মজাদার চিকেন বিরিয়ানি রেসিপি,10%shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম। আজ আমি চলে এসেছি মজাদার একটি রেসিপি নিয়ে। প্রতিদিন সবাই অনেক মজার মজার রেসিপি শেয়ার করে যেটা দেখে আমার অনেক লোভ লাগে আবার অনেক ভালো লাগে আবার অনেক নতুন নতুন রেসিপি শিখতে পারি ।তাই আমিও চেষ্টা করি প্রতিদিন আমার রেসিপি গুলো নিয়ে হাজির হওয়ার। রেসিপি পোস্টগুলো শুরুর দিকে আমি খুব বেশি দিতাম ইদানিং একটু ধীরে দিয়ে থাকি প্রতিদিন দিলে রেসিপির প্রতি মানুষের আর ভালোবাসা থাকবে না ।তাই একটু কম দেওয়ার চেষ্টা করি। আজ আমি ব্রয়লার মুরগি দিয়ে বিরিয়ানি রান্না করেছি। হঠাৎ করে বিরিয়ানি খেতে ইচ্ছা করছে কিন্তু ফ্রিজে তেমন কোন মাংস নেই এই একটা মুরগি ছাড়া ।এটা আমি ফ্রাই করে খাওয়ার জন্য রেখেছিলাম, কিন্তু কি আর করার বিরিয়ানি অনেক বেশি খেতে ইচ্ছা করেছে তাই এটা দিয়ে রান্না করে ফেললাম ।ব্রয়লার মুরগি দিয়ে বিরিয়ানি রান্না করলে তেমন একটা ভালো লাগে না কিন্তু অনেক বেশি যখন খেতে ইচ্ছা করে তখন যা দিয়ে রান্না করি সেটাই ভালো লাগে, তাই রান্নাটা করেই ফেললাম। আর আপনাদের সাথে শেয়ার করব না তা কি হয় বলুন। তাইতো সাথে সাথে শেয়ার করতে চলে এলাম, এখন চলুন বিরিয়ানি রান্না করি।



Picsart_22-03-19_21-24-13-503.jpg

IMG_20220106_113311.png

20220315_155848.png

পোলাও এর চাল―১কিলো
মুরগির মাংস―২কিলো
আলু―৬টি
পেঁয়াজ―২কাপ
মরিচ―১০টি
আদা বাটা―৩টেবিল চামচ
রসুন বাটা―৩টেবিল চামচ
বিরিয়ানির মশলা―১ প্যাকেট
টমেটো সস―২টেবিল চামচ
চিনি―১টেবিল চামচ
দুধ―১কাপ
ঘি―২টেবিল চামচ
তেল―পরিমাণমতো
টকদই―৩টেবিল চামচ

IMG_20220106_113311.png

Picsart_22-03-19_21-32-35-987.jpg

IMG_20220106_113311.png

20220315_155727.png

IMG_20220106_113311.png

20220319_131736.jpg20220319_132641.jpg
20220319_132632.jpg20220319_133127.jpg

প্রথমে চুলায় একটি করাই বসিয়েছি ।তারপর পরিমাণমতো তেল দিয়ে দিয়েছি। তারপর ওই তেলের ভিতরে কেটে রাখা আলু দিয়ে দিয়েছি। বিরিয়ানি রান্না করব আর আলু দেবো না তা কি হয় বলুন। আলু গুলো একটু বাদামি করে ভেজে নিয়েছি। তারপর আলুগুলো ভেজে একটা বাটিতে তুলে রেখেছি ।তারপর ওই তেলের ভিতরে কেটে রাখা পেঁয়াজ ও মরিচ গুলো দিয়ে দিয়েছি। পেঁয়াজ মরিচ গুলো এখানে একটু নরম করে ভেজে নিয়েছি। তারপর আদা বাটা, রসুন বাটা ও লবণ দিয়ে দিয়েছি।

20220319_133322.jpg20220319_133742.jpg

এগুলো দিয়ে কিছু সময় মশলাটাকে কষিয়ে নিয়েছি ।কষানো হয়ে গেলে তার ভিতরে মাংস গুলো দিয়ে আরো কিছু সময় নিয়ে মাংসটাকে কষিয়ে নিয়েছি। এখানে আমি অনেকক্ষণ ধরে মাংসটাকে কষিয়ে নিব যত কষাবো তত খাবার টেস্ট হবে।

