DIY : এসো নিজে করি হ্যাপি দিওয়ালি ম্যান্ডেলা আর্ট , 10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলা ব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভালো ও সুস্থ আছেন ।আমিও আল্লাহ রহমতে মোটামুটি ভালো আছি। আজ আমি আবার একটি আর্ট নিয়ে হাজির হয়ে গেলাম ।আজ আমি আপনাদের সামনে একটি হ্যাপি দিওয়ালির ম্যান্ডেলা আর্ট করব । ইদানিং প্রতিদিন আমার কিছু-না-কিছু আর্ট করতে ভালোই লাগে। আজ আমি দিওয়ালি উপলক্ষে খুব সুন্দর একটি আর্ট করেছি ।সেটাই আজ আমি আপনাদের সাথে শেয়ার করব ।আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে ।চলুন তাহলে শুরু করি।



Polish_20211103_223509821.jpg



প্রয়োজনীয় উপকরণ:



.১টি সাদা কাগজ
.১টি পেন্সিল
.১টি রাবার
.২টি কালো কলম
.১টি কম্পাস



Polish_20211103_223655120.jpg



প্রস্তুত প্রণালী:



১ম ধাপঃ

IMG20211103163455.jpg

প্রথমে আমি একটি সাদা কাগজ নিয়েছি। সাদা কাগজ নিয়ে কম্পাস দিয়ে তিন সেন্টিমিটার থেকে শুরু করে আট সেন্টিমিটার পর্যন্ত এভাবে ছয়টা গোল গোল দাগ কেটে নিয়েছি।

২য় ধাপঃ

IMG20211103163918.jpg

এখানে আমি এক সেন্টিমিটার মাপ দিয়ে এক একটা দাগ এর মাঝখানে দূরত্ব রেখে দাগ গুলো দিয়ে নিয়েছি।

৩য় ধাপঃ

IMG20211103174109.jpg

এখানে আমি কাল কলম দিয়ে ডাবল করে এভাবে তিনটা দাগ দিয়ে নিয়েছি।

৪র্থ ধাপঃ

IMG20211103174550.jpg

তারপরে আমি প্রথম ঘরে এভাবে ডিজাইন করে নিয়েছি।

৫ম ধাপঃ

IMG20211103175048.jpg

ডিজাইনগুলো আমি কাল মার্কার দিয়ে ভরে দিয়েছি।

৬ষ্ঠ ধাপঃ

IMG20211103175830.jpg

৭ম ধাপঃ

IMG20211103181131.jpg

এভাবে একে একে আমি আরও একটু ডিজাইন করে নিয়েছি।

৮ম ধাপঃ

IMG20211103181512.jpg

৯ম ধাপঃ

IMG20211103182147.jpg

উপরে দেখানো ছবির মত করে আমি আরো খানিকটা ডিজাইন করে নিয়েছি।

১০ম ধাপঃ

IMG20211103183241.jpg

১১তম ধাপঃ

IMG20211103183843.jpg

তারপরে আমি আরো একটু ডিজাইন করার জন্য এভাবে কলম দিয়ে দাগিয়ে নিয়েছি।

১২তম ধাপঃ

IMG20211103190536.jpg

তারপর ওই দাগের ভিতরে ডাবল করে দাগ দিয়ে আরেকটু ডিজাইন করে নিয়েছি।

১৩তম ধাপঃ

IMG20211103190536.jpg

১৪তম ধাপঃ

IMG20211103191316.jpg

১৫তম ধাপঃ

IMG20211103192545.jpg

উপরে দেখানো ছবির মত করে এভাবে আমি আস্তে আস্তে পুরো গোলটা ডিজাইন করে ভরে দিয়েছি।

১৬তম ধাপঃ

IMG20211103193631.jpg

তারপরে উপরে যে ফাঁকা অংশ রয়েছে তার ভিতরে এভাবে পাপড়ির মত করে এঁকে নিয়েছি।

১৭তম ধাপঃ

IMG20211103194349.jpg

পাপড়ি গুলোর সাইডে সামান্য একটু ফাঁকা রেখে পুরো পাপড়িটা আমি কাল মার্কার দিয়ে ভরে দিয়েছি ।এখানে আমার আঁকাটা সম্পন্ন হয়ে গিয়েছে।

১৮তম ধাপঃ

IMG20211103195244.jpg

এখানে আমি আমার নাম ও হ্যাপি দিওয়ালি লিখে নিয়েছি।

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসঅপ্পো এফ1

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলা আমার মাতৃভূমি।বাংলাতে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

