাই ভাল মতো গরম করে নিয়েছি ।তারপর করাই গরম হয়ে গেলে তার ভিতরে আমি পরিমানমত তেল দিয়ে দিয়েছি তেল একটু গরম হয়ে আসলে তার ভিতরে কেটে রাখা পেঁয়াজ ও মরিচগুলো দিয়ে দিয়েছি।
IMG20220113144702.jpgIMG20220113144726.jpg
পেঁয়াজ ও মরিচ দিয়ে একটু নাড়াচাড়া করে এখানে আমি একেবারে বাদামি করে ভেজে নেইনি হালকা নরম হলে তার ভিতরে আমি পেঁয়াজ বাটা আদা বাটা রসুন বাটা দিয়ে দিয়েছি তারপর নেড়েচেড়ে সবকিছু মিশিয়ে নিয়েছি।
IMG20220113144807.jpgIMG20220113144832.jpg
কিছু সময় নাড়াচাড়া দিয়ে তার ভিতরে হলুদের গুড়া, মরিচের গুঁড়া ও লবণ দিয়ে দিয়েছি। সবকিছু দিয়ে আরো একটু নেড়েচেড়ে একটু সময় ভুনে নিয়েছি।
IMG20220113144845.jpgIMG20220113145001.jpg
একটু নেড়েচেড়ে তারপর আমি হালকা একটু পানি দিয়ে দিয়েছি মশলাটা ভালোমতো কষানোর জন্য যতক্ষণ মসলার উপর তেল ভেসে উঠছে ততক্ষণ আমি মসলা কষিয়ে নিয়েছি।
IMG20220113145027.jpgIMG20220113145110.jpg
মশলাটা পুরোপুরি কষানো হয়ে গেলে তার ভিতরে আমি মাছগুলো দিয়ে দিয়েছি মাছগুলো দিয়ে নেড়েচেড়ে মসলার সাথে মিশিয়ে নিয়েছি।
IMG20220113145218.jpgIMG20220113150651.jpg
মাছগুলো দিয়ে একটু সময় মশলার সাথে কষিয়ে তারপরে আমি মাছ ভালোমতো কষানোর জন্য হালকা একটু পানি দিয়ে দিয়েছি। মাছগুলো যখন একেবারে কষানো হয়ে যাবে তখন দেখবেন উপর দিয়ে খুব সুন্দর একটি কালার হয়ে তেল ভেসে উঠেছে তখনই বুঝতে হবে আমার মাছটা কষানো হয়ে গিয়েছে।
IMG20220113150819.jpgIMG20220113150757.jpg
কষানো হয়ে গেলে একটা প্লেটে তুলে নিয়েছি এবং তুলে নেয়ার পর যে মশলাটা বেঁচে ছিল তার ভিতরে আমি কেটে রাখা সবজিগুলো দিয়ে দিয়েছি।
IMG20220113150846.jpgIMG20220113150929.jpg
সবজিগুলো দিয়ে ভালোমতো নেড়েচেড়ে মসলার সাথে মিশিয়ে আরো কিছু কিছু সময় কষিয়ে তারপরে ভালোমতো কষানোর জন্য পানি দিয়ে দিয়েছি তারপর ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।
IMG20220113151737.jpgIMG20220113151802.jpg
কিছুক্ষণ পরে ঢাকনা খুলে দেখব যে সবজিগুলোগুলো একেবারে নরম হয়ে পানি শুকিয়ে এসেছে। এ পর্যায়ে আমি আমার কষানো মাছগুলো দিয়ে আরও একটু নেড়েচেড়ে কষিয়ে নেব।
IMG20220113151952.jpgIMG20220113152347.jpg
তারপর মাছ পুরোপুরি রান্না হওয়ার জন্য আমি একটু পানি দিয়ে দিয়েছি এবং উপর দিয়ে কিছু জিরার গুঁড়ো ছিটিয়ে দিয়েছি তারপর কয়েকটা বলক আসার পরে আমি কিছু ধনিয়া পাতা ছিটিয়ে দিয়েছি।

IMG20220113152931.jpg

ধনিয়া পাতা দিয়ে আরো কয়েকটা বলক এসে পানিটা একটু শুকিয়ে গেলে বুঝতে হবে রান্নাটা হয়ে গিয়েছে তখন চুলটা বন্ধ করে দিতে হবে।

IMG20220113153129.jpg

এ পর্যায়ে আমার রান্নাটা পুরোপুরি হয়ে গেলে আমি একটা বাটিতে মাছগুলো তুলে নিয়েছি ।এখন গরম গরম ভাত দিয়ে খেয়ে নিতে হবে খুবই মজা হয়েছিল তরকারিটি আপনারা চাইলে বাসায় একবার ট্রাই করে দেখতে পারেন।

আশা করছি আমার এই রেসিপিটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

)

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতে ভালোবেশি।

)

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 3 years ago 

শীতের সবজি খেতে আলাদা একটা তৃপ্তি পাওয়া যায় ।শীতের সবজি দিয়ে যে কোন মাছ রান্না করলে আমার কাছে খুবই ভালো লাগে। আপনার রেসিপিটা অসাধারণ হয়েছে ।ধাপে ধাপে সুন্দরভাবে উপস্থাপন ও বর্ণনা করেছেন যা বুঝতে অনেক সুবিধা হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আসলেই শীতের সবজি গুলো যেমন মজা লাগে খেতে অন্য সময় সবজিগুলো তেমনটা মজা লাগে না। তাই এই সবজিগুলো দিয়ে যে কোন মাছ রান্না করলে খুব ভালো লাগে ধন্যবাদ।

