★কয়েকটি রিং এর ম্যান্ডেলা আর্ট★

in আমার বাংলা ব্লগ10 months ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



IMG_20231028_221414.jpg

02design-down.png


আজকে আমি আবার আপনাদের সামনে নতুন একটি ব্লগ নিয়ে হাজির হয়ে গিয়েছি । আজকে অনেকদিন পরে একটি ম্যান্ডেলা আর্ট আপনাদের সাথে শেয়ার করব । এই ম্যান্ডেলা আর্ট গুলো করতে আমার কাছে খুবই ভালো লাগে । আগে একটা সময় ছিল অনেক বেশি করেছিলাম এই ম্যান্ডেলা আর্ট গুলো । অনেক সুন্দর সুন্দর কিছু আর্ট আপনাদের সাথে শেয়ার করেছিলাম । বেশ কিছুদিন হল আলসেমি করে করাই হচ্ছে না কারণ এই আর্ট গুলো করতে বেশ সময় এবং ধৈর্য লাগে । তাহলেই আর্টটিকে সুন্দরভাবে ফুটিয়ে তোলা সম্ভব হয় । আর ইদানিং সময় হয়ে উঠে না যার কারণে আর্টগুলো করা হয় না । কয়েকদিন ধরে ভেবে রেখেছিলাম পূজার বন্ধ দিলে সেই সুযোগে একটু সময় সুযোগ করে আর্ট গুলো করার চেষ্টা করব । তাই বসে পড়েছিলাম এবং অনেক সময় নিয়ে আজকের এই আর্টটি করেছি । আর্টটি করার পরে আমার নিজের কাছেই অনেক ভালো লেগেছে । এ ধরনের আর্টগুলো করতে কষ্ট হয় ঠিকই কিন্তু করার পরে দেখলেই ভালো লাগে ।

02design-down.png

প্রয়োজনীয় উপকরণ

02design-down.png

সাদা কাগজ
পেন্সিল
স্কেল
কম্পাস
ইরেজার
কালোকলম

02design-down.png

কার্যপ্রণালী

02design-down.png

20231028_221213.jpg20231028_221155.jpg
20231028_221139.jpg20231028_221114.jpg

প্রথমে ৬ সেন্টিমিটার মাপ নিয়ে মাঝখানে দুটো দাগ দিয়ে তারপর চারপাশ দিয়ে দাগ দিয়ে ঘর এঁকে নিয়েছি । প্রত্যেকটা দাগের মাপ ৬ সেন্টিমিটার । তারপর তিন সেন্টিমিটার মাপ নিয়ে একটি বৃত্ত এঁকে নিয়েছি । একইভাবে চারপাশে চারটি বৃত্ত এঁকে নিয়েছি । এরপর বড় বৃত্তের ভিতর ছোট একটি বৃত্ত এঁকে নিয়েছি । সেটার মাপও ছিল তিন সেন্টিমিটার এবং তার পাশ দিয়ে চিকন করে আরো একটি বৃত্ত এঁকে নিয়েছি ।

20231028_221057.jpg20231028_221043.jpg
20231028_221029.jpg20231028_221017.jpg

এরপর ৬ সেন্টিমিটারের মাপ দিয়ে মাঝখান থেকে বড় একটি বৃত্ত এঁকে নিয়েছে এবং এই বড় বৃত্তের থেকে ছোট তিন সেন্টিমিটার মাপ দিয়ে আরো একটি বৃত্ত এঁকে নিয়েছি । প্রত্যেকটা মাপ কাগজে সুন্দরভাবে লিখে দেওয়া হয়েছে ।এরপর কালো কলম দিয়ে বৃত্তগুলো দাগিয়ে নিয়ে অন্যান্য যেসব দাগগুলো ছিল সেগুলো ইরেজার দিয়ে মুছে নিয়েছি ।এরপর ছোট বৃত্ত গুলোর চারপাশ দিয়ে চিকন ছোট ছোট করে ডিজাইন করা শুরু করেছি । এভাবে করে আমি চারটা বৃত্তের চারপাশ দিয়ে ডিজাইন করে নিয়েছি ।

20231028_220957.jpg20231028_220938.jpg
20231028_220919.jpg20231028_220907.jpg

এরপর ছোট ছোট ডিজাইনের পাশ দিয়ে আর একটু ডিজাইন করে পুরা একটা গোল চাকা ভরে দিয়েছি । একইভাবে অন্য সাইডের চাকাটিও ভরে দিয়েছি । তারপর আরো দুটি যে বাকি ছিল সে দুটি ও একই রকম ডিজাইন করে ভরে দিয়েছি ।