Sort:  
 3 years ago 

আপু আপনার মান্ডালা আর্ট টি জাস্ট ওয়াও হয়েছে ।এত সুন্দর করে আপনারা কি করে আঁকেন আমি বুঝে পাইনা ।আমার কাছে আপনার আর্ট টি অসাধারন লেগেছে ।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন ।ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপু আপনার আজকের মান্ডালা আর্ট অনেক সুন্দর হয়েছে। খুব নিখুঁতভাবে ধৈর্য ধরে কাজ সম্পন্ন করেছেন দেখেই বোঝা যাচ্ছে। দিন দিন আপনার এই কাজের প্রতি দক্ষতা অনেকটাই বেড়ে যাচ্ছে আমার মনে হয়। আশা করছি ভবিষ্যতে আরো সুন্দর সুন্দর মান্ডালা ড্রইং আমাদের সাথে শেয়ার করবেন। আপনার জন্য অনেক শুভকামনা রইল আপু।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর করে আপনার মতামত দেওয়ার জন্য।

 3 years ago 

আপু আপনার হ্যাপি দিওয়ালি মান্ডালা টি অনেক বেশি সুন্দর হয়েছ। আপনার প্রত্যেকটা মান্ডালাযই আমি সব সময় খুব ভালোভাবে দেখি। কারণ অনেক নিখুঁতভাবে প্রত্যেকটির ডিজাইন আপনি করেন। আর বুঝাই যায় যে আপনি আপনার প্রত্যেকটি ডিজাইন ভেবে ভেবে এরপর করছেন। কারণ এতে একটি নতুনত্ব থাকে আ।র আজকে তো আরো বেশি সুন্দর হয়েছে। কারণ তার মাঝে যখন আছে আলোর উৎসব এর নাম তাহলে তো তা অবশ্যই আরো বেশী দারুন হয়েছে।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপনি যে খুব সুন্দর মান্ডালা আর্ট করতে পারেন এতে কোন সন্দেহ নেই। আপনি এর আগেও আমাদের সুন্দর সুন্দর ম্যান্ডেলার আর্ট উপহার দিয়েছেন। আজকের আর্টটিও চমৎকার হয়েছে। শুভকামনা রইল আপু আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 3 years ago 

ম্যান্ডেলার আর্ট সুন্দর হয়েছে আপু। প্রতিটি ধাপ দারুন ভাবে উপস্থাপন করেছেন। আমার খুবই ভালো লেগেছে। এক কথায় অসাধারণ হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

সবার প্রথমে আমি আপনাকে শুভ দীপাবলি জানাচ্ছি।আপনার ম্যান্ডালা আর্টটি ভীষণ সুন্দর হয়েছে।যেমন সুন্দর লাগছে,তেমন সুন্দর ডিজাইন দিয়ে করেছেন।খুব সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপনা করেছেন।শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকেও দীপাবলীর শুভেচ্ছা। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপু আপনার মান্ডালা একটি খুবই অসাধারণ হয়েছে। আপনি খুব ধৈর্য্য সহকারে নিখুঁত করে আর্টি করেছেন। ধাপে ধাপে সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু আপনাকে খুব সুন্দর ভাবে মন্তব্য করার জন্য।

 3 years ago 

সত্যিই ম্যান্ডেলা অঙ্কন করতে অনেক ধৈর্য সময়ের প্রয়োজন। ইচ্ছা শক্তির প্রয়োজন হয়
আসলেই অনেক ভালোলাগলো। দিওয়ালির আপনি সুন্দর একটি ম্যান্ডেলা তৈরি করলেন। দেখেই ভাল লাগল। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 3 years ago 

খুবই চমৎকার হয়েছে এই আর্টটি, দেখেই মনে হচ্ছে এই আর্টটি করতে অনেক সময় ও ধৈর্যের প্রয়োজন।আমার অনেক ভালো লেগেছে তোমার আর্টটি শুভকামনা রইল তোমার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

শুভ দীপাবলির অনেক অনেক শুভেচ্ছা আপু।আপনি দারুণভাবে ম্যান্ডেলা আর্টটি করেছেন।আমার ম্যান্ডেলা আর্ট খুব ভালো লাগে।তাছাড়া ছোট ছোট বিষয় দারুণভাবে ফুটে ওঠে এর মধ্যে।সুন্দর হয়েছে।ধন্যবাদ আপু।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62416.00
ETH 2447.19
USDT 1.00
SBD 2.62