চিংড়ি দিয়ে ঝিঙে ভাজি রেসিপি,10%shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



PhotoEditorPro_1656792409042.jpg

আজ আমি আপনাদের সামনে খুবই মজাদার একটি রেসিপি নিয়ে হাজির হয়ে গিয়েছি। আর সেই রেসিপিটি হল চিংড়ি মাছ দিয়ে ঝিঙে ভাজি রেসিপি। ঝিঙে ভাজি এমনিতেই করলে ভালো লাগে আর চিংড়ি মাছ দিয়ে করলে আরো অনেক গুণ বেশি ভালো লাগে। এই ভাজিটা খেতে একটু মিষ্টি মিষ্টি লাগে এবং নরম একটা সবজি এটা যেভাবে রান্না করা হোক না কেন ভালই লাগে আমার কাছে। আজ আমি এটি চিংড়ি মাছ দিয়ে খুব মজা করে ভেজেছিলাম ভাত দিয়ে খেতে যে কি মজা লেগেছিল তা না খেলে আপনারা বুঝতেই পারবেন না ।তার প্রতিদিনে ভাতের সাথে এরকম কিছু সবজি হলে আসলেই অনেক ভালো লাগে। এখন আমি আমার মজাদার সবজি রেসিপিটি আপনাদের সাথে শেয়ার করব।

প্রয়োজনীয় উপকরণ

ঝিঙে ―২টি
চিংড়ি―১০-১২টি
পেঁয়াজ―২টি
মরিচ―৬টি
হলুদ―১/২চা চামচ
লবণ―পরিমাণ মতো
তেল―পরিমাণমতো

PhotoEditorPro_1656792448371.jpg

কার্যপ্রণালী

20220703_020445.jpg20220703_020432.jpg
20220703_020418.jpg20220703_020400.jpg
প্রথমে আমি ঝিঙে গুলো ধুয়ে তারপর কেটে নিয়েছি তারপর চিংড়িগুলো বেছে পরিষ্কার করে নিয়েছি এবং চিংড়ি গুলোর ভিতরে একটু হলুদ লবণ দিয়ে মাখিয়ে নিয়েছি।
20220703_020343.jpg20220703_020310.jpg
20220703_020256.jpg20220703_020237.jpg
চুলায় একটি করায় বসিয়েছি কড়াইয়ে তেল দিয়ে দিয়েছি। তেল গরম হয়ে গেলে তার ভিতরে হলুদ লবণ মাখিয়ে রাখা মাছগুলো দিয়ে একটু ভেজে নিয়েছি। হালকা একটু ভাজা হয়ে গেলে তার ভিতরে কেটে রাখা পেঁয়াজ মরিচগুলো দিয়ে একটু ভেজে নিয়েছি।
20220703_020220.jpg20220703_020203.jpg
20220703_020148.jpg20220703_020116.jpg
তারপর ওই মাছের ভিতরে কেটে রাখা ঝিঙেগুলো দিয়ে দিয়েছি ঝিঙেগুলো দিয়ে উপরে একটু লবণ হলুদ দিয়ে ভালো করে নেড়ে চেড়ে মিশিয়ে নিয়েছি ।তারপর ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি কিছু সময় পর ঢাকনা খোলার পর দেখব যে ঝিঙে থেকে অনেকটাই পানি উঠে এসেছে। এখন আমাদের এই পানিটাকে শুকিয়ে নিতে হবে।
20220703_020051.jpg20220703_020028.jpg
এরপর ঢাকনা খোলা অবস্থায় বেশ খানিকটা সময় নেড়ে চেড়ে পানিটাকে শুকাতে হবে ,দেখুন পানিটা ভালোই বেশ খানিকটা শুকিয়ে এসেছে।

20220703_020010.jpg

অনেকক্ষণ নাড়তে নাড়তে যখন পানিটা একেবারে শুকিয়ে যাবে নিচে একটু পোড়া পোড়া ভাব হয়ে যাবে তখন বুঝতে হবে যে আমার রান্নাটা হয়ে গিয়েছে। একটু বেশি করে ভাজলে এই ভাজিটা আমার কাছে খেতে বেশি ভালো লাগে তাই আমি সবসময় একটু কড়া করে ভাজার চেষ্টা করি। এখন আমি চুলা বন্ধ করে দিয়েছি।

20220703_015951.jpg

আমি আমার ভাজিটা একটা বাটিতে ঢেলে নিয়েছি এখন গরম ভাত দিয়ে শুধু খেয়ে নিতে হবে। এত মজা হয়েছিল ভাজিটি আপনাদেরকে আর বলে বোঝাতে পারছি না ।আপনারা বাসায় অবশ্যই একবার ট্রাই করে খেয়ে দেখবেন কেমন লাগে।

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 years ago 

জি আপু আপনারাই রেসিপি ভাত দিয়ে খেতে যে খুবই মজার হয়েছিল বুঝতে পারছি। কেননা এত চিংড়ি মাছ দিয়ে চিচিঙ্গা রান্না করা হয় তাহলে খেতে আসলে অনেক লোভনীয় হয়। আর আমার কাছে যেটা খুবই প্রিয় একটি ভাজি। অনেক ধন্যবাদ জানাই আপনাকে মজার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

যে কোন কিছুর ভেতরে চিংড়ি মাছ একটু বেশি করে দিলেই খেতে আমার কাছে বেশি ভালো লাগে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

চিংড়ি দিয়ে ঝিঙে ভাজি রেসিপি অনেক বার খেয়েছি। বাসায় এটা রান্না হলে আমি বেশি খুশি হই। আমার চিংড়ি মাছ অনেক প্রিয় সেই সাথে ঝিঙে। আপনার রেসিপি দেখে সত্যি লোভে পড়ে গেলাম। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

