পেঁয়াজ দিয়ে ছোট মাছের দোপেঁয়াজি ,10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম



আমার প্রিয় বন্ধুরা সবাই কেমন আছেন?আশা করি সবাই অনেক ভাল আছেন।আমিও ভালো আছি।আজ আমি আপনাদের সামনে খুবই মজার একটি ঝটপট রেসিপি নিয়ে হাজির হয়ে গেছি। সেটি হল পেঁয়াজ দিয়ে ছোট মাছের দোপেঁয়াজি। এই খাবারটি এত মজাদার একটি খাবার যে না খাবে সে কোনদিন বিশ্বাসই করতে পারবে না যে খাবারটি কত মজা।একটু বেশি করে পেঁয়াজ ও ধনিয়া পাতা দিয়ে ভাজা ভাজা করে খাবারটি রান্না করলে অসাধারণ টেস্টি হয়। ছোট-মাছ আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী একটি খাবার।এই খাবারটি যদি এভাবে পেঁয়াজ দিয়ে রান্না করা হয় তাহলে খুবই মজা। আর আমার আজকের এই মজাদার খাবারটি আপনাদের সাথে শেয়ার করব। আশা করছি আপনাদের কাছে খুবই ভালো লাগবে। চলুন তাহলে শুরু করি।



Polish_20211129_220213312.jpg

রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণ ও পরিমান নিচে দেওয়া হলো :

উপকরণপরিমান
মাছ৩০০গ্রাম
পেঁয়াজদের কাপ
মরিচ৭টি
তেলপরিমাণমত
লবনপরিমাণমত
হলুদ১/২চা চামচ
ধনিয়াপাতাআন্দাজমতো

Polish_20211129_220412209.jpg

প্রস্তুত প্রণালী :

১ম ধাপ :

IMG20211127125237.jpgIMG20211127125215.jpg
IMG20211127125131.jpgIMG20211127125404.jpg
--

প্রথমে মাছগুলো কেটে ভাল করে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি। পেঁয়াজ মরিচ গুলো কেটে নিয়েছি এবং ধনেপাতা ধুয়ে কেটে নিয়েছি।

২য় ধাপ :

IMG20211127124849.jpg

তারপর চুলায় একটি কড়াই বসিয়ে করাই ভালো করে গরম করে তাতে প্রয়োজনমত তেল দিয়ে দিয়েছি।

৩য় ধাপ :

IMG20211127125142.jpg

তেল ভালোমতো গরম হয়ে গেলে তাতে কেটে রাখা পেঁয়াজগুলো দিয়ে দিয়েছি।

৪র্থ ধাপ :

IMG20211127125230.jpg

পেঁয়াজগুলো দিয়ে নাড়াচাড়া দিয়ে তার ভিতরে কেটে রাখা মরিচগুলো দিয়ে দিয়েছে।

৫ম ধাপ :

IMG20211127125434.jpg

৬ষ্ঠ ধাপ :

IMG20211127125618.jpg

পেঁয়াজ-মরিচ গুলো একটু নেড়েচেড়ে নরম করে নিয়েছি একেবারে বাদামী করে পেঁয়াজগুলো এখানে আমি ভাজবো না।

৭ম ধাপ :

IMG20211127125736.jpg

এ পর্যায়ে আমি মাছ গুলো দিয়ে দিয়েছি।

৮ম ধাপ :

IMG20211127125821.jpg

মাছগুলো দিয়ে একটু নেড়েচেড়ে তার ভিতরে হলুদ ও লবণ দিয়ে দিয়েছি।

৯ম ধাপ :

IMG20211127125954.jpg

মাছগুলো দিয়ে একটু সময় নিয়ে নেড়েচেড়ে নিয়েছি। নাড়তে নাড়তে দেখুন উপর দিয়ে তেল ভেসে উঠেছে।

১০ম ধাপ :

IMG20211127130052.jpg

তারপর মাছগুলো ভালোমতো রান্না হওয়ার জন্য আমি হালকা একটু পানি দিয়ে দিয়েছি পানি দিয়ে ঢাকনা দিয়ে অল্প সময়ের জন্য ঢেকে দিয়েছে।

১১তম ধাপ :

IMG20211127130403.jpg

১২তম ধাপ :

IMG20211127130456.jpg

তারপর ঢাকনা খুলে আরো একটু নেড়েচেড়ে পানি টেনে আসলে তার ভিতরে আমি ধনিয়া পাতা দিয়ে দিয়েছি।

১৩তম ধাপ :

IMG20211127130521.jpg

১৪তম ধাপ :

