রঙীন কাগজের ফুল তৈরি

in আমার বাংলা ব্লগ11 months ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



Polish_20231119_205805990.jpg


আজ আমি আবার আপনাদের সামনে নতুন একটি ব্লগ নিয়ে হাজির হয়ে গেলাম । আজকে আমি আপনাদেরকে রঙিন কাগজের একটি ফুল তৈরি করে দেখাবো । রঙিন কাগজের ফুলগুলো তৈরি করতে খুব ভালো লাগে । আর এগুলো দেখতে খুব ভালো লাগে । আগেকার দিনে বিভিন্ন বিয়ের অনুষ্ঠানে বিশেষ করে গ্রামে গঞ্জে এ ধরনের ফুল দিয়ে সাজানো হতো । আজকালকার দিনে তো এই ফুলের ব্যবহার একেবারে নেই বললেই চলে । আজকাল গ্রামেও মনে হয় এ ধরনের ফুল ব্যবহার করে না । কিন্তু এই ফুলের সৌন্দর্য একটুও কমেনি দেখতে ভালই লাগে । আর এগুলো বানাতে আমার কাছেও খুব ভালো লাগে । কিন্তু সময় হয়ে ওঠেনা । ইদানিং খুব একটা বানানো হয় না । তারপরও মাঝেমধ্যে বানাতে বসি । রঙিন কাগজ দিয়ে ফুল বানাতে গেলে ভাঁজ গুলো খুব সাবধানে এবং সঠিকভাবে দিতে হয় তা না হলে কাটার পরে ফুল আর ফুল থাকে না তখন অন্য একটি ডিজাইন হয়ে যায় । আমার ফুলটি আমি আপনাদের সাথে শেয়ার করছি ।

প্রয়োজনীয় উপকরণ

রঙীন কাগজ
কাঁচি
পেন্সিল
গ্লু
পুঁতি

কার্যপ্রণালী

20231119_205202.jpg20231119_205151.jpg
20231119_205137.jpg20231119_205125.jpg

প্রথমে একটি কাগজ নিয়ে চারকোনা সেপ দিয়ে কাগজটি কেটে নিয়ে মাঝখান থেকে কোনা করে একটা ভাঁজ দিয়েছি । এভাবে করে কোনা কোনা করে তিনবার আমি ভাঁজ দিয়ে নিয়েছি । এরপর নিচের দিকে পেন্সিল দিয়ে একটু পাতার মতো এঁকে নিয়েছি ।

20231119_205113.jpg20231119_205100.jpg
20231119_205049.jpg20231119_205035.jpg

এরপর পেন্সিলের দাগের উপর দিয়ে কাঁচি দিয়ে কেটে নিয়েছি । তারপর কাটার পরে পাতাটা মাঝখান থেকে একটা ভাঁজ খুলে দিয়ে । আবার নিচের দিকে পেন্সিল দিয়ে দুটো দাগ দিয়েছি এবং ওই দাগে দাগে কাঁচি দিয়ে কেটে নিয়েছি । সম্পূর্ণ কাটিনি শুধুমাত্র দাগে দাগে কেটে নিয়েছি ।

20231119_205024.jpg20231119_205011.jpg
20231119_204953.jpg20231119_204940.jpg

এরপর ভাঁজ গুলো খোলার পরে দেখুন একটা ফুলের মতই তৈরি হয়েছে । তারপর যে কাটা অংশগুলোর ভিতর একটি একটি করে পাঁপড়ির মত তৈরি হয়েছে । সেগুলো এনে গ্লু দিয়ে লাগানো শুরু করেছি ছবিতে দেখানো হয়েছে যেভাবে ঠিক সেরকম ভাবে ।

20231119_204925.jpg20231119_204908.jpg

তারপর প্রত্যেকটা সাইড থেকে লাগিয়ে নিয়েছি এবং মাঝখানে গ্লু দিয়ে একটা পুঁতি বসিয়ে দিয়েছি একই রকম ভাবে । আমি আরো একটি বানিয়ে নিয়েছি তারপর একটার উপরে আর একটা উল্টা পাশে রেখে গ্লু দিয়ে লাগিয়ে দিয়েছি । মাঝখানে যে ফাঁকা অংশগুলো ছিল সে ফাঁকা অংশ বরাবর মাঝখানে বসিয়েছি ।

20231119_204811.jpg20231119_204754.jpg

আমার ফুলটা এখন সম্পূর্ণ বানানো হয়ে গিয়েছে । আমি এখন এপাশ ওপাশ উল্টিয়ে ছবি তুলে নিয়েছি । দুই পাশ থেকেই ছবি তুলে নিয়েছি দুইপাশ থেকে ফুলটি দেখতে একই রকমই লাগছে ।

20231119_204736.jpg

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 11 months ago 

আমার এখনো মনে আছে যখন আমার সেজো খালার বিয়ে হয় তখন বিয়ের গেটে রঙিন কাগজ কেটে কেটে অনেক সুন্দর সুন্দর ফুল তৈরি করে বিয়ের গেট সাজানো হয়েছিল। যদিও বর্তমান সময়ে কেউ রঙিন কাগজের ফুল তেমন একটা ব্যবহার করে না তবে গেট গুলো দেখতে খুবই সুন্দর দেখায় কারণ এখন আর্টিফিশিয়াল ফুল সবাই ব্যবহার করে। যদিও এগুলো আপনার তেমন একটা তৈরি করা হয় না তবে আপনি দারুন একটা রঙিন কাগজের ফুল তৈরি করে আমাদের মাঝে তুলে ধরেছেন দেখে ভালো লাগলো। শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আগেকার দিনে রঙিন কাগজ দিয়ে বিয়ের গেট সাজাতো গ্রামের মানুষ । এখন আর মনে হয় এগুলো ব্যবহার করে । এখন সবাই ডিজিটাল হওয়ার চেষ্টা করছে ।

