★আমার বাগানের বতর্মান চিত্র★

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।




আজ আমি আবার আপনাদের সামনে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়ে গিয়েছি। আজকে আমি আপনাদেরকে আমার বাগানের কিছু আপডেট শেয়ার করবো। আমার বাগানে বেশ কিছুদিন আগে শখ করে অনেকগুলো গাছ লাগিয়েছিলাম। কত কষ্ট করে গাছগুলো ফরিদপুর থেকে টেনে নিয়ে এসেছিলাম। গোলাপ গাছ আমার অনেক পছন্দের। ওই গোলাপ গাছ গুলো দেখলে আমার নিতে ইচ্ছা করে। কিন্তু আমার বারান্দায গোলাপ গাছ খুব একটা ভালো হয় না। তারপরও আমি সব সময় লাগানোর চেষ্টা করি এর আগেও কিছু লাগিয়েছি তবে সে গাছগুলোতে ভালোই অনেক ফুল ফুটেছে দেখে ভাবলাম কি আজও কিছু গাছ লাগাই । এজন্য সাত আটটা গোলাপ গাছ লাগিয়েছিলাম, কিন্তু দুঃখের বিষয় একটা গাছকেউ ঠিকমত বাড়াতে পারেনি। সব গাছগুলো কেমন যেন শুকিয়ে শুকিয়ে যাচ্ছে এবং ডাল কাটতে কাটতে সেগুলোর আর কিছুই অবশিষ্ট নেই, দেখলেই মায়া লাগে। এজন্য এখন থেকে ঠিক করেছি আর গোলাপ গাছ লাগাব না ইনডোর প্লান্ট যেগুলো সেগুলো লাগানোর ইচ্ছা আছে। আমার বাগানের এখন বর্তমান যে গাছগুলো রয়েছে সেগুলোর ভেতর থেকে কিছু গাছের চিত্র আপনাদের সামনে তুলে ধরছি।

20230418_171653.jpg

20230418_171641.jpg


এখন যে গাছটি দেখতে পাচ্ছেন এটি সবাই চেনেন এটি হল মানিপ্লান্ট গাছ । এই গাছগুলো আমার কাছে খুব ভালো লাগে ।এগুলোকে আমরা দুষ্টামি করে টাকার গাছ বলে থাকি। এই গাছ যার বাসায় আছে তার অনেক টাকা হাহাহাহা🥰🥰। মানিপ্লান্ট নাম তো এজন্য এটাকে টাকার গাছ বলি। এই গাছগুলো পানির ভিতর রাখলেও অনেক সুন্দরভাবে বেড়ে ওঠে তবে আমার ঘরে এই গাছগুলো যদি আমি পানিতে রাখি তাহলে এত সুন্দরভাবে বাড়ে না। আবার ঝুলিয়েও রেখেছিলাম কিছুদিন সেখানে গাছগুলো দেখলাম যে কেমন হলুদ হয়ে শুকিয়ে যাচ্ছে পরে সেখান থেকে নিয়ে এভাবে নিচে লাগিয়ে দিয়েছি। কত সুন্দর ভাবে গাছ গুলো বেড়ে উঠেছে এবং একেবারে সবুজ কালার হয়ে উঠেছে দেখতে খুব ভালো লাগে । এজন্য আরো একটি গাছ এভাবে আজকে সকালে সুন্দরভাবে সেট করে দিলাম । কয়েক দিনের মধ্যে বেড়ে উঠবে সেটার ছবি আপনাদের সাথে শেয়ার করব ইনশাআল্লাহ।

20230418_171624.jpg


এটা সন্ধ্যা মালতি গাছ। হলুদ কালারের সন্ধ্যামালতী গাছের ফুল হয়। এই সন্ধ্যামালতি গাছ অতিরিক্ত রোধে খুব ভালো হয় কিনা জানিনা তবে আমার কাছে মনে হয় এগুলো রোড ছাড়াই সুন্দরভাবে বেড়ে ওঠে। কারণ আমার বোন ওর ছাদে কয়েকবার লাগিয়েছে কিন্তু এত সুন্দরভাবে বেড়ে ওঠেনি ছোটই থেকে যায়। আর আমার গাছটা এগুলো আমি বিচি থেকে লাগিয়েছি দেখুন কত সুন্দর ভাবে বেড়ে উঠেছ। এই গাছগুলোতে সব সময় ফুল ধরে । বিকাল বেলা থেকে সকাল পর্যন্ত এই গাছে ফুল থাকে দেখতে খুব ভালো লাগে।

