চিকেন রেজালা রেসিপি,10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলা ব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করছি সবাই অনেক ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে বেশ ভালোই আছি।



আজ আমি আপনাদের সামনে অনেক মজার একটি রান্নার রেসিপি নিয়ে হাজির হয়ে গেলাম। আর সেটি হচ্ছে চিকেন রেজালা রেসিপি। এই খাবারটি পোলাও এর সাথে খেতে দারুন মজা লাগে। ভাত দিয়েও খাওয়া যায় তবে পোলাও এর সাথে খেলে বেশি ভালো লাগে। আমি আজকে ফার্মের সাদা মুরগি দিয়ে খাবারটি তৈরি করব ।আমি সাধারণত এই মুরগিটা ফ্রাই করেই বেশি খাই ।তবে আজকে হঠাৎ মনে হল একটু অন্যরকম করে রান্না করে দেখি কেমন লাগে রান্না করে খেয়ে দেখলাম খাবারটা আসলেই অনেক মজা লাগে ।তাই আমার এই মজার রান্নার রেসিপিটি আপনাদের সাথে শেয়ার করতে চলে এলাম। আশা করছি আমার আজকের রান্নাটা আপনাদের কাছে ভালো লাগবে। চলুন তাহলে শুরু করা যাক।



Polish_20211031_204311165.jpg

রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণ ও পরিমান নিচে দেওয়া হলো:



উপকরণপরিমান
মুরগি১টা
মরিচ৫পিছ
পেঁয়াজ কাটা২কাপ
লবণস্বাদ মতো
তেলপরিমাণ মত
জিরার গুঁড়া১চা চামচ
মরিচের গুঁড়া১চা চামচ
টক দই৩টেবিল চামচ
কাঠ বাদাম২টেবিল চামচ
দুধ১কাপ
আলু বুখারা৪পিছ
এলাচ৪পিছ
দারচিনি২টুকরা
লং৪পিছ

Polish_20211031_205012762.jpg

প্রস্তুত প্রণালী:



১ম ধাপঃ

IMG20211027150749.jpg

প্রথমে আমি মাংসগুলো কেটে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি।

২য় ধাপঃ

IMG20211027151221.jpg

এখানে আমি একটা বাটিতে কিছু পেঁয়াজ বেরেস্তা ভেজে রেখেছি।

৩য় ধাপঃ

IMG20211027150517.jpg

তারপর চুলায় একটি কড়াই নিয়ে তাতে তেল দিয়ে ওই তেলের ভিতরে বেরেস্তা ভেজে নিয়েছিলাম ।তারপর ওই তেলের ভিতরে আমি কেটে রাখা পেঁয়াজগুলো দিয়ে দিয়েছি।।

৪র্থ ধাপঃ

IMG20211027150541.jpg

পেঁয়াজগুলো একটি নেড়েচেড়ে ভেজে তার ভিতরে আমি শুকনা গরম মসলা গুলো দিয়ে দিয়েছি।

৫ম ধাপঃ

IMG20211027150655.jpg

তারপর আমি পেঁয়াজগুলো ভালোমতো ভেজে বাদামি করে নিয়ে তার ভিতর পেঁয়াজ বাটা, আদা বাটা ও রসুন বাটা দিয়ে দিয়েছি।

৬ষ্ঠ ধাপঃ

IMG20211027150915.jpg

সবকিছু দিয়ে ভালোমতো নেড়েচেড়ে মিশিয়ে নিয়েছি।

৭ম ধাপঃ

IMG20211027151043.jpg

এখানে আমি মশলাটা কিছু সময় নিয়ে ভালো করে ভুনে নিয়েছি। দেখুন উপর দিয়ে তেল ভেসে উঠেছে তার মানে আমার ভুনাটা পারফেক্ট হয়েছে।

