লইট্টা শুঁটকি ভুনা রেসিপি,10%shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



Polish_20221009_223738261.jpg

আজ আমি আপনাদের সামনে লইট্টা শুটকি ভুনা রেসিপি নিয়ে চলে এসেছি। লোইট্টা শুটকি মাছ আমার কাছে খুবই ভালো লাগে। এটা এভাবে বেটে ভুনা করলেও ভালো লাগে আবার আসতো কেটে ভুনা করলেও ভালো লাগে। এবারের শুটকি গুলো একটু শক্ত শক্ত ছিল এজন্য আমি পানিতে সিদ্ধ করে তারপর তেলে ভেজে বেটে নিয়েছি একেবারে মসলার সাথে মিশে গিয়েছিল খেতে অসাধারণ টেস্টি হয়েছিল। এই শুটকি মাছগুলো ভুনা করে খেতেও ভালো লাগে ভর্তা করে খেতেও ভালো লাগে আবার সামান্য কিছু তরকারি দিয়ে চচ্চড়ি করলেও খেতে অসাধারণ টেস্ট হয় ।এখন আমি আমার মজার রেসিপি আপনাদের সামনে শেয়ার করছি।

02design-down.png

প্রয়োজনীয় উপকরণ

  • লইট্টা শুঁটকি
    • রসুন
  • পেঁয়াজ
    • মরিচ
  • রসুন বাটা
    • মরিচের গুঁড়া
  • হলুদের গুঁড়া
    • লবণ
  • তেল

02design-down.png

Polish_20221009_223932358.jpg

02design-down.png

কার্যপ্রণালী

02design-down.png

20220812_143041.jpg20220812_144602.jpg
20220812_144557.jpg20220812_150445.jpg
প্রথমে শুটকি গুলোকে ছোট ছোট পিস পিস করে কেটে গরম পানিতে দিয়ে একটু সিদ্ধ করে নিয়েছি তারপরে পানি ঝরিয়ে একটু তেলের ভিতরে ভেজে নিয়ে তারপর পাটায় বেটে একটা বাটিতে তুলে রেখেছি।
20220812_150736.jpg20220812_150844.jpg
20220812_151124.jpg20220812_151132.jpg
এরপর চুলায় দুই কাপ পরিমান পেঁয়াজ দিয়ে তার ভেতরে কাঁচামরিচ দিয়ে নেড়েচেড়ে পেঁয়াজগুলোকে নরম করে ভেজে নিয়েছি। তার ভিতর একটু লবণ দিয়ে দিয়েছি। লবণ দিয়ে নেড়ে চেড়ে পেঁয়াজ গুলোকে আরো কিছু সময় ভেজে নিয়েছি। তারপর কেটে রাখা রসুনগুলো দিয়ে দিয়েছি।
20220812_151152.jpg20220812_151244.jpg
20220812_151307.jpg20220812_151331.jpg
রসুনগুলো দিয়ে আরো কিছু সময় নেড়েচেড়ে রসুনগুলো সহ ভেজে নিয়েছি। তারপর হলুদের গুঁড়া ও মরিচের গুঁড়া দিয়ে আরো কিছু সময় মসলাটাকে কষিয়ে নিয়েছি তারপর রসুন বাটা দিয়ে দিয়েছি।
20220812_151343.jpg20220812_152014.jpg
20220812_152038.jpg20220812_152342.jpg
রসুন বাটা দিয়ে মসলাটাকে আরো কিছু সময় কষিয়ে নিয়ে তার ভেতরে একটু পানি দিয়ে আরো কিছু সময় কষিয়ে নিয়েছি। অনেক সময় ধরে কষানোর ফলে উপর দিয়ে দেখুন কত সুন্দর তেল ভেসে উঠেছে। তারপর সেই মসলার ভিতরে বেঁটে রাখা শুটকিগুলো দিয়ে নেড়ে চেড়ে মশলার সাথে মিশিয়ে নিয়েছি একটু পানি দিয়ে আরও কিছু সময় জ্বাল করে নিয়েছি।
20220812_153314.jpg20220812_154512.jpg
এভাবে আরও বেশ খানিকটা সময় জ্বাল করে শুটকি মাছগুলোকে ভালো করে রান্না করে নিয়েছি। তারপর যখন পানিটা পুরোপুরি শুকিয়ে গিয়েছে তখন রান্নাটা হয়ে গিয়েছে চুলা বন্ধ করে দিয়েছি।

