★রঙীন কাগজ দিয়ে একটি হাঁসের ছানা তৈরি★

in আমার বাংলা ব্লগlast year (edited)

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



Polish_20230625_223751812.jpg


আজ আমি আবার আপনাদের সামনে রঙিন কাগজের তৈরি ডাই প্রজেক্ট নিয়ে হাজির হয়ে গিয়েছি। রঙিন কাগজ দিয়ে আজকে আমি একটি হাঁসের ছানা তৈরি করেছি সেটি আপনাদের সাথে শেয়ার করব। রঙিন কাগজের তৈরি এসব জিনিস বানাতে গেলে আসলে অনেক ভালো লাগে। বানানোর পর এতটা কিউট লাগে যে দেখতে নিজের কাছেই ভালো লাগে। সবসময় নিত্য নতুন জিনিস আমি খুঁজতে থাকি কি বানানো যায়। হঠাৎ করে এই হাঁসের ছানাটি দেখে আমার কাছে এত ভালো লেগেছে আর ঝটপট কাগজ নিয়ে বসে পড়েছি বানানোর জন্য। বানানোর পরে আমার ছেলেটা পেয়ে খুবই খুশি হয়েছে যেটা দেখে আমার এগুলো বানানোর আগ্রহটা অনেক গুণ বেড়ে গিয়েছে। যার কারণে আমি প্রতিনিয়ত নতুন নতুন জিনিস বানানোর চেষ্টা করি।

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

প্রয়োজনীয় উপকরণ

রঙীন কাগজ
কাঁচি
গ্লু
কম্পাস
সাদা কাগজ
কালো কলম

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

কার্যপ্রণালী

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

20230625_223625.jpg20230625_223613.jpg
20230625_223558.jpg20230625_223547.jpg

প্রথমে কম্পাস দিয়ে গোল করে হলুদ কাগজের উপরে একটি বৃত্ত এঁকে নিয়েছি। একটা বড় ও আর একটা তার থেকে একটু ছোট দুটো বৃত্ত এঁকে নিয়েছি ।এরপর বৃত্ত দুটি কাঁচি দিয়ে কেটে নিয়েছি। তারপর অন্য কালারের আরো ছোট ছোট তিনটি বৃত্ত এঁকে নিয়েছি ও হলুদ কালারের আরো ছোট ছোট দুটি বৃত্ত এঁকে নিয়েছি। তারপর বড়টা মাঝখান থেকে একটা ভাঁজ দিয়েছি।

20230625_223534.jpg20230625_223515.jpg
20230625_223502.jpg20230625_223451.jpg

এরপর মাঝারি সাইজের একটা বাদ রেখে অন্য সবগুলো আমি মাঝখান থেকে একটা ভাঁজ দিয়ে নিয়েছি । তারপর ভাঁজ ছাড়াটা উপরের সাইডে গ্লু দিয়ে লাগিয়ে মাথা বানিয়ে নিয়েছি।

20230625_223438.jpg20230625_223427.jpg
20230625_223416.jpg20230625_223405.jpg

এরপর গ্লু দিয়ে লাগিয়ে ঠোঁট বানিয়ে নিয়েছি ও পাখনা বানিয়ে নিয়েছি। তারপর পা দুটো ভাজ করে একটা পা লাগিয়ে দিয়েছি।

20230625_223352.jpg20230625_223342.jpg
20230625_223329.jpg20230625_223319.jpg

একইভাবে অন্য পাটাও লাগিয়ে দিয়েছি। তারপরে ছোট্ট একটু সাদা কাগজ গোল করে কেটে নিয়ে তার উপরে মাঝখানে কালো কলম দিয়ে গোল করে একটু দাগিয়ে চোখ তৈরি করে নিয়েছি। এরপর চোখটা গ্লু দিয়ে গোল অংশটার উপরে বসিয়ে চোখ তৈরি করে নিয়েছি।

20230625_223302.jpg


এভাবে আমার রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি হাঁসের ছানা তৈরি হয়ে গিয়েছে। এরপর সেই ছানা টিকে সুন্দরভাবে কয়েকটি ছবি তুলে নিয়েছি। এছানাটি দেখতে একেবারে আমার ছেলের বইয়ের গল্পের ছানাটির মতোই হয়েছে।

20230625_223248.jpg

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 last year 

নতুন নতুন জিনিস তৈরি করতে আমরা সকলেই অনেক বেশি পছন্দ করি। আর এই নতুন জিনিসের মধ্যে আপনার হাঁসের ছানা দেখে রঙিন কাগজ দিয়ে হাঁসের ছানা তৈরি করার চিন্তা করেছেন ভাবতেই ভালো লাগছে। অবশেষে খুবই চমৎকার ভাবে আপনি হাঁসের ছানা তৈরি করে আমাদের মাঝে তুলে ধরেছেন। কালার কম্বিনেশনটা অসাধারণ ছিল। শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

হলুদ কালার দেওয়াতে হাঁসের ছানাটি দেখতে আমার কাছেও অনেক ভালো লেগেছে । ধন্যবাদ আপনাকে ।

 last year 

আপু রঙিন কাগজ দিয়ে আপনি খুব সুন্দর ও কিউট একটি হাঁসের ছানা তৈরি করেছেন। আপনার এই ডাই প্রজেক্ট আমার কাছে অনেক ভালো লেগেছে। রঙিন কাগজ দিয়ে যেকোনো জিনিস তৈরি করলে দেখতে খুবই সুন্দর লাগে। এই ধরনের ডাই প্রজেক্ট বানিয়ে বাচ্চাদের দিলে তারা খুব খুশি হয়। ধন্যবাদ এত সুন্দর ডাই প্রজেক্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