20220319_133756.jpg20220319_133905.jpg
20220319_134006.jpg20220319_134144.jpg
20220319_134547.jpg20220319_134812.jpg

মাংসটা কষানো হয়ে গেলে তার ভিতরে এক প্যাকেট বিরিয়ানির মসলা দিয়ে দিব। বিরিয়ানির মসলা দিয়ে আরেকটু নেড়ে চেড়ে তার ভিতরে একে একে টকদই, টমেটো সস, চিনি দিয়ে দিব তারপর লিকুইড দুধ দিয়ে মাংস টাকে কষিয়ে নিব ।এখানে আমি মাংস রান্নার জন্য এক্সটা কোনো পানি ব্যবহার করব না দুধটা দিয়েই আমি মাংসটাকে কষিয়ে নিয়েছি।

20220319_135009.jpg20220319_135626.jpg

মাংস কষানো হয়ে গেলে পানি দিয়ে দিয়েছি। পানি দিয়ে একটা বলক চলে আসলে তার ভিতরে ধুয়ে রাখা চালগুলো দিয়ে দিব।

20220319_135726.jpg20220319_135954.jpg

পানিটা দিয়ে নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি। তারপর একটু শুকিয়ে আসলে করাইটা ধরে দমে দিয়ে দিব।

20220319_140104.jpg20220319_141402.jpg

পানি আরো একটি টেনে আসলে উপর দিয়ে ঘি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিয়ে রেখে দেব। এবার আস্তে আস্তে রান্নাটা হয়ে যাবে দেখুন আমার রান্নাটা হয়ে গিয়েছে।

20220319_212232.jpg

এখন একটা বাটিতে ঢেলে গরম গরম পরিবেশন করেছি ।খাবারটা কিন্তু মজা হয়েছিল আপনারা চাইলে এভাবে একদিন রান্না করে দেখতে পারেন।

আশা করছি আমার এই রেসিপিটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 years ago 

বিরিয়ানির মানেই যেন ভালোবাসা। বিরানি আমার ভীষণ পছন্দের একটা খাবার। তবে ইদানিং ওজন কমানোর জন্য একটু খাওয়া কমিয়ে দিয়েছি। বিরানীর রেসিপি দেখে জিভে জল চলে আসলো। খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপনি আমাদের মাঝে। কালার দেখে বোঝা যাচ্ছে যে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপু এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

খাওয়ার সময় আর ওজনের কথা মনে থাকে না ভাইয়া আগে খাওয়া তারপর অন্য চিন্তা।

 2 years ago 

ব্রয়লার মুরগি দিয়ে বিরিয়ানি রান্না করলে তেমন একটা ভালো লাগে না কিন্তু অনেক বেশি যখন খেতে ইচ্ছা করে তখন যা দিয়ে রান্না করি সেটাই ভালো লাগে,

আসলে আমাদের মনের মধ্যে যখন কোন একটা ইচ্ছা চলে আসে তখন এমনই হয় অপছন্দের জিনিস গুলো পছন্দ হয়ে যায়। আর আমার কাছে তো বিরিয়ানি শব্দটি শুনলেই জিভে জল চলে আসে। এমন চমৎকারভাবে বিরিয়ানি তৈরি করার পদ্ধতি দেখিয়ে আপনি আমাকে লোভ লাগিয়ে দিলেন আপু।

 2 years ago 

একদম ঠিক বলেছেন যখন একটা জিনিস খেতে ইচ্ছা করে তখন সামনে যেটাই আসে সেটাই দিয়েই তৈরি করে খেয়ে ফেলা যায় ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মজাদার চিকেন বিরিয়ানি রেসিপি দেখে জিভে পানি চলে আসলো। চিকেন বিরিয়ানি আমার খুবই পছন্দের। আপনি চিকেন ফ্রাই বানানোর জন্য মুরগির মাংস দিয়ে চিকেন বিরিয়ানি তৈরি করেছেন কিন্তু আমার কাছে চিকেন ফ্রাই থেকে চিকেন বিরিয়ানি খেতে অনেক বেশি ভালো লাগে। ধন্যবাদ আপনাকে খুবই সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বিরিয়ানি আমার কাছেও অনেক পছন্দ । বিরিয়ানি খেতে ইচ্ছা করছে তাই বিরিয়ানি রান্না করে খেয়ে ফেলেছি চিকেন ফ্রাইও আমার কাছে অনেক ভালো লাগে।

