কাঁচা আমের টক রেসিপি,10%shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন আশা করি সবাই যে যেখানে আছেন ভালো আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।

আজ আমি আপনাদেরকে খুবই মজাদার একটি রেসিপি তৈরি করে দেখাবো। এখন বৈশাখ মাসে কাঁচা আমের সময়। এই সময় প্রচুর পরিমাণে ছোট ছোট কাঁচা আম পাওয়া যায় ।কাঁচা আম গুলো দেখলে জিভে পানি চলে আসে আর এই কাঁচা আম দিয়ে বিভিন্ন ধরনের খাবার তৈরি করে খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আমি কাঁচা আম দিয়ে খুবই মজাদার একটি টক রান্না করে ডাল দিয়ে খেয়ে থাকি। আমার কাছে খুবই ভালো লাগে। মজাদার আমের টক রেসিপি এখন আপনাদের সাথে আমি শেয়ার করছি ।



PhotoEditorPro_1649920894885.jpg

qara-xett.png

প্রয়োজনীয় উপকরণ

কাঁচাআম
পেঁয়াজ
মরিচ
লবন
তেল
রসুন
পাঁচফোড়ন
হলুদের গুঁড়া
মরিচের গুঁড়া
চিনি

qara-xett.png

PhotoEditorPro_1649920983233.jpg

qara-xett.png

কার্যক্রম

qara-xett.png

20220413_165216.jpg20220413_165614.jpg

প্রথমে আমগুলোকে আমি ছিলে ভালো করে ছোট ছোট পিস পিস করে কেটে নিয়েছি ।তারপর চুলায় একটি কড়াই বসিয়ে তার ভিতরে পানি দিয়ে তার ভেতরে আমগুলো দিয়ে দিয়েছি।

20220413_165748.jpg

তারপর আমের ভিতর একটু হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, লবণ ও চিনি দিয়ে দিয়েছি।

20220413_171348.jpg20220413_171635.jpg

সবকিছু দিয়ে কিছু সময় জাল করার পরে দেখবেন যে পানিটা একেবারে টেনে এসেছে, তখন চুলা বন্ধ করে দিয়েছি। অন্য একটি চুলায় একটি কড়াই বসিয়ে তার ভিতরে তেল দিয়ে দিয়েছি ।তারপর তেলের ভিতরে অল্প কিছু রসুন ও পেঁয়াজ কুচি দিয়েছি।

20220413_171754.jpg

20220413_171803.jpg20220413_171829.jpg

তারপর রসুন ও পেঁয়াজ একেবারে বাদামি করে ভেজে তার ভেতরে পাঁচফোড়ন দিয়ে দিয়েছি। পাঁচফোড়ন দিয়ে একটু সময় নেড়েচেড়ে তারপর আমগুলো দিয়ে দিয়েছি।

20220413_171921.jpg

আমগুলো দিয়ে নেড়েচেড়ে আরও কিছু সময় রান্না করে নিয়েছি। তারপর পানি একেবারে শুকিয়ে আসলে আমার টক হয়ে গিয়েছে চুলা বন্ধ করে দিয়েছি।

20220413_172046.jpg

এখন একটা বাটিতে তুলে নিয়েছি ।দেখুন কত সুন্দর দেখতে হয়েছে খেতে কিন্তু টক টক মিষ্টি মিষ্টি দারুন মজা। গরম গরম ডাল ভাত দিয়ে খেতে অসাধারণ লাগে আমার কাছে। আপনারা চাইলে তৈরি করে খেয়ে দেখতে পারেন খারাপ লাগবে না।

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার এই রেসিপিটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif @tauhida

Sort:  
 2 years ago 

কাঁচা আমের টক দেখেই জিভে জল চলে আসলো খেতে নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছিল আসলে কথাটা শুনলেই জিভে জল আসা টাই স্বাভাবিক সুন্দর ভাবে প্রস্তুত করে উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল আপু

