দুধ লাউ রান্নার রেসিপি,10%shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



Polish_20220508_170034681.jpg

আজ আমি খুবই মজাদার একটি রেসিপি নিয়ে হাজির হয়ে গিয়েছি ।আজ আমি আপনাদের সামনে দুধ লাউ রেসিপি শেয়ার করব ।খাবারটা আমার কাছে খুবই ভালো লাগে খেতে। আমি বেশ কয়েকদিন ধরে দুধ লাউ রান্না করার চেষ্টা করছি কিন্তু তেমন ভাল লাউ পাচ্ছিলাম না ।একদিন পুরা বাজার ঘুরেও একটা লাউ পাইনি। তারপর আরেকদিন অনেক খোজাখুজির পর একটা লাউ পাওয়া গিয়েছে, সেটি দিয়ে দুধ লাউ রান্না করে ফেলেছি ।আমার দুধ খেতে খুবই মজা হয়েছিল। এখন আমি আপনাদের সামনে রেসিপি শেয়ার করছি।



unnamed.png

প্রয়োজনীয় উপকরণ

লাউ
দুধ
চিনি
কনডেন্সড মিল্ক
চালের গুঁড়া
লবন
ঘি
এলাচ

unnamed.png

Polish_20220508_165915082.jpg

unnamed.png

কার্যক্রম

unnamed.png

IMG20220217143708.jpg20220217_173537.jpg

20220217_173629.jpg

প্রথমেই লাউগুলো কেটে মাঝখান থেকে বিচিগুলো ফেলে দিয়েছি। তারপর গ্রেটার দিয়ে কেটে ঝুঁড়ি ঝুঁড়ি করে নিয়েছি। চুলায় একটি কড়াই বসিয়ে তার ভেতরে পর্যাপ্ত পানি দিয়ে দিয়েছি। পানিটা একটা বলক আসলে তার ভিতরে লাউগুলো দিয়ে দিয়েছি। দুই থেকে তিন মিনিট টকবগিয়ে বলক তুলে নিয়েছি।

20220217_173651.jpg20220217_174547.jpg

20220217_175321.jpg

তখন লাউ এর উপর দিয়ে একটা ফেনা ফেনা তৈরি হবে। একটা চামচের সাহায্যে ওই ফেনাগুলো উঠিয়ে ফেলে দিয়েছি। তারপর একটা চালনিতে ঢেলে চামচ দিয়ে চেপে চেপে পানি ঝরিয়ে নিয়েছি। অন্য একটি চুলায় কড়াই বসিয়ে তার ভিতরে ৩ টেবিল চামচ ঘি দিয়ে দিয়েছি।

20220217_175400.jpg20220217_175446.jpg

20220217_174041.jpg

তারপর সিদ্ধ করে রাখা লাউগুলো ঘির ভিতর দিয়ে ভালোমতো কিছু সময় ভেজে নিয়েছি ।তারপর চুলায় একটি পাত্রে ৪ কাপ পানির ভিতরে ১ কাপ পরিমাণ দুধ দিয়ে দিয়েছি।

20220217_174245.jpg20220217_175604.jpg

20220217_181853.jpg

তারপর দুধ গুলো ভালো করে নেড়ে চেড়ে পানির সাথে মিশিয়ে নিয়ে বলক তুলে নিয়েছি। দুধ যখন ঘন হয়ে আসবে তখন তার ভিতরে কনডেন্সড মিল্ক ও অল্প কিছু চিনি দিয়ে দিয়েছি। তারপর দুধ জ্বাল দিয়ে প্রায় অর্ধেক করে নিয়েছি।

20220217_182042.jpg20220217_180734.jpg

20220217_181915.jpg

জাল হতে হতে দুধটা যখন অনেকটাই ঘন হয়ে আসবে তখন দুধের ভিতর ভেজে রাখা লাউগুলো দিয়ে দিয়েছি। তারপর অল্প একটু দুধের ভিতর একটু চালের গুড়া গুলিয়ে ওই লাউ এর ভিতর দিয়ে দিয়েছি।

20220217_182042.jpg20220217_182230.jpg

তারপর আরো কিছু সময় জাল করে নিয়েছি ।চালের গুড়া দেওয়ার কারণে দুধটা অনেকটাই ঘন হয়ে আসে খেতেও ভালো লাগে দেখতেও ভালো লাগে। এই পর্যায়ে আরো একটা বলক তুলে নেওয়ার পরে আমার দুধ লাউ রান্না হয়ে গিয়েছে। আমি চুলা বন্ধ করে দিয়েছি।

