খোলা আকাশের নিচে দাঁড়িয়ে গাছগাছালির কিছু ছবি

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।




আজকে আমি আবার আপনাদের সামনে হাজির হয়ে গিয়েছি নতুন একটি ব্লগ নিয়ে । আজকে আপনাদের সাথে শেয়ার করব সবুজ গাছের অসাধারণ কিছু ফটোগ্রাফি। বেশ কিছুদিন হল ফরিদপুরে এসেছি এখানে প্রচুর পরিমাণে ঠান্ডা পড়েছে যার কারণে বাসার বাইরে যাওয়াই হয়না । প্রতিদিন ছাদে যাই একটু রোদ পোহাতে তবে সকাল বেলা যাওয়ার সুযোগ হয়ে ওঠে না কারণ ঘুম থেকে উঠতে উঠতে বারোটা বেজে যায় এবং নাস্তা টাস্তা করতে করতে প্রায় দুপুর হয়ে যায় । ছাদে গেলে দুপুরের সময়ই যাওয়া হয় আর সে সময়টা রোদের প্রচন্ড পরিমাণে তাপ থাকে যার কারণে বেশি সময় গিয়ে বসা হয় না ।


আমাদের ছাদের থেকে আশেপাশের পরিবেশটা দেখতে খুবই ভালো লাগে কারণ চারিদিকে প্রচুর পরিমাণে গাছ রয়েছে । এখন তো গাছপালা একেবারে নেই বললেই চলে তারপরও আমাদের এলাকাতে এই জায়গাটায় প্রচুর পরিমাণে গাছ রয়েছে । ছাদে থেকে দেখতে খুব ভালো লাগে । আজকে দুপুরবেলা যখন ছাদে গিয়েছি তখন অনেক রোদ ছিল আজকে ফোনটা হাতে করে নিয়ে গিয়েছিলাম ভেবেছিলাম কিছু ছবি তুলে নিয়ে আসবো কিন্তু তারপরও যে পরিমাণে রোদ ছিল আকাশের দিকে তাকিয়ে একটা ছবি তুলব তারও উপায় ছিল না । সূর্যের যে দু একটা ছবি তুলেছি তারপরও চোখ বন্ধ করে তুলেছি এবং আশেপাশে গাছগাছালির কয়েকটা ছবি তুলে নিয়েছি আপনাদের সাথে শেয়ার করার জন্য ।

20231221_193529.jpg

20231221_193450.jpg


দেখতে পাচ্ছেন সূর্য একেবারে মাথার উপর দিয়ে উঠেছে । পাশে তাকিয়ে দেখলাম যে কয়েকটা নারিকেল গাছের ফাঁকা দিয়ে সূর্যটা দেখা যাচ্ছে ফাঁকা দিয়ে ছবিগুলো তুলে নিয়েছি । একেবারে চোখে এসে লাগে এবং দুপুরের টাইমে সূর্যর অনেক তাপ থাকে যার কারণে বেশি সময় রোদে থাকা যায় না । আবার একেবারে খোলা ছাদের নিচে দাঁড়িয়ে আকাশের দিকে তাকিয়ে ছবি তোলার চেষ্টা করেছিলাম কিন্তু কোন ভাবে তাকানো যাচ্ছিল না । চোখ বন্ধ করে এই সূর্যের ছবিটা তুলে নিয়েছি তারপরও ছবিটা মোটামুটি ভালই হয়েছিল ।

20231221_193757.jpg


এখানে দেখতে পাচ্ছেন বেশ কিছু গাছের ফাঁকা দিয়ে দূরে একটি বাড়ি দেখা যাচ্ছে এবং ওই বাড়িটার সামনে বিশাল বড় একটা ফাঁকা মাঠ রয়েছে । ওই ফাঁকা মাঠগুলোতে ছেলেমেয়েরা ভালই খেলাধুলা করে । ছোট ছোট বাচ্চারা এখানে খেলাধুলা করার সুযোগ পায় । এখন পর্যন্ত এ জায়গাটা ফাঁকা থাকার কারণে বিকেল বেলা ব্যাডমিন্টন খেলার সুযোগ থাকে । এই শীতের দিনে রাতের বেলা লাইট জ্বালিয়ে ব্যাডমিন্টন খেলে ছেলেরা দেখতে ভালো লাগে । আস্তে আস্তে সব জায়গাগুলো ভরে গেলে তখন তার সেই সুযোগ টুকু পাওয়া যাবে না ।