 2 years ago 

আসলেই ভাইয়া খেতে খুবই সুস্বাদু হয়েছিল অনেক ধন্যবাদ।

 2 years ago 

ওয়াও আপু কি লোভনীয় রেসিপি। এমন আচার দেখলে মন্তব্য না করে পারা যায় না।আপু আপনার কাঁচা আমের টক এর রেসিপিটা খুবই লোভনীয় হয়েছে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। আচারে যে পেয়াজ দেয় তাই জানতাম না।ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু এটা আচার না এটা টক এজন্য পেঁয়াজ দিয়েছে একটু সাথে সাথে খেয়ে ফেলব তাই। আর যখন আচার বানাবো তখন তো আরো অনেক কিছু দিতে হবে তখন আর পেঁয়াজ দেই না। আপনি একবার তৈরি করে দেখবেন ভালোই লাগে খেতে।

 2 years ago 

আমার কাছে একে বারে আপু আচারের মত লাগছে।কালারটাও খুব সুন্দর এসেছে।ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এই রোজা রমজান মাসে এসব কেও দেয়!
ভারী অন্যায়!!🤪
যা দেখতে লাগছে না!না জানি খেতে কতোটা মজা হবে।

 2 years ago 

খেতে যে কি যে মজা হয়েছিল আপু না খেলে বুঝবেন না আপনাকে একটু লোভ লাগিয়ে দিলাম।

 2 years ago 

কাঁচা আমের টক রেসিপি আসলে এটা দুর্দান্ত ছিল। আপনি দারুণ দক্ষতায় সম্পন্ন করেছেন এবং এটি খেতে বেশ ভালো লাগে। প্রতিটি ধাপ সুন্দর উপস্থাপনা করেছেন আপু এবং মূল্যবান সময় ব্যয় করে আপনি আমাদের মাঝে পোস্ট হাজির করেছেন। বেশ ভালো লাগলো
।শুভকামনা রইল

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

 2 years ago 

বৈশাখ মানেই আমের আচার। দুপরবেলা গরমে এই আচার খাওয়ার কী যে মজা হা হা। আমের টক টা দারুণ হয়েছে আপু। দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। টক ঝাল মিষ্টির সংমিশ্রণ এই আমের টক। দারুণ ছিল আপু।

 2 years ago 

আসলে অনেক মজা দুপুরে তো খেতে পারেনি রাতের বেলা খেয়েছি খুবই ভালো লেগেছে।

 2 years ago 

কাঁচা আমের নাম শুনলেই জিবে জল চলে আসে, আপনার কাঁচা আমের টক রেসিপি অসাধারণ হয়েছে আপু, আপনি অনেক সুন্দর করে রেসিপিটি উপস্থাপনা৷ করেছেন, সামনে তো কাঁচা আম আসতে অবশ্যই বাসায় ট্রাই করবো, শুভকামনা রইলো আপনার জন্য আপু।

 2 years ago 

আসলেই কাঁচা আমের নাম শুনলে জিভে পানি চলে আসে। অনেক ধন্যবাদ আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

 2 years ago 

বৈশাখ মাস চলে এসেছে আর আমের রেসিপি গুলো আসতে শুরু করেছে। কাঁচা আমের টক আসলে আমার খুবই প্রিয় খাবার। এই খাবারটি বেশি ভালো লাগে গরম গরম খিচুড়ির সঙ্গে। অনেক ভাল ছিল রেসিপিটি। ধন্যবাদ

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

এই গরমে এই ধরনের কাঁচা আমের টক রেসিপি খেতে সবাই পছন্দ করে যেটা আমিও অপছন্দ করি। আপু আজকে আপনি খুব সুন্দর করে কাঁচা আম দিয়ে টক রেসিপি তৈরি করলেন। সেটা দেখে লোভ সামলাতে পারছিনা শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি অনেক মজাদার এবং লোভনীয় একটি সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। যদিও এখন পর্যন্ত এ বছর কাঁচা আমের টক খাওয়া হয়নি তবে সত্যি বলতে এই কাঁচা আমের টক আমার কাছে অনেক বেশি ভালো লাগে ।বিশেষ করে পিঠা দিয়ে খেতে অনেক বেশি সুস্বাদু লাগে। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

খাননি তাড়াতাড়ি খেয়ে ফেলুন ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58968.99
ETH 2825.19
USDT 1.00
SBD 2.24