কিছু মাছের ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ4 months ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।




আজকে আমি আবার আপনাদের সামনে নতুন একটি পোষ্ট নিয়ে হাজির হয়ে গেলাম । আজকে আপনাদের সাথে কিছু মাছের ফটোগ্রাফি শেয়ার করব । মাছের যেকোনো ধরনের ফটোগ্রাফি দেখতে ভালো লাগে আর টাটকা মাছের ছবি তুলতে আমার কাছে অনেক ভালো লাগে । আমি প্রায়ই দিন মাছ বাজারে গিয়ে টাটকা মাছ কিনে নিয়ে আসি এবং সেখান থেকে মাছের ছবিগুলো তুলে থাকি। এই মাছগুলোর ছবি তুলেছিলাম অনেক দিন আগে । খিলগাঁও রেলগেটে একটি মাছ বাজার বসে সেখানে গিয়েছিলাম এবং সেখানে রাতের বেলা গিয়েছিলাম লাইটের আলোতে মাছ গুলো কেমন চকচক করছিল দেখতে ভালো লাগছিল । সেখান থেকে কিছু মাছ কিনেও নিয়ে এসেছিলাম আবার কিছু ছবিও তুলে নিয়েছিলাম । ওরা মাছগুলোকে এমন সুন্দরভাবে পানির ভিতরে করে রাখে এবং যখন বিক্রি করে তখন মাছগুলোকে একটা ডালার উপর তুলে রাখে মাছগুলো ছটফট করতে থাকে সে মাছগুলো দেখতে ও কিনতেও ভালো লাগে ।

20240319_214939.jpg

20240319_214923.jpg


প্রথমে কিছু টেংরা মাছের ছবি দিয়ে শুরু করেছি । এখানে উপরের দিকে দেখতে পাচ্ছেন কিছু মাঝারি সাইজের টেংরা মাছ আর নিচের দিকে একটু ছোট সাইজের টেংরা । মাছগুলো ছোটই ছিল এর থেকে আরো অনেক বড় বড় টেংরা মাছ সবসময় বাজারে গেলে দেখতে পাই কিন্তু ঐদিন এর থেকে বড় টেংরা মাছ ছিল না । টেংরা মাছের ইদানিং দেখলাম প্রচুর পরিমাণে দাম চাই আগে টেংরা মাছের খুব একটা দাম ছিল না ইদানিং মনে হয় মানুষ টেংরা মাছ অনেক বেশি পরিমাণে খায় । এই কারণে টেংরা মাছের দাম মনে হয় বেশি বেড়ে গিয়েছে । তাছাড়া বাজারে সব মাছের দামি মোটামুটি একটু বাড়তি মনে হলো । এ টেংরা মাছগুলো আলু বেগুন দিয়ে বেশি করে ধনিয়া পাতা দিয়ে চচ্চড়ি করে খেতে আমার কাছে খুব ভালো লাগে ।

20240319_214956.jpg


এখানে কিছু রুই মাছ ও কিছু তেলাপিয়া মাছ রয়েছে । রুই মাছ আমি প্রচুর পরিমাণে খেয়ে থাকি তবে তেলাপিয়া মাছ একদমই খাওয়া হয় না । সেই লাস্ট কবে খেয়েছি সেটাও মনে নেই । মাঝে মাঝে ভাবি যে কিছু তেলাপিয়া মাছ কিনে নিয়ে আসি তবে বাজারে গেলে আর কিনতে ইচ্ছা করে না । তেলাপিয়া মাছ খেতে কেমন লাগে তাও জানিনা । তবে মাছগুলো দেখতে অনেক ফ্রেশ লাগছিল ।

20240319_214909.jpg


পাবদা মাছ আর শিং মাছ এই মাছ দুটি আমার একেবারে কমন একটি মাছ । বাজারে গেলে এই মাছগুলো আমি সবসময় কিনে থাকি । আর এ মাছগুলো খেতে আমার কাছে ভালো লাগে । বিশেষ করে তাজা তাজা পাবদা মাছগুলো যেদিন কিনে নিয়ে আসি সেদিন যদি কেটে রান্না করা যায় তখন সেই মাছটা খেতে সত্যি অনেক ভালো লাগে । ফ্রিজে রাখার পরে মাছের টেস্ট কিছুটা পরিবর্তন হয় । ফ্রেশ ফ্রেশ মাছের মজাই আলাদা । আর শিং মাছটা আমার সব সময় খাওয়া হয় ।আলু দিয়ে ভুনা করলে কিংবা বেগুন আলু দিয়ে সুন্দরভাবে ঝোল করলে এটা খেতে খুব ভালো লাগে । শিং মাছ আমার অনেক পছন্দ ।

