সবজি দিয়ে সামুদ্রিক কাইক্কা মাছের রেসিপি

in আমার বাংলা ব্লগ9 months ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



PhotoEditorPro_1700821330631.jpg


আজ আমি আবার আপনাদের সামনে নতুন একটি রেসিপি পোস্ট নিয়ে হাজির হয়ে গেলাম । নতুন নতুন রেসিপি পোস্ট করতে ভালো লাগে সব সময় এজন্য আমি সব সময় মজার মজার রেসিপি নিয়ে আপনাদের সামনে উপস্থিত হই । একটা সময় অনেক বেশি পরিমাণে রেসিপি পোস্ট করেছি । এখন একটু ঘুরিয়ে ফিরিয়ে পোস্টগুলো করা হয় পোস্টের ভিন্নতা আনার জন্য ।আজকে আমি শীতের সবজি দিয়ে সামুদ্রিক কাইক্কা মাছের ঝোল রান্না করেছি সেটা খেতে খুবই টেস্টি হয়েছিল । কারণ শীতে সবজি এমনিতেই খেতে মজা লাগে বিশেষ করে ফুলকপিটা । আর এই মজার মাছটি এভাবে মজা করে রান্না করে খেতে আসলেই ভালো লেগেছিল ।

প্রয়োজনীয় উপকরণ

সামুদ্রিক কাইক্কা মাছ
ফুলকপি
বেগুন
আলু
পেঁয়াজ
মরিচ
পেঁয়াজ বাটা
আদা বাটা
রসুন বাটা
হলুদ
লবন
তেল
জিরার গুঁড়া
মরিচের গুঁড়া
হলুদের গুঁড়া
ধনিয়া পাতা

PhotoEditorPro_1700821492463.jpg

কার্যপ্রণালী

20231124_131150.jpg20231124_131029.jpg
20231124_131128.jpg20231124_131116.jpg

প্রথমে মাছ ও সবজি গুলো ভালো করে কেটে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি । তারপর চুলায় একটি করাই বসিয়ে তার ভিতরে তেল দিয়ে দিয়েছি । তেল হালকা গরম হলে তার ভিতরে কাটা পেঁয়াজ ও মরিচ দিয়ে দিয়েছে । পেঁয়াজ ও মরিচ হালকা নরম করে ভেজে তার ভিতর সব বাটা মশলা ও গুড়া মসলা গুলো দিয়ে দিয়েছি ।

20231124_131105.jpg20231124_131053.jpg
20231124_131042.jpg20231124_131014.jpg

মসলাগুলো দিয়ে সবকিছু ভালো করে নেড়ে চেড়ে মিশিয়ে নিয়ে বেশ খানিকটা সময় কষিয়ে নিয়েছি । এরপর পানি দিয়ে আবার আর একটু সময় মসলাটাকে কষিয়ে নিয়েছি । মসলাটা কষানোর উপরে খাবারের টেস্টটা নির্ভর করে । এরপর মসলা সুন্দরভাবে কষানো হয়ে গেলে উপর দিয়ে তেল ভেসে উঠলে তার ভেতরে মাছগুলো দিয়ে দিয়েছি ।

20231124_131000.jpg20231124_130949.jpg
20231124_130937.jpg20231124_130913.jpg

এরপর মাছগুলো দিয়ে একটু নেড়েচেড়ে সামান্য একটু পানি দিয়ে আবার ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি মাছগুলো কষানোর জন্য । এরপর মাছ কষানো হয়ে গেলে ঢাকনা খুলে একটা বাটিতে তুলে নিয়েছি । তারপর ওই মসলার ভেতরে সবজিগুলো দিয়ে নেড়ে চেড়ে আরো একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি সবজিগুলো সুন্দরভাবে সিদ্ধ হওয়ার জন্য ।

20231124_130900.jpg20231124_130847.jpg
20231124_130834.jpg20231124_130823.jpg

কিছুক্ষণ পরে ঢাকনা খুলে দেখবে যে সবজিগুলো সুন্দরভাবে সিদ্ধ হয়ে নরম হয়ে এসেছে । তারপর তার ভিতরে মাছগুলো দিয়ে হালকা হাতে নেড়ে চেড়ে আবার মাছ রান্নার জন্য পানি দিয়ে দিয়েছি । আমি সবসময় একটু বেশি পরিমাণে কারণ আমি একটু ঝোল রাখি । এরপর ঢাকনা খুলে দেখবে যে পানিটা অনেকটাই শুকিয়ে এসেছে সে ক্ষেত্রে উপর দিয়ে ধনিয়া পাতা ও জিরার গুঁড়া দিয়ে দিয়েছি ।

