রঙীন কাগজ দিয়ে নৌকা তৈরি,10%shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



Polish_20220515_220210657.jpg

qara-xett.png

আজ আমি রঙিন কাগজ দিয়ে একটি নৌকা তৈরি করেছি এই নৌকাটি বানানো একটু কঠিনই ছিল আমার কাছে।নৌকাটি অনেক ভালো লেগেছিল তাই কাগজ নিয়ে বসে পড়েছিলাম নৌকা বানাতে। পরে বানাতে বানাতে শেষে নৌকাটি মিলাতে পারছিলাম না অনেক কষ্টের পরে শেষ পর্যন্ত নৌকাটি বানাতে পেরেছি । কাগজ দিয়ে বিভিন্ন রং বেরংয়ের নৌকা তৈরি করা যায় এর আগে আমি দু ধরনের নৌকা তৈরি করেছি। আজ আবার ভিন্নধর্মী একটি নৌকা নিয়ে আপনাদের সামনে হাজির হয়ে গেলাম ।এখন নৌকাটি আপনাদেরকে বানিয়ে দেখাবো।

qara-xett.png

প্রয়োজনীয় উপকরণ

রঙীন কাগজ

কাঁচি

স্কেল

qara-xett.png

কার্যক্রম

qara-xett.png

IMG20220419213512.jpgIMG20220419213559.jpg

প্রথমে ২০/২০ সেন্টিমিটার সাইজের একটি রঙিন কাগজ নিয়ে কোনা কোনা করে ভাঁজ করে নিয়েছি। তারপর প্রতিটি ভাঁজে ভাঁজে উপরের ছবির মত করে ভাঁজ দিয়ে নিয়েছি।

IMG20220419213644.jpgIMG20220419213740.jpg
IMG20220419213822.jpgIMG20220419214023.jpg

উপরের ছবিতে দেখুন যেভাবে করে প্রতিটা ভাঁজ দেওয়া হয়েছে এভাবে করে সবগুলো ভাঁজ দিয়ে নিয়েছি। তারপর ভাঁজ দেওয়ার পরে দুই সাইডে কোনা তৈরি হয়েছে সে কোনা দুটো ভাজ করে দিয়েছি।

IMG20220419213854.jpgIMG20220419214145.jpg

তারপর অন্যপাশ উল্টিয়ে ওই পাশের দুই কোনা ভাঁজ দিয়ে নিয়েছি।

IMG20220419214319.jpgIMG20220419214516.jpg

তারপর সে দুই পাশে যে কোনা কোনা তৈরি হয়েছে এক কোন নিয়ে আরেক কোণায় ভিতর ঢুকিয়ে দিয়েছি। এভাবে দুই কোনা লাগিয়ে নিয়েছি।

IMG20220419214600.jpgIMG20220419214935.jpg

সবগুলো কোনা লাগানোর পরে মাঝখানে একটা অংশ তৈরি হয়েছে। সেই অংশটুকু একটু ফাঁকা করে দিয়েছি তারপরে দেখুন নৌকা তৈরি হয়ে গিয়েছে।

IMG20220419214943.jpg

এভাবেই খুব সহজে তৈরী হয়ে গিয়েছে আমার রঙিন কাগজ দিয়ে তৈরি একটি নৌকা।

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 years ago 

ছোট বেলার সৃতি গুলো মনে পরে গেলো আপু স্কুলে গিয়ে খাতার পেজ ছিরে নোকা বানিয়ে পানিতে ছেরে খেলা করতাম কতো দারুন সব মুহূর্ত ছিল। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে ভাইয়া এই কাজগুলো মনে হয় সবাই করত খাতার পৃষ্ঠা ছিরে ছিরে নৌকা বানানো। ঠিকই বলেছেন ছোটবেলার স্মৃতি গুলো আসলে অনেক মধুর। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মতামত দিয়ে পাশে থাকার জন্য।

 2 years ago 

ছোটবেলায় এরকম আমিও কাগজ দিয়ে নৌকা বানাতাম, তবে আপনার এই নৌকা একটু বেশি স্টাইলিশ মনে হচ্ছে আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

ছোট বেলায় আমরা যে নৌকা বানাতাম সেই নৌকাটা একটু ভিন্ন ধরনের ছিল।এই নৌকাটি তার থেকে একটু আলাদা দেখতে ভালোই লাগে ধন্যবাদ ভাই আপনাকে।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে রঙিন কাগজ দিয়ে নৌকা তৈরি করেছেন। সত্যি দেখে খুব ভালো লাগলো ।আসলে রঙিন কাগজ দিয়ে যেকোনো জিনিস তৈরি আমার কাছে খুবই ভালো লাগে । আপনার উপস্থাপন অসাধারণ হয়েছে । আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

ঠিকই বলেছেন রঙিন কাগজ দিয়ে বানানো যেকোনো জিনিস দেখতে অনেক ভালোই লাগে আমার কাছে বানাতেও ভালো লাগে। তাই আমি মাঝে মাঝে চেষ্টা করি রঙিন কাগজ দিয়ে সুন্দর সুন্দর জিনিস বানিয়ে আপনাদের সাথে শেয়ার করার ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

