শরিষা দিয়ে সরপুঁটি মাছ রান্নার রেসিপি ,10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম



আমার প্রিয় বন্ধুরা সবাই কেমন আছেন ?আশা করি সবাই যার যার জায়গা থেকে ভাল আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি।



আজ আমি আপনাদের সাথে খুবই মজার একটি রেসিপি শেয়ার করতে চলে এলাম। রেসিপিটি হচ্ছে সরিষা দিয়ে সরপুঁটি মাছ রান্নার রেসিপি।দোকানদাররা যখন এই মাছটি বিক্রি করে তখন তারা পুটি মাছ বলে বিক্রি করে। আমার হাসব্যান্ড যখন বাজারে গিয়েছিলো তখন তাকে তারা পুটি মাছ বলে দিয়ে দিয়েছে সে তো মহাখুশি এত বড় বড় পুটি মাছ নিয়ে এসেছে পরে বাসায় আনার পরে আমি দেখলাম যে এগুলো সরপুঁটি। সরপুঁটি মাছ আমার কাছে তেমন একটা ভালো লাগে না এই মাছগুলো আমি বেশিরভাগ সময়ই ভেজে খেয়ে থাকি কিন্তু হঠাৎ করে আমার মাথায় এলো যে মাছগুলো তো সরিষা দিয়ে রান্না করলে খেতে অনেক মজা লাগে তাই আমি মাছগুলো ভেজে শরিষা দিয়ে রান্না করলাম।আমি আবার সাথে কিছু আলো ব্যবহার করেছি কারন আমি ও আমার বাচ্চা দুজনের একজনও আলু খেতে পারিনা।আমি কিছু আলু ব্যবহার করেছি আপনারা চাইলে এমনিতেই ভুনা ভুনা করে রান্না করতে পারেন।আশা করছি আমার আজকের রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে। চলুন তাহলে কথা না বাড়িয়ে শুরু করি।



Polish_20211127_153517611.jpg

রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণ ও পরিমান নিচে দেওয়া হলো :

উপকরণপরিমান
মাছ৬পিছ
আলু৩পিছ
কাঁটা পেঁয়াজ১/২কাপ
মরিচ৫টি
সয়াবিন তেলপরিমাণমত
শরিষার তেলপরিমানমতো
লবনপরিমাণমত
হলুদ১/২চা চামচ
আদাবাটা১চা চামচ
রসুন বাটা১চা চামচ
পেঁয়াজ বাটা৪টেবিল চামচ
জিরার গুঁড়া১চা চামচ
শরিষা বাটা২টেবিল চামচ
ধনিয়ার পাতাআন্দাজমতো

Polish_20211127_154004282.jpg

প্রস্তুত প্রণালী :

IMG20211124125702.jpg

IMG20211124125731.jpg

প্রথমে আমি মাছগুলো কেটে ভাল করে ধুয়ে পরিষ্কার করে নিয়ে তার ভিতরে কিছু হলুদ ও লবণ দিয়ে দিয়েছি।

IMG20211124125803.jpg

IMG20211124125810.jpg

হলুদ ও লবণ দিয়ে মাছগুলো ভালো করে মাখিয়ে নিয়েছি তারপর চুলায় একটি কড়াই বসিয়ে করাই গরম করে তাতে প্রয়োজনমত সয়াবিন তেল দিয়ে দিয়েছি।

IMG20211124125932.jpg

IMG20211124130449.jpg

তেল ভালোমতো গরম হয়ে গেলে আমি হলুদ লবণ মাখিয়ে রাখা মাছগুলো দিয়ে দিয়েছি মাছগুলো উল্টেপাল্টে বাদামি করে ভেজে নিয়েছি।

IMG20211124130739.jpg

IMG20211124130744.jpg

মাছগুলো ভালোমতো ভাজা হয়ে গেলে আমি মাছগুলো একটা ট্রেতে তুলে নিয়েছি এবং ওই তেলের ভিতরে আমি কেটে রাখা আলুগুলো দিয়ে দিয়েছি।

IMG20211124131221.jpg

IMG20211124131252.jpg

আলুগুলো কিছু সময় উল্টেপাল্টে বাদামি করে ভেজে ওই মাছের ট্রেতে আমি তুলে রেখেছি।

IMG20211124131720.jpg

IMG20211124131841.jpg

অন্য চুলায় আরো একটি কড়াই বসিয়ে তাতে প্রয়োজনমতো সরিষার তেল দিয়ে দিয়েছি এবং তেল গরম হলে তার ভিতরে কেটে রাখা পেঁয়াজ ও মরিচগুলো দিয়ে দিয়েছি।

IMG20211124132254.jpg

IMG20211124132309.jpg

পেঁয়াজও মরিচ হালকা বাদামি করে ভেজে নিয়েছি এবং তার ভিতরে মসলা এড করার জন্য হালকা একটু পানি দিয়ে দিয়েছি পানিটা দিয়ে আমি মসলা এড করব যাতে মসলাটা পুরে না যায়।

