★রঙীন কাগজ দিয়ে মাছ তৈরি★

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



Polish_20230804_011049751.jpg

আজ আমি আবার আপনাদের সামনে নতুন একটি ব্লগ নিয়ে হাজির হয়ে গিয়েছি । আজকে আমি আপনাদেরকে রঙিন কাগজের তৈরি ডাই প্রজেক্ট তৈরি করে দেখাবো । রঙিন কাগজ দিয়ে জিনিস বানাতে ভালো লাগে । তবে রঙিন কাগজের তৈরি জিনিস দিয়ে বেশ কিছুদিন হয়ে গেল আমি বানাতে সময়ই পাচ্ছিনা । এগুলো নিয়ে সময় করে বসতে হয় তা না হলে বানানো সম্ভব হয় না । আজকে শত ব্যস্ততা থাকা সত্ত্বেও রঙিন কাগজ নিয়ে বসে পরেছি কিছু একটা বানানোর জন্য । আর ঝটপট করে একটি মাছ তৈরি করে ফেলেছি । এখন আপনাদের সাথে শেয়ার করছি ।

arabesko.ru_13-1.png

প্রয়োজনীয় উপকরণ

রঙীন কাগজ
কাঁচি
গ্লু
রং

arabesko.ru_13-1.png

কার্যপ্রণালী

arabesko.ru_13-1.png

20230804_010724.jpg

20230804_010709.jpg

প্রথমে ২০/২০ সেন্টিমিটার সাইজের একটি রঙিন কাগজ নিয়েছি । তারপর কাগজটি মাঝখান থেকে কোনা করে দুই পাশ থেকে ভাঁজ দিয়ে নিয়েছি ।

20230804_010654.jpg

20230804_010641.jpg

এরপর লম্বালম্বি ভাবে দুই পাশ থেকে ভাঁজ দিয়ে নিয়েছি এবং ভাঁজে ভাঁজে প্রত্যেকটা ভাঁজ দেওয়ার পরে এরকম একটি চারকোনা কাগজ তৈরি হয়েছে ।

20230804_010628.jpg

20230804_010611.jpg

এরপর কাগজটি এক সাইড থেকে দুই কোনা এভাবে কোনা করে ভেঙে দিয়েছি । তারপর অন্য সাইড থেকেও একইভাবে ভেঙে দিয়েছি ।

20230804_010554.jpg

20230804_010541.jpg

এরপর দুই পাশের কোনার অংশটুকু এভাবে টেনে বের করে মাছের পাখনা তৈরি করে নিয়েছি ।

20230804_010525.jpg

20230804_010511.jpg

এরপর কোনা করে কেটে নেওয়া একটা কাগজ নিয়েছি এবং কাগজটি মাঝখান থেকে আবার কোনা করে একটা ভাঁজ দিয়েছি ।

20230804_010455.jpg

20230804_010440.jpg

ভাঁজ দিয়ে নিচের দিকে কাঁচি দিয়ে গোল করে কেটে নিয়েছি । তারপর খোলার পরে দেখুন মাছের পাখনার মতো একটু তৈরি হয়েছে । তারপর তার এক সাইডে গ্লু লাগিয়ে নিয়েছি ।

20230804_010426.jpg

এরপর আগে থেকে বানিয়ে রাখা মাছের বডি টা এনে গ্লুর উপরে বসিয়ে দিয়েছি । এরপর সাদা রং দিয়ে চোখ এঁকে নিয়েছি এবং সাদার মাঝখানে একটু কালো রঙ দিয়ে দিয়েছি । ব্যাস এভাবেই আমার রঙিন কাগজ দিয়ে মাছ তৈরি হয়ে গিয়েছে ।

20230804_010410.jpg

20230804_010351.jpg

20230804_010329.jpg

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 last year 

রঙিন কাগজ দিয়ে এই রকম বিভিন্ন ধরনের জিনিস বানাতে আমার কাছে খুব ভালো লাগে। আসলে রঙিন কাগজ দিয়ে কোন জিনিস বানালে দেখতে অনেক সুন্দর লাগে। আপনার তৈরি মাছটি দেখা অনেক ভালো লাগলো। তৈরির ধাপ গুলো অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন এইটা দেখে যে কেউ তৈরি করতে পারবে। আপনাকে অনেক ধন্যবাদ আমাদের মাঝে এতো সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য।

 last year 

আমার মাছ তৈরির ধাপগুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।

 last year 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন রঙীন কাগজ দিয়ে মাছ তৈরি করে শেয়ার করেছেন। আসলে রঙিন কাগজ দিয়ে যেকোনো জিনিস তৈরি করলে দেখতে বেশ ভালোই লাগে। আপনার তৈরি রঙিন কাগজের মাছ দেখতে আমার কাছে অসাধারণ লেগেছে। আসলে কাগজ দিয়ে যে কোন জিনিস তৈরি করতে হলে অনেক সময়ের প্রয়োজন হয়। ধন্যবাদ আপু এত সুন্দর একটি পোস্ট তৈরি করে শেয়ার করার জন্য।

 last year 

আমার রঙীন কাগজের তৈরি মাছটা আপনার কাছে অসাধারণ লেগেছে জেনে ভালো লাগলো ।

 last year 

রঙিন কাগজ ব্যবহার করে আমরা অনেকেই অনেক কিছু তৈরি করি। যেগুলো দেখতে খুবই সুন্দর হয়। ঠিক আজকেও আপনি রঙিন কাগজ ব্যবহার করে অসাধারণ ভাবে একটি মাছ তৈরি করেছেন। যা দেখতে খুবই সুন্দর হয়েছে। ধন্যবাদ জানাচ্ছি আপু এত সুন্দরভাবে রঙিন কাগজ ব্যবহার করে একটি মাছ তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 last year 

