★আলু বেগুন দিয়ে ছোট বাইম মাছ চচ্চড়ি★

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



Polish_20221030_215818961.jpg


আজ আমি আপনাদের সামনে একটি মজাদার রেসিপি নিয়ে হাজির হয়ে গিয়েছি। আজ আমি ছোট বাইম মাছ আলু বেগুন দিয়ে চচ্চড়ি করছি সেটি আপনাদের সাথে শেয়ার করব। এই ছোট বাইম মাছ আমি এই প্রথম নিজের হাতে চচ্চড়ি করে দেখলাম। এই মাছ আমি বাসায় কখনই কিনে খাই না। বেশ কিছুদিন ধরে আম্মার বাসায় থাকার কারণে বিভিন্নভাবে বাইম মাছ খাচ্ছি, কখনো ঝোল করে কখনো চচ্চড়ি করে। এভাবে করে আলু বেগুন দিয়ে করলে যে কোন মাছই ভালো লাগে। ছোট মাছ আরো বেশি ভালো লাগে বেশি করে ধনিয়া পাতা দিয়ে চচ্চড়ি করে খেতে। এখন মজাদার রেসিপি আপনাদের সামনে শেয়ার করব।

arabesko.ru_13-1.png

প্রয়োজনীয় উপকরণ

বাইম মাছ
বেগুন
আলু
পেঁয়াজ
মরিচ
লবণ
তেল
হলুদের গুঁড়া
ধনিয়া পাতা

arabesko.ru_13-1.png

Polish_20221030_215701801.jpg

arabesko.ru_13-1.png

কার্যপ্রণালী

arabesko.ru_13-1.png

20221030_215221.jpg20221030_215206.jpg
20221030_215152.jpg20221030_215139.jpg

তারপর মাছগুলো কেটে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি। তারপর আলু বেগুন গুলো কেটে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি। তারপর চুলায় একটি করায় বসিয়ে তার ভেতরে পরিমান মত তেল দিয়ে দিয়েছি। তেল গরম হয়ে গেলে তার ভেতরে কেটে রাখা সবজিগুলো দিয়ে দিয়েছি।

20221030_215125.jpg20221030_215112.jpg
20221030_215059.jpg20221030_215045.jpg

তারপর একে একে মাছগুলো দিয়ে দিয়েছি। তারপর কেটে রাখা পেঁয়াজ ও মরিচ গুলো দিয়ে দিয়েছি। এরপর লবণ দিয়ে দিয়েছি।

20221030_215029.jpg20221030_215000.jpg
20221030_214946.jpg20221030_214928.jpg

এরপর হলুদ দিয়ে দিয়েছি। হলুদ দিয়ে নেড়েচেড়ে সবকিছু মিশিয়ে নিয়েছি। তারপর কিছু ধনিয়া পাতা দিয়ে দিয়েছি। ধনিয়া পাতা দিয়ে নেড়েচেড়ে হালকা একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।

20221030_214915.jpg20221030_214901.jpg
20221030_214846.jpg20221030_214829.jpg

তারপর বেশ খানিকক্ষণ পরে ঢাকনা খোলার পর দেখব যে পানিটা অনেকটাই শুকিয়ে এসেছে, কিন্তু আরও কিছু পানি রয়েছে। একটু নেড়েচেড়ে করাইটা এদিক সেদিক ঘুরিয়ে ভালো করে রান্না করে নিয়েছি।যখন নিচ দিয়ে পুরা পুরা হয়ে লেগে যাবে তখন বুঝতে হবে যে রান্নাটা হয়ে গিয়েছে।

20221030_214807.jpg

চচ্চড়িটা একেবারে হয়ে গিয়েছে আমি চুলা বন্ধ করে দিয়েছি।

20221030_214750.jpg

এ পর্যায়ে খাবারটা একটি বাটিতে ঢেলে গরম গরম পরিবেশন করার জন্য নিয়ে এসেছি।ছোট ছোট বাইম মাছ এভাবে করে করলে খুবই মজা লাগে। আমি এই প্রথম নিজের হাতে করে খেলাম। আমার কাছেতো অনেক ভালো লেগেছে আপনারা চাইলে এভাবে ট্রাই করে দেখতে পারেন।

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 years ago 

ছোট বাইম মাছ আলু বেগুন দিয়ে চচ্চড়ি খেতে খুব ভালো লাগে। একটু বেশি করে রসুন দিলে টেস্ট টা আরও ভালো হয়।আপনি বেশি করে ধনেপাতা দিয়ে ছেন এতে সুন্দর কালার ও গন্ধ হয়েছে। আপনার রেসিপি টি দেখতে অনেক লোভনীয় লাগছে।অনেক ধন্যবাদ আপু চমৎকার রেসিপি টি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

যেকোনো চচ্চড়ির ভিতরে বেশি করে ধনিয়া পাতা দিলে খেতে খুবই মজা হয়। ধন্যবাদ আপু মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ছোট মাছ গুলো এভাবে রান্না করলেই খেতে অনেক ভালো লাগে।আপনি বাইম মছ রান্না করেছেন।বাইম মাছ খেতে এমনি মজা হয় তাও যদি নদীর তাজা মাছ হয় খেতে বেশি ভালো লাগে।এভাবে বেগুন আর আলু ছোট সাইজ করে যদি চচ্চড়ি রান্না করা হয় তাহলে খেতে দারুণ আপনার ভাগ্য ভালো মায়ের বাসা থেকে মজার মজার খাবার খেতে পারছেন।

