DIY PROJECT : এসো নিজে করি মান্ডালার মাধ্যমে একটি বাঁশি অংকন , 10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম



আমার প্রিয় কমিউনিটির সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন সুস্থ আছেন। আমিও মোটামুটি ভালো আছি। আজ আমি আবার@rme দাদার এসো নিজে করি DIY PROJECT এ অংশগ্রহণ করতে যাচ্ছি। দাদা আসলেই অনেক ভালো একটা উদ্যোগ গ্রহণ করেছেন যার মাধ্যমে আমরা সবাই যার যার প্রতিভা প্রকাশ করার সুযোগ পাচ্ছি। এখানে আসার আগে জানতাম না যে ইচ্ছে করলে আমরা কত কিছুই না বানাতে পারি। আমি তার বাস্তব উদাহরণ ।আমি আগে তেমন কিছুই বানাতে পারতাম না এখন চেষ্টা করে কাগজ দিয়ে অনেক কিছু বানাতে পারি। আজ আবার প্রথম একটি চিত্র অঙ্কন করলাম জানিনা কেমন হয়েছে কিন্তু আমার কাছে ভালো লেগেছে। আজ আমি আপনাদের কাছে মান্ডালার মাধ্যমে একটি বাঁশি অঙ্কন করে দেখাবো। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে। চলুন তাহলে শুরু করি।

IMG20211009113722.jpg

প্রয়োজনীয় উপকরণ:



.১টি সাদা কাগজ
.১টি পেন্সিল
.১টি রাবার
.১টি কালো কলম
.১টি স্কেল
.১টি কম্পাস



IMG20211009150844.jpg

প্রস্তুতপ্রণালী:



১ম ধাপঃ

IMG20211008235854.jpg

প্রথমে একটি সাদা কাগজ নিয়ে এভাবে স্কেল দিয়ে সমান করে দুটো দাগ দিয়ে নিয়েছি ।

২য় ধাপঃ

IMG20211009000333.jpg

তারপর একটু ফাঁকা ফাঁকা করে ছোট ছোট করে ছয়টা গোল দিয়ে নিয়েছি বাঁশির ফুটো তৈরি করার জন্য।

৩য় ধাপঃ

IMG20211009000556.jpg

তারপর পেন্সিল দিয়ে মাথার দিকে দুটো টারসেল একে নিয়েছি।

৪র্থ ধাপঃ

IMG20211009001039.jpg

তারপর কালো কলম দিয়ে দাগগুলো একটু ডিপ করে নিয়েছি ।

৫ম ধাপঃ

IMG20211009001457.jpg

তারপর কালো কলম দিয়ে নিচের দিকের ডিজাইন টা করে নিয়েছি।

৬ষ্ঠ ধাপঃ

IMG20211009001746.jpg

তারপর কম্পাস দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে এভাবে আটটা গোল দাগ দিয়ে নিয়েছি।

৭ম ধাপঃ

IMG20211009002746.jpg

তারপর অস্তে আস্তে আমি কলম দিয়ে পুরো বাঁশিটার ভিতরে ডিজাইন করে নিয়েছি।

৮ম ধাপঃ

IMG20211009105148.jpg

তারপর টারসেল দুটো আমি একটু ডিজাইন করে নিয়েছি।

৯ম ধাপঃ

IMG20211009105356.jpg

একইভাবে টারসেলের নিচের দিকটাও ডিজাইন করেছি।

১০ম ধাপঃ

IMG20211009105640.jpg

এখন আমি নিচের দিকের গোলের ডিজাইন টা শুরু করেছি।

১১তম ধাপঃ

IMG20211009110157.jpg

১২তম ধাপঃ

IMG20211009110730.jpg

আস্তে আস্তে আমি কলম দিয়ে পুরো গোল টাকে একটু ডিজাইন করে নিয়েছি।

১৩তম ধাপঃ

IMG20211009113202.jpg

তারপর বাঁশির ভিতরের ছয়টা গোল্লাটাকে এভাবে দাগ দিয়ে দিয়ে ডিজাইন করে নিয়েছি।

১৪তম ধাপঃ

IMG20211009113622.jpg

ব্যাস এভাবেই তৈরি হয়ে মান্ডালার মাধ্যমে একটি বাঁশি অংকন।

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসঅপ্পো এফ1

Cc
@rme

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলা আমার মাতৃভূমি।বাংলাতে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

