আলু দিয়ে চাপিলা মাছের চচ্চড়ি রেসিপি ,10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম



আমার প্রিয় বন্ধুরা সবাই কেমন আছেন ?আশা করি সবাই যার যার জায়গা থেকে ভাল আছেন সুস্থ আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি।



আজ আমি আপনাদের সামনে খুবই মজার একটি রেসিপি নিয়ে হাজির হয়ে গেছি। এই রেসিপিটি হচ্ছে আলু দিয়ে চাপিলা মাছের চচ্চড়ি। এই খাবারটি খেতে যেমন মজা করতেও তেমনি খুবই সহজ। অল্প কিছু উপকরণ দিয়ে খুব সহজে খাবারটি রান্না করে ফেলা যায়। আর চাপিলা ছোট মাছ আমাদের স্বাস্থ্যের জন্য খুবই ভালো। আমাদের সবারই কম বেশি ছোট মাছ খাওয়া উচিত ।আমি যদিও খুব একটা ছোট মাছ খাইনা অনেকদিন পরে এ মাছগুলো খেলাম। খুবই মজা লেগেছে আমার কাছে। আমি এই মাছগুলো আলু দিয়ে তৈরি করেছিলাম আলু ছাড়া আমি কোন মাছের কথা চিন্তাই করতে পারি না তাই আমি আলু দিয়ে চচ্চরি করেছি ।আপনারা চাইলে শুধু পেঁয়াজ দিয়েও করে নিতে পারেন ।যেভাবে করা হোক না কেন মাছটি খেতে খুবই ভালো লাগে। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে। তাহলে চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক।



Polish_20211116_015749526.jpg

রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণ ও পরিমান নিচে দেওয়া হলো:

উপকরণপরিমান
চাপিলা মাছ৩০০গ্রাম
আলু৩টা
পেঁয়াজ১/২কাপ
মরিচ৫টি
তেলপরিমাণমত
লবনপরিমাণমত
ধনিয়া পাতাআন্দাজমত
হলুদ১/২চা চামচ

Polish_20211116_005716441.jpg

প্রস্তুত প্রণালী:

১ম ধাপঃ

IMG20211115122701.jpg

প্রথমে আমি আলুগুলো এভাবে চিকন চিকন করে কেটে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি।

২য় ধাপঃ

IMG20211115122845.jpg

এখানে আমি মাছ গুলো কেটে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি।

৩য় ধাপঃ

IMG20211115122716.jpg

চুলায় একটি কড়াই বসিয়ে করাই ভালোমতো গরম করে তাতে প্রয়োজনমতো তেল দিয়ে দিয়েছি।

৪র্থ ধাপঃ

IMG20211115122903.jpg

তেল ভালোমতো গরম হয়ে গেলে তার ভিতরে কেটে রাখা আলুগুলো দিয়ে দিয়েছি।

৫ম ধাপঃ

IMG20211115123025.jpg

তারপর ওই আলুর ভিতরে আমি কেটে রাখা পেঁয়াজ ও মরিচ দিয়ে দিয়েছি।

৬ষ্ঠ ধাপঃ

IMG20211115123118.jpg

পেঁয়াজ মরিচ দিয়ে নেড়েচেড়ে আলুর সাথে মিশিয়ে নিয়েছি।

৭ম ধাপঃ

IMG20211115123207.jpg

তারপর আমি হলুদ ও লবণ দিয়ে দিয়েছি।

৮ম ধাপঃ

IMG20211115123236.jpg

হলুদ ও লবণ দিয়ে সবকিছু নেড়েচেড়ে ভালোমতো মিশিয়ে নিয়েছি।

৯ম ধাপঃ

IMG20211115123247.jpg

এ পর্যায়ে আমি ধুয়ে রাখা মাছগুলো দিয়ে দিয়েছি।

১০ম ধাপঃ

IMG20211115123329.jpg

মাছ গুলো দিয়ে নেড়েচেড়ে সবকিছুর সাথে ভালোমতো মিশিয়ে নিয়েছি। তারপর ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।

১১তম ধাপঃ

IMG20211115123733.jpg

১২তম ধাপঃ

IMG20211115123746.jpg

এই পর্যায়ে ঢাকনা খুলে আরো একটি নারা দিয়ে আমি হালকা একটু পানি দিয়ে দিয়েছি যাতে আলুগুলো ভালো মতো সিদ্ধ হয়ে মাছগুলোর সাথে মশলা ভালমতো মিশে যায়।

১৩ম ধাপঃ

IMG20211115123839.jpg

তারপরে আমি কিছু ধনিয়া পাতা দিয়ে দিয়েছি।

১৪ম ধাপঃ

IMG20211115123956.jpg

ধনিয়া পাতা দিয়ে নেড়েচেড়ে সবকিছুর সাথে মিশিয়ে নিয়েছি তারপর ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছে।

১৫ম ধাপঃ

IMG20211115124632.jpg

তারপর ঢাকনা খুলে পানিটা টেনে আসলে আবার একটি নেড়ে দিয়েছি।

১৬ম ধাপঃ

IMG20211115125320.jpg

এ পর্যায়ে করাইটা ঘুরিয়ে ঘুরিয়ে এদিক-সেদিক ঘুরিয়ে ভালোমতো রান্না করে নিয়েছি।ভাজিটা নিচ থেকে একটু লেগে গেলে খেতে বেশি মজা লাগে। ব্যাস আমার রান্নাটা হয়ে গেছে আমি চুলাটা বন্ধ করে দিয়েছি।

