রঙীন কাগজ দিয়ে মাছ তৈরি,10%shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



Polish_20220702_172410223.jpg

আজ আমি রঙিন কাগজ দিয়ে আবার একটি ডাই প্রজেক্ট নিয়ে হাজির হয়ে গিয়েছি। রঙিন কাগজ দিয়ে যে কত কিছু বানানো যায় তা এই বাংলা ব্লগে না আসলে বুঝতেই পারতাম না। রঙিন কাগজ দিয়ে জিনিস বানাতে যেমন আমার ভালো লাগে তেমনি অন্যের জিনিস দেখতেও ভালো লাগে, তাই আমি নিয়মিত রঙিন কাগজ দিয়ে কিছু না কিছু বানানোর চেষ্টা করি। রঙিন কাগজ দিয়ে আজ আমি একটি মাছ তৈরি করেছি। রঙিন কাগজ দিয়ে বিভিন্ন ধরনের মাছ তৈরি করা যায় আমি তার ভিতরে রঙিন কাগজের খুব সুন্দর একটি মাছ বানিয়েছি। মাছটি বানানোর পরে দেখতে খুবই কিউট লাগছিল অল্প সময়ের ভেতরে মাছটি বানিয়ে ফেলা গিয়েছে। এখন আমি আমার বানানো মাছটি আপনাদের সাথে শেয়ার করব।

প্রয়োজনীয় উপকরণ

রঙীন কাগজ

গ্লু

কাঁচি

স্কেল
পেন্সিল
কালো কলম
সাদা রং

কার্যপ্রণালী

20220702_172122.jpg20220702_172055.jpg
20220702_172042.jpg20220702_172015.jpg
প্রথমে ৮ /১৫ সেন্টিমিটার সাইজের একটি লাল রঙের কাগজ নিয়ে মাঝখান থেকে একটা ভাঁজ দিয়ে নিয়েছি। তারপর কাগজের এক সাইডে কোনা করে এবং আরো এক সাইডে গোল করে একটু কেটে নিয়েছি।
20220702_171956.jpg20220702_171941.jpg
20220702_171927.jpg20220702_171910.jpg
তারপর কোনার সাইডে পেন্সিল দিয়ে দুটো দাগ দিয়ে নিয়েছি এবং দাগ বরাবর কেটে নিয়েছি এবং মাঝখান থেকে ভাঁজটা খুলে মাঝখান থেকে কাঁচি দিয়ে কেটে নিয়েছি ।তারপর একটার সাথে গ্লু লাগিয়ে এপাশ থেকে ওপাশে একটার পর একটা নিয়ে লাগিয়ে দিয়েছি। উপরের ছবিতে ভাঁজ গুলো দেখানো হয়েছে।
20220702_171852.jpg20220702_171823.jpg
20220702_171803.jpg20220702_171747.jpg
একইভাবে দুইপাশ থেকে এনে গ্লু দিয়ে লাগিয়ে দিয়েছি এবং লাগানোর পরে শুকিয়ে গেলে নিচের দিকে লেজের সাইডে একটু ভেঙে নিয়েছি। তারপর সামনের সাইডে কালো কলম দিয়ে ও সাদা রং দিয়ে চোখ বানিয়ে নিয়েছি ও নিচের দিকে লেজের অংশে কালো কলম দিয়ে দাগ দিয়ে দিয়েছি।

20220702_171732.jpg

20220702_171715.jpg

ওই একইভাবে আমি নীল কালারের আরও একটি মাছ বানিয়ে নিয়েছি। ব্যস এভাবেই আস্তে আস্তে খুব সহজে তৈরি হয়ে গিয়েছে আমার রঙিন কাগজের তৈরি খুব সুন্দর দুটি মাছ।

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 years ago 

রঙিন কাগজ দিয়ে একটা কিউট মাছ তৈরি করেছেন তো আপু।এটা কি মাছ বলা যায় আপু হা হা।যাই হোক প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। ভালো লাগলো।ধন্যবাদ

 2 years ago 

আপু একুরিয়ামে তো কত ধরনের মাছ থাকে তার ভিতরে যে কোন একটি নাম আপনার ইচ্ছামত দিয়ে দিন আমি কিছু মনে করব না ধন্যবাদ।

 2 years ago 

আপনি রঙিন কাগজ দিয়ে মাছ তৈরি করেছেন অসাধারণ ভাবে। আপনার মাছ তৈরির পদ্ধতি আমার কাছে এক কথায় অসাধারণ লেগেছে। তবে আমি খুব কাঁচা এই কাজে তবুও আমি এই প্রজেক্টটি চেষ্টা করবো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