 2 years ago 

আপনার বিরিয়ানি রেসিপি দেখে আমারতো জিভে জল চলে আসলো। কারণ চিকেন বিরিয়ানি আমার অনেক পছন্দের ‌। তাছাড়া আপনার রেসিপির কালারটা এত অসাধারণ এসেছে দেখেই খেতে ইচ্ছে করতেছে। এরকম রেসিপি দেখলে বেশ ভালো লাগে। তাছাড়া আপনার উপস্থাপনা আমার কাছে বেশ ভালো লেগেছে। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

চিকেন বিরিয়ানি আমার কাছেও অনেক ভালো লাগে ঠিকই বলেছেন আপু এই ধরনের রেসিপি দেখলে সত্যিই জিভে পানি চলে আসে।

 2 years ago 

কি রেসিপি দেখালে না ফুল জিভে জল চলে এসেছে আমার আপনার চিকেন বিরিয়ানি রেসিপি দেখে। আর লোভ সামলাতে পারছিনা। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপনা করে শেয়ার করার জন্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এ ধরনের খাবার দেখলে জিভে পানি চলে আসবেই। তাড়াতাড়ি রান্নাঘরে জান আর বিরিয়ানি রান্না করতে বসে যান সবাই মিলে মজা করে খান।

 2 years ago 

আপু এমন লোভনীয় রেসিপি,একা একা খেলে কিন্তু পেটে অসুখ করবে😉😉।আপু অনেক সুন্দর কালার এসেছে,দেখেই মনে হচ্ছে খেতে বেশ ভালো হবে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

একা কোথায় খেলাম আপু ফ্যামিলির সবাই মিলে খেয়েছি আর আপনাদেরকে ছবি দিয়েছি পেটের সমস্যা হবে না।

 2 years ago 

কি দেখালেন আপু, আপনার তৈরি রেসিপি দেখে জিভে জল চলে এলো। একা একা খাবেন না আপু। চিকেন বিরিয়ানি তৈরির প্রতিটি ধাপ আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপু আপনাকে এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমি একা একা কখনও খাইনা আপো সবাইকে দেখিয়ে দেখিয়েই খাই দিতে তো পারি না তাই সবাইকে দেখাই আর ফ্যামিলির সবাইকে নিয়ে একসাথে খাই।

 2 years ago 

চিকেন বিরিয়ানি আমার সবচেয়ে পছন্দের খাবার। সপ্তাহে একদিন চিকেন বিরিয়াহি না খেলে আমার চলেই না। আজকে আপনার তৈরি চিকেন বিরিয়ানি দেখে আমার মুখে জল চলে এসেছে। বিশেষ করে আপনার বিরিয়ানির কালারটি খুবই সুন্দর হয়েছে। যা দেখে যে কারো খেতে ইচ্ছা হবে। এত সুন্দর এবং মজাদার একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

চিকেন বিরিয়ানি আমারও অনেক পছন্দ তবে সপ্তাহে একদিন চিকেন বিরিয়ানি রান্না করা আমার কাছে অনেক ঝামেলা লাগে তাই আমি সপ্তাহে রান্না করি না মাঝে মাঝে রান্না করে খাই।

 2 years ago 

এত রাতে চিকেন বিরিয়ানি দেখে তো আমার খিদে পেয়ে গেছে। ইচ্ছে করছে এখনি খেয়ে ফেলি। আপনার এই লোভনীয় রেসিপিটি দেখে সবার লোভ লেগে যাবে। অনেক চমৎকার ভাবে আপনি চিকেন বিরিয়ানি রান্না করেছেন আপু। ধন্যবাদ।

 2 years ago 

ইস আপু আপনার খেতে ইচ্ছা করছে তাহলে বাটি ধরে নিয়ে যান আমি কিছু মনে করব না দিয়েই তো রেখেছি পুরো বাটিটা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60340.89
ETH 2615.66
USDT 1.00
SBD 2.56