তিনটি লাটিমের থ্রি ডি আর্ট

in আমার বাংলা ব্লগ3 months ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



Polish_20240430_234638472.jpg


আজকে আমি আবার আপনাদের সামনে নতুন একটি আর্ট পোস্ট নিয়ে হাজির হয়ে গেলাম । আজকে আপনাদের সাথে একটি থ্রিডি আর্ট শেয়ার করবো । অনেকদিন হলো থ্রিডি আর্ট তেমন একটা করা হয় না মাঝে মাঝে করার চেষ্টা করি । এই থ্রিডি আর্ট গুলো আমার কাছে করতে অনেক ভাল লাগে আর দেখতে অনেক বেশি আকর্ষণীয় লাগে । মনে হয় যেন রিয়েল জিনিস চোখের সামনে ভাসছে । আর্ট করে সুন্দরভাবে ছবি তুলে যদি আর্টটি ফুটিয়ে তোলা যায় তাহলে সেটা সত্যিকারই মনে হয় । আর এর জন্য এই ছবি তোলার কাজটা খুব সাবধানে এবং অনেক সময় নিয়ে করতে হয় । আজকে আমি একসাথে তিনটি লাটিমের থ্রিডি আর্ট আপনাদের সাথে শেয়ার করব ।

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

প্রয়োজনীয় উপকরণ

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

সাদা কাগজ
পেন্সিল
স্কেল
কম্পাস
কালার পেন্সিল
কালো পেন্সিল
কালো কলম
টিস্যু
কাঁচি

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

কার্যপ্রণালী

D4F8200E-DF6A-4082-876E-9F44C642A671.png

20240430_234422.jpg


প্রথমে কম্পাস দিয়ে বড় করে একটি বৃত্ত এঁকে নিয়েছি ।তারপর তার উপরের দিকে তার থেকে ছোট আর একটি বৃত্ত এঁকে নিয়েছি এবং তার উপর দিকে তার থেকে ছোট আরও একটি বৃত্ত এঁকে নিয়েছি ।

20240430_234410.jpg


এরপর প্রথম বৃত্ত থেকে নিচের দিকে কোনা করে দুটো দাগ দিয়ে মিলিয়ে দিয়েছি । তারপর দ্বিতীয় বৃত্তটাও কোনা করে দাগ দিয়ে প্রথম বৃত্তের মাঝে মিলিয়ে দিয়েছি । এরপর উপরে দুটো দাগ দিয়ে মাঝে ভেতরের মাঝখানে এনে মিলিয়ে দিয়েছি ।

20240430_234356.jpg


এরপর কালো কলম দিয়ে লম্বা দাগ গুলো দিয়ে নিয়েছি ।

20240430_234344.jpg


তারপর লম্বা দাগগুলো দেয়া হয়ে গেলে আস্তে আস্তে কালো কলম দিয়ে গোল দাগ গুলোও দিয়ে নিয়েছি ।

20240430_234329.jpg


এরপর পেন্সিল দিয়ে প্রত্যেকটার ভিতরে কিছু কিছু জায়গা দাগিয়ে নিয়েছি এবং কিছু কিছু জায়গায় খালি রেখেছি ।

20240430_234316.jpg


এরপর সেই খালি জায়গা গুলো কালার পেন্সিল দিয়ে এবং পেন্সিল দিয়ে হালকা হাতে দাগিয়ে ভরিয়ে দিয়েছি এবং পাশের কিছু অংশ কালো পেন্সিল দিয়ে দাগিয়ে গাঢ় করে নিয়েছি ।