রঙ্গিন কাগজ ও গ্লিটার পেপার দিয়ে আপনি সব সময় সুন্দর সুন্দর কাজ আমাদেরও উপহার দেন। ভালো লাগে আপনার কাজগুলে। আজকের তৈরিকৃত এই নৌকাটিও দেখতে খুবই খুবই সুন্দর হয়েছে।

শুভকামনা রইল আপু। আবার নতুন ডাই প্রজেক্ট এর অপেক্ষার রইলাম।

 2 years ago 

রঙিন কাগজ ও গ্লিটার আর্ট পেপার দিয়ে সুন্দর সুন্দর জিনিস বানাতে আমার কাছে অনেক ভালো লাগে আপু ।তাই মাঝেমধ্যে চেষ্টা করি কিছু বানাতে। আপনার ভালো লাগে জেনে আমারও অনেক ভালো লাগলো ধন্যবাদ আপনাকে এভাবে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপু আপনি রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর নৌকা বানিয়েছেন। আমার কাছে আপনার এই নৌকা দেখতে অনেক ভালো লেগেছে। প্রতিটা ধাপ খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমার নৌকাটি আপনার ভালো লেগেছে জেনে আমারও অনেক ভালো লাগলো আপু শুভকামনা রইল আপনার জন্যও।

 2 years ago 

ছোটবেলা এই সময়ে নৌকা টা বেশি তৈরি করতাম। রাস্তায় বৃষ্টির পানি জমলে নৌকা টা সেখানে ছেড়ে দিতাম বেশ মজা হতো। তবে ঠিকই বলেছেন এই নৌকা তৈরি করাটা আবার একটু ঝামেলার আছে। নৌকাটা খুব সুন্দর তৈরি করেছেন আপনি। এবার শুধু ভাসিয়ে দিবেন হি হি।।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া আমরা ছোটবেলায় অনেক নৌকা বানিয়ে বৃষ্টি নামলে পানিতে ভাসিয়ে দিতাম ।কিন্তু এখন আর সেই সুযোগটা হয়না। আর এই নৌকাটি বানিয়ে পানিতে ভাসানোর ইচ্ছা করেছিল যদিও আমার বাচ্চা নিয়ে বালতির মধ্যে ভাসিয়েছে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

একটা সময় কাগজ দিয়ে আমরাও নৌকা বানাতাম। তবে আজকে আপনি রঙিন কাগজ দিয়ে নৌকা বানিয়েছেন এবং আপনার নৌকাটির জয়েন্ট একটু ব্যতিক্রমী ছিল। ধন্যবাদ আপনাকে সুন্দর করে রঙিন কাগজ দিয়ে যথাযথ বর্ণনার মাধ্যমে একটি নৌকা অন্যদের সাথে তুলে ধরার জন্য।

 2 years ago 

এই নৌকাটি আমাদের ছোটবেলায় বানানোর নৌকার মতো নয় এই নৌকাটি বানানটা একটু কঠিন ছিল ।তারপরও আমি চেষ্টা করে বানিয়ে ফেলেছি। ধন্যবাদ ভাই আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

 2 years ago 

হ্যা আপু সেটাই দেখতে পেলাম, গতানুগতিক ধারায় নৌকা বানানো হয়নি। একটু ভিন্ন ডিজাইনের বানিয়েছেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনি আজকে চমৎকার ভাবে রঙীন কাগজ দিয়ে নৌকা তৈরি করেছেন। দেখে অনেক ভালো লাগলো। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

আমার বানানো নৌকাটি আপনার কাছে চমৎকার লেগেছে শুনে খুবই খুশি হলাম ধন্যবাদ পাশে থাকার জন্য।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে ভাজ করে যেসব প্রজেক্ট তৈরি করা হয় সত্যি সেগুলো অনেক কঠিন মনে হয় আপু মনি, সহজে ভাজ গুলো মনেই থাকতে চায় না, তারপরে আপনি শেষ পর্যায়ে অনেক সুন্দর করে নৌকাটি তৈরি করেছেন, আপনার নৌকাটি আমার খুবই ভালো লেগেছে, অনেক দক্ষতার প্রমাণ দিয়েছেন আপনি, শুভকামনা রইলো আপনার জন্য আপু মনি।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া ভাঁজে ভাঁজে কোনো কিছু তৈরি করতে আসলে একটু কঠিন। আমি এমনও অনেক সময় কিছু কিছু জিনিস বানিয়েছি যেগুলো পুরোপুরি হয়ে গিয়েছে কিন্তু শেষে গিয়ে আর মিলাতে পারিনি পরে তখন রেগে ছিঁড়ে ফেলে দিয়েছি ।তারপরেও নৌকাটি শেষ পর্যন্ত বানাতে পেরেছি ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে সুন্দর মতামত দেয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.034
BTC 63956.43
ETH 3320.30
USDT 1.00
SBD 3.92