প্রথম প্রথম আমিও এ ব্যাপারে অনেক কাঁচা ছিলাম কোনদিনও ভাবতে পারিনি আমি এত কিছু বানাতে পারবো আপনিও শুরু করে দিন দেখবেন যে আস্তে আস্তে আপনিও অনেক ভালো বানাতে পারবেন।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর করে মাছ তৈরি করেছেন আর রবিন কাগজ দিয়ে মাছ তৈরি করতে হলে কাগজগুলো কিভাবে কাটতে হয় আর কাগজের বাসগুলো কিভাবে দিতে হয় সেটা ধাপে ধাপে আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু।

 2 years ago 

কাগজ দিয়ে কোন কিছু বানাতে হলে কাগজের প্রত্যেকটা ভাজ এবং কিভাবে কাটতে হয় সেটা তো দেখানোটা জরুরী সেটা না দেখালে তাহলে বোঝার কোন উপায় থাকে না।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর মাছ তৈরি করেছেন। আপন মাছ তৈরি করার উপস্থাপন অনেক ভালো লেগেছে। সুন্দরভাবে ধাপে ধাপে উপস্থাপন দেখে শিখতে পারলাম, শুভকামনা রইল।

 2 years ago 

আমার কাগজের তৈরি মাছ বানানো দেখে আপনি শিখতে পেরেছেন শুনে ভালো লাগলো। আপনিও একটি বানিয়ে আমাদের সামনে নিয়ে আসবেন আমরাও দেখব।।

 2 years ago 

আপনি অনেক সুন্দর করে রঙিন কাগজ দিয়ে মাছ তৈরি করেছেন। কাগজের কালার কম্বিনেশন দারুন হয়েছে। দেখতে অসম্ভব সুন্দর লাগছে। প্রতিটি ধাপ আমাদের মাঝে সুন্দরভাবে শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ। রঙিন কাগজ দিয়ে সুন্দর মাছ তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমি কাগজ দিয়ে কোন কিছু বানাতে হলে প্রথমে কালারগুলো সিলেক্ট করি কারণ কালার ভালো না হলে বানানোর পরে দেখতে ভালো লাগে না আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে আপনি অনেক চমৎকার কয়েকটি মাছ তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন রঙিন কাগজ দিয়ে আপনার তৈরি কিন্তু এই মাছ দেখতে খুবই চমৎকার দেখাচ্ছে। এত সুন্দর মাছ আমাদের মাঝে তৈরি করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে যে কোন কিছু তৈরি করলে দেখতে চমৎকারই লাগে আর আমার রঙিন কাগজের তৈরি মাছটা আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।

 2 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে খুব সুন্দর করে একটি মাছের অরিগামি তৈরি করেছেন আপনি। যা দেখতে বেশ ভালো লাগতেছে। রঙিন কাগজের কারুকাজ গুলো আমার কাছে খুব ভালো লাগে। উপস্থাপনা অনেক ভাল ছিল। ধন্যবাদ আপনাকে এরকম একটি কারুকাজ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া রঙিন কাগজের কারুকাজ গুলো আমার কাছেও অনেক ভালো লাগে বানাতেও ভালো লাগে দেখতেও ভালো লাগে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার মাছটি দেখতে সত্যিই অনেক কিউট হয়েছে আপু। আপনি খুবই অল্প সময় সহজে একটা মাছ বানিয়ে ফেললেন। এই মাছটি আমার কাছে বেশ ভালো লেগেছে। রঙ্গিন কাগজ দিয়ে কোন কিছু বানাতে আমারও অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু আমার এই মাছটি বানাতে অনেক অল্প সময় লেগেছে এবং বানানোর পরে দেখতে অনেক কিউট লেগেছে দেখে আমার কাছেও অনেক ভালো লেগেছে।

 2 years ago 

আপনি অনেক সুন্দর করে কাগজ দিয়ে মাছ তৈরি করেছেন। দেখতে জাস্ট অসাধারণ লাগছে। আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

কাগজ দিয়ে অনেক কিছুই তৈরি করা যায় আর তার ভিতরে কাগজের তৈরি বিভিন্ন ধরনের মাছ আছে আমি একটি বানানোর চেষ্টা করেছি আপনার ভালো লেগেছে শুনে ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61297.02
ETH 2687.45
USDT 1.00
SBD 2.59