ধুন্দল ও বেগুন দিয়ে শিং মাছের রেসিপি,10%shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



PhotoEditorPro_1654428301374.jpg

আজ আমি আবার আমার পছন্দের একটি মাছের রেসিপি নিয়ে হাজির হয়ে গিয়েছি ।আর মাছটি হলো শিং মাছ। শিং মাছ আমার এত বেশি পছন্দ তা আপনাদেরকে বলে বোঝাতে পারবোনা ।শিং মাছ আমি অনেক বেশি পরিমাণে খেয়ে থাকি ফ্রিজে আমার সবসময় শিং মাছ থাকতেই হবে। তাই আমি বিভিন্ন সময় বিভিন্নভাবে শিং মাছ রান্না করে খেয়ে থাকি। সব রকম সবজি দিয়ে রান্না করি। আজ আমি ধুন্দল ও বেগুন দিয়ে শিং মাছ রান্না করেছি খেতে কিন্তু খুবই মজাদার হয়েছিল । আমি এই মজাদার রেসিপি এখন আপনাদের সামনে শেয়ার করতে চলে এসেছি।

প্রয়োজনীয় উপকরণ

শিং মাছ ― ৫পিছ
বেগুন―১টি
ধুন্দল―২টি
কাটা পেঁয়াজ ―১/২কাপ
কাঁচামরিচ ―৬টি
আদা বাটা ―১টে:চা
রসুন বাটা―১টে:চা
হলুদের গুঁড়া ―১/২চা চামচ
মরিচের গুঁড়া ―১/২চা চামচ
জিরার গুড়া ―১/২চা চামচ
লবণ ―পরিমাণমতো
তেল ―পরিমাণমতো

PhotoEditorPro_1654428358313.jpg

কার্যপ্রণালী

20220605_172436.jpg20220605_172202.jpg
20220605_172418.jpg20220605_172336.jpg
প্রথমে সবজি ও মাছ গুলো ভালো করে কেটে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি। তারপর চুলায় একটি কড়াই বসিয়ে দিয়ে তার ভিতরে কেটে রাখা পেঁয়াজ ও মরিচগুলো দিয়ে দিয়েছি।পেঁয়াজ মরিচ গুলো এখানে আমি একটু নরম করে ভেজে তার ভিতর পেঁয়াজ বাটা ,আদা বাটা ,রসুন বাটা ,হলুদের গুঁড়া ,লবণ ও মরিচের গুঁড়া দিয়ে দিয়েছি।
20220605_172320.jpg20220605_172305.jpg
20220605_172251.jpg20220605_172237.jpg
সবকিছু দিয়ে মসলা টাকে বেশ খানিকটা সময় জাল করে কষিয়ে নিয়েছি। এখানে মশলা যত বেশি কষানো হবে আমার মাছের তরকারিটা খেতে ততটাই স্বাদ লাগবে। মসলা কষানো হয়ে গেলে তার ভেতরে মাছগুলো দিয়ে নেড়েচেড়ে মসলার সাথে আরও কিছু সময় কষিয়ে নিয়েছি। কষানো হয়ে গেলে তার ভিতরে হালকা একটু পানি দিয়ে দিয়েছি মাছটা আরো ভালো করে কষানোর জন্য তারপর ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।
20220605_172133.jpg20220605_172108.jpg
20220605_172014.jpg20220605_171959.jpg
তারপর ঢাকনা খোলার পরে যখন দেখব যে মাছগুলো কষানো হয়ে গিয়ে পানিটা অনেকটাই শুকিয়ে এসেছে তখন আমি মাছের উপর দিয়ে সবজি গুলো দিয়ে দিয়েছি। এখানে নরম নরম সবজি গুলো দিয়ে মাছ রান্না করেছি এজন্য মাছগুলোকে আলাদাভাবে তুলে রাখিনি ।তারপর মাছগুলোর সাথে নেড়েচেড়ে সবজিগুলো মিশিয়ে নিয়ে তার ভিতরে একটু পানি দিয়ে আবার সবজিগুলো সিদ্ধ হওয়ার জন্য ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি। তারপর ঢাকনা খুলে দেখুন আমার সবজি সিদ্ধ হয়ে একেবারে মাছের সাথে মিশে গিয়েছে।
20220605_171944.jpg20220605_171930.jpg
20220605_171901.jpg20220605_171841.jpg
তারপর মাছ ভালোভাবে রান্না হওয়ার জন্য বেশ খানিকটা পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি। তারপর ঢাকনা খোলার পরে যখন কয়েকটা বলক এসে পানিটা একটু শুকিয়ে আসবে তখন সেই মুহূর্তে উপর দিয়ে আমি জিরার গুঁড়া দিয়ে দিয়েছি। আরও কিছু সময় জাল করে আমি তরকারি রান্না করে নিয়েছি ।তারপরে পানিটা যখন কিছুটা কমে আসবে তখন আমার রান্নাটা হয়ে গেলে আমি চুলা বন্ধ করে দিয়েছি ।এখানে আমি একটু ঝোল ঝোল খেতে পছন্দ করি তাই আমি সবসময় মাছে ঝোল রাখি।