20220812_154626.jpg

এ পর্যায়ে আমি আমার খাবারটা একটা বাটিতে ঢেলে গরম গরম পরিবেশন করেছি। দেখুন কত সুন্দর দেখতে হয়েছে যত সুন্দর দেখতে হয়েছে খেতেও কিন্তু দারুন মজা হয়েছিল।

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 years ago 

এর আগেও অনেকে লইট্টা মাছের রেসেপি শেয়ার করেছিল ৷ আজ আবারও আপনার করা
লইট্টা শুটকির রেসেপি দেখলাম ৷ যদিও আমি শুটকি খাই না বলতে গেলে শুটকি আমার পছন্দ না ৷

যা হোক তবুও আপনার নিজ হাতে করা লইট্টা শুঁটকি ভুনার রেসেপি টা দেখে ভালো লাগলো ৷ কি সুন্দর. লইট্টা শুঁটকি
রসুন
পেঁয়াজ
মরিচ
রসুন বাটা
মরিচের গুঁড়া
হলুদের গুঁড়া
লবণ
তেল
দিয়ে রান্না করেছেন দেখতে বেশ ভালো লাগছে ৷ না জানি টেস্ট তো সত্যি দারুন হয়েছে মনে হয় ৷ ধন্যবাদ আপু ভালো থাকবেন

 2 years ago 

অনেকেই এ শুটকি মাছ খেতে পারে না তাদের কাছে ভালো লাগে না কিন্তু আমার কাছে অনেক মজা লাগে আমি মাঝে মাঝে খেয়ে থাকি। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

লইট্টা শুটকি গুলো আপনি শক্ত থাকার কারণে সেদ্ধ করে ভাজি করে তারপর বেটি নিয়েছেন এই পদ্ধতিটি আজ আপনার পোস্ট পড়ে শিখতে পারলাম। লোটে শুটকি দিয়ে এমনিতেই কচু জাতীয় রান্না বেশি করি আমি। তবে আছিস স্পেশাল রেসিপিটি আমার জন্য স্পেশাল হয়ে থাকলো। কখনো হয়তো হঠাৎ করেই আপনার মত তৈরি করে খেয়ে ফেলবো।

 2 years ago 

হ্যাঁ আপু এই শুটকি মাছ গুলো অন্যান্য বারের তুলনায় একটু শক্ত ছিল রান্না করলেও তেমন একটা নরম হয় না, এজন্য এভাবে বেটে রান্না করেছি। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

লইট্টা শুটকির ভুনা রেসিপি টা অনেক টা আচারের মতো লাগছে। রেসিপি টা বেশ চমৎকার তৈরি করেছেন আপু। শুটকি টা ভেজে বেটে নিয়েছেন এটা আলাদা পদ্ধতি ছিল। রেসিপি টা ভালো তৈরি করেছেন আপু। অনেক সুন্দর পরিবেশন করেছেন।।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া এটার কালারটা আমার কাছেও আচারের মতোই মনে হয়েছে। রান্না করতে করতে এর কালার টাই চেঞ্জ হয়ে গেছে খেতে কিন্তু অনেক মজা হয়েছিল।

 2 years ago 

সামুদ্রিক মাছের মধ্যে লইট্টা শুটকি আমার খুবই ফেভারিট।।

আমিও মাঝে মাঝে শুটকির ভুনা রেসিপি প্রস্তুত করে থাকি খেতে আমার কাছে খুবই মজাদার লাগে।।

আপনার প্রস্তুত করার রেসিপিটি একটি বেশি আকর্ষণীয় এবং মজাদার হবে বলে মনে হচ্ছে।

রন্ধন প্রণালী খুব সুন্দরভাবে তুলে ধরেছেন শুভকামনা রইল।।

 2 years ago 

আমি তো সবসময় এই লইট্টা শুটকি মাছই খেয়ে থাকি মাঝে মাঝে চিংড়ির শুটকি খেয়েছি অন্য কোন মাছ এখন পর্যন্ত খাইনি ভালোই লাগে খেতে এই মাছগুলো।

