★পাউরুটি ও ডিম দিয়ে মজাদার বিকালের নাস্তা রেসিপি★

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



PhotoEditorPro_1669916444275.jpg


আজ আমি আপনাদের সামনে মজাদার একটি রেসিপি নিয়ে হাজির হয়ে গিয়েছি। রেসিপি পোস্টগুলো করতে সব সময় আমার কাছে ভালো লাগে, আর অন্যের রেসিপিগুলো দেখতেও ভালো লাগে। রেসিপি পোস্ট করার কারণে বিভিন্ন ধরনের রেসিপি সম্পর্কে ও খাবার সম্পর্কে আমরা ধারণা নিতে পারি। এখানে আসার পর এমন অনেক খাবার সম্পর্কে এবং বিভিন্ন ধরনের মাছ চিনতে পেরেছি যা কখনো খাওয়াই হয়নি। আর একেকজনের রান্না একেক ধরনের হয়ে থাকে এজন্য অন্যের রান্না দেখে রান্না সম্পর্কে ভিন্ন একটি ধারণা নেওয়া যায়। আজ আমি খুবই মজাদার একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি আর সেটি পাউরুটি ও ডিম দিয়ে মজাদার একটি বিকেলের নাস্তা। এটি ঝটপট অল্প সময়ে এবং ঘরে থাকা অল্প উপকরণ দিয়ে মানিয়ে ফেলা যায় এবং খেতেও অসাধারণ টেস্ট। আমার কাছেতো অনেক ভালো লাগে। আপনারা চাইলে আমার এই মজাদার রেসিপিটি ট্রাই করে দেখতে পারেন ভালো লাগবে আশা রাখছি। এখন মূল পর্বে চলে যাব।

qara-xett.png

প্রয়োজনীয় উপকরণ

পাউরুটি
ডিম
পেঁয়াজ
মরিচ
লবন
তেল
কালোজিরা
জিরা
জিরার গুঁড়া
গরম মশলার গুঁড়া
হলুদের গুঁড়া
মরিচের গুঁড়া
আদা কুচি
চাট মশলা

qara-xett.png

Polish_20221201_234228703.jpg

qara-xett.png

কার্যপ্রণালী

qara-xett.png

20221201_233912.jpg20221201_233851.jpg
20221201_233832.jpg20221201_233814.jpg

প্রথমে পেঁয়াজ মরিচ গুলা অনেক চিকন চিকন করে কেটে নিয়েছি। তারপর পেঁয়াজের ভিতরে হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, লবণ, জিরার গুড়া, গরম মসলার গুড়া, এক চামচ চাট মসলা, হাফ চা চামচ জিরা, হাফ চা চামচ কালোজিরা হাফ চা চামচ আদা কুচি এবং একটি ডিম ভেঙ্গে দিয়ে দিয়েছি।

20221201_233801.jpg20221201_233746.jpg
20221201_233725.jpg20221201_233701.jpg

তারপর একটা প্লেটে কিছু পানি নিয়ে তার ভিতরে তিন টুকরো পাউরুটি দিয়ে পানিতে ভিজিয়ে হাত দিয়ে চিপে পানি ঝরিয়ে একটা প্লেটে তুলে নিয়েছি। তারপর সবকিছু দিয়ে মশলাটাকে ভাল করে মাখিয়ে নিয়ে তার ভেতরে ভিজিয়ে রাখা পাউরুটিগুলো দিয়ে দিয়েছি।

20221201_233646.jpg20221201_233629.jpg

তারপর হাত দিয়ে ভালো করে চটকিয়ে মাখিয়ে নিয়ে আধা ঘন্টার জন্য রেস্টে রেখে দিয়েছি।

20221201_233552.jpg20221201_233612.jpg

আধা ঘন্টা পরে যখন ফিরে আসবে তখন দেখব যে পাউরুটিগুলো পেঁয়াজের সাথে একেবারে মিশে আঠালো একটা ডো তৈরি হয়ে গিয়েছে। এরপর চুলায় একটি করাই বসিয়ে তার ভেতরে পর্যাপ্ত পরিমাণে তেল দিয়ে দিয়েছি।

