রঙীন কাগজ দিয়ে ঘর শেপের একটি বুকমার্ক তৈরি

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



Polish_20240304_232249342.jpg


আজকে আমি আবার আপনাদের সামনে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়ে গেলাম । আজকে আপনাদেরকে রঙিন কাগজের তৈরি একটি ডাই প্রজেক্ট তৈরি করে দেখাবো । রঙিন কাগজ দিয়ে একটি ঘর শেপের বুকমার্ক তৈরি করেছি সেটি আপনাদের সাথে শেয়ার করব আজকে । রঙিন কাগজের এই বুকমার্ক গুলো বানাতে অনেক ভালো লাগে । বিভিন্ন ধরনের বুকমার্ক আজকাল রঙিন কাগজ দিয়ে বানানো যায় । আগে বিভিন্ন ধরনের বুকমার্কগুলো সম্বন্ধে তেমন একটা ভালো ধারণা ছিল না এখন এগুলো নিজে যখন বানাতে শিখেছি তখন মনে হচ্ছে যে এগুলো আসলেই অনেক কাজে লাগে । একটা বইয়ের ভেতরে রেখে দিলে খুব সহজে সেই জায়গাটা খুঁজে পাওয়া যায় আর বইও নষ্ট হয় না । এ ধরনের বুকমার্ক গুলো বানিয়ে বাচ্চাদেরকে দিলে ওরাও খুব খুশি হয় ।

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

প্রয়োজনীয় উপকরণ

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

রঙীন কাগজ
কালোকলম
গ্লু
কম্পাস
সাদা রং

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

কার্যপ্রণালী

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

20240304_135245.jpg20240304_134832.jpg
20240304_134815.jpg20240304_134803.jpg

প্রথমে ২০/২০ সেন্টিমিটার সাইজের একটি কাগজ নিয়ে মাঝখান থেকে দুই ভাগ করে নিয়েছি । এরপর একখণ্ড নিয়ে নিয়েছি তারপর কাগজটি মাঝখান থেকে একটি ভাঁজ দিয়েছি । এরপর ভাঁজ দেওয়ার পরে ভাঁজের মাঝখান থেকে উল্টা করে আরো ছোট্ট একটি ভাঁজ দিয়েছি । তারপর উল্টাটুকু ভাঁজ করা অবস্থায় কিছু অংশ খুলে নিয়েছি ।

20240304_134637.jpg20240304_134624.jpg
20240304_134612.jpg20240304_134248.jpg

এরপর ভেতর দিকে খোলার পরে দুই পাশে কোনা করে একটু ভেঙে দিয়েছি । তারপর ভাঙ্গার পরে আবার উল্টিয়ে দিয়েছি এরপর ভেতর থেকে আবার ভেঙে দিয়েছি । উপরের ছবিতে যেভাবে করে দেখিয়ে দেওয়া হয়েছে ঠিক সেরকম ভাবে সবগুলো ভাঁজ দিয়ে নিয়েছি । এরপর অন্য সাইড থেকে যে অংশ ছিল সে অংশ কোনা করে দুটো ভাঁজ দিয়েছি । তারপর মাঝখান থেকে আরেকটি ভাঁজ দিয়ে নিয়েছি ।

20240304_134223.jpg20240304_134208.jpg

এত কাগজটি প্রত্যেকটা ভাঁজে ভাঁজে ভেঙ্গে দিয়ে একটা সেপে এসেছে । দেখতেই পাচ্ছেন ঘরের শেপ তৈরি হয়ে গিয়েছে । এরপর কম্পাস দিয়ে দুটো গোল দিয়ে নিয়েছি এবং নিচের দিকে বাঁকা করে একটু দাগ দিয়ে নিয়েছি ।

20240304_134152.jpg20240304_134133.jpg

তারপর কালো কলম দিয়ে গোল দুটো কালো করে দিয়েছি এবং কালো কলমের মাঝখানে সাদা সাদা দুটো ফোটা দিয়ে চোখের মনি তৈরি করে নিয়েছি । এরপর নিচের বাঁকা অংশটুকু কালো কলম দিয়ে দাগিয়ে নিয়েছি । তারপর আমার বুকমার্কটি বানানো হয়ে গিয়েছে দেখতেই পাচ্ছেন । তারপর সুন্দরভাবে ছবি তুলে নিয়েছি ।

20240304_134133.jpg

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png *** VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR SET @rme as your proxy

witness_vote.png

Sort:  
 5 months ago 

বই পড়ার ক্ষেত্রে বুক মার্ক অনেক গুরুত্বপূর্ণ। আপনার তৈরিকৃত বুক মার্ক দেখতে অসম্ভব ভালো লাগছে। আপনি দারুণ একটি কালার চয়েস করেছেন যা সুন্দরভাবে ফুটে উঠেছে। আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ

