চিংড়ি দিয়ে ডালের বড়া রেসিপি,10%shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম আমার বাংলাব্লগের প্রিয় বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন সুস্থ আছেন। আজ আমি এসেছি খুবই মজাদার একটি রেসিপি নিয়ে ,রেসিপিটি হলো চিংড়ি মাছ দিয়ে ডালের বড়া রেসিপি ।বেশ কিছুদিন হল আমার বাসায় অনেকগুলো একেবারে ছোট ছোট চিংড়ি মাছ আনা হয়েছে সেগুলো ভাজি করে খেয়েও শেষ করতে পারছিলাম না অনেক বেশি আনা হয়েছিল ,তাই ভাবলাম কি সামনে রোজা আসছে চিংড়ি মাছ গুলো বেটে রাখি। তাই কিছুটা দিয়ে চিংড়ির বড়া বানিয়ে রোজার আগে একটু ট্রাইল দিয়ে দেখলাম আসলে ভালোই হয়েছিল খেতে। তাই আপনাদের সাথে আমার মজাদার রেসিপিটি শেয়ার করতে চলে এসেছি। এখন আমি রেসিপিটি তৈরি করব।



20220329_191202.jpg

images (4).png

প্রয়োজনীয় উপকরণ

মুসুরির ডাল
চিংড়ি
পেঁয়াজ
মরিচ
হলুদ
লবণ
তেল
ধনিয়া পাতা

images (4).png

PhotoEditorPro_1648755289267.jpg

images (4).png

কার্যক্রম

images (4).png

20220329_185533.jpg20220329_185539.jpg
20220329_185625.jpg20220329_185704.jpg

প্রথমে ডাল ও চিংড়িগুলো পাটায় বেটে নিয়েছি আমি সবসময় ডাল ব্লেন্ডার করি আজকে কাজের মেয়েটাকে দিয়ে পাটায় বাটিয়ে নিয়েছি। তারপর ডাল চিংড়ি মাছ গুলো একসাথে দিয়ে তার ভিতরে হলুদ ও লবণ দিয়ে দিয়েছি।

20220329_185744.jpg20220329_185818.jpg
20220329_185959.jpg20220329_190114.jpg

হলুদ ও লবণ দিয়ে একটু মিশিয়ে নিয়ে তার ভিতর কাটা পেঁয়াজ মরিচ গুলো দিয়ে দিয়েছি। তারপর কিছু ধনিয়া পাতা দিয়ে ডাল গুলোকে ভাল করে হাত দিয়ে মাখিয়ে নিয়েছি।

20220329_190117.jpg20220329_190625.jpg

তারপর চুলায় একটি কড়াই বসিয়ে তার ভেতরে পর্যাপ্ত পরিমাণে তেল দিয়ে দিয়েছি তেল হালকা গরম হলে তার ভিতরে একে একে ডালগুলো অল্প অল্প করে নিয়ে ছেড়ে দিয়েছি।

20220329_190951.jpg20220329_191043.jpg

ডালের বড়া গুলো যখন উল্টেপাল্টে একেবারে বাদামি করে ভাজা হয়ে যাবে তখন স্টেইনার দিয়ে তেল ঝরিয়ে নিয়েছি।

20220329_191202.jpg

এখন একটা প্লেটে গরম গরম পরিবেশন করেছি আমার ডালের বড়াগুলো কিন্তু চিংড়ি মাছ দেওয়ার কারণে অন্যরকম মজা হয়েছিল খেতে ভালই লেগেছিল। আপনারা চাইলে একবার ট্রাই করে দেখতে পারেন।

আশা করছি আমার এই রেসিপিটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 3 years ago 

আপনি চিংড়ি দিয়ে ডালের বড়া রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার লোভ লেগে গেল। আপনি চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মতামত দেওয়া উৎসাহ দেওয়ার জন্য।

 3 years ago 

চিংড়ি দিয়ে আপনি অনেক চমৎকার ভাবে ডালের বড়া তৈরি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। যদিও বাসায় এ ধরনের রেসিপি খুব কম তৈরি করা হয় তবে দোকান থেকে মাঝে মাঝেই এ ধরনের রেসিপি খেয়ে থাকি আমি। খুবই সুস্বাদু লাগে আমার কাছে। আপনার এই রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল। শেয়ার করার জন্য ধন্যবাদ

 3 years ago 

এগুলো দোকান থেকে কিনে না খেয়ে নিজেরা যদি বাসায় তৈরি করে খাওয়া হয় তাহলে সেটি অনেক স্বাস্থ্যসম্মত ও মজাদার হয় ।বাসায় বানিয়ে খাওয়ার চেষ্টা করবেন অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