20240319_214857.jpg

20240319_214844.jpg


এখানে কিছু শোল মাছ ও টাকি মাছের ছবি শেয়ার করেছি । এ দুটো মাছই পছন্দ তবে টাকি মাছ খুব একটা খাওয়া হয় না ।ছোট টাকি মাছ ভর্তা করে খেতে ভালো লাগে তবে এই মাছগুলো ভর্তা করা ভালোই বেশ ঝামেলা এ কারণে আমি টাকি মাছ খুব একটা কিনি না । আর শোল মাছ ঝোল করে হোক চচ্চড়ি করে হোক খেতে সত্যি খুব ভালো লাগে । বিশেষ করে আলু দিয়ে যদি কষা কষা করে ভুনা করা হয় তবে সেটা খেতে অন্যরকম মজা লাগে । শোল মাছ আমার অনেক পছন্দের একটি মাছ । তাছাড়া লাউ দিয়ে শোল মাছ খেতে অনেক মজা লাগে ।

20240319_214829.jpg

20240319_214813.jpg

20240319_214747.jpg

20240319_214724.jpg


এখানে কিছু রুই মাছের ছবি দেওয়া রয়েছে কতগুলো রুই মাছ রয়েছে বড় সাইজ এবং কতগুলো ছোট সাইজের । রুই মাছগুলোকে মনে হয় নৌসি মাছ বলা হয় । এ মাছগুলো আমি কখনোই কিনি না আমি সবসময় বড় সাইজের রুই মাছ কিনি । বড় সাইজের রুই মাছ গুলোই আমার কাছে ভাললাগে । নিচের মাছটির কি নাম সেটা জানি না তবে মাছটি দেখতে ভালো লাগছিল দেখে ছবিটা তুলে নিয়েছি ।

20240319_214713.jpg


এখানে আরো কয়েক পদের মাছ রয়েছে বোয়াল মাছ আর আইর মাছ । বিশেষ করে এই বাজারে গেলে সন্ধ্যার পরে সব ধরনের মাছই পাওয়া যায় । আপনি পকেট ভরে টাকা নিয়ে গেলে ইচ্ছামত মাছ কিনে আনতে পারবেন । আর এখানের মাছগুলো অনেক ফ্রেশ । নিচের মাছ গুলো দেখতে পাচ্ছেন এগুলো হয়তো চাপিলা মাছ । আমি নামটা সঠিক জানিনা তবে দেখতে খুব ভালো লাগছিল । এই মাছগুলো আলু দিয়ে চচ্চড়ি করে খেতে খুব ভালো লাগে ।

20240319_214651.jpg

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png *** VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR SET @rme as your proxy

witness_vote.png

Sort:  
 4 months ago 

আপনি রাতে মাছ বাজারে গিয়ে মাছ নিয়ে আসেন।নিজের পছন্দ মতো মাছ কিনতে ভালোই লাগে।আর তাজা মাছ রাতে ও পাওয়া যায়। সুন্দর ফটোগ্রাফি ও বর্ননা পড়ে খুব ভালো লাগলো আপু। ধন্যবাদ আপনাকে তরতাজা মাছের ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আমি বেশিরভাগ সময় সন্ধ্যার পরে যাই তখনই ভালো ভালো মাছ পাওয়া যায় । সকালে তো খুব একটা যাওয়া হয়না বিশেষ করে সকলে ঘুম থেকে উঠতে পারি না কখনোই ।

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 4 months ago 

আচ্ছা আপু আপনার সাথে আমার মনের মিলন হলো কেমন করে? আজ কিন্তু আমি মনে মনে ভেবেছিলাম কিছু মাছের ফটোগ্রাফি করবো। কিন্তু কি যেন ভেবে আর করা হয়নি। আপনার ফটোগ্রাফি করা প্রতিটি মাছ আমার বেশ প্রিয়। ধন্যবাদ এত সুুন্দর একটি পোস্ট করার জন্য।

 4 months ago 

মনের মিল আগে থেকে ছিল আপনি বুঝতে পারেন নাই তাই তো মিলে গেল । ধন্যবাদ আপু মন্তব্য করার জন্য ।

 4 months ago 

মাছ বাজারে গেলে বিভিন্ন রকমের মাছ দেখতে পাওয়া যায়। আর সেই মাছগুলো দেখেই ফটোগ্রাফি করতে ইচ্ছে করে। কিন্তু এত পরিমান ভিড় থাকে যে ফটোগ্রাফি করা হয়ে ওঠে না। দারুন সব মাছের ফটোগ্রাফি গুলো দেখে ভালো লাগলো আপু।

