ডালিয়া ফুলের সৌন্দর্য উপভোগ

in আমার বাংলা ব্লগ4 months ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।




আজকে আবার আপনাদের সামনে হাজির হয়ে গেলাম নতুন একটি পোস্ট নিয়ে । আজকে আপনাদের সাথে শেয়ার করব ডালিয়া ফুলের সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি । আসলে আমাদের দেশে কত রকমের যে ফুল রয়েছে তা আমরা বলে শেষ করতে পারবো না । তার ভিতরে ডালিয়া ফুল অন্যতম । মোট ৪২ প্রজাতির ডালিয়া ফুল রয়েছে । সাদা আর লাল হল ডালিয়া ফুলের বৈশিষ্ট্য । তাছাড়া আরও বিভিন্ন ডালিয়া ফুল আমরা দেখতে পারি । ডালিয়া ফুল গাছে বেশ কয়েক দিন বাঁচতে পারে তবে ছিঁড়ে এনে যদি কোন একটি ফুলদানিতে রাখা হয় খুব তাড়াতাড়ি শুকিয়ে যায় । আমাদের পাশে যে রমনা পার্ক রয়েছে সেখানে দেখলাম ওরা বিভিন্ন ধরনের কালারের ডালিয়া ফুল গাছ লাগিয়েছে এবং একসাথে যখন অনেকগুলো ফুল ফুটে থাকে তখন দেখতে সত্যিই অনেক ভালো লাগে ।


আমি আজকে যে ফুলের ছবিগুলো তুলেছি সেগুলো একুশের বই মেলা থেকে তুলেছি । একুশের বইমেলায় যখন ঢুকেছি তখন ডালিয়া ফুলের আলাদা একটি বাগান দেখতে পেলাম । ছোট্ট করে গেটের সাইডে ওরা বাগানটি সুন্দরভাবে পরিপাটি করে রেখেছে । তাছাড়া ফুলের আরো অনেক গাছ এদিক সেদিক তাকালে আমরা দেখতে পেরেছি তবে সেগুলোর কাছে যেতে পারেনি অনেক দূরে লাগানো ছিল ।আর এখন যে ফুলগুলো তুলেছি সেগুলো কাছে তো সহজে ঘেষতেই পারছিলাম না কারণ ফুলগুলো এত সুন্দর ছিল সবাই সেই ফুলকে ঘিরে ছবি তোলায় ব্যস্ত হয়ে পরেছে ।আমিও এই ছবিগুলো তোলার জন্য অনেক সময় অপেক্ষা করে তারপর ছবিগুলো তুলে নিয়েছি মানুষের ভিড়ের মধ্য দিয়ে । আর ফুলের সৌন্দর্য দেখে তো সত্যি মুগ্ধ হয়ে যেতে হয় । এত সুন্দর সুন্দর ডালিয়া ফুলের নিজের একটি বাগান করি কিন্তু সে ইচ্ছা তো আমার কখনোই পূরণ হবে না । এজন্য দূর থেকে দেখে ছবিগুলো তুলে নিয়ে সৌন্দর্য উপভোগ করার চেষ্টা করি ।

20240229_124403.jpg


এখানে উপরে ও নিচে আমরা দুই ধরনের কালারের ডালিয়া ফুল দেখতে পাচ্ছি । উপরের কালার ডালিয়া ফুলটা আমি আজকে প্রথম দেখলাম । এত সুন্দর বেগুনি কালারের ডালিয়া ফুল হতে পারে সেটা তো আমার জানাই ছিল না ।একেবারে ডিপ বেগুনি কালারের ডালিয়া সত্যি সামনাসামনি দেখতে এর কালার টা আরো বেশি সুন্দর লেগেছিল । রাতের বেলা ছবিটা তুলেছি বিধায় কালারটা একেবারে পারফেক্ট হয়নি তবে অনেক ভালো হয়েছে । নিচের যে কালারটা দেখতে পাচ্ছেন সেটিও বেগুনি কালারের । তবে দুটো কালারের ভেতরে বেশ খানিকটা পার্থক্য রয়েছে । দেখতেই পারছেন ছবিতে দুটো কালারি দেখতে অনেক বেশি সুন্দর ছিল ।

20240229_124419.jpg


এখন যে ফুলের কালার দেখতে পাচ্ছেন এটা হল লালের ভিতরে সাদা শেডের একটি ফুল । লাল রঙের ফুল দেখলে এমনিতেই মুগ্ধ হয়ে তাকিয়ে থাকতে ইচ্ছা করে । লাল কালার তো আমার অনেক বেশি পছন্দ । এজন্য লাল কালারের যে কোন জিনিস দেখলে সত্যিই খুব ভালো লাগে । এই ফুলটা যখন দেখেছি তখন আমার মনে হয়েছিল ফুলটা ছিঁড়ে নিয়ে আসি তবে আবার ভাবলাম যে ফুল গাছে মানায় । তারপরও ইচ্ছা করলে কি আর ফুল যখন তখন ছিঁড়ে নেয়া যায় শুধু শুধু দেখে মনটা ভরে নিলাম।