20221201_233534.jpg20221201_233515.jpg

তেল হালকা গরম হয়ে গেলে তার ভিতরে পাউরুটি মিক্সড হাত দিয়ে গোল গোল করে তেলের ভিতরে ছেড়ে দিয়েছি। তারপর একপিঠ ভাজা হয়ে গেলে আস্তে করে উল্টিয়ে দিয়েছি। চুলার জ্বালটা এখানে কমানো থাকবে।

20221201_233458.jpg20221201_233441.jpg

এরপর আরেকপাশ উল্টিয়ে পুরা বাদামি করে ভাজা হয়ে গেলে একটা স্টেইনার দিয়ে তেল ঝরিয়ে নিচ্ছি।

20221201_233405.jpg20221201_233343.jpg

তেল ঝরিয়ে একটা প্লেটে টিস্যু বিছিয়ে তার উপরে আমি খাবারটাকে উঠিয়ে নিয়েছি যাতে টিস্যুর সাথে তেলটা কিছুটা টেনে নিয়ে যেতে পারে। ব্যাস এভাবেই আমার পাউরুটি ডিম দিয়ে মজাদার বিকেলের নাস্তা তৈরি হয়ে গিয়েছে। এখন গরম গরম পরিবেশন করেছি খেতে কিন্তু দারুণ মজা হয়েছিল।

20221201_233405.jpg

20221201_233343.jpg

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 last year 

আসলেই আমার বাংলা ব্লগে আসার পর থেকে বিভিন্ন ধরনের খাবারও মাছ চিনতে পেরেছি যা আগে কখনো দেখা হয়নি। পাউরুটি ও ডিম দিয়ে আপনি অনেক সুন্দর একটি মজাদার রেসিপি তৈরি করেছেন যা দেখেই মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। পাউরুটি দিয়ে যে এত সুন্দর একটি রেসিপি তৈরি করা যায় আগে জানতাম না।

 last year 

একদম তাই এখানে আসার পর বিভিন্ন রংবেরঙের খাবার সম্পর্কে ধারণা নিতে পেরেছি যা আমার কাছে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপু আমার রেসিপি টা আপনার কাছে ভালো লেগেছে শুনে ভালো লাগলো।

 last year 

আমার বাংলা ব্লগে দীর্ঘ ক্যারিয়ারে অনেক ধরনের রেসিপি দেখলাম অনেক ধরনের বস্তুর সাথে পরিচিত হলাম। আসলে আমার মনে হয় আমি যদি এই সম্প্রদায়ের সাথে না থাকতে পারতাম তাহলে এগুলো থেকে মনে হয় বঞ্চিত থাকতাম।
অনেক মজাদার এবং লোভনীয় একটি নাস্তা রেসিপি প্রস্তুত করেছেন দেখে খুব লোভ হচ্ছে খেতে খুবই মজাদার হবে।।
যদিও আপনার মত করে কখনো প্রস্তুত করে খাওয়া হয়নি তবে বাসায় একবার ট্রাই করে দেখতে হবে।।
ধন্যবাদ আপনাকে।

 last year 

ঠিক বলেছেন এখানে আসায় একটা সুবিধা তো হয়েছে বিভিন্ন খাবারের রেসিপি সম্পর্কে জানতে পেরেছি। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

পাউরুটি ও ডিম দিয়ে মজাদার বিকালের নাস্তা রেসিপি দেখে তো খেতে ইচ্ছা করছে আপু। ইউনিক আইডিয়া ছিলো। এমন খাবার গুলো শীতকালে খেতে ভীষণ মজা লাগে। অনেক সুন্দর করে রেসিপি তৈরি করেছেন। আপনার রেসিপি পোস্ট সব সময়ই ভালো লাগে। আপনার জন্য শুভ কামনা রইলো।

 last year 

আমার রেসিপিটি আপনার কাছে ইউনিক লেগেছে জেনে ভালো লাগলো। ঠিকই বলেছেন শীতকালে এ ধরনের খাবার খেতে ভালোই লাগে। অনেক ধন্যবাদ ভাই আপনাকে।

 last year 

প্রণালীটা আসলেই ভিন্ন ছিল।আমি ভেবেছিলাম ডিম প্লেইন পাউরুটির উপর দিয়ে হয়তো কিছু করবেন কিন্তু প্রসেসটা ওমন হবে আসলেই ভাবতে পারিনি।
নিশ্চয়ই খুব স্বাদের ছিল।একদিন ট্রাই করবো। শুভ কামনা রইলো।

 last year 

খাবারটি খুবই মজাদার আপনিও চাইলে বানিয়ে খেতে পারেন। অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