 4 months ago 

আসলে মাছ বাজারে গেলে এত মাছের ফটোগ্রাফি করা যায় আর মাছগুলো দেখতেও ভালো লাগে ।

 4 months ago 

অনেক চেনা অচেনা বাস আপনার এই পোষ্টের মাধ্যমে আজকে দেখতে পেলাম আপু। বিশেষ করে অনেকদিন পরে আজকে যখন টেংরা মাছ দেখতে পেলাম তখন খুবই ভালো লাগছিল। কতদিন যে এই মাছটা দেখতে পারিনি আমার সেটা মনেই নাই।

 4 months ago 

মাছ বাজারে গেলে বিভিন্ন চেনা অচেনা মাছগুলো আমরা দেখতে পারি ভালই লাগে ।

 4 months ago 

আমিও বাজারে গিয়ে নিজের পছন্দ মতো মাছ নিয়ে আসি। কিন্তু বাজারে গেলে ঝামেলার মনে হয় বলে মোবাইল সাথে নেওয়া হয় না। যাই হোক আপনি কিন্তু লাইটের আলোতে বেশ সুন্দর ভাবে মাছের ফটোগ্রাফি করেছেন। লাইটের আলোতে মাছগুলো দেখতে সত্যিই চকচক করছে। টেংরা মাছ দেখতে সবচেয়ে বেশি ভালো লেগেছে। এই মাছ কাঁটা ফুটানোর ভয়ে আমি ধরিনা। তাছাড়া রুই মাছ দেখেও খুব ভালো লেগেছে। খিলগাঁও রেলগেটের বাজারে দেখছি অনেক পদের মাছ পাওয়া যায়। ধন্যবাদ আপু এত সুন্দর সুন্দর মাছের ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 4 months ago 

ব্যাগের ভিতর করে মোবাইল নিয়ে যাবেন এতে ঝামেলা হবে কেন আপু । আমি তো যেখানে যাই মোবাইল সবসময় সাথেই রাখি কখন কি কাজে লেগে যায়।

 4 months ago 

মাছের ফটোগ্রাফি গুলো বেশ দারুন লাগছে। আপনি সুন্দরভাবে মাছের ফটোগ্রাফি গুলো ক্যাপচার করেছেন শুভকামনা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আমার মাছের ফটোগ্রাফি গুলো আপনার কাছে বেশ দারুন লেগেছে শুনে ভালো লাগলো ।

আপু টেংরা মাছগুলো দেখতে ছোট হলেও ভীষণ টাটকা দেখা যাচ্ছে। আর এই টাটকা টাটকা টেংরা মাছের রেসিপি খেলে ভীষণ স্বাদ পাওয়া যাবে। আপনি ঠিকই বলেছেন আপু, আগে একটা সময় টেংরা মাছের খুব একটা দাম ছিল না, তবে ইদানিং টেংরা মাছের বাজার খুবই চড়া। যাইহোক আপু, আজ আপনি ছোট বড় অনেকগুলো ফটোগ্রাফি শেয়ার করেছেন যা দেখে খুব ভালো লাগলো। আপনার সুন্দর উপস্থাপনার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 4 months ago 

এখানে সবগুলো মাছই অনেক টাটকা ওরা একেবারে পানির ভিতর থেকে তুলে মাছগুলো দেয় এবং খেতেও খুব ভালো লাগে । ধন্যবাদ আপনাকে ।

 4 months ago 

এটা জেনে খুবই ভালো লাগলো যে আপনি বাজারে গিয়ে টাটকা মাছ কিনে নিয়ে আসেন এবং মাছ কিনতে গিয়ে অনেকদিন আগে এই ফটোগ্রাফি গুলো করেছিলেন, সেই মাছের ফটোগ্রাফি গুলো আপনি আজকে আমাদের মাঝে চমৎকারভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। টাটকা মাছগুলো খেতে আসলেই অনেক বেশি সুস্বাদু হয়ে থাকে, ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে সুন্দর উপস্থাপনের মাধ্যমে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

সব সময় তো যাওয়া হয় না তবে যখন সময় সুযোগ হয় তখনই যাই এবং গেলে গেলে সাথে মাছও কিনি এবং সাথে কিছু ছবিও তুলে নিয়ে আসি ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 63526.15
ETH 3387.82
USDT 1.00
SBD 2.56