৮ম ধাপঃ

IMG20211027151150.jpg

তারপরে আমি ওই মসলার ভিতরে হালকা একটু পানি দিয়ে দিয়েছি যাতে মসলাটা পুড়ে না যায়। এখন আমি মসলার ভিতরে লবণ, মরিচের গুঁড়া, ধনিয়ার গুড়া ও জিরা গুড়া দিয়ে দিয়েছি। এখানে আমি হলুদের গুঁড়া ব্যবহার করব না।

৯ম ধাপঃ

IMG20211027151336.jpg

১০ম ধাপঃ

IMG20211027151342.jpg

তারপর দেখুন আমি মসলাটাকে এভাবে নেড়েচেড়ে আরও কিছু সময় ভুনে নিয়েছি উপরে তেল না উঠে আসা পর্যন্ত। দেখুন মশলাটা কত সুন্দর কালার এসেছে।

১১তম ধাপঃ

IMG20211027151444.jpg

তারপর আমি মসলার ভিতরে কেটে রাখা মাংসগুলো দিয়ে দিয়েছি।

১২তম ধাপঃ

IMG20211027151529.jpg

মাংসগুলো দিয়ে নেড়েচেড়ে ভালোমতো মসলার সাথে মিশিয়ে নিয়েছি। তারপর আমি ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিয়েছি মাংসগুলো কষানো পর্যন্ত। এখানে আমি মাংস রান্নার জন্য আজকে কোন পানি ব্যবহার করব না ।আমি এখানে সাদা মুরগি নিয়েছি আপনারা যদি দেশি কিংবা শক্ত কোন মুরগির মাংস ব্যবহার করেন তাহলে হালকা একটু পানি ব্যবহার করতে হবে মাংসটা সিদ্ধ হওয়ার জন্য।

১৩তম ধাপঃ

IMG20211027153957.jpg

তারপর মাংসটা একটু কষানো হলে তার ভিতরে আমি আলুবোখারা ও আস্ত কাঁচামরিচ দিয়ে দিয়েছি।

১৪তম ধাপঃ

IMG20211027154215.jpg

তারপর আমি মাংসটা আরও কিছু সময় ভুনে নিয়ে তার ভিতরে আগে থেকে বাদাম,টক দই ও বেরেস্তা পেস্ট করে রেখেছিলাম সেটা দিয়ে দিয়েছি।

১৫তম ধাপঃ

IMG20211027154305.jpg

১৬তম ধাপঃ

IMG20211027154447.jpg

১৭তম ধাপঃ

IMG20211027154555.jpg

সব কিছু দিয়ে আরও কিছু সময় নেড়েচেড়ে পানিটা একটু টেনে আসলে মাংসের ভিতরে আমি দুধ দিয়ে দিয়েছি। এখানে আমি মাংসটা দুধ দিয়ে রান্না করব।

১৮তম ধাপঃ

IMG20211027155200.jpg

১৯ম ধাপঃ

IMG20211027155231.jpg

তারপর আরো কিছু সময় রান্না করার পর মাংসটা থেকে ঝোল একেবারে কমে আসলে তার ভিতরে আমি গরম মসলার গুঁড়ো দিয়ে দিয়েছি।

২০তম ধাপঃ

IMG20211027155914.jpg

২১তম ধাপঃ

IMG20211027160012.jpg

গরম মসলার গুঁড়া দিয়ে আরও কিছু সময় নেড়েচেড়ে জাল করার পর উপর দিয়ে তেল ভেসে উঠলে আমি চুলাটা বন্ধ করে দিয়েছি। আমার রান্নাটা এপর্যায়ে হয়ে গেছে।

২২তম ধাপঃ

IMG20211027160151.jpg

এখন আমি আমার মাংসটা একটা বাটিতে ঢেলে নিয়েছি।

২৩তম ধাপঃ

IMG20211027160310.jpg

এখন মাংসের উপরে আমি কিছু বেরেস্তা ছিটিয়ে দিয়েছি ।এখন পোলাও এর সাথে গরম গরম খেয়ে ফেলতে হবে। এই খাবারটা পোলাওয়ের সাথে বেশি ভালো লাগে ভাত দিয়ে খাওয়া যায়।