20231124_130810.jpg20231124_130752.jpg

এরপর ধনিয়া পাতা দিয়ে আরো একটু সময় জ্বাল করে নিয়েছি । তারপর রান্নাটা হয়ে গেলে চুলা বন্ধ করে দিয়েছি । এরপর বাটিতে ঢেলে গরম গরম পরিবেশন করেছি ।

20231124_130738.jpg

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 9 months ago 

শীতকালে অনেক ধরনের সবজি পাওয়া যায়। এইগুলোর মধ্যে ফুলকপি আমরাও বেশ প্রিয় সবজি। ফুলকপি, আলু ও বেগুন এই তিন প্রকার সবজি দিয়ে করা সামুদ্রিক কাইক্কা মাছের রেসিপিটি দেখতে তো বেশ ভালই লাগছে, খেতেও নিশ্চয়ই অনেক টেস্টি হয়েছিল আপু। যদিও সামুদ্রিক কাইক্কা মাছ আমি আগে কোনো দিন খেয়েছি বলে মনে পড়ছে না এখন।

 9 months ago 

শীতকালে যেমন অনেক সবজি পাওয়া যায় আবার খেতেও কিন্তু অনেক মজা লাগে অন্য সময় এর তুলনায় ।

 9 months ago 

হ্যাঁ আপু ঠিক কথা বলেছেন, শীতকালীন সবজির মজাই অন্যরকম।

 9 months ago 

সামুদ্রিক কাইক্কা মাছের একটি রেসিপি মনে হচ্ছে কয়েকদিন আগেও দেখেছিলাম। আপনার রেসিপি দেখে ইচ্ছে করছে এই মাছগুলো একবার খেয়ে দেখার জন্য। যেহেতু সামুদ্রিক মাছ খেতে নিশ্চয়ই খুব সুস্বাদু হবে। শীতকালীন সবজি গুলো দিয়ে এভাবে মাছ রান্না করলে খুবই ভালো লাগে খেতে। ধন্যবাদ আপু সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য

 9 months ago 

তাহলে সুযোগ হলে অবশ্যই আপু খেয়ে দেখবেন ভালোই লাগে ।

 9 months ago 

সবজি দিয়ে সামুদ্রিক কাইক্কা মাছের রেসিপি দেখে খুবই সুস্বাদু মনে হচ্ছে। আসলে এই মাছের রেসিপি আমি আগে খেয়েছি কিনা আমার মনে নেই। তবে আপনার আজকের রেসিপি এর পরিবেশন দেখে আমার খুবই সুস্বাদু মনে হচ্ছে। তাই রেসিপিটা খেতে ইচ্ছা করছে পরবর্তীতে তৈরি করে দেখব কতটা মজা হয়।

Posted using SteemPro Mobile

 9 months ago 

আগে না খেলে অবশ্যই একদিন ট্রাই করে দেখবেন ভালো লাগে খেতে ।

 9 months ago 

আপনি শীতকালীন সবজি দিয়ে সামুদ্রিক কাইক্কা মাছের মজাদার রেসিপি তৈরি করেছেন দেখে খুবই লোভ লেগে গিয়েছে আমার। এই ধরনের মজার মজার খাবার গুলো খুবই ভালো লাগে খেতে। শীতকালীন সবজি গুলো খেতে সবাই অনেক বেশি পছন্দ করে। আর শীতকালীন মজার মজার রেসিপির মধ্যে যদি ধনিয়া পাতা এবং টমেটো দেওয়া হয়, তাহলে একটু বেশি ভালো লাগে খেতে। আপনি এই মজাদার রেসিপির মধ্যে ধনিয়া পাতা দিয়েছেন, যার কারণে একটু বেশি সুস্বাদু হয়েছে মনে হচ্ছে।

