★রঙীন কাগজ কেটে ফুল তৈরি★

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



IMG_20230111_130938.jpg


আজ আমি আপনাদের সামনে আবার রঙিন কাগজের তৈরি ডাই প্রজেক্ট নিয়ে হাজির হয়ে গিয়েছি। কাগজের তৈরি এই সুন্দর সুন্দর জিনিসগুলো দেখতে আসলেই অনেক ভালো লাগে এবং বানাতে খুব ভালো লাগে । তবে বানাতে অনেক বেশি সময় লাগে কিছু কিছু জিনিস আবার কিছু কিছু জিনিস খুব অল্পতেই হয়ে যায় । এই কাগজের ফুলটি বানাতে আমার খুব বেশি সময় লাগেনি তবে বানানোর পরে ফুলটি দেখলাম যে অনেক সুন্দর লাগছে। এ ধরনের বিভিন্ন ফুল রয়েছে যেগুলো অনেক বেশি আকর্ষণীয় লাগে। আগেকার দিনে এই ধরনের ফুল দিয়ে গ্রামে গঞ্জে বিয়ে বাড়িতে সাজানো হতো ইদানিং এই ফুলের ব্যবহার একেবারে নেই বললেই চলে। তারপরও এখানে আসার পরে আমরা এই ফুলগুলো আবার নতুন করে বানানোর চেষ্টা করছি, নিজেরা নিজেদের প্রয়োজনে। এখন ফুলটি কিভাবে তৈরি করেছি সেটি আপনাদেরকে দেখাবো।

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

প্রয়োজনীয় উপকরণ

রঙীন কাগজ
পেন্সিল
কাঁচি
গ্লু
সবুজ পেন্সিল

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

কার্যপ্রণালী

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

20230111_130606.jpg20230111_130552.jpg
20230111_130537.jpg20230111_130510.jpg

প্রথমে হলুদ কালারের একটি রঙিন কাগজ নিয়েছি তারপর কাগজটি মাঝখান থেকে কেটে দুই খন্ড করেছি। এখানে দুই খন্ড দিয়ে আমি ফুলটি বানাবো। প্রথমে এক খন্ড নিয়ে কোনা করে ভাঁজ দিয়ে নিজের বাড়তি অংশটুকু কেটে দিয়েছি। তারপর কোনাকুনি করে দুইটি ভাঁজ দিয়েছি এবং পেন্সিল দিয়ে দেখুন একটু এঁকে নিয়েছি।

20230111_130458.jpg20230111_130427.jpg
20230111_130405.jpg20230111_130351.jpg

পেন্সিল দিয়ে আঁকার পরে কাঁচি দিয়ে কেটে নিয়েছি এবং কাটার উপরে আরো দুইবার কেটে নিয়েছি। একইভাবে অন্য সাইডেও কেটে নিয়েছি। তারপর ভাঁজগুলো খুলে দিয়েছি দেখুন একটি সুন্দর ফুল তৈরি হয়ে গিয়েছে। ওই একইভাবে অন্যটিও বানিয়ে নিয়েছি।

20230111_130338.jpg20230111_130320.jpg
20230111_130307.jpg20230111_130252.jpg

ছবিতে যেভাবে দেখতে পাচ্ছেন সেভাবে ফুলগুলো এনে একপাশ থেকে গ্লু দিয়ে লাগিয়ে দিয়েছি। তারপর একটি ফুল নিয়ে অন্যটির উপরে কোনা করে বসিয়ে দিয়েছি।

20230111_130234.jpg20230111_130048.jpg

20230111_130017.jpg


পেন্সিল দিয়ে যে অংশটুকু দেখানো হচ্ছে সেই অংশটা ভাঁজ দিয়ে গ্লু দিয়ে লাগিয়ে দিয়েছি। এভাবে করে চারপাশ থেকে এনে গ্লু দিয়ে লাগিয়ে দিয়েছি। তারপর একটি সবুজ কালারের পেন্সিল দিয়ে মাঝখানে গোল চিহ্ন দিয়ে দিয়েছি। এভাবে আমার ফুলটি তৈরি হয়ে গিয়েছে। এখন সুন্দর ভাবে ছবি তুলে আপনাদের সামনে পরিবেশন করেছি।

20230111_130031.jpg

20230111_130002.jpg

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 years ago 

ওয়াও রঙিন কাগজের তৈরি ফুল তো দেখছি খুবই সুন্দর ভাবে ফুটে উঠেছে। হলুদ রঙের রঙিন কাগজ হওয়ার কারণে একটু সুন্দরভাবে ফুটে উঠেছে। রঙিন জিনিস দিয়ে যে কোন জিনিস তৈরি করতে আমার কাছে ভীষণ ভালো লাগে। সেই সাথে দেখতেও। সবুজ কালারের রংটি মাঝখানে দেওয়ার কারণে একটু সুন্দরভাবে ফুটে উঠেছে যা দেখে ভালো লাগলো।

 2 years ago 

ফুলটা দেখতে এমনিতেই সুন্দর এটা যে কোন কাগজ দিয়ে বানালেই আমার মনে হয় ভালো হতো, তবে হলুদ রংটাও খারাপ লাগছে না। অনেক ধন্যবাদ আপু আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