IMG20211127130524.jpg

১৫তম ধাপ :

IMG20211127131053.jpg

ধনেপাতা দিয়ে নেড়েচেড়ে মিশিয়ে আরো কিছু সময় জাল করে নিয়েছি তারপর এখানে আমার রান্না হয়ে গিয়েছে আমি আমার চুলাটা অফ করে দিয়েছি।

১৬তম ধাপ :

IMG20211127131147.jpg

ব্যাস আমার রান্নাটা এখন হয়ে গিয়েছে। অল্প উপকরণে ঝটপট তৈরি হয়ে গেল পেঁয়াজ দিয়েআমার মজাদার ছোট মাছের দোপেঁয়াজি।

আশা করছি আমার এই রেসিপিটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসঅপ্পো এফ1

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলা আমার মাতৃভূমি।বাংলাতে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতে ভালোবেশি।

Sort:  

ওয়াও সুন্দর একটা রেসিপি শেয়ার করেছেন আপু।এই রেসিপি আমার অনেক পছন্দের ছোট মাছের ভাজি। প্রতিটি ধাপ অনেক সুন্দরভাবে উপস্থাপন করে শেয়ার করেছেন আমাদের সাথে। এটাও দেখে অনেক ভালো লাগলো। শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 3 years ago 

এই খাবারটা আসলেই অনেকের কাছে ভালো লাগে আমারও খুব পছন্দের একটি খাবার।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

এক ধরনের ছোট মাছে আনলে কিভাবে রান্না করবো বুঝতে পারি না। আপনার আজকের রেসিপি দেখে খুব ভাল হল। এরপর থেকে আমি এভাবে রান্না করবো। খুব সুন্দর করে রান্নার পদ্ধতি উপস্থাপন করেছেন যা দেখে খুব সহজেই এটি রান্না করতে পারবো। আসলেই আপনার রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে যে কতটা মজাদার হয়েছে আপনার মাছের ভাজি।ধন্যবাদ আপনাকে এতো সুস্বাদু একটি মাছের রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

আসলেই ভাজিটা খুবই মজা হয়েছিল গরম ভাত দিয়ে খেতে অসাধারণ লেগেছে। একবার করে দেখবেন খুবই ভাল লাগবে ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

হ্যাঁ আপু, ঠিক বলেছেন ছোট মাছ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।ছোট মাছ ধনেপাতা,পেঁয়াজ দিয়ে ভাজা ভাজা করে খেতে আসলেই খুবই সুস্বাদু। আপু, আপনার ছোট মাছ রান্না দেখে আমার জিভে জল এসে যাচ্ছে। এখনই মন চাচ্ছে খেতে কারণ আমি ছোট মাছ খেতে পছন্দ করি। তবে কাটার জন্য খেতে চায় না তবে ভাজা ভাজা হলে কাটার ভয় টা খুবই কম থাকে।আপু,ছোট মাছ রান্নার প্রতিটি ধাপ আপনি বর্ণনাসহ আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ আপু,সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন বলে।

 3 years ago 

আপু এভাবে করে একেবারে ভাজাভাজা করে ফেললে কাটা খেতে কোনো অসুবিধা হয় না কাটাসহ খেয়ে ফেলা যায় কাঁটা গলায় বাঁধে না খুবই মজা লাগে। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আমিও আপনার সাথে একমত আপু। ছোট মাছ আমাদের শরীরের জন্য আসলেই খুব বেশি উপকারী। তবে ব্যাপারটি অনেকেই মানেনা এবং অনেকেই খেতে চায় না। আমি নিজেও এক সময় কখনই ছোট মাছ খেতাম না। তবে আস্তে আস্তে যখন ব্যাপার গুলো বুঝতে শিখেছি তখন আমার কাছে খেতে ভালই লাগে। আর আমি এখন খুব পছন্দ করি।তবে এইভাবে তৈরি করা হয়নি। তাই জন্য মনে হচ্ছে এভাবে তৈরী করলে বেশ মজা হবে।

 3 years ago 

ছোট মাছ আমিও তেমন একটা খাইনা তবে ভালো লাগে খেতে মাঝে মাঝে খাই। এভাবে পেঁয়াজ দিয়ে করে খেয়ে দেখেন আপু খুবই মজা লাগে খেতে অন্যরকম একটি টেস্ট। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপু আপনি পেঁয়াজ দিয়ে ছোট মাছের দোপেঁয়াজি তৈরি করেছেন দারুন হয়েছে দেখে তো খেতে ইচ্ছা করছে অনেক সুন্দর করে উপস্থাপনা করেছেন দেখে আমিও শিখে নিলাম বাসায় তৈরি করবো আপনার জন্য শুভকামনা রইলো ভালো থাকুন