১৭তম ধাপঃ

IMG20211115125901.jpg

এ পর্যায়ে আমি আমার চচ্চড়িটা একটা বাটিতে তুলে নিয়েছি। এখন গরম ভাতের সাথে শুধু খেয়ে খেয়ে নিতে হবে ।গরম ভাতের সাথে খেতে যে কি মজা না খেলে বুঝতেই পারবেন না।

আশা করছি আমার এই রেসিপিটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসঅপ্পো এফ1

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলা আমার মাতৃভূমি।বাংলাতে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতে ভালোবেশি।

Sort:  
 3 years ago 

সত্যিই আলু দিয়ে চাপিলা মাছের চচ্চড়ি রান্নার রেসিপি এত সুন্দরভাবে তৈরি করেছেন। আমার খুবই ভালো লেগেছে। প্রতিটি ধাপ খুব সুন্দরভাবে তুলে ধরেছেন।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

চাপিলা মাছ চিনি না। তবে আপনার রেসিপি দেখে খুব ভালো লাগলো। এই মাছ আমাদের এখানে পাওয়া গেলে আমি তৈরি করবো। তবে আপনার রেসিপি দেখে মনে হয় খুব টেস্টি
হয়েছে। এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

হ্যাঁ বৌদি একবার আলু দিয়ে এভাবে চচ্চড়ি করেই দেখেন খুবই মজা লাগে খেতে। অনেক ধন্যবাদ আপনাকে খুবই সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

আলু দিয়ে চাপিলা মাছের চচ্চড়ি রেসিপিটি অসাধারন ভাবে আপনি উপস্থাপন করেছেন।
প্রতিটি ধাপ খুবই নিখুঁত ভাবে বোঝানোর চেষ্টা করেছেন যা আমার কাছে খুবই ভালো লেগেছে।♥♥


কি সুন্দর পরিচ্ছন্ন পরিপাটি করে আপনি রান্না করেছেন।এত চমৎকার রেসিপি উপহার দেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা।


 3 years ago 

অনেক ধন্যবাদ আপু আপনাকে এত সুন্দর গুছিয়ে সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

এই ধরনের রেসিপি দেখলে কার না খাওয়ার ইচ্ছে জাগে।তাও আবার নদীর চাপিলা মাছ অনেক সুস্বাদু। আলু দিয়ে রান্না করলে এটা বেশি সুস্বাদু লাগে যা আপনার রেসিপির মধ্যে পরিলক্ষিত। ❤️❤️

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আলু দিয়ে চাপলে মাছের রেসিপি ওয়াও। দেখতে খুব লোভনীয় দেখাচ্ছে।
মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে।
ধাপগুলি সুন্দর করে উপস্থাপন করেছে।
শুভকামনা রইল।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

আলু দিয়ে চাপিলা মাছের রেসিপি দেখে জিভে জল চলে আসলো আপু। দারুন একটি রেসিপি তৈরি করেছেন আপনি। প্রতিটি ধাপ দারুন ভাবে তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে এবং আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ ভাই সুন্দর করে মন্তব্য করার জন্য।

 3 years ago 

শুধু আলু দিয়ে চাপিলা বানিয়েছেন এই রেসিপিটি কখুনো খাওয়া হয়নি।দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু ছিল।অনেক দারুব ভাবে উপস্থাপন করেছেন।শুভ কামনা

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ।একবার খেয়ে দেখবেন দেখবেন ভালো লাগবে।

 3 years ago 

আমাদের এইখানে এই মাছগুলো খাওয়া হয। তবে এই মাছ গুলোকে চাপিলা মাছ বলেনা। কিন্তু কি মাছ বলে তা আমার এই মুহূর্তে একদমই মনে পরছে না। কিন্তু রান্নাটি অনেক বেশী সুন্দর এবং সুস্বাদু দেখতে লাগছে। অনেক ধন্যবাদ এতো সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

একেক জায়গায় একেক রকম নাম তবে টেস্ট একই রকম ।অনেক ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

এই মাছগুলো আসলেই খুবই মজার এই মাছ আমি আগেও খেয়েছি কিন্তু এটার নাম জানতাম না আজ আপনার রেসিপি দেখে এই মাছের নাম জেনেছি আর আপনার ছবি দেখে মনে হচ্ছে যে রেসিপিটা খুবই মজার হবে আপনার জন্য অনেক অনেক শুভকামনা।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 3 years ago 

অনেক সুন্দর হয়েছে আপনার আলু দিয়ে চাপিলা মাছের চচ্চড়ি রেসিপি। আপনি ধাপে ধাপে অনেক সুন্দর উপস্থাপন করছেন। ধন্যবাদ আপনাকে এতো সুন্দর একটা রেসিপি পোস্ট শেয়ার করার জন্য আপনার জন্য শুভ কামনা রইলো

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ সুন্দর মতামত দেওয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 62678.63
ETH 3015.27
USDT 1.00
SBD 2.49