20240430_234302.jpg


এরপর টিস্যু দিয়ে মুছে পেন্সিলের দাগগুলোকে হালকা করে নিয়েছি ।

20240430_234249.jpg


এরপর নিচের দিকে পেন্সিল দিয়ে হালকা দাগ দিয়ে একটু ছায়ার মত এঁকে নিয়েছি ।

20240430_234233.jpg


তারপর দেখুন পেন্সিল দিয়ে তিন সাইডে দাগ দিয়ে নিয়েছি সেই দাগের উপর দিয়ে ও অন্য পাশ দিয়ে আস্তে আস্তে ঘুরিয়ে ঘুরিয়ে আমি কাঁচি দিয়ে কেটে নেব বাড়তি অংশটুকু ।

20240430_234215.jpg


এরপর দেখুন সম্পূর্ণটা আঁকা হয়ে গিয়েছে শুধুমাত্র আমি যেটুকু অঙ্কন করেছি সেটুকুই রয়ে গিয়েছে । আর বাইরের বাড়তি অংশটুকু কেটে ফেলে দিয়েছি । তারপর সম্পূর্ণটা আঁকা হয়ে গেলে আস্তে আস্তে করে প্রত্যেকটা ছবি তুলে নিয়েছি এবং সুন্দরভাবে থ্রিডিকে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি ।

20240430_234158.jpg

20240430_234134.jpg

20240430_234112.jpg

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png *** VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR SET @rme as your proxy

witness_vote.png

Sort:  
 3 months ago 

থ্রিডি আর্ট গুলোর মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, আর্টগুলো সুন্দরভাবে অঙ্কন করার পরে এগুলোর সঠিকভাবে ফটোগ্রাফি করা। থ্রিডি আর্ট অংকন করার পর যদি সঠিকভাবে ফটোগ্রাফি না করা হয়, তাহলে থ্রিডি আর্ট টি দেখতে একেবারে আর ভালো লাগেনা। ছোট বড় তিনটি লাটিম অঙ্কন করেছেন আপনি, আর থ্রিডি আর্টে রূপান্তর করেছেন। এটাকে দেখতে খুব ভালো লাগতেছে। এরকম কাজগুলো করার জন্য নিজের ভেতরে দক্ষতা থাকা সব থেকে বেশি গুরুত্বপূর্ণ। এভাবে চেষ্টা করলে আরো অনেক সুন্দর থ্রিডি আর্ট অঙ্কন করতে পারবেন আপনি।

 3 months ago 

আসলেই এসব আর্টের ফটোগ্রাফি টাই আসল এইজন্য ফটোগ্রাফিটা খুব সাবধানে করতে । ধন্যবাদ আপু আপনাকে ।

 3 months ago 

অসাধারণ লাঠিমের থ্রিডি আর্ট করেছেন। আপনার এই আর্ট দেখে কিন্তু সেই ছোটবেলায় খেলাধুলার কথা মনে পড়ে গেল। বন্ধুদের সাথে কত লাটিম ঘুরিয়েছি গো। শুধু মধুর স্মৃতি হয়ে রয়েছে দিনগুলো। অনেক সুন্দর হয়েছে লাটিম আকৃতির আর্ট। বেশ ভালো লাগলো আপু।

 3 months ago 

ঠিকই বলেছেন যারা ছোটবেলার লাটিম ঘুরাতো তাদের তো লাটিম দেখলে মনে পড়বে যদিও আমি লাটিম নিয়ে কখনো খেলিনি তবে এটা আঁকতে গিয়ে আমারও ছোটবেলার কথা মনে পড়ে গিয়েছিল ।

 3 months ago 

থ্রিডি আর্ট গুলো তৈরি করতে বেশ ভালো লাগে আমার কাছে। আপনি আজকে খুবই চমৎকার তিনটি লাটিমের থ্রিডি আর্ট তৈরি করেছেন। লাটিমেরে থ্রিডি আর্ট তৈরি করার প্রতিটা ধাপ আপনি খুব সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনাকে ধন্যবাদ শেয়ার করার জন্য।

