আলু দিয়ে আইড় মাছ রান্নার রিসিপি ,10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম



আমার প্রিয় কমিউনিটির সবাই কেমন আছেন?আশা করছি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে বেশ ভালোই আছি। আজ আমি আপনাদের সাথে খুবই মজার একটি রেসিপি শেয়ার করতে চলে এসেছি।আজ আমি আপনাদের সাথে যে রেসিপিটি শেয়ার করব সেটি হচ্ছে আলু দিয়ে আইর মাছ রান্নার রেসিপি ।আইর মাছ আমার খুবই পছন্দের একটি মাছ আমি এই মাছ প্রায়ই খাই ।এ মাছ এভাবে আলু দিয়ে রান্না করলে খেতে খুবই মজা লাগে আমার কাছে তো অনেক ভালো লাগে। আশা করছি আমার আজকের রেসিপিটা আপনাদের কাছেও ভালো লাগবে ভাল লাগলে আপনারা অবশ্যই বাসায় একবার ট্রাই করবেন। কথা না বাড়িয়ে চলুন তাহলে রান্নাটা শুরু করি ।

Polish_20211226_213858273.jpg

প্রয়োজনীয় উপকরণ :

উপকরণপরিমান
আইড় মাছ৫ পিছ
আলু৩পিছ
তেলপরিমানমতো
লবনপরিমানমতো
পেঁয়াজহাফ কাপ
কাচামরিচ৩পিছ
আদা বাটা১ চা চামচ
রসুন বাটা১ চা চামচ
পেঁয়াজ বাটা৩টেবিল চামচ
হলুদের গুঁড়াহাফ চা চামচ
মরিচের গুঁড়া১ চা চামচ
ধোনিয়ার গুঁড়াহাফ চা চামচ
জিরার গুঁড়াহাফ চা চামচ

Polish_20211226_214218806.jpg

প্রস্তুত প্রণালী :

IMG20211109131409.jpgIMG20211109131849.jpg
প্রথমে চুলায় একটি কড়াই বসিয়ে করাই ভালোমতো গরম করে তার ভেতরে কেটে রাখা আলু গুলো দিয়ে দিয়েছি। আলুগুলো দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে হালকা বাদামি করে ভেজে নিয়েছি।
IMG20211109132701.jpgIMG20211109132021.jpg
আলুগুলো বাদামি করে ভাজা হয়ে গেলে একটা বাটিতে তুলে নিয়েছি। তারপর ওই তেলের ভিতরে কেটে রাখা পেঁয়াজ ও মরিচগুলো দিয়ে দিয়েছি।
IMG20211109132107.jpgIMG20211109132149.jpg
পেঁয়াজ ও মরিচ হালকা বাদামি করে ভাজা হয়ে গেলে তার ভিতর পেঁয়াজ বাটা, আদা বাটা ও রসুন বাটা দিয়ে দিয়েছি।
IMG20211109132301.jpgIMG20211109132333.jpg
সবগুলো বাটা মশলা দিয়ে আরো একটু নেড়েচেড়ে মিশিয়ে নিয়ে তার ভিতরে হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ,ধনিয়ার গুড়া দিয়ে দিয়েছি। তারপর একটু নেড়েচেড়ে হালকা একটু পানি দিয়ে দিয়েছি মশলা ভাল মতো ভুনার জন্য।
IMG20211109132515.jpgIMG20211109132539.jpg
মসলাটা কিছু সময় ভালোমতো নেড়েচেড়ে যতক্ষণ না মশলার উপরে তেল ভেসে ওঠে ততক্ষণ ভুনে নিয়েছি। এরপর তার মধ্যে কেটে রাখা মাছগুলো দিয়ে দিয়েছি।
IMG20211109132600.jpgIMG20211109132634.jpg
মাছগুলো দিয়ে নেড়েচেড়ে মসলার সাথে ভালো মতো মিশিয়ে একটু মিশিয়ে নিয়েছি তারপর হালকা একটু পানি দিয়ে দিয়েছি মাছগুলো ভালোমতো কষানোর জন্য।
IMG20211109132946.jpgIMG20211109133002.jpg
মাছগুলো কষানো হয়ে গেলে তার ভিতরে ভেজে রাখা আলু গুলো দিয়ে দিয়েছি আলুগুলো দিয়ে আরো একটু নেড়েচেড়ে কষিয়ে নিয়েছি।
IMG20211109133351.jpgIMG20211109133419.jpg
তারপর ভালোমতো কষানো হয়ে গেলে তার ভিতরে মাছ রান্নার জন্য পরিমাণমতো পানি দিয়ে দিয়েছি।
IMG20211109134314.jpgIMG20211109134515.jpg
পানি দিয়ে দেওয়ার পরে বলক আসলে আরও কিছু সময় জাল হওয়ার পর পানিটা টেনে আসলে তার ভিতর ভেজে রাখা জিরার গুঁড়ো দিয়ে দিয়েছি ।তারপর আরও একটা বলক আসলে চুলটা বন্ধ করে দিয়েছে আমার রান্নাটা এ পর্যায়ে হয়ে গিয়েছে।

IMG20211109134657.jpg

আমি আমার তরকারিটা একটি বাটিতে তুলে নিয়েছি দেখুন তো এটা দেখতে কত সুন্দর হয়েছে যেমন দেখতে তেমন খেতে হয়েছে আপনারা চাইলে বাসায় একবার ট্রাই করে দেখতে পারেন খেতে অনেক মজা।

আশা করছি আমার এই রেসিপিটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসঅপ্পো এফ1

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলা আমার মাতৃভূমি।বাংলাতে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতে ভালোবেশি।
Sort:  