 11 months ago 

আপু এখন গ্ৰামের মানুষজন ডিজিটাল হয়ে গিয়েছে। আগের মতো গ্ৰামে এখন আর পুরোনো কিছু পাওয়া যায় না। যাই হোক আপনি রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর ফুল বানিয়েছেন। এমন একটি ফুল আমিও বেশ কয়েক মাস আগে শেয়ার করেছিলাম। আপনার ফুলের মাঝখানে পুঁতি দেওয়াতে দেখতে আরও বেশি সুন্দর দেখাচ্ছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর ফুল শেয়ার করার জন্য।

 11 months ago 

ঠিকই বলেছেন এখন আস্তে আস্তে সবাই ডিজিটাল হয়ে যাচ্ছে আর সেটা দেখতে আসলেই ভালো লাগে ।

 11 months ago 

বাহ চমৎকার। ফুলটা বেশ সুন্দর লাগছে। রঙিন কাগজ দিয়ে ফুলটা বেশ চমৎকার তৈরি করেছেন আপু। বেশ ইউনিক ছিল। এবং আপনার কাজের বেশ প্রশংসা করতে হয়। সবমিলিয়ে দারুণ ছিল আপনার পোস্ট টা। ধন্যবাদ আমাদের সঙ্গে রঙিন কাগজ দিয়ে তৈরি ফুল টা শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আমার ফুলটি আপনার কাছে ভালো লেগেছে এবং আপনি সুন্দর প্রশংসা করেছেন যেটা দেখে খুব ভালো লাগলো ।

 11 months ago 

রঙিন কাগজ দিয়ে তৈরি যেকোনো ধরনের ডাই দেখতে ভালো লাগে আমার। আপনার আজকের ফুলের ডাইটি জাস্ট অসাধারণ হয়েছে।ডাই তৈরির প্রক্রিয়া শুরু থেকে শেষ পর্যন্ত উপস্থাপনা চমৎকার ছিল।ধাপগুলো দেখে যে কেউ সহজেই ডাইটি তৈরি করে নিতে পারবেন।ধন্যবাদ আপু আপনাকে সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 11 months ago 

আমার তৈরি করা ডাই প্রজেক্ট আপনার কাছে অসাধারণ লেগেছে শুনে খুব ভালো লাগলো ।

 11 months ago 

রঙিন কাগজের ফুল আমার খুবই ভালো লেগেছে। আপনি খুবই দক্ষতার সাথে এই ফুল তৈরি করেছেন। ফুল তৈরি করে আমাদের সাথে শেয়ার করলেন দেখে খুবই ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 11 months ago 

দক্ষতার সাথে তৈরি করেছি দেখি আপনার কাছে ভালো লেগেছে ।

 11 months ago 

রঙীন কাগজের ফুল তৈরি অসাধারণ হয়েছে দেখে মুগ্ধ হলাম। ধাপে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 11 months ago 

আমার রঙিন কাগজের ফুল দেখে আপনি মুগ্ধ হয়ে গিয়েছেন শুনে আমিও খুশি হলাম ।

 11 months ago 

রঙিন কাগজের তৈরি ফুল দেখতে খুবই ভালো লাগছে। আসলে রঙিন কাগজ দিয়ে যেকোনো কিছু তৈরি করলে দেখতে খুবই ভালো লাগে। আমার কাছে রঙিন কাগজে জিনিসগুলো তৈরি করতে খুবই ভালো লাগে। আপনার তৈরি করা রঙিন কাগজের এই ফুলটি খুবই চমৎকার হয়েছে। প্রতিটি ধাপ খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

আমার কাছে কাগজের জিনিসগুলো তৈরি করতে ভালো লাগে তবে সময় লাগে দেখে খুব একটা বসা হয় না ।

 11 months ago 

রঙিন কাগজ কেটে অনেক সুন্দর একটি ফুল তৈরি করেছেন ফুলের চিকন পাতলা পাপড়ি গুলো আরো সৌন্দর্য বাড়িয়ে তুলছে। কিভাবে এমন সুন্দর ফুল তৈরি করতে হয় সেটা আমাদেরকে দেখানোর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 11 months ago 

সবকিছু মিলিয়ে রঙিন কাগজের তৈরি ফুলের সৌন্দর্য আসলেই বৃদ্ধি পেয়েছে । যেটা দেখতে আমার কাছেও ভালো লেগেছে ।

 11 months ago 

ঠিক বলেছেন আগেকার গ্রামে অনুষ্ঠানে এ ধরনের রঙিন কাগজের ফুল ব্যবহার করত। কালের কারণে এখন সেগুলো আর দেখা যায় না। তবে আপনি রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর ফুল তৈরি করেছেন। আসলে রঙিন কাগজ দিয়ে কিছু বানাতে পারলে নিজের কাছে অনেক ভালো লাগে দেখতে দেখতে চমৎকার লাগে। তবে রঙিন কাগজের ফুলের মধ্যে পুঁতি ব্যবহার করার কারণে দেখতে বেশ ভালই লাগতেছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে রঙিন কাগজের ফুল তৈরি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

ঠিকই বলেছেন রঙিন কাগজের তৈরি জিনিস গুলো বানাতে ভালো লাগে আর সেটা দেখতেও ভালো লাগে এজন্য আমিও মাঝে মাঝে বানাই।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 60323.94
ETH 2395.54
USDT 1.00
SBD 2.54