20220605_171825.jpg

রান্নাটা হয়ে গিয়েছে এখন আমি আমার তরকারিটা একটা বাটিতে ঢেলে গরম গরম পরিবেশন করেছি। খেতে খুবই মজা হয়েছিল। আলু না দেওয়ার কারণে ঝোলটা একটু পাতলা পাতলা হয়েছিল কিন্তু খেতে ভালই মজা লেগেছিল।

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই রেসিপিটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 years ago 

শিং মাছের লোভনীয় একটি রেসিপি প্রস্তুত করেছেন রেসিপি দেখেই জিভে জল চলে আসলো খেতে খুব সুস্বাদু হয়েছিল এতে কোন সন্দেহ নেই বরাবরই আপনার রেসিপি গুলো অনেক চমকপ্রদ হয়ে থাকে সুন্দর উপস্থাপনা করেছেন রন্ধনপ্রণালী শুভকামনা থাকলো আপনার জন্য

 2 years ago 

খেতে আসলেই অনেক সুস্বাদু হয়েছিল আপনি একদিন রান্না করে খেয়ে দেখবেন তাহলেই বুঝতে পারবেন ধন্যবাদ।

 2 years ago 

আপনি ধুন্দল ও বেগুন দিয়ে শিং মাছের রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার লোভ লেগে গেল। আপনি চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার বেগুন ও ধুন্দল দিয়ে শিং মাছের তরকারি দেখে আপনার লোভ লেগে গিয়েছে শুনে সত্যি খুব ভালো লাগছে ধন্যবাদ।

 2 years ago 

আপনি খুব চমৎকার করে ধুন্দল ও বেগুন দিয়ে শিং মাছের রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার শিং মাছের রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল। ধুন্দল এবং বেগুন দিয়ে শিং মাছের রেসিপি তৈরীর প্রত্যেকটি ধাপ সুন্দর করে উপস্থাপন করেছেন। রেসিপিটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

আসলে ভাইয়া খাবারটি অনেক সুস্বাদু হয়েছিল আর ধুন্দল অনেক মজার একটি সবজি খেতে মিষ্টি মিষ্টি লাগে এটা দিয়ে যে কোনো ধরনের মাছ রান্না করে আমার কাছে খেতে অনেক ভালো লাগে ধন্যবাদ ভাই আপনাকে।

 2 years ago 

ধুন্দল ও বেগুন দিয়ে শিং মাছের রেসিপি খুবই সুন্দর হয়েছে দেখতে বেশ লোভনীয় লাগছে। ধাপগুলো আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

বেগুন ও ধুন্দল দিয়ে যে কোন মাছের রেসিপি করলে খেতে অনেক ভালো লাগে সুন্দর একটি মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