আপু অনেক সুন্দর একটা রেসিপি শেয়ার করেছেন আপনি। অনেক ভালো লাগলো আইড় মাছের রেসিপি দেখে। অনেক সুন্দর হয়েছে রান্নার প্রক্রিয়া গুলো। এ থেকেই বুঝা যাচ্ছে অনেক টেস্ট হয়েছে খেতে। ধন্যবাদ আপু সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 3 years ago 

খুবি টেষ্টি হয়েছে এই আইড় মাছ রান্না । আমার কাছে এই মাছ খুবই পছন্দের । আমি এটি বেশিরভাগ সময়ই আলু দিয়ে রান্না করে খাই। ধন্যবাদ আপনাকে।

অনেক সুন্দর ও মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন আপু । আলু দিয়ে আইড় মাছের রেসিপি । এসময় শীতকাল , রাতে তরকারি রান্না করে রাখলে সকাল বেলায় অনেক সুন্দর হয় । মাছ হলে তো কোন কথাই নেই ‌‌। যাই হোক আলু দিয়ে আইড় মাছের রেসিপি অনেক সুন্দর হয়েছে ।

 3 years ago 

আমি তরকারি রান্না করে গরম গরম খেয়ে ফেলি রাতে রান্না করে সকালে খাই না জানিনা কেমন টেস্ট। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ওয়াও!!!এমন একটি মাছ রান্না করেছেন আপনি যা এখন দেখা যায় না বললেই চলে। দামটাও অত্যন্ত চড়া। যে কারণে সাধারণ মানুষের পক্ষে এই মাছ কিনে খাওয়া প্রায় অসম্ভব। মাছের রান্নাটাও খুবই চমৎকার হয়েছে। শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

দামটা তাহলে কি হবে খেতে তো অনেক মজা। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

আইড় মাছের রেসিপি অনেক দিন খাওয়া হয়নি, আপনার পোস্ট দেখে সেই আগের স্বাদ অনুভব করতে পারছি। সত্যি আইড় মাছের রেসিপি আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন যা খুব লোভনীয় লাগছে। অনেক শুভকামনা রইল আপু 🥰

 3 years ago 

আসলেই আইড় মাছ খুবই মজাদার একটি মাছ ।মাছটি দেখতে যেমন লাগছে খেতেও খুবই মজাদার হয়েছিল ধন্যবাদ।

 3 years ago 

আপনার তৈরি করা আলু দিয়ে আইড় মাছ রান্নার রিসিপি টি দেখতে অনেক লোভনীয় লাগছে। আইর মাছ এই নামটি আমি আজকে প্রথম শুনলাম এর আগে কখনো শুনিনি। কিন্তু আপনার তৈরি করা আলু দিয়ে আইড় মাছ রেসিপিটি খেতে মনে হচ্ছে অনেক সুস্বাদু হবে । আপনি অনেক সুন্দর করে গুছিয়ে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন । ধন্যবাদ আপু শীতের সময় এমন সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আইড় মাছ খুবই মজাদার একটি মাছ। বাজারে গিয়ে আর মাছ বললে সবাই চিনবে এই মাছ এভাবে রান্না করে খেতে খুবই ভালো লাগে আপনিও একদিন কিনে নিয়ে ট্রাই করে দেখবেন মজা লাগবে খেতে।

 3 years ago 

যথারীতি আপনি সবসময় খুব দরকারী পোস্ট শেয়ার করেন, দেখে মনে হচ্ছে আপনি যে খাবার পরিবেশন করেন তা খুব ভাল। আমাদের সাথে ভাগ করার জন্য আপনাকে ধন্যবাদ, আমি আশা করি আপনি সবসময় খুশি, আমার বন্ধু.

 3 years ago 

ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপনাকে স্বাগতম, ভাই.

আপু আপনার রেসিপিটি বেশ সুন্দর লাগছে ,মনে হয় খেতে অনেক ভারি টেস্টি হয়েছে।কালারটা বেশ সুন্দর দেখাচ্ছে।রান্নার সাথে সাথে উপস্থাপনা অনেক সুন্দর ।এতে সুন্দর রেসিপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 3 years ago 

হ্যাঁ ভাইয়া খেতে খুবই মজা হয়েছিল ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আইড় মাছ খুবই স্বাদের এটা আমি আগে থেকেই জানি, আর আপনার রান্নাটিও বেশ সুন্দর হয়েছে তবে দেখতে, স্বাদের কথা কিন্তু আমি বলি নাই কারন খেতে তো দেন নাই, কেমনে বুঝবো স্বাদ ভালো হয়েছে? হে হে হে।

এমনিতে সবই ঠিক ঠাক ছিলো তবে মনে হচ্ছে আপনি একটু ঝোল বেশী পছন্দ করেন, আমি আবার ঝোল টোল খুব একটা পছন্দ করি না। ধন্যবাদ

 3 years ago 

ভাইয়া খেতেও অনেক স্বাদ হয়েছিল ।ঠিকই বলেছেন আমি একটু ঝোল বেশি খাই এজন্য একটু ঝোল রাখি তবে পাতলা ঝোল না ঘন করে ঝোল খেতে অনেক ভালো লাগে। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অসাধারণ সুন্দর একটি রেসিপি করেছেন আপনি। আলু দিয়ে‌ আইড় মাছ রান্না খেতে কেমন লাগে আমি জানি না কারণ আমি কখনো খাইনি আইড় মাছ রান্না। তবে অনেকগুলো উপকরণ দিয়ে রান্না আলু এবং আইড় মাছের রেসিপি পড়ে মনে হচ্ছে অনেক সুস্বাদু এবং মজাদার ছিল এই মাছ রান্না।

 3 years ago 

অবশ্যই একদিন ট্রাই করে দেখবেন খেতে খুবই মজা লাগে ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68091.64
ETH 2633.74
USDT 1.00
SBD 2.68