রঙিন কাগজের ফুলটা বেশ সুন্দর হয়েছে। আমিও অনেক আগে এমন একটা ফুল বানিয়েছিলাম,আর হলুদ কালারের কাগজ দিয়ে বানিয়েছিলাম।যাই হোক আপু দেখতে বেশ ভালো লাগছে।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে

 2 years ago 

যাক মিলে গিয়েছে আপু আপনি হলুদ কালার দিয়ে বানিয়েছেন আমিও হলুদ কালার বানিয়েছি। আপনারটা যদিও আমি দেখিনি তবে আমারটা আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর ফুল তৈরি করেছেন। সত্যি আপনার ফুল তৈরি করে উপস্থাপন আমার খুবই ভালো লেগেছে। ধাপে ধাপে উপস্থাপন ছিল অসাধারণ।

 2 years ago 

আমার ফুল তৈরির উপস্থাপনা আপনার কাছে ভালো লেগেছে জেনে সত্যি অনেক খুশি হলাম। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কিছু কিছু ফুল তৈরি করতে সময় কম লাগলেও দেখতে ভীষণ ভালো লাগে। আপু আপনার তৈরি করা ফুলটি দেখতে অসাধারণ হয়েছে। আগেকার সময় বিভিন্ন অনুষ্ঠানে কিংবা বিয়ের বাড়িতে ফুল তৈরি করে লাগানো হতো। কিন্তু এখন সেসব দেখাই যায় না। যাই হোক আপু আপনার তৈরি করা রঙিন কাগজের ফুল অসাধারণ হয়েছে দেখতে।

 2 years ago 

আমার এই ফুলটি তৈরি করতে খুব একটা সময় লাগেনি তবে বানানোর পরে দেখে সত্যি অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপু অনেক সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর ফুল তৈরি করেছেন আর সেটা দেখতেও দারুন লাগছে। কিভাবে রঙিন কাগজ দিয়ে এত সুন্দর ফুল তৈরি করতে হয় তার প্রতিটা বিষয় সুন্দরভাবে তুলে ধরেছেন সেটা দেখে আমরা নিজেরাও বাসায় এমন ফুল তৈরি করতে পারব। আপনার দক্ষতা শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

একটু সুন্দরভাবে তুলে ধরার চেষ্টা করেছি যাতে আমারটা দেখে অন্য কেউ বানাতে পারে। আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি ফুল বানিয়েছেন আপু। এই ধরনের ডাই প্রজেক্ট আমার কাছে খুব ভাল লাগে। এখানে কাগজের অনেক কাজ দেখা যায় তার মধ্যে কিছু স্পেশাল থাকে। আপনার আজকের কাজটি আমার কাছে স্পেশাল মনে হয়েছে। খুব সুন্দর হয়েছে হলুদ কাগজের ফুল। হলুদ রং সিলেক্ট করাতে ফুলটি আরো সুন্দর লাগছে। ধন্যবাদ আপু।

 2 years ago 

রঙিন কাগজের তৈরি জিনিসগুলো আমার কাছেও ভালো লাগে, তবে আমার কাজটা আপনার কাছে স্পেশাল লেগেছে জেনে সত্যিই অনেক খুশি হলাম। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সত্যি কথা আপু আগেকার দিনের বিবাহ গুলো একদম অন্যরকম হতো। কিন্তু এখনকার বিবাহের মধ্যে আগে কার দিনের কোন চিহ্নই নেই। আর এই ফুলগুলো ঘরের মধ্যে সাজিয়ে রাখলে বেশ সুন্দর দেখায়। আমিও চেষ্টা করি সুন্দর সুন্দর ফুল তৈরি করতে এবং আপনাদের মাঝে ভাগ করে নিতে। আপনার আজকের এই ফুলটি দেখে বোঝা যাচ্ছে যে খুবই অল্প সময়ের মধ্যে আপনি অনেক অসাধারণ একটি ফুল তৈরি করেছেন। অনেক আকর্ষণীয় হয়েছে ফুলটি।

 2 years ago 

আসলে আগেকার দিনের বিয়ের অনুষ্ঠানগুলো বিশেষ করে গ্রামের অনুষ্ঠান গুলো একটু ভিন্ন রকম হতো এখন আর সেই দিন নেই, এখন সবকিছুই পাল্টে গিয়েছে। অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

আমি কিন্তু ভীষণ পছন্দ করি রঙিন কাগজ দিয়ে এরকম বিভিন্ন রকমের জিনিস তৈরি করতে। আপনি খুবই অল্প সময়ে এটি তৈরি করেছেন দেখে মনে হচ্ছে। অল্প সময়ে তৈরি করলেও এই ফুলগুলো কাটতে কিন্তু অনেক ধৈর্যের প্রয়োজন হয়। না হলে ফুল নষ্ট হওয়ার সম্ভাবনা বেশি থাকে। মাঝখানে সবুজ রঙের ফোটাটি দেওয়ার কারণে বেশ ভালোই ফুটে উঠেছে।

 2 years ago 

আমিও অনেক পছন্দ করি রঙিন কাগজের তৈরি জিনিস গুলো বানাতে তবে সময়ের অভাবে বানাতে পারিনা সবসময়। তবে মাঝে মাঝে চেষ্টা করি। ধন্যবাদ আপু মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60352.73
ETH 2410.03
USDT 1.00
SBD 2.44