মাছের মধ্যে শিং মাছ খেতে আমার বেশ ভালো লাহে। অনেকেই বলে শিং মাছ খেলে রক্ত বাড়ে। যাইহোক, আমি শিং মাছ পছন্দ করি এর স্বাদের জন্য। আপনাকে অনেক ধন্যবাদ ধুন্দল ও বেগুন দিয়ে শিং মাছের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

শিং মাছ খেলে রক্ত বাড়ে কিনা জানিনা তবে এই মাছটা খেতে আমার কাছে অনেক ভালো লাগে তাই এই মাছ অনেক বেশি পরিমাণে খেয়ে থাকি ধন্যবাদ।

 2 years ago 

ধুন্দল ও বেগুন দিয়ে শিং মাছের রেসিপি😋
সিং মাছ খেতে ভীষণ সুস্বাদু।
অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন।
এধরনের রেসিপি গুলো অনেক ভালো লাগে।
ধন্যবাদ আপনাকে আপু 🥀

 2 years ago 

ঠিকই বলেছেন এইটা আমার অনেক পছন্দের একটি মাছ আর এই মাছ খুব মজাদার করে রান্না করে খেতে ভালো লাগারই কথা ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

রেসিপি দেখেই তো জিভে জল চলে আসে। আর উপস্থাপনা তো দারুন, মন চাইছে ধুন্দুল বেগুন এবং সিং মাছগুলো উঠিয়ে মুখে পুরে দেই। দারুন ছিল ধুন্দুল বেগুনের শিং মাছের ঝোল রান্নার রেসিপি আমাদের সাথে এত সুন্দর করে শেয়ার করার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আমারও কিছু কিছু রেসিপি দেখলে সত্যিই জিভে পানি চলে আসে আমার রেসিপিটা আপনার কাছে ভাল লেগেছে শুনে সত্যিই অনেক ভালো লাগলো।

 2 years ago 

আপু আপনি অনেক সুন্দর ভাবে ধন্দুল ও বেগুন দিয়ে শিং মাছের রেসিপি তৈরি করেছেন। আপনার শিং মাছের রেসিপি দেখে খুব খেতে ইচ্ছে হচ্ছে। এভাবে শিং মাছ খেতে সত্যি অনেক ভালো লাগে। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ মজাদার রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আসলেই আপু কিছু কিছু মাছ এভাবে সুন্দর করে সবজি দিয়ে রান্না করে খেতে আমার কাছেও অনেক ভালো লাগে ধন্যবাদ আপনাকে আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

 2 years ago 

ধুন্দল ও বেগুন দিয়ে অনেক সুন্দর করে শিং মাছ রান্না করেছেন আপু মনি, এভাবে সবজির সাথে শিং মাছ খেতে খুবই সুস্বাদু এবং মজাদার হয়, এছাড়াও আপনার উপস্থাপন অনেক সুন্দর ছিলো, শুভকামনা রইল আপনার জন্য আপু মনি।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া এভাবে করে যেকোনো ধরনের সবজি দিয়ে মাছ রান্না করে খেতে খুব ভালো লাগে। আমিতো ভুনার থেকে সবজি দিয়ে রান্না করা তরকারি বেশি পছন্দ করি ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু ধুন্দল ও বেগুন দিয়ে শিং মাছের রেসিপি অনেক সুন্দর করে রান্নাটি সম্পূর্ণ করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। প্রয়োজনীয় উপকরণ গুলি সঠিক ভাবে তুলে ধরেছেন। এই ধরনের রেসিপি গুলো খেতে বেশ ভালো লাগে। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

প্রয়োজনীয় উপকরন গুলো না দিলে কি রান্নাটা ঠিকভাবে করা যায় এজন্য সবকিছু ঠিক রেখেই ভালোমতো রান্না করতে হয় ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 60380.95
ETH 2623.05
USDT 1.00
SBD 2.55