20220217_184331.jpg

এখন একটা বাটিতে ঢেলে নিয়ে গরম গরম পরিবেশন এর জন্য নিয়ে এসেছি। খেতে কিন্তু খুবই মজা হয়েছিল।

আশা করছি আমার এই রেসিপিটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 2 years ago 

এখন লাউয়ের সময় না সেজন্য ভালো লাউ পেতে গেলে একটু বেগ পেতে হয়। যাইহোক লাউ দুধ রেসিপি টা আমি প্রথম দেখলাম। রেসিপি টা ইউনিক ছিল আপু। দারুণ তৈরি করেছেন এবং পরিবেশন টাও সুন্দর ছিল। দেখে মনে হচ্ছে এটা অনেক টা সেমাইয়ের মতো। নতুন একটি রেসিপি সম্পর্কে জানতে পারলাম।।

 2 years ago 

দুধ লাউটা তো আমরা ছোটবেলা থেকে খেয়ে আসছি। আমার কাছে অনেক ভালো লাগে আপনি একদিন রান্না করে খেয়ে দেখবেন খুবই মজা লাগবে অনেকটা সেমাই এর মতই।

 2 years ago 

আপনি খুব চমৎকার করে দুধ লাউ রেসিপিটি আমাদের মধ্যে শেয়ার করেছেন। আপনার আজকে রেসিপিটি আমার কাছে একদম ইউনিক লেগেছে। আমি কখনোই এভাবে দুধ লাউ রেসিপি করে খাইনি। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। আর এই খাবারটি বেশ পুষ্টিগুণসম্পন্ন হবে এটা নিশ্চিত করে বলা যায়। দুধ লাউ রান্নার রেসিপির প্রত্যেকটি ধাপ অনেক সুন্দর করে আপনি আমাদের মধ্যে উপস্থাপন করেছেন। রেসিপিটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া এই খাবার খুবই সুস্বাদু ও পুষ্টিকর একটি খাবার খুবই মজা লাগে খাবারটি আপনি একবার বাসায় ট্রাই করে খেয়ে দেখবেনা এত ভালো লাগে খেলেই বুঝতে পারবেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি খুব চমৎকার রেসিপি তৈরি করেছেন।দুধ লাউ আমি কয়েকবার খেয়েছি এটি খেতে খুবই মজা এবং সুস্বাদু। আপনি খুব সুন্দর করে দক্ষতা সহকারে দুধ লাউ রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এবং খুব চমৎকারভাবে ধাপসমূহঃ তুলে ধরেছেন‌। দেখে খুব ভালো লাগলো । এত অসাধারণ রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই ‌

 2 years ago 

আসলেই ভাইয়া এই খাবারটা আমার কাছেও অনেক মজা লাগে অনেক আগে খেয়েছি অন্যেরটা আজ নিজে রান্না করে খেয়েছি খুবই সুস্বাদু হয়েছিল খাবারটি ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনার তৈরি দুধ লাউ রান্নার রেসিপি দেখে আমার কাছে খুবই ভালো লেগেছে। আমার নানী এরকমভাবে দুধ লাউ রান্না করে আমাদেরকে খাওয়াতো। সেই ছোটবেলায় অনেক মজা করে এই রেসিপিটি খেতাম। কিন্তু বড় হবার পরে দুধ লাউ রান্নার রেসিপি আর খাওয়া হয়ে ওঠেনি। নানির হাতের দুধ লাউ খেতে অনেক ভালো লাগতো। আমরা এই রেসিপি কে লাউয়ের পায়েস হিসেবে চিনতাম। আজ আপনার তৈরি দুধ লাউ রান্নার রেসিপি দেখে, আমার নানির হাতের লাউয়ের পায়েস এর কথা ভীষণ মনে পড়ে যাচ্ছে। যাইহোক আপু, আপনার তৈরি দুধ লাউ রান্নার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক অনেক মজাদার হয়েছে। আর এই মজাদার রেসিপি টি ধাপে ধাপে আমাদের মাঝে তুলে ধরার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আহারে ভাইয়া আমার দুধ লাউ রেসিপি দেখে আপনার নানীর কথা মনে পড়ে গিয়েছে শুনে ভালো লাগলো। আমিও অনেক আগে এই খাবারটি খুব মজা করে খেতাম ভালোই লাগতো আমিও আজ অনেকদিন পরে খেয়েছি খাবারটি। ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর মতামত দেওয়ার জন্য।