20240229_124349.jpg

20240229_124434.jpg


এখন যে কালারের ফুল দেখতে পাচ্ছেন এগুলো হলো পিঙ্ক কালারের ভিতরে হালকা সাদা সেড রয়েছে । এই ফুলের তিনটা ছবি আমি শেয়ার করেছি দেখতে পাচ্ছেন । একটা ফুলের কলি পুরোপুরি ফুটে গিয়েছে একটা ফুলের কলি এখনো কিছুটা বাকি রয়েছে । একটা পুরোপুরি ফোটে না আবার অন্যটা মাঝখানটা একেবারে ফাঁকা হয়ে গিয়েছে । তিনটা ফুলের ধরন তিন রকম দেখতে কিন্তু সত্যি অনেক সুন্দর লাগছিল কালারটা অনেক বেশি সুন্দর ছিল ।

20240229_124208.jpg

20240229_124146.jpg

20240229_123634.jpg


এখানে আরও একটি লাল কালারের ফুল দেখা যাচ্ছে এই ফুলটা দেখতে পাচ্ছেন আগের ফুলটা থেকে একটু অন্যরকম । এই ফুলের ভেতরটা সম্পূর্ণ ফুটে গিয়েছে । মাঝখানটা কত সুন্দর ছোট ছোট পাঁপড়ি দিয়ে ভরে রয়েছে । অনেক বেশি সুন্দর দেখতে এবং কালারটা অসম্ভব সুন্দর । আর নিচের কালার ফুলটা একটি ভিন্ন । এটার ভেতরটা সম্পূর্ণটা ফুটে গিয়েছে দেখতে অন্যরকম লাগছে । এসব ফুল যদি পুরোপুরি না ফুটে ভেতরে একটু কলির ভাব থাকে তাহলে দেখতে বেশি ভালো লাগে ।

20240229_123619.jpg

20240229_123605.jpg


এখানে আরো একটি বেগুনি কালারের ফুল রয়েছে ।প্রত্যেকটা ফুলের কালার একেবারে কাছাকাছি একটা থেকে আর একটা কোন ভাবে আলাদা করার উপায় নেই তবে প্রত্যেকটা ফুলই কিন্তু আলাদা । আলাদা গাছে ফুটেছে এবং আলাদা কালার রয়েছে । একটু ভিন্নতা প্রত্যেকটা ফুলের ভিতর রয়েছে ।

20240229_123547.jpg


এ ধরনের ফুলের গাছগুলো নিচে মাটিতে লাগলে সেই গাছে প্রচন্ড পরিমাণে ফুল ফোটে থাকে এবং দেখতে খুব ভালো লাগে । এগুলো যদি আমরা টবে লাগানোর চেষ্টা করি তবে হয়তো বা দুই একটা ফুল ফুটবে তারপর গাছটা কেমন যেন নষ্ট হয়ে যায়। এজন্য যাদের পর্যাপ্ত পরিমাণে জায়গা রয়েছে তারা ইচ্ছা করলে সুন্দর একটি বাগান করে নিতে পারে ।দেখতে অনেক বেশি সুন্দর লাগে এবং বাগানটাকে একেবারে মনোমুগ্ধ করে রাখে এই একটা ফুলের সৌন্দর্য ।

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png *** VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR SET @rme as your proxy

witness_vote.png

Sort:  

আপু ভিন্ন ভিন্ন রংয়ের ভিন্ন ভিন্ন ডালিয়া ফুল গুলো দেখতে কি যে দারুন লাগছে তা বলে বোঝাতে পারবো না। সত্যিই আপু, ডালিয়া ফুলের সৌন্দর্য দেখে মুগ্ধ হয়ে গেলাম। আপু,একুশের বইমেলায় গিয়ে ডালিয়া ফুলের সৌন্দর্যকে আপনার মুঠোফোনে ক্যামেরা বন্দি করেছেন এবং আমাদের মাঝে শেয়ার করেছেন এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

 4 months ago 

আজকে আপনি কয়েকটি রংয়ের ডালিয়া ফুলের ফটোগ্রাফী শেয়ার করেছেন। আপনার তোলা ডালিয়া ফুলের ফটোগ্রাফী গুলো আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। আপনি আজকে ডালিয়া বেশ কয়েক প্রজাতির ফটোগ্রাফী আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলে আমি ও এর আগে ডালিয়া ফুলের ফটোগ্রাফী শেয়ার করেছিলাম।ডালিয়া ফুলের ফটোগ্রাফী করতে আমার ও বেশ অনেক ভালো লাগে।

 4 months ago 

অনেক ধন্যবাদ আপনাকে আমার ফুলের ছবিগুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।