Sort:  
 3 years ago 

আপনার মান্ডালা বাঁশির আর্টি দেখে খুবই আশ্চর্য হলাম। আপনি সব সময় আমাদের মাঝে নিত্য নতুন পোস্ট নিয়ে হাজির হন। আপনি অনেক ব্রিলিয়ান্ট অনেক জ্ঞানী এবং বিচক্ষণ। সত্যি আপনার তুলনা হয় না। আপনি অনেক সুন্দর করে ধাপে ধাপে আমাদেরকে বোঝানোর চেষ্টা করেছেন। সত্যিই আপনার কাছে জাদু আছে। যতই দেখছি ততই অবাক হচ্ছি আপনার স্পেশাল জিনিস গুলো আমাদের সাথে ভাগাভাগি করছেন আমরা উপভোগ করছি। আপনার জন্য গভীর শ্রদ্ধা এবং শুভেচ্ছা রইল ভাই।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

আমার মান্ডালা অনেক বেশি পছন্দের।
শুধু পছন্দ বললে ভুল হবে, এটা আমার জন্য একপ্রকার এডিকশন। আর তাই যখন দেখি কেও এই বিষয়টি নিয়ে কাজ করছে তখন আরো বেশি ভালো।
খুব সুন্দর হয়েছে আপু।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু আপনাকে।

অনেক সুন্দর হয়েছে আপু আপনার ম্যান্ডেলা আর্ট করা বাশিঁটা। ধাপগুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শুভ কামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপনার অংকিত বাঁশির মান্ডালা টি খুবই সুন্দর দেখতে হয়েছে আপনি খুবই সুন্দর করে ধাপে ধাপে অঙ্কন করে সুন্দর করে বর্ণনা দিয়েছেন আপনার অংকন যে কেউ দেখলে মুগ্ধ হয়ে যাবে আর এত সুন্দর একটি মান্ডালা আমাদের উপহার দেওয়ার জন্য আপনাকে অসংখ্য

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপনার দক্ষতা দেখে আমি প্রশংসা না করে পারলাম না আসলেই আপনি চরম দক্ষতার অধিকারী।একটি বাঁশির ম্যান্ডেলা তৈরি করেছেন যা ছিল অপূর্ব এবং এত সুন্দরভাবে ধাপে ধাপে জিনিসটি পরিচালনা করলেন যা দেখার মত ছিল। অনেক অনেক শুভকামনা রইল

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপু আপনার মেন্ডেলা আর্ট গুলো আমার খুবই ভালো লাগে।কতো সুন্দর ভাবে করেন আর কতো সুন্দর ভাবে উপস্থাপন করেন।সব মিলিয়ে দারুন।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনিও দেখে ম্যান্ডেলা আর্ট তৈরি করে ফেললেন। দেখে আমার খুব ভাল লাগছে। ধন্যবাদ এত সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট আমাদেরকে উপহার দেওয়ার জন্য।
আপনার বাঁশির ম্যান্ডেলার আর্টটি দেখে একটা গান মনে পড়ে গেল।
বাঁশি শুনে আর কাজ নাই, সে যে ডাকাতিয়া বাঁশি।

 3 years ago (edited)

সবাই আঁকে তাই আমিও একে ফেললাম।
গানটা আমার খুব পছন্দ।অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

আপু আপনার প্রতিভা দেখার জন্য আজকেও চলে আসলাম। সাথে একটি কমেন্ট ও করে ফেললাম। সত্যিই অনেক ভালো হয়েছে আপু বাঁশিটা। আপনার জন্য শুভেচ্ছা ও অভিনন্দন অবিরাম।

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ মতামত দেওয়ার জন্য।

 3 years ago 

"আপু আমাকে একটু বাশিটা বাজাতে দিতে পারবেন? "
মুখোমুখি থাকলে হয়তো এটাই আমার প্রশ্ন হত।
খুব চমৎকারভাবে বাঁশিটা তৈরি করেছেন আমি এক প্রকার অবাক হয়ে কতক্ষণ চেয়েছিলাম বাঁশিটার দিকে। ম্যান্ডেলা সেটি টিতে কালো কলম ব্যবহার করাতে বিষয়টি সাদা কাগজে ভালোভাবে এবং নিখুঁত ভাবে ফুটে উঠেছে। আপনার ছবিটি এককথায় দুর্দান্ত হয়েছে। আপনার জন্য অনেক শুভকামনা রইল এভাবেই সুন্দর সুন্দর ম্যান্ডেলা আর্ট আমাদের উপহার দিন যাতে আবারো আমার মত কেউ ধোঁকা খেতে পারে।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

বাঁশিটি খুব সুন্দর ছিল।
আসলে এটি এমন একটি ব্লক চেইন সামাজিক যোগাযোগ মাধ্যম যেখানে সবার সৃজনশীলতা একটি অনন্য মাত্রায় চলে যাচ্ছে। কাকে ছেড়ে কারটা ভালো বলি। খুব সুন্দর ♥️

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64364.24
ETH 3416.30
USDT 1.00
SBD 2.48