 2 years ago 

আমি বেশিরভাগ সময়ে ছোট মাছ বেগুন আলু দিয়ে এভাবে করে চচ্চড়ি করে থাকি। তা নাহলে পেঁয়াজ দিয়ে করি খুব ভালো লাগে খেতে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বাইম মাছ আমার অনেক পছন্দের একটা মাছ। পিঁয়াজ দিয়ে কষিয়ে রান্না করলে অনেক সুস্বাদু লাগে। আপনি আলু 🥔 বেগুন 🍆 দিয়ে রান্না করেছেন। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। রান্না করার পরিবেশনা থেকে শুরু করে সবকিছুই পারফেক্ট ছিল। আসলে মায়ের কাছে থাকলে অনেক কিছু খাওয়া হয় এবং পছন্দের জিনিস গুলো বেশি খাওয়া হয়। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

বাইম মাছ আমারও অনেক পছন্দ বড় বড় বাইম বেশি করে মসলা দিয়ে কষিয়ে রান্না করলে খেতে অসাধারণ টেস্ট হয়। অনেক ধন্যবাদ ভাই আমার মন্তব্য করার জন্য।

এই মাছ কে কি আসলে বাইম নাকি বাইন মাছ বলে। আমাদের এখানে কিন্তু বাইন মাছ বলে। এই মাছ মাছগুলো খেতে কেন জানিনা আমার খুব ভয় করে। তবে আপনার রান্নার ধরন দেখে মনে হচ্ছে খেতে খুব সুস্বাদু হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

একেক জায়গায় একেক রকমের নাম আমরা এগুলোকে বাইম মাছই ছোটবেলা থেকে জেনে আসছি। আমাদের এদিকে বাইম মাছই বলে।এই মাছ খেতে আসলেই খুব সুস্বাদু হয়। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমরা একে বাইন মাছ বলি যদিও, তবে অঞ্চল ভেদে উচ্চারণ আলাদা হয়।সে উচ্চারণ যা ই হোক। মাছটা আমার খুব পছন্দের। একটু আগেই মনিরা বোন কে দেখলাম এই মাছের রেসিপি শেয়ার করেছে। আজ আপনাদের দুজনের এক রেসিপি হয়ে গেছে।বেশ ভালো।

 2 years ago 

একদম তাই অঞ্চল ভেদে উচ্চারণ আলাদা হয়ে থাকে এজন্য একেক জায়গায় একেক নাম। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

এভাবে ছোট বাইন মাছ রান্না করলে বেশ মজা লাগে । আপনার রান্না দেখে বোঝা যাচ্ছে খেতে বেশ মজা হবে। অনেক অনেক শুভ কামনা আপনার জন্য।

 2 years ago 

ঠিকই বলেছেন এভাবে করে বাইম মাছ রান্না করলে খেতে খুবই মজা লাগে। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

আলু দিয়ে মজাদার ছোট বাইম মাছের চচ্চড়ি রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। সত্যিই আপনার রেসিপির পরিবেশন আমার খুবই ভালো লেগেছে। আর এই রেসিপিটা দেখেই খেতে ইচ্ছা করছে।

 2 years ago 

খেতে আসলেই অনেক সুস্বাদু হয়েছিল গরম গরম ভাত দিয়ে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কি বলেন এই ছোট বাইম মাছগুলো তো ঝোল করে খাওয়ার থেকে চচ্চড়ি করতে করে খেতেই বেশি ভালো লাগে। আমি তো সবসময় চচ্চড়ি করেই খাই । আপনার আজকের চচ্চড়ি রান্নার শুরু থেকে শেষ পর্যন্ত দেখেই বোঝা যাচ্ছে যে খুব মজাদার হয়েছিল খেতে । এরকম চচ্চড়ি গরম ভাতের সঙ্গে হলে আর কিছু লাগে না।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু এই মাছগুলো ঝোল করলে তেমন ভালো লাগে না। ছোট ছোট মাছগুলো এভাবে চচ্চড়ি করলেই খেতে বেশি সুস্বাদু হয়। খেতে আসলেই অনেক মজা হয়েছিল। ধন্যবাদ।

 2 years ago 

যেকোনো ছোট মাছের ভাজি রেসিপি খেতে অনেক মজা লাগে। আর আপনার তৈরি করে আলু বেগুন দিয়ে বাইন মাছের রেসিপিটি দেখে লোভে পড়ে গেলাম। আপনি অনেক সুন্দর ভাবে তৈরি করা পাশাপাশি ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভ কামনা রইল

 2 years ago 

ঠিকই বলেছেন যে কোন ছোট মাছের চচ্চড়ি গরম ভাত দিয়ে খেতে সত্যিই অনেক সুস্বাদু লাগে। ধন্যবাদ ভাই আপনাকে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64349.87
ETH 2775.11
USDT 1.00
SBD 2.65