 4 months ago 

ডালিয়া ফুল দেখতে দেখছি বেশ সুন্দর। আপনি ফুলের সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করে দেখার সুযোগ করে দিলেন। ফটোগ্রাফি গুলো অসম্ভব সুন্দর হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য

Posted using SteemPro Mobile

 4 months ago 

ডালিয়া ফুল গুলো দেখতে আসলেই অনেক সুন্দর ছিল ।ধন্যবাদ আপনাকে ।

 4 months ago 

শীতকালে ডালিয়া ফুল বেশি দেখা যায়। আপনার পোস্ট এর মাধ্যমে বিভিন্ন ধরণের ডালিয়া ফুল দেখে মুগ্ধ হয়ে গেলাম। লাল এবং পিংক কালারের ডালিয়া ফুল আমার কাছে বেশি ভালো লাগে। ফটোগ্রাফি গুলো দুর্দান্ত ছিলো অনেক ধন্যবাদ আপনাকে আপু।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আসলে লালা আর পিংক কালার ডালিয়া ফুলগুলো দেখতে সত্যি অনেক বেশি সুন্দর লাগে আমার কাছেও ।

 4 months ago 

ডালিয়া ফুলের সৌন্দর্য আসলেই আমাদের সকলকে মুগ্ধ করে দেয়। এই ফুলের আকৃতি অনেক বড় হয় আর একই সাথে অনেকগুলো রঙের হয়ে থাকে তাই এগুলো দেখতে খুবই ভালো লাগে। ডালিয়া ফুলের সৌন্দর্য মুগ্ধ হয়ে আমি আমাদের স্কুলে একটা ডালিয়া ফুলের বাগান তৈরি করেছি।

 4 months ago 

ঠিকই বলেছেন এই ফুলের আকৃতি বড় হওয়ার কারণে ফুল গুলো দেখতে আরো বেশি ভালো লাগে।

 4 months ago 

ডালিয়া ফুলের সৌন্দর্য আসলেই আমাদের সকলকে মুগ্ধ করে দেয়। এই ফুলের আকৃতি অনেক বড় হয় আর একই সাথে অনেকগুলো রঙের হয়ে থাকে তাই এগুলো দেখতে খুবই ভালো লাগে। ডালিয়া ফুলের সৌন্দর্য মুগ্ধ হয়ে আমি আমাদের স্কুলে একটা ডালিয়া ফুলের বাগান তৈরি করেছি।

 4 months ago 

আপনার স্কুলে একটি ডালিয়া ফুলের বাগান করেছেন তাহলে তো অনেক সুন্দর সুন্দর কালারফুল ফুল দেখতে পান ,ভালই লাগে এরকম একটা বাগান থাকলে।

 4 months ago 

বাহ আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন ডালিয়া ফুলের সৌন্দর্য উপভোগের কিছু সময়। আপনার শেয়ার করা প্রত্যেকটি ডালিয়া ফুলের ফটোগ্রাফি এবং কালার গুলো দেখতে আমার কাছে বেশ ভাল লাগে ছিল। আসলে একই ফুলের বিভিন্ন ধরনের কালার থাকলে দেখতে বেশ ভালো লাগে। ধন্যবাদ আপু এত সুন্দর ভাবে পোস্টে লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

প্রত্যেকটা কালারই দেখতে আসলেই অনেক বেশি সুন্দর ছিল । ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

চমৎকার কিছু ডালিয়া ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন ৷ ডালিয়া ফুলের এমন অপরূপ সৌন্দর্য্য আপনার ফটোগ্রাফির মাধ্যমে উপভোগ করতে পেরে ভীষণ ভালো লাগলো ৷ প্রত্যেকটা ফটোগ্রাফি অসম্ভব সুন্দর হয়েছে ৷ ধন্যবাদ আপু ডালিয়া ফুলের সৌন্দর্য আমাদের মাঝে তুলে ধরার জন্য ৷

Posted using SteemPro Mobile

 4 months ago 

আমার ছবিগুলো দেখে আপনি অনেক সৌন্দর্য উপভোগ করেছেন শুনে ভালো লাগলো ।

 4 months ago 

আপনার পোস্ট না পড়লে হয়তো বুঝতে পারতাম না ৪২ প্রজাতির ডালিয়া ফুল হয়। আসলেই ডালিয়া ফুলগুলো দেখতে অনেক চমৎকার লাগছে। সবগুলো ডালিয়া ফুলের ফটোগ্রাফি দেখতে অনেক চমৎকার হয়েছে আপু।

 4 months ago 

আসলে কত ধরনের ফুল যে আমাদের দেশে রয়েছে তার ভিতরে ডালিয়া ফুলেরই 42 প্রজাতি রয়েছে। ধন্যবাদ আপু আপনাকে মন্তব্য করার জন্য ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58639.60
ETH 3167.30
USDT 1.00
SBD 2.43