IMG20211124132353.jpg

IMG20211124132748.jpg

তারপর ওই পেঁয়াজের ভিতর পেঁয়াজ বাটা, আদা বাটা ও রসুন বাটা দিয়ে দিয়েছি। সব কিছু দিয়ে ভালোমতো নেড়েচেড়ে মিশিয়ে নিয়েছি।

IMG20211124132907.jpg

IMG20211124133000.jpg

তারপর আমি একে একে হলুদের গুঁড়া মরিচের গুঁড়া ও লবণ দিয়ে দিয়েছি এবং সবকিছু দিয়ে নেড়েচেড়ে ভালো মতো মিশিয়ে নিয়েছি।

IMG20211124133200.jpg

IMG20211124133227.jpg

মশলাটা ভালোমতো কষানো হয়ে গেলে উপর দিয়ে তেল ভেসে উঠলে তার ভিতরে আমি ভেজে রাখা মাছ ও আলুগুলো দিয়ে দিয়েছি।

IMG20211124133309.jpg

IMG20211124133416.jpg

মাছ ও আলুগুলো দিয়ে নেড়েচেড়ে মসলার সাথে মিশিয়ে নিয়েছি।তারপর মাছ রান্না করার জন্য প্রয়োজনমতো পানি দিয়ে দিয়েছি।

IMG20211124133718.jpg

IMG20211124133758.jpg

তারপর পানিটা ভালোমতো বলক চলে আসলে তার ভিতরে বেটে রাখা সরিষা দিয়ে দিয়েছি এবং আরও কিছু সময় জাল করে পানি টুকু কমিয়ে নিয়েছি।

IMG20211124134733.jpg

IMG20211124134804.jpg

তারপর পানিটা কমে আসলে তার ভিতরে আমি ভেজে রাখা জিরার গুঁড়া দিয়ে দিয়েছি এবং আরও একটা বলক আ সলে তার ভেতরে আমি ধনিয়া পাতা দিয়ে দিয়েছি।

IMG20211124134834.jpg

ধনিয়া পাতা দিয়ে নেড়েচেড়ে আরো কিছু সময় জাল করে নিয়েছি তারপর রান্নাটা হয়ে গিয়েছে আমি চুলাটা বন্ধ করে দিয়েছি।

IMG20211124134956.jpg

এ পর্যায়ে আমি আমার তরকারিটা একটা বাটিতে তুলে নিয়েছি। এখন গরম গরম পরিবেশন করতে হবে।

আশা করছি আমার এই রেসিপিটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসঅপ্পো এফ1

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলা আমার মাতৃভূমি।বাংলাতে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতে ভালোবেশি।

Sort:  
 3 years ago 

স্বর পুটি গুলা এখন বিলুপ্ত প্রায়।ষরিষা দিয়ে রান্না এটা আমার কাছে ইউনিক লাগলো।দেখে মনে হচ্ছে খুবই মজা আর সুস্বাদু ছিল ধাপ গুলো খুব গুছিয়ে করেছেন।ধন্যবাদ শেয়ার করার জন্য।

 3 years ago 

সরষে দিয়ে রান্না করার কারণে মাছগুলো একটু অন্যরকম টেস্ট হয়েছিল। অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

সরপুঁটি মাছ আমার তেমন একটা পছন্দ না এই মাছে প্রচুর কাটা থাকে তো এজন্য আমি তেমন খেতে স্বাচ্ছন্দ্যবোধ করি না। যাইহোক আপনার রেসিপি টা দেখে মনে হচ্ছে খুব সুন্দর হয়েছে। রেসিপিটা ধাপে ধাপে সুন্দরভাবে উপস্থাপন করেছেন যা বুঝতে সুবিধা হয়েছে ।শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

সরপুটি মাছ আমার কাছেও তেমন একটা ভালো লাগে না একটু অন্যরকম করে রান্না করলে খেতে খারাপ লাগে না। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 3 years ago 

বা আপু একদম ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। সব সময় সরিষা ইলিশ খেয়ে এসেছি কিন্তু আজকে আপনার রেসিপির মাধ্যমে দেখতে পেলাম সরিষা সরপুটি রেসিপি। সরপুঁটি মাছ আমি তেমন একটা খাই না, তবে মনে হয় সরিষা দিয়ে রান্না করলে খাওয়া যেতে পারে। বাসায় চেষ্টা করে দেখব ইনশাআল্লাহ। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

সরপুঁটি আমিও তেমন একটা খাই না তবে বাজার থেকে ওরা পুঁটি মাছে বলে সরপুঁটি মাছ দিয়ে দিয়েছে।এজন্য একটু অন্যরকম করে রান্না করে খেয়ে দেখলাম কেমন লাগে। ধন্যবাদ আপনাকে।

আপু আপনি সরিষা দিয়ে সরপুটি মাছ রান্না করেছেন অসাধারণ হয়েছে, খেতে নিশ্চয় অসাধারণ হয়েছে। শুভকামনা আপু

 3 years ago 

হ্যা অনেক মজা হয়েছিল। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

বাহ কি অসাধারন বুদ্ধি আপু। সরপুঁটি আসলে খুব কম খাওয়া হয়। খেলেও ভেজে করেই খাওয়া হয়। তবে সরিষা দিয়ে সরপুঁটি আসলে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। খুব ইউনিক একটি রেসিপি ছিলো। খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আমাদের সাথে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