আশা করছি আমার এই রেসিপিটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসঅপ্পো এফ1

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলা আমার মাতৃভূমি।বাংলাতে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

Sort:  
 3 years ago 

চিকেন রেজালা খুবই সুন্দর করে তৈরি করেছেন। এটি একটি লোভনীয় খাবার। আপনি অনেক সুন্দর করে মসলার অনুমানগুলো দিয়েছেন। এবং পর্যায়ক্রমে আমাদেরকে দেখিয়েছেন আপনার চিকেন রেজালা তৈরি। চিকেন রেজালার কালার টা খুবই সুন্দর হয়েছে এবং কি মনে হয় খুবই সুস্বাদু হয়েছে লোভনীয় একটি খাবার। আমাদের সাথে এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ রইল।

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপনার চিকেন রেজালা রেসিপি দেখে আমার জিভে জল চলে আসলো। খুবই সুন্দর হয়েছে এবং দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু। খেতে পারলে আমার খুবই ভাল লাগত। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অনুবাদ আপনাকে ভাই।

 3 years ago 

আমার চিকেন রেজালা অনেক বেশি পছন্দের।
আর আপনার প্রত্যেকটা রেসিপিই আমি ফলো করি কারণ আপনার প্রত্যেকটা রেসিপি দেখেই মনে হয় যে অনেক সুস্বাদু হয়েছে।
সবচেয়ে বড় কথা অনেকগুলো উপকরণ দিয়ে একেবারে বাবুর্চি স্টাইলে রান্না করেন। এটা বেশি পছন্দের।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপনার চিকেন রেজালা রেসিপিটি খুবই সুন্দর হয়েছে। দেখে মনে হচ্ছে খুবই স্বাস্থ্যকর একটি খাবার। আর এই রকম রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ।

 3 years ago 

চিকেন রেজালা রেসিপি অনেক সুন্দর ছিল রান্নাটি। সত্যি বলতে এইটা আমি আজকে নতুন শুনলাম। কোনদিন দেখি নাই এবং খাইও না। আপনি এত সুন্দর ভাবে প্রতিটি ধাপ আমাদের মাঝে তুলে ধরলেন। খুবই ভাল লাগল এবং আপনার পরিবেশন করার মাধ্যমটি আমার খুবই ভালো লেগেছে। সবকিছু ঠিকঠাক ছিল। আমার ভাল লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ ভাই।

বা আপু বরাবরের মত সুন্দর একটা রেসিপি নিয়ে হাজির হয়েছেন আজকেও। সত্যি অনেক সুন্দর হয়েছে আজকের রেসিপি টা। হু দেখতে হবে চিকেন রেজালা ভালোতো হওয়ারই কথা। ধন্যবাদ আপু সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাই সুন্দর করে আপনার মতামত টা তুলে ধরার জন্য।

 3 years ago 

রেজালা আমার খুব পছন্দের একটি খাবার এর ভিতর অন্যতম

তবে খাসির যেই রেজালা টা হয়
উফফফফ! আমি বলতেই তো মুখে পানি এসে গেলো 😋😋😋

চিকেন রেজালাও বেশ মজার

 3 years ago 

খাসির রেজালারতো কোনো জবাব নাই তবে চিকেন রেজালাও খারাপ লাগে না।
অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার চিকেন রেজালা দেখেই বোঝা যাচ্ছে যে কতটা সুস্বাদু হয়েছে। আপনার রান্নার পদ্ধতি খুব সুন্দরভাবে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ।

 3 years ago 

চিকেন রেজালা রেসিপি টা খুব সুন্দর করে তৈরি করেছেন আপু। আপনার রেসিপি দেখে একদম মুখে পানি চলে আসছে। নিশ্চয়ই দারুণ হয়েছিল খেতে আর ধাপগুলো বরাবরের মতই খুব সুন্দর করে আপনি বিস্তারিত আলোচনা করেন। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62881.38
ETH 2449.40
USDT 1.00
SBD 2.62