20231028_220838.jpg20231028_220826.jpg
20231028_220756.jpg20231028_220744.jpg

এরপর বড় বৃত্তটার থেকে একটু ছোট যে বৃত্তটা সেটার চারপাশ দিয়ে ডিজাইন করা শুরু করেছি । আস্তে আস্তে করে সেটার ভেতরটাও ডিজাইন করে ভরে দিয়েছি । এরপর ছোট যে মাঝখানে একটা বৃত্ত ছিল সেটা দাগিয়ে দাগিয়ে একটু ডিজাইন করে নিয়েছি । এরপর ছোট বৃত্ত গুলোর পাশ দিয়ে ডিজাইন করার পরে যে বাড়তি অংশটুকু ছিল সেটুকু কালো কলম দিয়ে দাগিয়ে ভরে দিয়েছি ।

20231028_220716.jpg

20231028_220643.jpg


এরপর মাঝের বৃত্তের ভেতরটা দাগ দিয়ে ডিজাইন করার পরে বাইরের যে ফাঁকা অংশগুলো ছিল সেগুলো কালো কলম দিয়ে দাগিয়ে ভরে দিয়েছি । তারপর প্রত্যেকটা চাকার গোড়ার দিকটা পেন্সিল দিয়ে দাগিয়ে দাগিয়ে কালো করে নিয়েছি । ব্যাস আমার ম্যান্ডেলা আর্টটি করা হয়ে গিয়েছে । এখন সুন্দরভাবে কয়েকটি ছবি তুলে নিয়েছি । এরপর আমি আমার নাম লিখে নিয়ে আরো কয়েকটি ছবি তুলে নিয়েছি ।

20231028_220617.jpg

20231028_220600.jpg

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 10 months ago 

আপু আপনার ম্যান্ডেলার আর্টটি দেখে তো মাথা ঘুরে গেল। কত সময় নিয়ে এই আর্টটি করেছেন। খুব চমৎকার হয়েছে আর্টটি। বিশেষ করে প্রতিটি জিনিস মেপে করার কারণে আরও বেশি নিখুঁত হয়েছে। খুব সুন্দর লাগছে দেখতে। ধন্যবাদ সুন্দর একটি আর্ট শেয়ার করার জন্য।

 10 months ago 

অনেক সময় লেগেছে আপু আর্টটি তৈরি করতে । মাথা ঘোরারই কথা আমারই ঘুরে গিয়েছিল করতে গিয়ে ।

 10 months ago 

কয়েকটি রিং এর দারুন দেখতে একটি ম্যান্ডেলা আর্ট করে দেখিয়েছেন। যা দেখতে আমার কাছে বেশ দারুন লাগছে। সত্যি রিং গুলো একটার মধ্যে আরেকটা হওয়ার কারণে এর সৌন্দর্যটা আরো অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। যাইহোক ধন্যবাদ আপনাকে এই সুন্দর ম্যান্ডেলা আর্ট করার প্রসেসটা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 10 months ago 

এই রিংয়ের বৈশিষ্ট্যই এটা একটার সাথে একটা লেগে থাকবে । ধন্যবাদ আপনাকে ।

 10 months ago 

আজকের এই ম্যান্ডেলা আর্ট মনে হচ্ছে আরো কঠিনভাবে অঙ্কন করেছেন কেননা প্রতিটা মাপ পর্যায়ক্রমে নিয়ে তারপরে ম্যান্ডেলা আর্ট অংকন করেছেন। দেখতে অনেক সুন্দর লাগছে আপু আপনার এই কাজের দক্ষতা আমাদের মাঝে তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 10 months ago 

যেমন কঠিন তেমন সময় লেগেছে অনেক ।

 10 months ago 

আপু আপনি খুব চমৎকার করে রিংয়ের মেন্ডেলা আর্ট তৈরি করেছেন। আপনার তৈরি আর্ট আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আর এই আর্ট তৈরি প্রতিটা ধাপ খুব সুন্দর করে আমাদের মাঝে ধাপে ধাপে তুলে ধরেছেন আপনাকে ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আমার আর্টটি আপনার কাছে ভীষণ ভালো লেগেছে জেনে অনেক অনেক ভালো লাগলো ।

 10 months ago 

কয়েকটি রিং এর ম্যান্ডেলা আর্ট আপনি অনেক সুন্দরভাবে অংকন করেছেন। আসলে এরকম আর্ট গুলো করতে অনেক বেশী সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়। আর আপনিও সময় এবং ধৈর্য নিয়ে সম্পূর্ণ আর্ট করেছেন, যা দেখেই বোঝা যাচ্ছে। আপনি পুরো কাজ করার জন্য নিজের দক্ষতাকে কাজে লাগিয়েছেন এটা দেখে অনেক ভালো লাগলো। প্রত্যেকটা ডিজাইন অনেক বেশি নিখুঁত ছিল, যার কারণে ম্যান্ডেলাটা অসম্ভব সুন্দর লাগছে দেখতে।