 2 years ago 

জি আপু আপনি ঠিক বলেছেন লোকটা সত্যি আজ তো কেটে রান্না করলেও মজা হয় আবার শিল পাটায় বেটে রান্না করলেও মজা হয়। তরকারি দিয়ে রান্না করার চাইতে আমার কাছে এই দুইটা একটু বেশি ভালো লাগে। যাইহোক মজার বিষয় হল আমি আজকে লইট্টা মাছ ভুনার রেসিপি শেয়ার করতে চেয়েছি। আর আপনি লোকটি শুটকি রেসিপি শেয়ার করেছেন।

আপু আপনি রেসিপিটি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন।

 2 years ago 

লইট্টা শুটকি আমার কাছে ভুনা করে খেতেই ভালো লাগে, আমি বেশিরভাগ সময় এভাবে করে খেয়ে থাকি। অনেক ধন্যবাদ আপু আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

 2 years ago 

আসলেই এবারের শুটকিগুলো একটু শক্ত ছিল। খেয়ে আরাম পাচ্ছিলাম না। আপনার আজকের রান্নাটা দেখে ভালোই হলো এভাবে বেটে রান্না করলে তো খেতে বেশ ভালই লাগবে । আপনি অনেকগুলো রসুন কুচির সাথে আবার রসুন বাটাও দিয়েছেন। শুটকির কালার দেখেই খেতে ইচ্ছা করছেন। গরম ভাতের সঙ্গে খুবই মজা লাগবে এই শুঁটকি।

 2 years ago 

এভাবে বেটে রান্না করলে একেবারে মসলার সাথে মিশে যায় খেতেও ভালো লাগে, আর বেশি করে রসুন দিলে মজা লাগে খেতে ধন্যবাদ আপনাকে আপনি শিখে নিয়েছেন শুনে ভালো লাগলো।

 2 years ago 

কিছুক্ষণ আগেই লইট্টা মাছের একটি রেসিপি দেখলাম। এখন আবার আপনার শুটকি রেসিপিটি দেখেছি। রেসিপিগুলো দেখে খুব ভালো লাগলো। কারণ লইট্টা মাছ খেতে আমার কাছে খুবই ভালো লাগে। তবে আপনার মত শিল পাটায় বেটে কখনো খাওয়া হয়নি। আপনার এই রেসিপি তৈরির পদ্ধতি অনেক ইউনিক ছিল। দেখে তো জিভে জল চলে এসেছে।

 2 years ago 

আপু শীল পাটায় বেটে এভাবে ভুনা করলেও ভালো লাগে আবার ভর্তা করলেও ভালো লাগে খেতে। শুধু এরকম শুটকি ভুনা দিয়ে গরম গরম ভাতই ভালো লাগে। ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

শুধু কমিউনিটিতে লইট্টা শুঁটকি ভুনা রেসিপি দেখতে পারি। আর নিজের লোভ সামলাতে পারিনা। তবে কখনো রান্না করে খাইনি। তবে এইবার আপু আপনার ধাপ গুলো দেখে রান্না করার চেষ্টা করব।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আমার রেসিপি দেখে আপনি শিখে নিয়েছেন জেনে ভালো লাগলো ।এরকম করে একদিন তৈরি করে খেয়ে দেখবেন আসলেই অনেক মজা লাগে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনার লইট্টা শুঁটকি ভুনা দেখে জিভে জল ধরে রাখতে পারছিনা। এই ভর্তা গরম ভাতের সাথে খেতে খুবই সুস্বাদু লাগে। আপনি কত সুন্দর ভাবে শিল পাটায় বেটে ভর্তা তৈরি করেছেন। আমিও অনেক আগে এই ভাবে বানিয়েছি কিন্তু অনেক দিন হলো এভাবে ভর্তা খাওয়া হয়না। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিকই বলেছেন এই ধরনের খাবার গরম ভাতের সাথে খেতে অনেক ভালো লাগে। আর কাজের মানুষ আছে দেখেই পাঠায় বেটে ভর্তা খাওয়ার সুযোগ হয়েছে তা না হলে তো কোনদিনও খাওয়া হতো না। ধন্যবাদ আপু আপনাকে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64658.37
ETH 3421.84
USDT 1.00
SBD 2.52