আসলেই রঙিন কাগজের জিনিসগুলো দেখতে সুন্দর লাগে ।আমরা যখন সবাই বানাই সবারটাই দেখতে ভালো লাগে ।

 last year 

রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর একটা মাছ তৈরি করেছেন তো। আপনার আইডিয়া কিন্তু অনেক বেশি সুন্দর ছিল। আপনারা এত সুন্দর আইডিয়া দেখে সত্যি একেবারে মুগ্ধ হওয়ার মত। রঙিন কাগজ দিয়ে ভাঁজে ভাঁজে এরকম কিছু তৈরি করলে দেখতে খুব ভালো লাগে। ভাঁজে ভাঁজে এরকম কিছু তৈরি করতে কিন্তু আবার কষ্ট হয়, তবে তৈরি করা শেষে দেখতে ভালো লাগে। মাছটা কিন্তু খুবই সুন্দর লাগছে দেখতে।

 last year 

আমার এত সুন্দর রঙিন কাগজের আইডিয়া দেখে আপনি মুগ্ধ হয়ে গিয়েছেন শুনে আমিও মুগ্ধ হয়ে গেলাম ।

 last year 

রঙিন কাগজ দিয়ে বিভিন্ন জিনিস বানাতে আমার কাছেও খুবই ভালো লাগে। বিশেষ করে বানানোর পর দেখতে খুব সুন্দর লাগে। আপনার আজকের রঙিন কাগজের মাছটি খুব চমৎকার হয়েছে। লাল কালার হওয়ার কারণে মাছটি দেখতে আরো বেশি সুন্দর লাগছে।

 last year 

ঠিক বলেছেন আপু লাল কালারের কোন কিছু বানালে সেটা দেখতে আমার কাছেও ভালো লাগে।

 last year 

এরকম ইউনিক আইডিয়া গুলো দেখতে খুব ভালো লাগে। খুবই সুন্দর হয়েছে আপনার রঙিন কাগজ দিয়ে মাছ তৈরি করার পদ্ধতি। মাছটা অনেক বেশি সুন্দর লাগছে। এই মাছটা যদি করতে আপনি লাল রঙের রঙিন কাগজ ব্যবহার করার কারণে একটু বেশি সুন্দর লেগেছে। আর চোখটাও অঙ্কন করেছেন খুব সুন্দর করে। মাছের লেজ তো দেখছি অনেক বড়। আমি তো বসে বসে ভাবছি এই মাছটার নাম কি? যাইহোক আপনার দক্ষতার প্রশংসা তো করতে হয়।

 last year 

মাছের লেজটা ইচ্ছা করেই বড় দিয়েছি যাতে দেখতে ভালো লাগে । আর এই মাছের একটা নাম দিয়ে দিন আমি তো নাম জানিনা ।

 last year 

কাগজের তৈরি জিনিসগুলো যদিও তৈরি করতে একটু সময় ও ধৈর্যের প্রয়োজন হয় তবে দেখতে আমার কাছে খুব ভালো লাগে। রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি মাছ তৈরি করেছেন। মাছটিকে দেখতে খুব সুন্দর লাগছে। তৈরি করার দাঁপগুলো খুব সহজ ও সুন্দরভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে যে কেউ খুব সুন্দর ভাবে তৈরি করে নিতে পারবে। এত সুন্দর একটি ডাই আমাদের কেউ ভোট দেওয়ার জন্য ধন্যবাদ।

 last year 

আসলেই এ জিনিসগুলো তৈরি করতে সময় লাগলেও করার পরে কিন্তু ভালোই লাগে দেখতে । অনেক ধন্যবাদ মন্তব্য করার জন্য ।

 last year 

আসলেই এ জিনিসগুলো তৈরি করতে সময় লাগলেও করার পরে কিন্তু ভালোই লাগে দেখতে । অনেক ধন্যবাদ মন্তব্য করার জন্য ।

 last year 

রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর করে মাছ তৈরি করেছেন । এটা দেখে আমি মুগ্ধ হয়ে গেছি।আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি অরিগামি শেয়ার করার জন্য।আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 last year 

আপনি সব সময় সবকিছু দেখে মুগ্ধ হয়ে যান দেখে আমিও মাঝে মাঝে মুগ্ধ হয়ে যাই ।

 last year 

আপু রঙিন কাগজ দিয়ে মাছ তৈরি করাটা সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন প্রথম থেকে শেষ পর্যন্ত। কাগজের তৈরি যে কোন ধরনের জিনিস তৈরি করার সময় একটু ধৈর্য এবং সময় নিয়ে করলে দারুন হয়ে থাকে। সবমিলিয়ে মাছটা অনেক সুন্দর লাগছে। খুব সহজেই তৈরি করার ধাপসমূহ দেখিয়েছেন। ধন্যবাদ আপু আপনাকে।

 last year 

যেকোনো কাজই একটু ধৈর্য ও সময় নিয়ে করলে সেটাকে সুন্দরভাবে ফুটিয়ে তো তোলা সম্ভব হয় ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 65941.36
ETH 2622.37
USDT 1.00
SBD 2.67