 9 months ago 

শীতকালীন সবজিগুলোর অন্যরকম টেস্ট থাকে । এটা দিয়ে যেকোনো মাছ রান্না করলে ভালো লাগে খেতে ।

 9 months ago 

সামুদ্রিক কাইক্কা মাছ আমার কখনও খাওয়া হয়নি।সামুদ্রিক মাছ খাওয়া খুব ভালো।আপনার রান্না করা রেসিপিটি দেখে ক্ষুধা পেয়ে গেলো আপু।রেসিপিটি খুবই লোভনীয় লাগছে।আর শীতের সবজি দেয়াতে অনেক বেশি মজার হবে খেতে।আপনি ধাপগুলো চমৎকার ভাবে শেয়ার করলেন। অনেক ধন্যবাদ জানাই আপনাকে সুন্দর এই লোভনীয় রেসিপিটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 9 months ago 

আমার রেসিপি টা দেখে আপনার ক্ষুধা লেগে গিয়েছে কিন্তু আমি কিছুই করতে পারলাম না বলে দুঃখিত ।

 9 months ago 

সামুদ্রিক এই মাছের আলাদা একটি টেস্ট থাকে কারন এই মাছের সাথে চর্বি বেশি। আর তৈলাক্ত মাছগুলো এমনিতেই বেশি সুস্বাদু হয়, সবজি দিয়ে সামুদ্রিক কাইক্কা মাছের রেসিপি কিভাবে তৈরি করেছেন সেটা আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 9 months ago 

ধন্যবাদ আপনাকে আমার রেসিপিটা আপনাদের ভালো লেগেছে যেনে ভালো লাগলো ।

 9 months ago 

আমি মাছ খুব কম খেয়ে থাকি। সামুদ্রিক কাইক্কা মাছতো নাম ও আমি শুনি নাই। আজকে প্রথম শুনলাম। আপনার রেসিপিগুলো বরাবরের মতোই আমার ভীষণ ভালো লাগে।জ্বী আপু আমরা কিন্তু প্রথমত পোষ্টের কোন ভিন্নতা ছিল না। আমরা প্রতিনিয়ত রেসিপি ডাই পোস্ট করতাম। এখন খুব ভালো হয়েছে আমরা প্রতিনিয়ত নতুন কিছু শিখতে পারতেছি । তাই আজকে আপনি রেসিপি পোস্ট নিয়ে হাজির হয়েছেন। শীতকালের সময় তো এই রেসিপিটা বেশ মজাদার লাগে।শীতকালের সবজি হিসাবে আমার ফুলকপিটি দারুন লাগে। আপনি প্রয়োজনীয় উপকরণ গুলি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। প্রতিটি ধাপ সুন্দর করে উপস্থাপনা করেছেন আমার ভীষণ ভালো লাগলো। আপনার জন্য শুভেচ্ছা রইল। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য।

Posted using SteemPro Mobile

 9 months ago 

এখানে এসে আমরা প্রতিনিয়ত নতুন নতুন জিনিস শিখছি এবং ট্রাই করছি ।

 9 months ago 

সামুদ্রিক মাছ খুব পুষ্টি কর হয়ে থাকে।আপনি এই সামুদ্রিক কাইক্কা মাছ দিয়ে ফুল কপির মজাদার লোভনীয় রেসিপি করেছেন যা দেখতে খুব লোভনীয় লাগছে।ধাপ গুলো খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। সব মিলিয়ে অসাধারণ রেসিপি টি।ধন্যবাদ লোভনীয় কাইক্কা মাছের রেসিপিটি শেয়ার করার জন্য।

 9 months ago 

পুষ্টিকট কিনা জানিনা তবে যেসব জিনিস আমার কাছে খেতে ভালো লাগে আমি শুধু সেগুলোই খাই পুষ্টির জন্য খাই না ।

 9 months ago 

রেসিপিটা দেখতে সত্যিই অনেক লোভনীয় লাগছে আপু। আপনার মত আমারও শীতের সবজির মধ্যে ফুলকপি অনেক পছন্দ। সবজি দিয়ে সামুদ্রিক কাইক্কা মাছের মজাদার রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 9 months ago 

যেমন লোভনীয় লাগছে খেতেও ভালো সুস্বাদু হয়েছিল ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54523.93
ETH 2291.82
USDT 1.00
SBD 2.35