সাদা কাগজ কেটে নকশা তৈরী

in আমার বাংলা ব্লগ3 months ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



IMG_20240313_000757.jpg


আজকে আমি আবার আপনাদের সামনে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়ে গেলাম । আজকে আপনাদেরকে সাদা কাগজ দিয়ে নকশা তৈরি করে দেখাবো । সাদা কাগজের এই নকশাগুলো তৈরি করতে খুব ভালো লাগে । তবে কাগজের ভাঁজটা সঠিকভাবে দিতে হয় । যদি ভাঁজ এলোমেলো হয়ে যায় তাহলে নকশাটি হবে না । তারপর ভাঁজ দেয়ার পরে আরও একটি কাজ হল নকশা সুন্দরভাবে আঁকতে হবে । এজন্য প্রথমে ইচ্ছামত সুন্দর একটি ডিজাইন বের করে এঁকে নিতে হবে তারপর কাঁচি দিয়ে কেটে নিতে হবে । ভাত যদি অতিরিক্ত মোটা হয়ে যায় তাহলে কাটলে জিনিসটার ফিনিশিং ভালো আসবে না এজন্য সবসময় চেষ্টা করতে হবে অল্প ভাঁজের ভিতরে নকশাটি শেষ করার জন্য । আর সব সময় কাগজ ব্যবহার করতে হবে পাতলা । মোটা কাগজ ব্যবহার করলে নকশাটি কখনো সুন্দরভাবে করা যাবে না । আজকে আমি পাতলা কাগজ দিয়ে নকশাটি করার চেষ্টা করেছি ।

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

প্রয়োজনীয় উপকরণ

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

সাদা কাগজ
পেন্সিল
কাঁচি

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

কার্যপ্রণালী

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

20240313_000648.jpg

প্রথমে একটি সাদা কাগজ নিয়ে কোনা করে একটি ভাঁজ দিয়ে নিয়েছি ।

20240313_000637.jpg

ভাঁজ দেয়ার পরে যে বাড়তি অংশটুকু ছিল সেটুকু কাঁচি দিয়ে কেটে দিয়েছি ।

20240313_000626.jpg

এরপর কোনা করে আরও একটি ভাঁজ দিয়ে নিয়েছি ।

20240313_000615.jpg

তারপর কাগজটি এক পাশ থেকে অল্প একটু এবং অন্য পাশ থেকে আরেকটি ভাঁজ দিয়ে নিয়েছি সমানভাবে । দেখতে পাচ্ছেন ছবিতে যেভাবে দেখানো হয়েছে সেরকম ভাবেই ভাঁজ গুলো দিয়েছি ।

20240313_000603.jpg

এরপর নিচের যে বাড়তি অংশটুকু ছিল সেটুকু কাঁচি দিয়ে কেটে দিয়েছি ।

20240313_000552.jpg

তারপর পেন্সিল দিয়ে হিজিবিজি ডিজাইন এঁকে নিয়েছি ।

20240313_000541.jpg

তারপর কাঁচি দিয়ে পেন্সিলের দাগের উপর দিয়ে সাবধানে কেটে নিয়েছি । এরপর ভাঁজটা খুলে দিয়েছি । দেখুন কত সুন্দর একটি ডিজাইন তৈরি হয়ে গিয়েছে । এ ধরনের নকশা গুলো দেখতে আমার কাছে ভালো লাগে ।রঙিন কাগজ দিয়ে বানালে হয়তো আরো বেশি ভালো লাগবে । তবে সাদা কাগজ দিয়ে আমার কাছে বেশি ভালো লাগে ।

20240313_000528.jpg

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png *** VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR SET @rme as your proxy

witness_vote.png

Sort:  
 3 months ago 

এই নকশাগুলো খুবই সাবধানে করতে হয়। একটু এলোমেলো হয়ে গেলেই নষ্ট হয়ে যায়। আপু আপনার শেয়ার করা কাগজের নকশাটি খুবই সুন্দর হয়েছে। সাদা কাগজের ব্যবহার করাতে দেখতে আরো বেশি আকর্ষণীয় লাগছে। আমার কাছে তো বেশ ভালো লেগেছে।

 3 months ago 

আমার নকশাটা আপনার কাছে খুবই সুন্দর লেগেছে জেনে আমি অনেক অনেক খুশি হলাম ।

 3 months ago 

কাগজ কেটে নকশা তৈরি করেছেন খুব সুন্দর লাগতেছে। ভাঁজ গুলোর ফিনিশিং সুন্দর হলে নকশা গুলো দেখতে অনেক সুন্দর লাগে। সাদা কাগজের নকশা গুলো সুন্দর ফুটে উঠে। ধন্যবাদ সবাইকে আপু।