20231221_193846.jpg

20231221_193825.jpg


এখানে আরো কিছু সবুজ গাছ গাছালির ছবি দেখতে পাচ্ছেন । এখানে বিরাট বিরাট কিছু মেহেগনি গাছ রয়েছে । এই গাছগুলোতে প্রচুর পরিমাণে ফল এসেছে ।আশেপাশে মানুষজন অল্প কিছু জায়গার ভিতরে এই বড় বড় মেহগনি গাছগুলো লাগিয়ে রেখেছে । গাছগুলো বড় হয়ে যে কোথায় যাবে সে চিন্তা ভাবনা মানুষের নেই ।এই যে গাছগুলো দেখতে পাচ্ছেন এগুলো পুরোটাই আমাদের ছাদে এসে পরেছে এবং গাছ ভর্তি প্রচুর পরিমাণে ফল দেখলাম । মানুষ গাছ লাগায় অথচ তাদের জায়গায় শুধু গাছের গোড়াটাই থাকে এবং পুরো গাছটা অন্যের ছাদে চলে আসে সেদিকে মানুষের কোন খেয়াল থাকে না কিছু বলতে গেলে আবার ঝামেলার সৃষ্টি করে ।

20231221_193426.jpg

20231221_193711.jpg

20231221_193641.jpg


আমাদের ছাদে দেখলাম যে আম্মা কিছু পুঁইশাক গাছ লাগিয়ে রেখেছে । গাছ ভর্তি দেখলাম প্রচুর পরিমাণে ফল এসেছে । এই ফলগুলো অনেকেই রান্না করে খায় কিন্তু আমরা কখনো খাইনি । ফলগুলো দেখতে ভালো লাগছিল তাই আমি ছবিটা তুলে নিয়েছি । সেদিন আম্মা কিছু পুঁইএর পাতা নিয়ে রান্না করেছিল । এ ধরনের শাকগুলো খেতে ভালো লাগে কারণ নিজের হাতে লাগানো শাকের মজাই আলাদা । আবার এখানে একটি তুলসী গাছ দেখতে পেলাম । তুলসী গাছগুলো তেমন কোন যত্নের প্রয়োজন হয় না এগুলো দেখি একা একাই সুন্দরভাবে বেড়ে ওঠে । আমার বাসায় বারান্দায় একটি তুলসী গাছ দেখলাম হয়েছে । উপর থেকে মানুষের গাছের বিচি পড়েই আমার গাছটা একা একাই হয়েছে । আবার একা একাই দেখি গাছগুলো বড় হয় । এই গাছগুলো অনেক কাজে লাগে বিশেষ করে ঠান্ডা লাগলে এ গাছের পাতা রস করে খাওয়ালে অনেক উপকার পাওয়া যায় ।

20231221_193609.jpg

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 5 months ago 

হ্যাঁ বর্তমানে ঘনবসতির কারণে সব জায়গায় ঘর বাড়ি তৈরি হচ্ছে তবে আপনাদের বাসার পাশে একটু ফাঁকা জায়গা আছে বলেই ছেলেমেয়েরা সেখানে খেলাধুলা করার সুযোগ পায়। ছাদে যেহেতু পুঁইশাক গাছে অনেক ফল ধরেছে একটু ভেজে খেয়ে দেখবেন অনেক মজা লাগবে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমাদের এই এলাকাটা আগে অনেক ফাঁকা ছিল এখন অনেক ঘরবাড়ি উঠে গিয়েছে । তারপরও কিছু কিছু জায়গা খোলা রয়েছে দেখে ভালো লাগে ।

 5 months ago 

সকালবেলা সকলেরই ঘুম থেকে উঠতে অনেকটাই কষ্ট হয় তারপরও যাদের কাজকর্ম অনেক বেশি থাকে তারা ঠিকই ঘুম থেকে উঠে পড়ে। যাইহোক ছাদে গিয়ে রৌদ্র পোহানোর সময়ে খুবই দারুণ কিছু ফটোগ্রাফি করেছেন দেখে ভালো লাগলো। গাছের নিচে দাঁড়িয়ে উপরের দিকে ফোনটা হাতে ধরে ছবি তুলতে বেশ ভালই লাগে সেরকম কিছু ছবি আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন। আর পুইশাকের ফল ভাজি করলে সত্যিই অনেক বেশি সুস্বাদু লাগে আমার কাছে আমি কয়েকবার খেয়েছি। দারুন কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে তুলে ধরার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

খোলা আকাশের নিচে দাঁড়িয়ে ছবি তুলতে সত্যিই ভালো লাগে আমি চেষ্টা করেছি । তবে রোদের জন্য খুব একটা করতে পারিনি ।

 5 months ago 

প্রকৃতির সুন্দর্য সবাইকে মুগ্ধ করে। প্রকৃতি তার অপরূপ সৌন্দর্য আমাদের মাঝে বিলিয়ে দেন।
গাছের নিচে দাঁড়িয়ে উপরে কিছু গাছের ছবি তুলেছেন প্রত্যেকটি ছবি দেখতে অনেক দারুণ লাগলো। তুলসী গাছটি বেশ সুন্দর হয়েছে পুঁইশাকের ও কিছু ফল দেখতে পাচ্ছি সব মিলিয়ে অনেক দারুন লাগলো ফটোগ্রাফি গুলো। ধন্যবাদ আপু সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 69053.05
ETH 3802.42
USDT 1.00
SBD 3.69