হ্যা আপু আসলেই অনেক মজা হয়েছিল। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

সরপুটি মাছ আমার খুব একটা খাওয়া হয় না। তবে আপনার রেসিপি দেখে খেতে ইচ্ছে করছে। আমি খুব একটা খাই ও নি তবে শুনেছি এই মাছটি বেশ সুস্বাদু হয়। ধন্যবাদ এতো সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্যে।

 3 years ago 

সরপুটি মাছ আমার কাছে তেমন একটা ভালো লাগে না কিন্তু নিয়ে এসেছে কি আর করা তাই ভিন্ন রকম ভাবে একটু রান্না করে খেয়ে দেখলাম কেমন লাগে ভালোই লাগে এভাবে করে খেতে। একদিন খেয়ে দেখবেন আপু। অনেক ধন্যবাদ আপু আপনাকে।

 3 years ago 

সরপুঁটি মাছের রেসিপি দেখেই গ্রামের বাড়ির কথা মনে পড়ে গেলো। আমাদের পুকুরের সরপুঁটি মাছ বঁড়শি দিয়ে ধরে নিজেই ভাজি করে খেতাম।
আপনার রেসিপি দেখে সেই পুরনো স্মৃতি মনে পড়ে গেলো। 😇

 3 years ago 

নিজের পুকুর থেকে বরশি দিয়ে মাছ ধরে সেই মাছ ভাজি করে খাওয়ার মজাই আলাদা। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

সরপুঁটি মাছ আমার খুবই প্রিয় কয়েকটি মাছের মধ্যে একটি। আপনি খুব চমৎকারভাবে সরিষা দিয়ে সরপুঁটি মাছ রান্না করেছেন আপু। আপনি বরাবরই আমাদের মাঝে রেসিপি শেয়ার করে থাকেন। আপনার রেসিপিগুলো অসম্ভব সুন্দর হয়, ঠিক তেমনি ভাবে সরিষা দিয়ে সরপুঁটি মাছের রেসিপি টা অনেক সুন্দর ভাবে শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে উপস্থাপন করেছেন। সরপুঁটি মাছ আমি অনেক খেয়েছি তবে এভাবে সরিষা দিয়ে কখনো খাওয়া হয়নি। আপনার রেসিপি টা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে, আমি এবার বাসায় গিয়ে সরিষা দিয়ে সরপুঁটি মাছ রান্না করে খেয়ে দেখব। এত সুন্দর একটি মজাদার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। শুভকামনা রইল আপনার জন্য🎊🎊

 3 years ago 

হ্যাঁ ভাইয়া সরিষা দিয়ে রান্না করে দেখবেন সরপুঁটি মাছ খেতে অনেক ভালো লাগে।সরপুঁটি মাছ আমার কাছে তেমন একটা খেতে ভালো লাগে না তাই ভাবলাম কি একটু অন্যভাবে রান্না করে খেয়ে দেখি কেমন লাগে রান্না করার পর দেখলাম খুবই মজা হয়েছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

বাহ আপু সরিষা দিয়ে সরপুঁটি রান্না করা যায় এই প্রথম দেখলাম। কিন্তু মনে হচ্ছে যে এভাবে রান্না করলো বেশ মজাদার লাগবে সরপুঁটি খেতে। আপনার রেসিপি দেখে তো তাই মনে হচ্ছে। আমিও আপনার মত সরপুঁটি মাছ তেমন পছন্দ করি না। আমাদের বাসায় খুবই কম খাওয়া হয়। আমার শ্বশুর বাড়ি গেলে পুকুর থেকে এই মাছটি বরশি দিয়ে ধরে তখন ভেজে খাওয়া হয়। আপনার রেসিপি দেখে ভাল লাগল এরপর এভাবে খেয়ে দেখব। ধন্যবাদ আপনাকে ইউনিক একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

সরপুটি মাছ ভালো লাগে না তাই ভাবলাম কি একটু অন্যভাবে রান্না করে দেখি সরিষা দিয়ে। সরষে বাটা দিয়ে রান্না করে খেয়ে দেখলাম আসলেই অনেক মজা হয়েছিল। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

সরিষা দিয়ে স্বরপুটি মাছ বেশ স্বাদের হয়েছে মনে হয় 😋 সরিষা দিয়ে ইলিশ মাছ খাওয়া হয়েছে বেশ কিন্তু স্বরপুটি খাওয়া হয়নি।
রেসিপি শিখে নিলাম ইনশাআল্লাহ তৈরি করবো 😋
উপস্থাপনা বেশ সুন্দর ছিল ♥️
শুভ কামনা সবসময়ই রয়েছে ❣️

 3 years ago 

সরষে দিয়ে সরপুঁটি মাছ অনেক ভালই লাগে খেতে আমার কাছে তো মজা লেগেছে। এজন্যই আপনাদের সাথে শেয়ার করলাম আশা করি আপনিও চেষ্টা করে দেখবেন আপনার কাছেও ভাল লাগবে খেতে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 65673.10
ETH 2625.17
USDT 1.00
SBD 2.66