একদমই ঠিক কথা বলেছেন আপু, আমার বাংলা ব্লগে আসার পর থেকে সবার কাছ থেকে বিভিন্ন বিষয় নিয়ে শিখতে পেরেছি। তাছাড়া কত ধরনের রেসিপি শিখেছি সেটাও বলা সম্ভব না। আমারও রেসিপি পোস্টগুলোর প্রতি একটু আকর্ষণ বেশি। আর নতুন রান্না দেখলে আমি তৈরি করতে পছন্দ করি। আপনি তো বেশ মজার একটা নাস্তা তৈরি করে ফেললেন। ভাবছি আপনার মত করে কখনো ট্রাই করবো। নিশ্চয়ই অনেক মজা হয়েছে খেতে।

 last year 

আসলে আপু অনেক মজা লাগে এভাবে করে খেতে আপনি একদিন ট্রাই করে দেখবেন ভালো লাগবে। ধন্যবাদ আপু আপনাকে।

 last year 

এটা একদম ঠিক বলেছেন আপু এই কমিউনিটিতে আসার পর অনেক ধরনের রেসিপি শিখেছি। সেই সাথে অনেক মাছের নাম জেনেছি। যে মাছের নাম গুলো জানতামই না। হয়তো খেয়েছি কয়েকবার কিন্তু নাম জানা হয়নি। যাইহোক আপু বিকেলের নাস্তায় এই রেসিপি খেতে দারুণ লাগবে। পাউরুটি দিয়ে যেকোনো রেসিপি তৈরি করলে খেতে ভালো লাগে।

 last year 

একদম তাই এমন অনেক মাছ আছে যেগুলোর নাম জীবনেও শুনিনি কিন্তু এখানে এসে শুনেছি। অনেক ধন্যবাদ আপু আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

 last year 

আসলে এই কমিউনিটি থেকে আমি অনেক ধরনের রেসিপি সম্পর্কে জেনেছি যে রেসিপিগুলো হয়তো এর আগে কখনোই খাওয়া হয়নি বা দেখা হয়নি সেগুলো এখানে দেখেছি এবং নিজে নিজে হয়তো কয়েকবার রান্না করে খাওয়ার চেষ্টাও করেছি। পাউরুটি এবং ডিম ব্যবহার করে আপনি বিকেলের নাস্তা রেসিপি তৈরি করেছেন দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাদ্য ছিল। মজাদার এই রেসিপিটি আমাদের সকলের মাঝে চমৎকার ভাবে উপস্থাপন করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 

খাবারটা আসলেই অনেক সুস্বাদু হয়েছিল । আপনি একদিন ট্রাই করে দেখবেন ভালো লাগবে খেতে। ধন্যবাদ আপনাকে।

 last year 

পাউরুটি ও ডিম দিয়ে খুব সুন্দর একটি নাস্তা বানিয়েছেন। ঠিক বলেছেন এখানে আমরা কাজ করতে অনেক কিছু শিখতে পেরেছি বিভিন্ন ধরনের রেসিপি দেখতে পাচ্ছি এবং অনেক অভিজ্ঞতা হচ্ছে আমাদের। তবে বিকেল বেলা নাস্তাটি খেতে অনেক মজা হয়েছে মনে হয়। খুব সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

আসলেই এখানে এসে অনেক ধরনের অভিজ্ঞতা হল আমাদের যা এখানে না আসলে আমরা জানতেই পারতাম না। অনেক ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

আপু আপনার রেসিপিটি দেখেই তো আমার জিভে জল চলে এসেছে ।খুবই সুস্বাদু হয়েছে মনে হচ্ছে। এভাবে কখনো খাওয়া হয়নি ।একদম ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন আপনি ।ডিম ও পাউরুটি দিয়ে যে এত সুন্দর বিকেলের নাস্তা তৈরি করা যায় এটি আমার জানা ছিল না ।আপনার রেসিপির প্রতিটি ধাপ ভালভাবে পর্যবেক্ষণ করলাম । নিশ্চয়ই এভাবে একদিন বাসায় তৈরি করে দেখব। ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.032
BTC 59585.77
ETH 3002.01
USDT 1.00
SBD 3.78