লইট্টা শুঁটকি ভুনা রেসিপি,10%shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



PhotoEditorPro_1654113529689.jpg

আজ আমি আপনাদের সামনে খুবই মজাদার একটি রেসিপি নিয়ে হাজির হয়ে গিয়েছি। আজ আমি লইট্টা শুটকি ভুনা রেসিপি আপনাদের সাথে শেয়ার করব। লইট্টা শুটকি মাছ আমার কাছে অনেক ভালো লাগে এই মাছ আমি অনেক বেশি পছন্দ করি তাই মাঝে মাঝে চেষ্টা করি এই মাছটি ভুনা করে খাওয়ার জন্য। আজকে আমি এই মাছটি একটু বেশি করে ঝাল দিয়ে খুব সুন্দর করে ভুনা করেছি। এখন আমি এই লইট্টা শুটকি মাছের ভুনা রেসিপি আপনাদের সাথে শেয়ার করছি।

প্রয়োজনীয় উপকরণ

লইট্টা শুঁটকি ―২৫০গ্রাম
কাটা পেঁয়াজ―২কাপ
রসুন― বড় বড় ৩টি
কাঁচা মরিচ―৮টি
মরিচের গুঁড়া―২চা চামচ
হলুদের গুঁড়া―১/২চা চামচ
লবণ―পরিমাণমতো
তেল ―পরিমাণমতো
আদা রসুন বাটা―১/২চা চামচ

PhotoEditorPro_1654113599218.jpg

কার্যপ্রণালী

20220602_015746.jpg20220602_015728.jpg
20220602_015714.jpg20220602_015656.jpg

প্রথমে চুলায় একটি কড়াই বসিয়ে তার ভিতরে লইট্টা শুটকি মাছ গুলো ছোট ছোট টুকরা করে কেটে দিয়ে দিয়েছি। করাই এর ভিতরে বেশ খানিকটা সময় নেড়েচেড়ে ভেযে নিয়েছি। যাতে শুটকির গায়ে কোন ধরনের বালি থাকলে সেগুলো চলে যায়। তারপর আধাঘন্টার জন্য গরম পানি দিয়ে মাছগুলোকে ভিজিয়ে রেখেছি। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিয়েছি। তারপর চুলায় একটি করাই বসিয়ে তার ভিতরে কেটে রাখা পেঁয়াজ মরিচ গুলো দিয়ে দিয়েছি।

20220602_015639.jpg20220602_015622.jpg
20220602_015549.jpg20220602_015533.jpg

পেঁয়াজ-মরিচ নেড়েচেড়ে বেশ খানিকটা সময় ভেজে নেওয়ার পরে যখন পেঁয়াজ-মরিচ একটু নরম হয়ে আসবে তখন তার ভিতরে কেটে রাখা রসুনগুলো দিয়ে দিয়েছি। রসুন গুলো দিয়ে আরও কিছু সময় নেড়েচেড়ে ভেজে নিয়েছি। তারপর হালকা ব্রাউন কালার হয়ে গেলে তার ভিতরে আমি মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, লবণ ও সামান্য পরিমাণে আদা-রসুন বাটা দিয়ে বেশ খানিকটা সময় নেড়েচেড়ে মসলা কষিয়ে নিয়েছি। তারপর মসলার ভিতর পেঁয়াজ বাটা দিয়ে দিয়েছে।

20220602_015516.jpg20220602_015438.jpg
20220602_015420.jpg20220602_015357.jpg

পেঁয়াজবাটা দিয়েছি যাতে আমার শুটকি গুলো একটু মাখা মাখা লাগে খাওয়ার সময়। তারপর পেঁয়াজ বাটা দিয়ে আরও খানিকটা সময় ভেঁজে নিয়েছি তারপর হালকা একটু পানি দিয়ে মসলাটাকে আরও কিছু সময় কষিয়ে নিয়েছি। মশলাটা যখন ভুনা হয়ে যাবে তখন শুঁটকি গুলো দিয়ে নেড়েচেড়ে মসলার সাথে মিশিয়ে নিয়েছি।

20220602_015339.jpg20220602_015314.jpg

তারপর শুটকির ভিতর হালকা একটু পানি দিয়ে নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে চুলার জ্বাল হালকা করে দিয়ে রেখে দিয়েছি। বেশ খানিকটা সময় পর যখন পানিটা একেবারে টেনে আসবে তখন ঢাকনা খুলে আরও একটু নাড়াচাড়া দিয়ে আমি চুলা বন্ধ করে দিয়েছি সে পর্যায়ে রান্না হয়ে গিয়েছে।

20220602_015245.jpg

এখানে আমি আমার শুটকি ভুনাগুলো একটা বাটিতে ঢেলে গরম গরম পরিবেশন করেছি খেতে যে কি পরিমান মজা হয়েছিল তা না খেলে আপনারা বুঝতেই পারবেন না। কালার দেখে বুঝতে পারছেন যে খাবারটা কতটা ঝাল হয়েছিল আর এরকম শুটকি মাছের ঝাল ঝাল করে খেতে অসাধারণ লাগে।

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই রেসিপিটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 years ago 

