ঈদ স্পেশাল জর্দা সেমাই রেসিপি, 10% shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



PhotoEditorPro_1651518238548.jpg

আজ আমি আপনাদের সাথে খুবই মজাদার একটি রেসিপি শেয়ার করতে চলে এসেছি আর সেটি হলো ঈদ স্পেশাল জর্দা সেমাই রেসিপি। কদিন আগে সেমাই এর কনটেস্ট এ আমি এক ধরনের সেমাই রেসিপি শেয়ার করেছিলাম আজ আবার সম্পূর্ণ ভিন্নধর্মী আরেকটি রেসিপি নিয়ে হাজির হয়ে গিয়েছি। এভাবে করে জর্দা সেমাই রান্না করলে আমার কাছে খেতে অনেক ভালো লাগে। একেবারে নরম হয়ে যায় না একটু শক্ত শক্ত থাকে খেতে খুব ভালো লাগে। বেশি করে ঘি দিয়ে ভুনা করতে হয় আর শিরার ভিতর এভাবে করে দিলে সেটা থেকে অন্যরকম লাগে খেতে খুব ভালো লাগে ।একেক জন একেক রকম ভাবে জর্দা সেমাই রান্না করে থাকে আমি যেভাবে রান্না করি সেটি আপনাদেরকে দেখাবো। আমি প্রতি ঈদের সময় এরকম করে খেতে পছন্দ করি। আর আমার ঈদ স্পেশাল জর্দা সেমাই রেসিপি এখন আপনাদের সাথে আমি শেয়ার করব।



qara-xett.png

প্রয়োজনীয় উপকরণ

সেমাই ―২০০গ্রাম
চিনি―১কাপ
এলাচ―৫টি
পানি―১কাপ
জর্দাররং―১/২চা চামচ
ঘি―৩টেবিল চামচ
কিসমিস―১৫–২০টি

qara-xett.png

PhotoEditorPro_1651518271193.jpg

qara-xett.png

কার্যক্রম

qara-xett.png

20220503_010305.jpg20220503_010251.jpg
20220503_010238.jpg20220503_005958.jpg

প্রথমে চুলায় একটি পাতিল বসিয়ে তার ভিতরে এক কাপ পানি নিয়েছি তারপর পানির ভিতরে১ কাপ চিনি দিয়েছি চিনির সিরা তৈরি করার জন্য। তারপর সে পানির ভেতরে এক চামচ ঘি দিয়ে দিয়েছি ও হাফ চা চামচ জর্দার রং দিয়ে দিয়েছি।

20220503_005939.jpg20220503_010119.jpg
20220503_010106.jpg20220503_010054.jpg

জর্দার রং দিয়ে পানিটাকে একটা বলক উঠিয়ে নিতে হবে। এখানে পানিটা বেশি জ্বাল দেওয়া যাবে না কারণ পানি একেবারে পাতলা থাকবে তা না হলে স্টিকি হয়ে যেতে পারে ।তারপর আমি পাঁচটা এলাচ নিয়ে তার ভেতর থেকে বিচি বের করে ব্লেন্ড করে নিয়েছি এবং অন্য একটি চুলায় একটি কড়াই বসিয়ে তার ভিতরে ৩ টেবিল চামচ ঘি দিয়ে দিয়েছি এবং তার ভিতর সেমাইগুলো দিয়ে দিয়েছি।

20220503_010023.jpg20220503_005912.jpg
20220503_005841.jpg20220503_005816.jpg

সেমাই গুলো ভালো মত ভেজে নিয়েছি তারপর সেমাই এর ভিতর চিনির সিরা ঢেলে দিয়েছি। তারপর এলাচের গুঁড়া দিয়ে একটা ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি সিদ্ধ হওয়ার জন্য।

20220503_005751.jpg20220503_005718.jpg

৫ মিনিট পর ঢাকনা খোলার পর দেখবো যে আমার সেমাইটা অনেকটা সিদ্ধ হয়ে গিয়েছে এবং পানি পুরি টেনে এসেছে। তখন উপর দিয়ে কিছু কিসমিস দিয়ে দিব আপনারা চাইলে বাদাম দিতে পারে আমি এখানে বাদাম ব্যবহার করিনি।