Posted using SteemPro Mobile

 3 months ago 

আমার নকশাটা আপনার কাছে খুব সুন্দর লেগেছে জেনে খুশি হলাম ।

 3 months ago 

সাদা কাগজ কেটে খুব সুন্দর একটি নকশা তৈরি করেছেন আপু। এ ধরনের নকশাগুলো তৈরি করতে হলে ভাঁজগুলো খুব পারফেক্ট হতে হয় এবং পাতলা কাগজ ব্যবহার করতে হয় তাহলে কাটিং করতে বেশ সুবিধা হয়। নকশা তৈরীর পদ্ধতিটি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে দেখিয়েছেন। অনেক ধন্যবাদ আপনাকে।

 3 months ago 

ভাঁজগুলো পারফেক্ট দিতে না পারলে নকশা সুন্দর ভাবে ফুটিয়ে তোলা সম্ভব হয় না । ধন্যবাদ আপু মন্তব্য করার জন্য ।

 3 months ago 

সাদা কাগজ কেটে নকশা তৈরি করেছেন। এই কাজ গুলি করার জন্য ভাঁজগুলি খুবই গুরুত্বপূর্ণ। ঠিকঠাক ভাবে ভাঁজ না হলে কখনোই সম্পন্ন হয় না।প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভেচ্ছা রইল।

Posted using SteemPro Mobile

 3 months ago 

একদম তাই ভাঁজ গুলো ঠিকমতো দিতে হবে এবং কাটতেও খুব সাবধানে হয় তা না হলে ভালো হয় না ।

 3 months ago 

সাদা কাগজ কেটে এ ধরনের নকশাগুলো করতে অনেক সময় এবং দক্ষতার প্রয়োজন হয়। আপনি অনেক সুন্দর ভাবে সাদা কাগজ কেটে দারুন একটি নকশা তৈরি করেছেন দেখতে বেশ ভালো লাগছে আপু। প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 3 months ago 

যেকোনো কাজই করতে অনেক দক্ষতার সাথে করতে হয় তবে সুন্দর একটি জিনিস তৈরি করা সম্ভব হয় । আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।

 3 months ago 

সাদা কাগজ কেটে খুবই সুন্দর নকশা তৈরি করেছেন। আসলে এই নকশাগুলো তৈরি করতে খুব একটা সময় লাগে না। আমি এর আগে একবার তৈরি করেছিলাম। আপনি খুবই সুন্দরভাবে তৈরি করলেন ও ধাপে ধাপে শেয়ার করলেন। ভালো লাগলো দেখে।

Posted using SteemPro Mobile

 3 months ago 

সময় খুব কমই লাগে তবে ভাঁজগুলো ঠিকমতো দিলে এবং কাটাটা ঠিক মতো করলে সুন্দর হয় দেখতে তা না হলে জিনিসটি দেখতে ভালো লাগে না ।

 3 months ago 

কাগজ কেটে নকশা তৈরি করার বেশ ইচ্ছে আমার। তবে এখনো তৈরি করা সম্ভব হয়নি আশা করি একদিন তৈরি করে নেব আপনাদের গুলো দেখে। এতই ভালো লাগে আমার কাছে রঙিন কাগজ কিংবা সাদা কাগজ দিয়ে নকশা কাটা। আপনার সাদা কাগজ দিয়ে কাটা নকশাটি অনেক ভালো লেগেছে দেখে। অনেক ধন্যবাদ আপু আপনাকে।

 3 months ago 

অবশ্যই আপু একদিন তৈরি করে দেখবেন এগুলো তৈরি করতে কিন্তু ভালো লাগে সময় খুব একটা বেশি লাগে না ।

 3 months ago 

আপু আপনি ঠিক বলছেন এগুলো কাজে যদি কাগজ টির ভাঁজ এলোমেলো হয়ে যায় তাহলে নকশা টি নষ্ট হয়ে যায়। আপনার সাদা কাগজের নকশাটি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু পোস্ট শেয়ার করার জন্য।

 3 months ago 

ভাঁজ এলোমেলো হয়ে গেলে তো তাহলে নকশাই হয় না এজন্য ভাঁজটাই আসল ।

 3 months ago 

সাদা কাগজ কেটে অনেক সুন্দর একটি নকশা তৈরি করে আপনি আমাদের সঙ্গে শেয়ার করেছেন। এই ধরনের নকশা গুলো দেখতে অনেক সুন্দর হয়।তবে পেপার কাটিং এর ক্ষেত্রে অনেক সাবধানতা অবলম্বন করতে হয় । না হলে ডিজাইনগুলো নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে পেপার কাটিং প্রক্রিয়াটি বর্ণনা করেছেন। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 3 months ago 

ঠিকই বলেছেন একটু সাবধানের সাথে এই ধরনের নকশা তৈরি করলে সুন্দর একটি নকশা তৈরি করা যায় । আমার নকশাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 71227.76
ETH 3816.97
USDT 1.00
SBD 3.43