এমন সুন্দর রেসিপি উপস্থাপনা দেখলে এমনিতেই মুখে পানি চলে আসে । কি একটা অবস্থা । কেউ দাওয়াত দিলে , মন্দ হত না । শুটকি রেসিপি দেখে অবলীলায় কথা গুলো বলে ফেললাম।

 2 years ago 

দাওয়াত রইল ভাইয়া চলে আসবেন যেকোনো সময় ঢাকা আসলেই অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

লইট্টা শুঁটকি ভুনা রেসিপি কখনো খাওয়া হয়নি তাছাড়া দেখে মনে হচ্ছে বেশ মজা হয়েছে। এমন লোভনীয় রেসিপি দেখে নিজের লোভ কন্ট্রোল করা যায় না। এমন লোভনীয় একটি রেসিপি তৈরি করে আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

এত মজাদার একটি খাবার আপনি মিস করেছেন যত তাড়াতাড়ি পারেন খাবারটি খেয়ে দেখবেন কত মজা তাহলেই বুঝবেন।

 2 years ago 

আসলে এই লইট্টা শুটকি খেতে আমার কাছে খুবই ভালো লাগে। এভাবে ভুনা করলে তো খেতে আরো বেশি মজা লাগে। আপনার লইট্টা শুঁটকি ভুনা দেখে মনে হচ্ছে যে খেতে মজাদার হয়েছিল। কালারটি দেখে মনে হচ্ছে যে এখনই খেতে বসে যাই।

 2 years ago 

লইট্টা শুটকি আমার কাছেও অনেক ভালো লাগে আর এভাবে করে ভুনা করলে তো কোন কথাই নেই খুব ভালো লাগে খেতে ধন্যবাদ আপু।

 2 years ago 

শুটকি ভুনা দিয়ে ভাত খেতে দারুণ লাগে কিন্তু। আর সেটা যদি হয় লইট্টা শুটকি তাহলে তো কথাই নাই। ঝাল ঝাল হলে খেতেও দারুণ লাগে।

 2 years ago 

আসলে ভাইয়া শুটকি খেতে খুবই ভালো লাগে লোইট্টা শুটকি তো আরো বেশি ভালো লাগে ঝাল ঝাল করে খেতে খুবই টেস্ট হয়।

 2 years ago 

এই শুটকি ভুনা দেখতে যে কি লোভনীয় লাগছে 😋
লইট্টা শুটকি আমার খুবই পছন্দের। শুটকি ভুনা থাকলে ভাত খাওয়ার সময় অন্য তরকারির দরকার হয় না।
ধন্যবাদ রেসিপি টি গুছিয়ে শেয়ার করার জন্য।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু এরকম শুটকি ভুনা থাকলে আসলেই আর কিছু লাগে না শুধু এই শুটকি দিয়ে অনেকগুলো ভাত খেয়ে ফেলা যায় ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনার এই রেসিপিটা দেখে মনে করেছিলাম আচারের রেসিপি। পরে দেখলাম আসলে তা না, লইট্টা শুঁটকি ভুনা রেসিপি। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে আপু। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জাল দিতে দিতে চেহারাটা কিছুটা আচারের মতোই হয়ে গিয়েছে ধন্যবাদ আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

 2 years ago 

আপনার লইট্টা শুটকি ভুনা দেখে খেতে ইচ্ছে করছে।আমার কাছেও লইট্টা শুটকি ভুনা খেতে অনেক ভালো লাগে। একটু ঝাল ভুনা করে গরম ভাতের সাথে খেতে দারুণ লাগে। আপনার লইট্টা শুটকি ভুনার কালার দেখতে খুবই সুন্দর হয়েছে। এমন লোভনীয় খাবার দেখলে লোভ সামলানো যায় না।আপনাকে অসংখ্য ধন্যবাদ এত মজাদার রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এরকম শুটকি ভুনা দেখলেই খেতেই ইচ্ছা করে আর এরকম হলে তো শুধু এই শুটকি দিয়ে ভাত খাওয়া যায়। ধন্যবাদ আপু আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।

 2 years ago 

খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে লইট্টা শুটকি ভুনা রেসিপি শেয়ার করেছেন ।লইট্টা শুটকি ভুনা আমার কাছে অনেক বেশি সুস্বাধু লাগে ।মাঝে মাঝেই বাসায় এ ধরনের রেসিপি তৈরি করা হয়। রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি লোভনীয় ।শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আসলেই খাবারটা খুবই সুস্বাদু হয়েছিল এরকম খাবার হলে আর কিছুই লাগে না সাথে ধন্যবাদ।

 2 years ago 

লইট্টা শুটকি আমার খুবই প্রিয় যদি এভাবে বেশি ঝাল দিয়ে ভুনা করা হয় তাহলে খেতে খুবই সুস্বাদু হয়। আপনার আজকে শুটকি ভুনা দেখেই বোঝা যাচ্ছে যেটি খেতে খুবই ঝাল হয়েছিল আর মনে হয় অনেক সুস্বাদু হয়েছে

 2 years ago 

শুটকি মাছে যত বেশি ঝাল দেওয়া যাবে খেতে ততটাই সুস্বাদু হবে ধন্যবাদ আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68734.33
ETH 3745.98
USDT 1.00
SBD 3.72