আমার তৈরি করে কিউট হাঁসের ছানাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো আপু । ধন্যবাদ আপনাকে ।

 last year 

রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর হাঁসের ছানা তৈরি করেছেন। সত্যিই দেখতে পেয়ে খুবই ভালো লাগলো। অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। যার মাধ্যমে শিখতে পারলাম।

 last year 

হাঁসের ছানাটি তৈরি করতে প্রতিটা ধাপই আমি খুব সুন্দর ভাবে তুলে ধরেছি আপনাদের সামনে । আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।

 last year 

এত সুন্দর একটি অরিগামি প্রস্তুত করেছেন সত্যিই অবাক হওয়া ছাড়া কোন উপায় নেই।
প্রথম দেখায় যে কেউ ভাববে এটি সত্যি সত্যি হাঁসের ছানা।
দারুন দেখাচ্ছে কালারটা দারুন ভাবে ফুটেছে।
ধন্যবাদ আপু সুন্দর একটি অরিগামী আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 last year 

হাঁসের ছানাটি দেখে আপনার কাছে সত্যিকারের মনে হয়েছে জেনে সত্যিই অনেক খুশি হলাম ভাইয়া ।

 last year 

এক ঘেয়ামী জিনিস দেখতে কারোই ভালো লাগে না। আর তাই তো আপনি প্রতিনিয়ত নতুন কিছু উপহার দেওয়ার চেষ্টা করেন। আজও তার ব্যতিক্রম কিছু হয় নি। আজ তো আপনি আমাদের মাঝে বেশ সুন্দর করে রঙিন কাগজ দিয়ে হাঁসের ছানা তৈরি করে শেয়ার করলেন। আপনার বানানো হাঁসের ছানাটি কিন্তু দেখতে অসাধারন ছিল। বেশ ধাপে ধাপে হাসের ছানা বানানোর প্রতিটি স্তর আমাদের মাঝে শেয়ার ও করে নিলেন। ধন্যবাদ আপনাকে।

 last year 

নতুন জিনিস দেখতে যেমন ভাল লাগে তেমনি বানাতেও আমার কাছে অনেক ভালো লাগে । তাই আমি মাঝে মাঝে চেষ্টা করি কিছু বানানোর জন্য ।

 last year 

আপু আপনি সবসময় নতুন কিছু বানানোর চেষ্টা করেন জেনে খুবই ভালো লাগলো। নতুন নতুন আইডিয়া মাথায় এলেই আপনি দারুন কিছু তৈরি করে ফেলেন। হাঁসের ছানা দেখতে অনেক সুন্দর হয়েছে। আপু আপনার ছেলে হাঁসের ছানা পেয়ে খুশি হয়েছে জেনে অনেক ভালো লাগলো।

 last year 

আসলেই আপু নতুন নতুন জিনিস বানাতে আমার কাছে অনেক ভালো লাগে । আর সত্যি ছেলেটা যখন কোন কিছু পেয়ে খুশি হয় তখন নিজের কাছেই অনেক ভালো লাগে ।

 last year 

রঙিন কাগজ দিয়ে নতুন কিছু তৈরি করলে দেখতে খুব ভালো লাগে। অনেক কিউট একটা হাঁসের ছানা তৈরি করেছেন আপনি রঙিন কাগজ ব্যবহার করে। খুবই সুন্দর লাগছে আপনার তৈরি এই হাঁসের ছানাটি দেখতে। আপনার কাছ থেকে খুবই সুন্দর রঙিন কাগজের কিউট হাঁস তৈরি শিখে নিতে পারলাম। বাচ্চাদেরকে যদি এরকম জিনিসগুলো তৈরি করে দেওয়া হয় তাহলে তারা অনেক বেশি আনন্দিত হবে।

 last year 

আমার বানানো দেখি আপনিও শিখে নিয়েছেন জেনে ভালো লাগলো আপু । ধন্যবাদ আপনাকে ।

 last year 

খুব সুন্দর এবং কিউট একটি হাসের ছানা তৈরি করেছেন আপু। আপনি সব সময় নতুন নতুন জিনিস তৈরি করার চেষ্টা করেন জেনে ভালো লাগলো। আপনার ডাইপ্রজেক্ট গুলো আসলেই ভিন্নধর্মী হয়। হাঁসের ছানাটাকে সত্যিই খুব সুন্দর লাগছে দেখতে। রঙিন কাগজের কালার কম্বিনেশন টাও খুব সুন্দর হয়েছে।

Posted using SteemPro Mobile

 last year 

অনেক ধন্যবাদ আপু আমার ডাই গুলো আপনার কাছে ভিন্ন ধর্মী লাগে ও ভালো লাগে যেনে ভালো লাগলো ।

 last year 

রঙীন কাগজ দিয়ে একটি হাঁসের ছানা তৈরি অসাধারণ হয়েছে, এতো সুন্দর ডাই পোস্ট তৈরি করেছেন যা দেখে মুগ্ধ হলাম।

 last year 

আমার তৈরি করা ডাই পোস্ট দেখে আপনি মুগ্ধ হয়ে গিয়েছেন শুনে ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62311.03
ETH 2443.26
USDT 1.00
SBD 2.69