Posted using SteemPro Mobile

 5 months ago 

একদম তাই বই পড়ার ক্ষেত্রে বুকমার্ক ব্যবহার করলে অনেক সুবিধা হয় ।

 5 months ago 

রঙিন কাগজ দিয়ে কোন কিছু তৈরি করলে দেখতে এমনিতেই ভীষণ ভালো লাগে। আর আপনি আজকে একেবারে ভিন্ন ধরনের একটি বুকমার্ক তৈরি করেছেন। রঙিন কাগজ দিয়ে ঘর শেপের একটি বুকমার্ক তৈরির প্রতিটা ধাপ আপনি খুব সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন। পাশাপাশি চমৎকার বর্ণনাও করেছেন। ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ঠিকই বলেছেন রঙিন কাগজের তৈরি জিনিস গুলো দেখতে আমার কাছে ভালো লাগে এবং করতেও ভালো লাগে । অনেক ধন্যবাদ আপনাকে ।

 5 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন রঙীন কাগজ দিয়ে ঘর শেপের একটি বুকমার্ক তৈরি। আপনার তৈরি বুকমার্ক দেখতে আমার কাছে বেশ অসাধারণ লেগেছে আপু। আসলে রঙিন কাগজ দিয়ে যেকোনো জিনিস তৈরি করতে হলে বেশ অভিজ্ঞতা এবং ধৈর্যের প্রয়োজন হয়। এত সুন্দর ভাবে পোস্ট তৈরি করে আমাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমার তৈরি বুকমার্ক আপনার কাছে ভীষণ ভালো লেগেছে যেনে অনেক অনেক ভালো লাগলো ।

 5 months ago 

বিশ চমৎকার একটি বুক মার্ক তৈরি করেছেন। যেখানে দেখতে পারলাম চমৎকারভাবে রঙিন কাগজ ব্যবহার করার মধ্য দিয়ে এটা তৈরি করলেন। অনেক সুন্দর হয়েছে আপু।

 5 months ago 

আমার বুকমার্ক আপনার কাছে চমৎকার লেগেছে শুনে অনেক খুশি হইলাম ।

 5 months ago 

আপনার বুকমার্ক তৈরি দেখে বেশ ভালো লাগলো। আজ আপনি খুব সুন্দর করে অত্যন্ত চমৎকার ভাবে রঙীন কাগজ দিয়ে ঘর শেপের বুকমার্ক তৈরি করেছেন। বেশ অসাধারণ হয়েছে। স্কুলে থাকতে অনেক বুকমার্ক তৈরি করতাম। আমাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। রঙীন কাগজ দিয়ে ঘর শেপের একটি বুকমার্ক তৈরি করার প্রক্রিয়া আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 5 months ago 

আসলে একটা সময় ছিল আমরা অনেক কিছু তৈরি করেছি আবার এখানে এসে নতুন করে সেগুলো শিখছি ।

 5 months ago 

সত্যি বলতে বুকমার্ক টি কিউট লাগছে। বেশ ভালো ধারণা পেলাম আপনার এই পোস্ট থেকে। কলম দিয়ে চোখ মুখ আঁকায় দেখতে আরো বেশি কিউট লাগছে।

 5 months ago 

আমার বুকমার্ক আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ধন্যবাদ ।

 5 months ago 

আপু আপনি মাঝে মাঝেই রঙিন কাগজ দিয়ে বিভিন্ন ধরনের বুকমার্ক তৈরি করে থাকেন। আপনার এই বুকমার্ক গুলো আমার কাছে অনেক ভালো লাগে। আজকের ঘর শেপের বুকমার্ক খুব সুন্দর হয়েছে। ঘরটি দেখতে একদম বাস্তবের ঘরের মতোই দেখাচ্ছে। রঙিন কাগজ দিয়ে তৈরি যে কোন জিনিস দেখতে খুব সুন্দর দেখায়। ধন্যবাদ এত সুন্দর একটি ডাই প্রজেক্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 5 months ago 

আমার ঘর শেপের বুকমার্ক তৈরি করে আপনার কাছে সুন্দর লেগেছে জেনে ভালো লাগছে আপু । ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য ।

 5 months ago 

রঙীন কাগজ দিয়ে ঘর শেপের চমৎকার একটি বুকমার্ক তৈরি করেছেন। আসলেই বুকমার্কটি দেখতে অনেক কিউট লাগছে। বিশেষ করে উপরের চোখ মুখ একে দেওয়ার জন্য দেখতে আরো বেশি আকর্ষণীয় লাগছে। ধন্যবাদ এতো সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 5 months ago 

সবকিছু মিলিয়ে আমার বুকমার্ক আপনার কাছে অনেক আকর্ষণীয় লেগেছে শুনে খুশি হলাম ।

 5 months ago 

রঙিন কাগজ দিয়ে তৈরি এই বুকমার্ক গুলো বেশ কাজের ।আজকে আপনি ঘর শেপের বুকমার্ক করেছেন যেটা দেখতে চমৎকার লাগছে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন ।দেখে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

আসলেই অনেক কাজের । বইয়ের ভিতরে রাখলে নির্দিষ্ট জায়গা সহজেই খুঁজে পাওয়া যায় ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60777.85
ETH 2609.63
USDT 1.00
SBD 2.65