20230418_171610.jpg

20230418_171557.jpg


এ দুটো কাটা মুকুট গাছের ছবি । কাটা মুকুট গাছ আমার বাগানে খুব একটা ভালো হয় না তার ভিতরে এই গাছ দুইটায় ফুল ধরেছে। দুটো গাছই আমি ফরিদপুর থেকে ছোট ছোট দুটো ডাল এনে লাগিয়েছিলাম, সেখান থেকে একটু একটু করে বড় হয়ে ফুলগুলো ফুটেছে। একই গাছে দুই কালারের ফুল ফোটে আমার কাছে মাত্র এক কালার হয়েছে। ছোট গাছটা এখনো ভালো করে ফুল দিচ্ছে না। নীচের গাছটা সবসময় এভাবে ফুল ফুটতে থাকে খুব ভালো লাগে দেখতে।

20230418_171543.jpg


এটা হল নয়নতারা ফুলের গাছ । নয়নতারা গাছ আমার কাছে অনেক ভালো লাগে এ জন্য আমি সবসময় চেষ্টা করি নয়নতারা গাছ লাগানোর জন্য। এই গাছও তেমন একটা হয় না। তারপরও মাঝে মাঝে লাগাই কিছুদিন থাকে তারপর নষ্ট হয়ে যায়। দেখুন কত সুন্দর সাদা নয়ন তারা ফুটে রয়েছে। নিচে লাগালে ভালো হয় না এজন্য ঝুলন্ত তবে ঝুলিয়ে দিয়েছি।

20230418_171733.jpg


এই হল আমার গোলাপ গাছের অবস্থা । কিছুদিন আগে আপনাদের সাথে শেয়ার করেছিলাম ফুল ধরা সুন্দর গোলাপ গাছের। এখন এই অবস্থায় হয়েছে দেখলেই কান্না পায়। এজন্য এখান থেকে দুটো গাছ নিয়ে পাশের বাসায় তাদের বারান্দায় রেখে এসেছি। উনাদের বাসায় একটু রোদ পেয়ে অন্ততপক্ষে গাছগুলো বাঁচুক। ফুল ধরলে আমি যেয়ে একটু দেখে আসব এটাই আমার সান্তনা।

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 last year 

বাগান করা যাদের শখ তাদের বাগানে সবসময় বিভিন্ন ধরনের গাছ থাকে। তবে খুব বেশি দুঃখিত হলাম আপনার বাগানের গোলাপ ফুল গাছগুলো খুব বেশি দিন বাঁচে না জেনে। গোলাপ ফুল আমারও খুব পছন্দের। যদিও আমাদের নিজস্ব বাগান এভাবে করা হয়নি। তবে বাড়ির সামনে কয়েকজনের উদ্যোগে অনেকগুলো গাছ লাগানো হয়েছে। তার মাঝে বিভিন্ন ধরনের গোলাপ গাছ রয়েছে।গোলাপ গাছটার ছবি দেখে আসলেই মায়া হচ্ছে। কাঁটামুকুট ফুলগুলো দেখতে দারুন দেখাচ্ছে।

 last year 

বাহ খুব সুন্দর তো আপনার বাগান। আপনার বাগানের গাছগুলোর দেখে অনেক ভালো লেগেছে। আমার কাছেও বাগান করতে অনেক ভালো লাগে। বিশেষ করে গাছের যত্ন নিতে বেশি ভালো লাগে। আমার তো বারান্দায়ই সময় কেটে যায়। আপনার বারান্দায় সবগুলো গাছ অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপনার বাগানের চিত্র আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

বাগান করতে কম বেশি সবাই পছন্দ করে। তাই দিন দিন ছাদ বানাগ ও ব্যালকনি বাগান বৃদ্ধি পাচ্ছে। আপনার ব্যালকনি বাগানটি বেশ সুন্দর অ গছানো। আর গোলাপ গাছ সুন্দর করার জন্য প্রচুর রোদের প্রয়োজন সেই সাথে যত্ন । অনেক অনেক শুভ কামনা আপনার জন্য।

 last year 

আপনার গাছ গুলো দেখে অনেক ভালো লাগছে। আসলেই নিজে কোন বাগান করলে সেটার উপলব্ধি অন্যরকম হয়। আপনারা টাকার কাছ থেকে আমার জন্য কিছু টাকা পাঠিয়ে দিন ঈদের শপিং করব হাহাহা।

 last year 

একটা গাছ আমার পরিচিত কিন্তু নাম জানা ছিল না। আজকে আপনার এই পোস্ট এর মধ্য থেকে অনেক বিষয় সম্পর্কে অবগত হতে পারলাম এবং আপনার পবাগান সম্পর্কে ধারণা পেলাম। ধন্যবাদ আপু আমাদের মাঝে এত সুন্দর ভাবে উপস্থাপন করেছেন তাই খুশি হলাম।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 63017.22
ETH 2457.38
USDT 1.00
SBD 2.61