 3 years ago 

বাটি ধরেতো দিয়ে দিয়েছি আপনাদেরকে নিয়ে খেয়ে নেন অনেক ধন্যবাদ।

 3 years ago 

ছোট যে কোন মাছ আমার ভিষণ পছন্দের। দেশি হলে তো কথাই নেই। আপনি যে ভাবে রান্না করেছেন আমার আম্মুও ঠিক তেমন করেই রান্না করে খুব মজার হয়। আমার রেসিপি টি দেখেই বুঝা যাচ্ছে খেতে অনেক মজার হয়েছে। অনেক সুন্দর ভাবে গুছিয়ে লিখেছেন আপু। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু এতো সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

এভাবে পেঁয়াজ দিয়ে ভাজি করলে আমার কাছে খেতে অনেক মজা লাগে শুধু এই ভাজি দিয়ে অনেকগুলো ভাত খাওয়া যায়। অনেক ধন্যবাদ ভাই আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

বাহ আপু অসাধারণ একটি খাবার এই ছোট মাছগুলো অনেক টেস্টি হয়। আর মাছগুলো যদি নদীর হয় তাহলে তো কথাই নাই যেন স্বাদে ভরপুর। ছোট মাছ পিঁয়াজ দিয়ে রান্না করা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

বাজার থেকে কিনে এনেছি নদীর কিনা বলতে পারব না তবে মাছগুলো খেতে অনেক মজা ছিল। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 
  • পেঁয়াজ দিয়ে ছোট মাছের দোপেঁয়াজি এই রেসিপিটি আমি আগে কখনো খাইনি তবে রেসিপিটি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু একটি রেসিপি তৈরি করেছেন। এমন রেসিপি সচরাচর দেখা যায় না অনেক ইউনিক একটা রেসিপি হয়েছে, আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার সৃষ্টিশীলতা আমাদের মাঝে ফুটিয়ে তোলার জন্য। রেসিপিটি প্রত্যেকটি ধাপ অনেক গুছিয়ে আমাদের মাঝে উপস্থাপন করেছেন, দোয়া রইল আপনার জন্য।
 3 years ago 

রেসিপিটি আপনার কাছে অনেক ইউনিক লেগেছে জেনে অনেক ভালো লাগলো আপনি একদিন ট্রাই করে দেখবেন খেতে ভালো লাগবে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ছোট মাছের দোপেঁয়াজি এই নাম টা আমার কাছে একদম নতুন আপু। আসলে এমন রেসিপি শেয়ার করলে দেখতেও ভালো লাগে যা কিনা আমার কাছে ইউনিক। প্রতিটি ধাপে ধাপে আপনি খুব সুন্দর ভাবে বুঝিয়ে দিয়েন। এতে করে আমি মনে করি যে কেউ চাইলে আপনার রেসিপিটি নিজে থেকে করতে পারবে ইনশাআল্লাহ।

 3 years ago 

ছোট মাছের দোপেঁয়াজি নামটা আমি দিয়েছি। অনেক বেশি পেঁয়াজ দিয়ে করেছিতো এজন্য এই নামটা দিয়েছি দোপিঁয়াজি।ধন্যবাদ ভাই আপনাকে সুন্দর একটি মন্তব্য করেছেন।

 3 years ago 

ছোট মাছ আমার খুবই প্রিয়। আপু আপনি খুব সুন্দর করে ছোট মাছের রেসিপি তৈরি করেছেন। ছোট মাছের দোপেঁয়াজি রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুবই মজাদার হয়েছে। আপনি আপনার রান্নার প্রতিটি ধাপ অনেক ভাল ভাবে উপস্থাপন করেছেন। দেখেই বোঝা যাচ্ছে ধনিয়া পাতা ব্যবহার করাতে খেতে আরো বেশী মজাদার হয়েছে। ছোট মাছের দোপেঁয়াজি রেসিপি আমিও শিখে নিলাম। ধন্যবাদ আপনাকে দারুন একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago (edited)

পেঁয়াজ দিয়ে এভাবে ছোট মাছ ভাজি করলে খেতে অনেক মজা লাগে তারপর আবার উপর দিয়ে বেশি করে ধনিয়া পাতা দিলে অনেক বেশি টেস্টি হয়। অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68236.23
ETH 2643.41
USDT 1.00
SBD 2.70