 3 months ago 

ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য ।

 3 months ago 

ঠিক বলেছেন আপু থ্রিডি আর্ট গুলো করে যখন ফটোগ্রাফির মাধ্যমে থ্রিডি ভাব ফুটিয়ে তোলা যায় তখন একদম বাস্তবের মনে হয়। আপনি আজ খুব সুন্দর তিনটি লাটিমের থ্রিডি আর্ট শেয়ার করেছেন। আপনার এই আর্ট আমার কাছে অনেক ভালো লেগেছে। এই ধরনের আর্ট করতে আমিও অনেক পছন্দ করি। কিন্তু আমারও অনেকদিন হয়ে গিয়েছে এই ধরনের আর্ট করা হয় না। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর তিনটি লাটিমের থ্রিডি আর্ট শেয়ার করার জন্য।

 3 months ago 

এই গরমের ভেতরে আর্ট করা আসলে ভালো লাগে না তারপরও মাঝে মাঝে চেষ্টা করি । আপনিও একদিন চেষ্টা করে ফেলুন আমরাও দেখি ।

 3 months ago 

আপু অনেক সুন্দর হয়েছে অঙ্কনটি।এধরণের আর্ট গুলো দেখতে অনেক ভালো লাগে।আপনি ধাপ গুলো অনেক সুন্দর করে তুলে ধরেছেন। ধন্যবাদ আপু।

 3 months ago 

এ ধরনের আর্ট গুলো আমার কাছে করতেও কিন্তু ভাইয়া ভালো লাগে অনেক ।

 3 months ago 

তিনটি লাটিমের অসাধারণ থ্রিডি চিত্র অঙ্কন করেছেন। এই চিত্র অংকন দেখতে মুগ্ধ হলাম। আসলে লাটিম গুলো দেখে একদম হুবহু অরজিনালি লাগছে। আপনার এই থ্রিডি চিত্র খুবই সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন। দেখে শিক্ষার খুব ইচ্ছা জাগলো।

 3 months ago 

আমার থ্রিডি চিত্রটি দেখে আপনি মুগ্ধ হয়ে গিয়েছেন শুনে ভালো লাগলো ।

 3 months ago 

থ্রি ডি আর্ট আমার খুব পছন্দের। যদিও এই থ্রি ডি আর্ট গুলো করতে সময়ের প্রয়োজন হয়।তবে আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে দেখিয়েছেন এবং যথাযথ বর্ণনার মাধ্যমে । অনেক অনেক ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য ভালো থাকবেন সর্বদায়।

 3 months ago 

আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য ।

 3 months ago 

থ্রি ডি আর্ট গুলো করতে আমার ও ভীষণ ভালো লাগে। এই আর্ট গুলো আঁকার পর ফটোগ্রাফি করাটা একটা ব্যাপার।ফটোগ্রাফির মাধ্যমে এটাকে ফুটিয়ে তোলা খুব কঠিন একটা কাজ।কিন্তু আপু আপনি তা চমৎকার ভাবেই ফুটিয়ে তুলতে পেরেছেন। আমার কাছে আপনার এই আর্টটি ভীষণ ভালো লেগেছে। চমৎকার উপস্থাপন আরো বেশী মুগ্ধ করেছে আমাকে।ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

 3 months ago 

ঠিকই বলেছেন ফুটিয়ে তোলা আসলেই অনেক কষ্টকর তারপরও আমি চেষ্টা করেছি আর্টটিকে ফুটিয়ে তোলার জন্য । আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।

 3 months ago 

আপনি অনেক সুন্দর আর্ট করেছেন। বেশ ভালো লাগলো লাটিমের আর্ট দেখে। এ জাতীয় থ্রিডি আর্টগুলো আমার শিখতে খুব মন চায়। বেশ সুন্দর একটা ধারণা পেলাম আপনার এই আর্ট করতে দেখে। সুন্দর একটি থ্রিডি আর্ট শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 months ago 

আমার আঁকা লাটিমের থ্রিডি আর্টটি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো আপু ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 59601.30
ETH 2583.48
USDT 1.00
SBD 2.48