 2 years ago (edited)

নতুন ধরনের কি রেসিপি দেখলাম আপনার মাধ্যমে। যদিও দুধ লাউ রেসিপি আজ পর্যন্ত কখনো দেখিনি বা খায় নাই। তবে আমার মনে হয় এই রেসিপি অনেক ভালো লাগবে। কারো মিষ্টি জিনিস আমার কাছে অনেক ভালো লাগে। আপনি খুব সুন্দর একটি ইউনিক রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে শেয়ার করেছেন।ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

এত মজার একটি খাবার আগে কখনো খাননি মিস করেছেন পারলে খুব শিগগিরই রান্না করে খেয়ে দেখবেন খুবই মজাদার একটি খাবার না খেলে বুঝতেই পারবেন না। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এই রেসিপির নাম আজকেই প্রথম শুনলাম। দুধ লাউ নামটা একটু অদ্ভুদ টাইপের। তবে আপনার রেসিপি প্রথম থেকে শেষ পর্যন্ত দেখে খুব ভালো লাগলো। জানি না তৈরি করতে পারবো কিনা এই রেসিপি তবে চেষ্টা করবো। ধন্যবাদ এতো সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

খুবই সহজ একটি রেসিপি চেষ্টা করলেই তৈরি করতে পারবেন খেয়ে দেখবেন খুবই মজাদার তখন আর নামটা অদ্ভুত লাগবে না ভালোই লাগবে।

 2 years ago 

আপু দুধ লাউ আমি কখনো খাইনি।‍ তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে এটা খেতে খুবই ভালো লাগবে। আপনার রেসিপি দেখে শিখে নিয়েছি অবশ্যই বাসায় একদিন ট্রাই করে খেয়ে দেখব। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা।

 2 years ago 

আপু আপনার আপনি আমার রেসিপি দেখে শিখে নিয়েছেন শুনে ভালো লাগলো। আপনি অবশ্যই বাসায় একবার ট্রাই করে খেয়ে দেখবেন খাবারটি ভালোই লাগে খেতে আমার কাছে তো অনেক ভালো লাগে।

 2 years ago 

আপু মনি আজকে আপনার কাছ থেকে ভিন্ন স্বাদরে একটি রেসিপি শিখতে পেলাম, আপনার রেসিপিটি আমার খুবই ভালো লেগেছে, একে একে দুইদিন বাজার ঘুরে আমাদের মাঝে এতো সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন আপু মনি, সত্যি আপনার তুলনা হয় না, রেসিপিটির ধাপ গুলো সুন্দর করে উপস্থাপনা করার মাধ্যমে যে কেউ খুব সহজে বাসায় রান্না করতে পারবে, খুবই চমৎকার হয়েছে আপু মনি আপনার রান্না করা দুধ লাউ রেসিপি শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

সত্যি ভাইয়া এই দুধ লাউ খাওয়ার অনেক দিনের ইচ্ছা করছিল অনেক খোঁজাখুঁজির পর একটা লাউ পেয়েছিলাম মোটামুটি ছিল সেটা দিয়ে রান্না করে খেয়েছি খুবই মজাদার একটি খাবার আমার কাছে খুব ভালো লাগে আপনি রান্না করে একদিন খেয়ে দেখেন ভাল লাগবে।

 2 years ago 

আপনি খুব ইউনিক একটি রেসিপি তৈরি করেছেন। দুধ লাউ এর রেসিপি আগে কখনো খাওয়া হয়নি। কিন্তু আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আপনার রেসিপি দেখে এটি খাওয়ার প্রতি আমার আগ্রহ হচ্ছে। খেতে মনে হচ্ছে খুবই ভালো লেগেছে। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনি এই খাবারটি খুবই সুস্বাদু না খেলে বুঝতেই পারবেন না একদিন নিজের হাতে তৈরি করে খেয়ে দেখবেন, দেখবেন কতটা মজাদার একটি খাবার।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56596.99
ETH 2394.78
USDT 1.00
SBD 2.32