 10 months ago 

যেকোনো কাজ করতে সময় ও ধৈর্যের প্রয়োজন হয় তা না হলে কোন কিছু সঠিকভাবে করা যায় না ।

 10 months ago 

মেন্ডেলা আর্ট করতে আমার কাছে ভীষণ ভালো লাগে আপু এবং এই আর্ট গুলা করতে অনেক সময়ের প্রয়োজন হয় এবং ধৈর্য লাগে। ধৈর্য যদি বেশি থাকে তাহলে ওইগুলো করার পর দেখলে মনটা এমনিতেই ভালো হয়ে যায়। আপনি দারুণ দক্ষতায় কয়েকটি রিং এর মেন্ডেলা আর্ট সম্পূর্ণ করেছেন। এটা আমার কাছে ভীষণ ভালো লাগলো আপু এবং আপনি অনেক দক্ষতা সম্পন্ন মানুষ আপনি একজন

 10 months ago 

ধৈর্য নিয়ে করলে যে কোন জিনিসই সুন্দর ভাবে ফুটিয়ে তোলা সম্ভব হয় আমিও তাই করেছি ।

 10 months ago 

পুজোর বন্ধ হওয়ার কারণে আপনি অনেক সময় নিয়ে এখন আর্ট করতে বসেন এটা জেনে খুব ভালো লাগলো। অনেক নিখুঁতভাবে, ধৈর্য ধরে এবং সময় ব্যবহার করে পুরো আর্ট সম্পূর্ণ করেছেন। সম্পূর্ণটা কিন্তু অসম্ভব দারুণভাবে ফুটে উঠেছে। আমি তো একেবারে মুগ্ধ হয়ে আপনার আর্টের দিকে অনেকক্ষণ পর্যন্ত তাকিয়ে ছিলাম। আপনার এই আর্ট আমি যত দেখছিলাম ততই মুগ্ধ হচ্ছিলাম।

 10 months ago 

সময় আর ধৈর্য নিয়ে তৈরি করেছি দেখি আপনার কাছে এতটা ভালো লেগেছে ।

 10 months ago 

প্রথমে একটা বর্গক্ষেএ অংকন করে নিয়েছেন। তারপর সেটাকে কেন্দ্র করেই তৈরি হয়েছে রিংগুলো। রিংগুলো তৈরি করেছেন বেশ চমৎকার। পাশাপাশি অনেক সুন্দর করেছেন মান্ডালা আর্ট টা। আপনার মান্ডালা আর্টটা বেশ চমৎকার লাগছে। ধন্যবাদ আপু আমাদের সঙ্গে মান্ডালা আর্টটা শেয়ার করে নেওয়ার জন্য।।

Posted using SteemPro Mobile

 10 months ago 

এই কাজটা অনেক মেপে মেপে তৈরি করতে হয়েছে এজন্য সময়টাও বেশি লেগেছে এবং দেখতেও ভালো হয়েছে ।

 10 months ago 

আপু খুবই চমৎকার একটি ম্যান্ডেলা আর্ট শেয়ার করেছেন।আমি হঠাৎ করে দেখে ভয় পেয়ে গিয়েছিলাম কারণ হঠাৎ চোখে পড়াতে প্যাচানো সাপের মতো মনে হয়েছিল। কিন্তু পরে ভালো করে দেখে বুঝতে পারলাম এটি রিং এর ম্যান্ডেলা আর্ট। আপনার এই আর্ট সম্পূর্ণ করতে নিশ্চয়ই অনেক সময় লেগেছিল। আমার কাছে অনেক অনেক ভালো লেগেছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ আপু এত সুন্দর আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 10 months ago 

আমার আর্টটি আপনার কাছে সাপের মতো লেগেছে দেখে ভয় পেয়েছেন দেখে জেনে অবাক হলাম । আর সময়ের কথা বলছেন এটি বানাতে অনেক বেশি সময় লেগেছে আপু । ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য ।

 10 months ago 

যে কোন আর্ট করতে কিন্তু অনেক সময়ের প্রয়োজন হয়। আর আপনিও দেখছি বেশ সুন্দর সুন্দর করে আমাদের মাঝে আর্ট শেয়ার করেনে মাঝে মাঝ। আপনার আর্টগুলো দেখে তো আমি মু্গ্ধ হয়ে যাই। আজকের ম্যান্ডেলা আর্টটি ও কিন্তু দারুন ছিল। শুভ কামনা রইল আপনার জন্য।

 10 months ago 

ধন্যবাদ আপু আমার আর্টগুলো আপনার কাছে ভালো লাগে আর আপনি মুগ্ধ হয়ে যান শুনে অনেক খুশি লাগলো ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.030
BTC 59020.34
ETH 2514.65
USDT 1.00
SBD 2.47