 3 years ago 

আপু আপনি কি ভালো রেসিপি দিয়েছেন।বোয়াল মাছ আমার অনেক প্রিয় বিশেষ করে বোয়াল মাছের ঝোলা যে বলে।তাছাড়া ফুলকপির সাথে বেগুন দেওয়াও আমার কাছে একটু ব্যতিক্রম লাগছে।

 3 years ago 

বোয়াল মাছ আমারও অনেক পছন্দ এভাবে একবার রান্না করে খেয়ে দেখবেন খুবই মজা খেতে ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনি আমাদের মাঝে একটি শীতকালীন রেসিপি শেয়ার করেছেন । শীতকালে এমন সবজি রেসিপি খেতে খুবই মজা লাগে বিশেষ করে আপনি এই রেসিপিটি মধ্য বোয়াল মাছ এড করায় খেতে খুবই মজাদার হবে। ধন্যবাদ আপনাকে ‌

 3 years ago 

ঠিকই বলেছেন শীতকালীন সবজি গুলো দিয়ে মাছ রান্না করে খেতে আসলে অনেক ভালোই লাগে আর বোয়াল মাছ অনেক মজাদার মাছ যা দিয়েই রান্না করা হয় না কেন খেতে ভালো লাগে।

 3 years ago 

আপু একদম ঠিক বলছেন শীতকালীন আলু দিয়ে যেই কোনো রেসিপি অনেক টেস্টি লাগে। আপু আমারও খুব পছন্দ আলু, ফুলকপি, বেগুন। আপু আপনার আজকের মজাদার শীতকালীন সবজি দিয়ে বোয়াল মাছের রেসিপি আমার কাছে অনেক ভালো লেগেছে। খেতে ও অবশ্যই অনেক মজাদার হয়েছে আপু।
আপু আপনাকে অনেক ধন্যবাদ এতো মজাদার রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।
আপনার জন্য অনেক শুভকামনা রইলো আপু মনি।

 3 years ago 

আপু এভাবে শীতকালীন সবজি দিয়ে মাছ রান্না করে খেয়ে দেখবেন খুবই মজা লাগে আমি তো সবসময়ই খাই।ধন্যবাদ আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 3 years ago 

বোয়াল মাছ আমার অনেক ভালো লাগে।বয়াল মাছের তরকারি ও অনেক মজাদার হয়।আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক অনেক ভালো হয়েছে ।আপনাকে অনেক ধন্যবাদ আপু রেসিপিটা আমাদের মাঝে শেয়ার করার জন্য।আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

হ্যাঁ আপু করকারীটা খুবই মজা হয়েছিল খেতে আপনি একদিন রান্না করে খেয়ে দেখবেন।

ওয়াও বোয়াল মাছ । এই মাছটা কম খাওয়া হয়। তবে যখন খাওয়া হয় এর ভুনা আমার অনেক পছন্দ। এভাবে সবজি দিয়ে কখনো খাইনি। ধন্যবাদ আপনাকে অজানা একটা পদ্ধতি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

এই মাছটি ভুনা খেতে অনেক ভালো লাগে তবে সবজি দিয়ে খেতেও খারাপ লাগেনা আমি দুই ভাবেই খাই সবজি দিয়ে খাই বেশি।আপনি এভাবে একবার ট্রাই করে দেখবেন ভালো লাগবে ধন্যবাদ।

ওকে আপু এভাবে খাওয়ার চেষ্টা করব।আর আপনাকে অনেক ধন্যবাদ

 3 years ago 

আপু আপনার শীতের সবজি দিয়ে বোয়াল মাছের রেসিপি টা দেখে মনে হচ্ছে যে খুবই মজাদার হয়েছে। আসলে সবজি দিয়ে মাছ রান্না করলে সেটি খেতে অনেক সুস্বাদু হয়। তাছাড়া আপনার রান্নার পদ্ধতি দেখেই বোঝা যাচ্ছে যে মাছটা খেতে কতটা মজাদার হয়েছিল। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

খুব মজা হয়েছিল খাবারটি আপনিও একদিন রান্না করে খেয়ে দেখবেন ধন্যবাদ।

 3 years ago 

শীতকালের সবজি খেতে খুবই ভালো লাগে। শীতকালীন সবজি গুলো এমনিতেই রান্না করলে অনেক ভালো লাগে। আপনি তো দেখলাম বোয়াল মাছ দিয়ে সবজি রান্না করলেন। বোয়াল মাছ স্বাদের একটি মাছ। এই মাছ খেতে অনেক ভালো লাগে। আর আপনি বোয়াল মাছ দিয়ে শীতকালীন সবজি দুটো যেন অসাধারণ। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

সবজিগুলো এমনিতেই রান্না করে খেতে অনেক ভালো লাগে আমি তো সবসময় খাই। তারপরে মাছ দিয়ে রান্না করলে আর একটু অন্যরকম টেস্ট হয় খেতে ভালই লাগে ধন্যবাদ।

 3 years ago 

আলু বেগুন আর ফুলকপি দিয়ে বোয়াল মাছের সুন্দর একটা রেসিপি তৈরি করেছেন। আসলেই শীতের সকালের এই সবজি গুলো দিয়ে মাছ রান্না করলে খেতে অনেক সুস্বাদু হয়। আমার খুবই ভালো লাগে সবজি শীতকালে খেতে। তেমনি অসাধারণ সুন্দর একটা রেসিপি তৈরি করে আজকে আমাদেরকে উপহার দিলেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আমি সবসময়ই সবজি দিয়ে মাছ খেতে বেশি পছন্দ করি তবে শীতকালে আসলে সবজি একটু বেশি খাওয়া হয় শীতকালে সবজিতে অন্যরকম একটি মজা থাকে। অনেক ধন্যবাদ আপনাকে আপনার জন্য অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 57983.67
ETH 2465.71
USDT 1.00
SBD 2.41