20220503_005657.jpg

তারপর আরো একটু নেড়েচেড়ে ভালোমতো রান্না করে নিয়েছি রান্না হয়ে গিয়েছে চুলা বন্ধ করে দিয়েছি।

20220503_005637.jpg

এ পর্যায়ে আমার জর্দা সেমাইটা হয়ে গিয়েছে। আমি একটা প্লেটে তুলে নিয়েছি ঠান্ডা হলে এটা দেখতে আরো ঝরঝরে হবে ।খেতে কিন্তু খুবই মজা লাগে সেমাইটা আপনারা চাইলে একবার ট্রাই করে দেখতে পারেন।

আশা করছি আমার এই রেসিপিটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 2 years ago 

আগে কখনোই এমন সেমাই খাইনি৷ তবে বেশ ইউনিক লাগলো। একদিন তো বাসায় চেস্টা করতেই হবে। মনে তো হচ্ছে পারবো। বাকিটা দেখি কি হয়।

 2 years ago 

আপু ঈদ স্পেশাল জর্দা সেমাই এর রেসিপি অনেক লোভনীয় হয়েছে। জাদা সেমাই আমাদের পরিবারের সবারই খুব ভালো লাগে। তাই দেখেই ইচ্ছে করছে একটু খেয়ে ফেলি। কাল আমরাও জর্দা সেমাই খেয়েছি। আপনার রেসিপিটি অনেক সুন্দর হয়েছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনাকে আপনার সুন্দর মতামত দেওয়ার জন্য।

 2 years ago 

জর্দার রং ব্যবহার করার কারণে জর্দা সেমাই গুলো দেখতে আরো বেশি লোভনীয় লাগছে আপু। আপনি দেখছি খুব সহজেই জর্দা সেমাই রান্নার রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করে ফেললেন, আমার মনে হচ্ছে এখন আমিও জর্দা সেমাই বানিয়ে ফেলতে পারব। ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনার জর্দা সেমাই রেসিপি দেখে খেতে খুব ভালো লাগলো। আপনি খুব সুন্দর করে আমাদের মাঝে সেমাই রিসিপে উপস্থাপন করেছেন। আপনার প্রস্তুত প্রণালীঃ বেশি দুর্দান্ত হয়েছে। আসলে দেখেই বুঝা যাচ্ছে অনেক মজাদার এবং সুস্বাদু হয়েছে। এত অসাধারন একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

খাবারটি খুবই সুস্বাদু হয়েছিল ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মজাদার জর্দা সেমাই রেসিপি শেয়ার করেছেন বিশেষ করে প্রস্তুত প্রণালি গুলো ধাপে ধাপে তুলে ধরেছেন যার জন্য আরও বেশি ভালো লেগেছে আমার কাছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপু ঈদ স্পেশাল জর্দা সেমাই রেসিপি দেখতে তো খুবই অসাধারণ লাগছে। সেইসাথে রেসিপিটির প্রতিটি ধাপ বেশ চমৎকারভাবে ফুঁটিয়ে তুলেছেন যা দেখে মুগ্ধ হওয়ার মত। দেখতে যেরকম অসাধারণ খেতেও নিশ্চয়ই অনেক মজার হয়েছে। আপনার সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া খেতে আসলেই অনেক মজা হয়েছিল ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে ঈদ স্পেশাল জর্দা সেমাই রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার এই রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সু-স্বাদু সেইসাথে লোভনীয়। চমৎকার উপস্থাপনের মাধ্যমে আমাদের মাছের রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ঠিকই বলেছেন খেতে অনেক সুস্বাদু হয়েছিল অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সেমাই এর লোভনীয় একটি রেসিপি প্রস্তুত করে আমাদের মাঝে তুলে ধরেছেন খেতে খুব সুস্বাদু হবে দেখেই বোঝা যাচ্ছে সুন্দর উপস্থাপনা করেছেন ধাপগুলো শুভকামনা রইল 🌹

 2 years ago 

ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

জরদা সেমাই এর আগে একবার দেখে ছিলাম তবে কখুনো খাওয়া হয়নি।অসাধারন একটি রেসিপি শেয়ার করেছেন আপু।অসংখ্য ধন্যবাদ দারুন রেসিপিটা শেয়ার করার জন্য

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62555.95
ETH 2435.55
USDT 1.00
SBD 2.64