চিংড়ি দিয়ে ডালের বড়ার খুবই সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু । বড়া খেতে ব্যক্তিগতভাবে আমার কাছে অনেক ভালো লাগে। কিন্তু এর আগে কোনদিন আমি এটি বাড়িতে তৈরি করিনি আপনার এই রেসিপি পোস্ট এর মাধ্যমে আমি শিখে গেলাম কিভাবে একটি বাড়ীতে তৈরি করতে হয়।

 3 years ago 

এই রেসিপিটি বাসায় একবার বানিয়ে খেয়ে দেখবেন খুবই ভালো লাগে খেতে। চিংড়ি মাছের খুব সুন্দর একটি ফ্লেভার পাওয়া যায় অন্যরকম একটু মজা লাগে ধন্যবাদ।

 3 years ago 

image.png


চিংড়ি মাছ দিয়ে ডালের বড়া রেসিপি অনেকবার খেয়েছি।খেতে খুবই সুস্বাদু ও মজাদার হয়।আপনার রান্না করা রেসিপির ছবিগুলো দেখে মনে হচ্ছে খেতে ভালই মজার হবে।রেসিপির প্রস্তুত প্রণালী সম্পর্কে আলোচনা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।


image.png

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 3 years ago 

ডালের বড়া আমার খুবই প্রিয়। আর সাথে যদি হয় চিংড়ি মাছ তাহলে তো খেতে আরো বেশি সুস্বাদু হয়। আপু আপনি এত লোভনীয় একটি রেসিপি তৈরি করেছেন দেখেই খেতে ইচ্ছা করছে। সত্যি আপু আজকের রেসিপি অসাধারণ ছিল। মজার একটি রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি আপু।

 3 years ago 

ঠিকই বলেছেন আপু এভাবে চিংড়ি যেতে ডালের বড়া তৈরি করলে খেতে খুবই ভালো লাগে আমার অনেক পছন্দের একটি খাবার অনেক ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

খুবই মজার একটি রেসিপি শেয়ার করেছেন আপু। এই চিংড়ি দিয়ে ডালের বড়া খেতে খুবই মজা। এটা আমি অনেকবার খেয়েছি এটার স্বাদ আসলে বলার মত নয়। অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য

 3 years ago 

আসলে এটি একটি মজাদার খাবার সবারই পছন্দ ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

চিংড়ি দিয়ে ডালের বড়া রেসিপি দারুন হয়েছে আপু। আপনি অনেক মজার একটি রেসিপি তৈরি করেছেন। চিংড়ি দিয়ে ডালের বড়া খেতে খুবই ভালো লাগে। দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। আপনি অনেক সুন্দর করে আপনার এই রেসিপি তৈরির প্রসেস উপস্থাপন করেছেন। মজাদার একটি রেসিপি তৈরি করে সকলের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি আপু।

 3 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া খাবারটি আসলেই অনেক সুস্বাদু হয়েছিল আর এই খাবারটি আমার অনেক পছন্দ অনেক ধন্যবাদ ভাই আপনাকে মন্তব্য করার জন্য।

 3 years ago 

চিংড়ি দিয়ে সুস্বাদু ডালের বড়া রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে। আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করলেন। আপনার উপস্থাপনা আমার খুবই ভালো লেগেছে। শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মতামত দেওয়ার জন্য।

 3 years ago 

এ বড়াগুলো খেতে খুবই অসাধারণ। দেখতেও খুব সুন্দর লাগছে বড়া গুলোকে। মনে হচ্ছে অনেক মজা হয়েছিল বড়াগুলো। তৈরীর প্রক্রিয়া আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপু। ধন্যবাদ আপনাকে এত সুন্দর রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য

 3 years ago 

আসলেই আপু খেতে খুবই মজা হয়েছিল চিংড়ি মাছের ফ্লেভারটা পাওয়া গিয়েছিল দারুণ হয়েছিল ।অনেক ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

চিংড়ি দিয়ে ডালের বড়া দেখে তো জিভে জল চলে এলো। আপনি অনেক মজাদার একটি রেসিপি তৈরি করেছেন আপু। আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হচ্ছে। রেসিপি তৈরি প্রতিটি ধাপ আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

আসলেই আপু খেতে খুবই মজাদার হয়েছিল খুবই মজাদার একটি খাবার এটি অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62684.33
ETH 2456.60
USDT 1.00
SBD 2.66