আসলেই চিংড়ি মাছ দিয়ে যে কোন জিনিসই রান্না করলে খেতে খুব বেশি ভালো লাগে ধন্যবাদ ভাই আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

চিংড়ি মাছ যে কোন ভাজির মধ্যে দিলেই সেই ভাজির স্বাদ আরো অনেক বেড়ে যায়। ঝিঙা ভাজি এমনিতেই খেতে ভালো লাগে। ঠিক বলেছেন আপনি একটু মিষ্টি মিষ্টি লাগে । এজন্য খেতে আরো ভালো লাগে। চিংড়ি মাছ দিয়ে ঝিঙ্গা ভাজি দেখে মনে হচ্ছে যে খুবই সুস্বাদু হয়েছে। আমার তো দেখেই খেতে ইচ্ছা করছে।

 2 years ago 

আসলে ঝিঙ্গা তরকারি এমনিতেই মজার তারপরে সাথে যোগ করেছিলাম চিংড়ি মাছ তাহলে তো সোনায় সোহাগা হয়ে গিয়েছিল খুবই দারুণ লেগেছিল খেতে।

Great post, we've upvoted and shared it

 2 years ago 

আপু যেহেতু এত মজা হয়েছে তাহলে একটু পার্সেল করে পাঠিয়ে দিতে পারতেন 😑। ছেলে ঝিঙে অনেক নরম তুলতুল তার সাথে চিংড়ির যোগ করলে স্বাদ আরও দিগুন বেড়ে যায়। রেসিপিটি দেখেই বুঝা যাচ্ছে যেটি কতটা সুস্বাদু হয়েছে। আপনার পরবর্তী রেসিপি অপেক্ষায় রইলাম আপু। শুভেচ্ছা ও ভালোবাসা নিয়েন🙂

 2 years ago 

আহারে আপু পার্সেল করে পাঠানো গেলে তো পাঠিয়ে দিতাম পুরো বাটি ধরে আপনি মজা করে খেতে পারতেন ধন্যবাদ।

 2 years ago 

জি আপু একটু দেন খেয়ে দেখি কেমন হয়েছে। খেতে না দিলে কেমনে বুঝবো খুব মজা হয়েছে😉। ঝিঙ্গে আমি সবসময় রান্না করে খেয়েছি কখনো ভাজি করে খাইনি। আমি অবশ্যই একবার এভাবে ভাজি করে দেখব। চিংড়ি মাছের যে কোন তরকারি আমার ভীষণ পছন্দ। আপনি চিংড়ি মাছ দিয়ে খুব সুন্দর করে মজার রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করেছেন ।আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু আপনার জন্য শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

আমি তো দিয়েই রেখেছি বাটি ধরে আপনি যদি খেতে না পারেন তাহলে আমি কি করবো আপু বলেন অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

চিংড়ি মাছ দিয়ে ঝিঙ্গা ভাজি আমার অনেক পছন্দ। চিংড়ি মাছ এই ভাজির স্বাদ দ্বিগুণ বৃদ্ধি করে। প্রতিবার আপনার রেসিপি গুলো অসাধারণ হয় আপু।এবারো এর ব্যতিক্রম হয়নি। খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন, সেই সাথে পরিবেশন খুব লোভনীয় ছিল। সব সময় এভাবেই আমাদের ভালো ভালো কাজগুলো উপহার দিয়ে যাবেন এই আশা করছি।

 2 years ago 

ঠিক বলেছেন আপু চিংড়ি মাছ এমন একটি মাছ আছে যে এটি যে কোন তরকারিতে গেলে এর স্বাদ দ্বিগুণ বাড়িয়ে তুলে। অনেক ধন্যবাদ আপু খাবারটি দেখতে যেমন খেতেও কিন্তু ভালো হয়েছিল।

 2 years ago 

ঝিঙে সবজি আমার এমনিতেই খুব ভাল লাগে। তার সাথে যদি থাকে চিংড়ি মাছ তাহলে স্বাদ হয় তুলনাহীন।

আর তাছাড়া অনেক সময় নিয়ে ধীরে সুস্থে রান্না করলে তার স্বাদটা আলাদা হতে বাধ্য।
আপনার রান্নাটি দেখেই বোঝা যাচ্ছে কতটা স্বাদের হয়েছে।
ধন্যবাদ আপু। রান্নাটি শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিকই বলেছেন ঝিঙে তরকারি এমনিতেও ভালো লাগে তারপর চিংড়ি দিয়ে করলে আরো বেশি ভালো লাগে। আর ধীরে ধীরে রান্না করলে যে কোন জিনিসই ভালো লাগে খেতে।

 2 years ago 

চিংড়ি দিয়ে ঝিঙ্গে ভাজি রেসিপি টা দেখেই খেতে ইচ্ছে করছে, কারণ আমার সবচেয়ে প্রিয় একটি রেসিপি করেছে। ঝিঙ্গে দিয়ে চিংড়ি মাছ ভাজি খেতে বেশ দারুন লাগে। তৃপ্তি মত ভাত খাওয়া যায়। আপনার রেসিপিটি উপস্থাপন ছিল অসাধারণ। আমাদের মাঝে শেয়ার করার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আপনার প্রিয় একটি রেসিপি আমি খুব মজা করে রান্না করেছি এবং মজা করে খেয়েছি আপনি শুধু দেখে গেলেন খেতে পারলেন না।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.034
BTC 64455.55
ETH 3147.84
USDT 1.00
SBD 3.94