চিংড়ি মাছ দিয়ে ঝিঙা ও ধুন্দুল ভাজি রেসিপি

in আমার বাংলা ব্লগ9 months ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



PhotoEditorPro_1697636654406.jpg


আজকে আমি আবার আপনাদের সামনে নতুন একটি রেসিপি পোস্ট নিয়ে হাজির হয়ে গেলাম । নতুন নতুন রেসিপি পোস্ট করতে সব সময় খুব ভালো লাগে । আর নতুন নতুন খাবার খেতে কার না ভালো লাগে বলুন । যদিও এই খাবারটা নতুন নয় তারপরও আমার কাছে খেতে খুব ভালো লাগে ।বিশেষ করে চিংড়ি মাছ দিয়ে এভাবে রান্না করলে যে কোন সবজি খেতে অনেক বেশি মজা লাগে । ধুন্দুল ও ঝিঙা নরমালি আমি বেশিরভাগ সময়ে ভাজি করে খেয়ে থাকি ।নরম জাতীয় কোন মাছ দিয়ে রান্না করলে এই সবজি বেশি ভালো লাগে । এটি আমি পাবদা মাছ দিয়েও ঝোল ঝোল করে রান্না করি । তবে বেশিরভাগ সময় এভাবে ভাজি করি । সত্যিই খেতে খুব ভালো লাগে । এখন আমি মজাদার রেসিপিটি আপনাদের সামনে করে দেখাবো ।

design-up.png

প্রয়োজনীয় উপকরণ

ঝিঙা
ধুন্দুল
চিংড়ি মাছ
পেঁয়াজ
মরিচ
তেল
হলুদ
লবন

design-up.png

PhotoEditorPro_1697636671317.jpg

design-up.png

কার্যপ্রণালী

design-up.png

20231018_194121.jpg20231018_194108.jpg
20231018_194055.jpg20231018_194042.jpg

প্রথমে সবজি গুলো কেটে পানিতে ধুয়ে নিয়েছি। এগুলো ছিলে এভাবে পানিতে ধুয়ে নিলে পানি কম ওঠে । এরপর চিকন চিকন করে কেটে নিয়েছি । তারপর চিংড়ি মাছগুলো ভালো করে কেটে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি । এরপর চুলায় একটি প্যান বসিয়ে তার ভেতরে তেল দিয়ে একটু লবণ দিয়ে তারপরে চিংড়ি মাছগুলো দিয়ে দিয়েছি ।

20231018_194025.jpg20231018_194014.jpg
20231018_194001.jpg20231018_193950.jpg

এরপর মাছগুলো নেড়েচেড়ে বেশ খানিকটা সময় ভেজে নিয়েছি । লাল লাল হয়ে গেলে তার ভেতরে কেটে রাখা পেঁয়াজ মরিচগুলো দিয়ে আরো একটু সময় নেড়ে চেড়ে ভেজে নিয়ে তার ভেতরে ও লবণ দিয়ে দিয়েছি ।

20231018_193937.jpg20231018_193923.jpg
20231018_193911.jpg20231018_193859.jpg

এরপর নেড়েচেড়ে মসলাটা ভালো মতো মিশিয়ে নিয়ে তার ভেতরে সবজিগুলো দিয়ে দিয়েছি । তারপর ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি । ঢাকনা খোলার পরে দেখব যে সবজি থেকে বেশ খানিকটা পানি উঠে এসেছে । এর ভিতর এক্সট্রা পানি ব্যবহার করতে হয় না এমনিতেই অনেক পানি বের হয়ে আসে । এখন পানিটা শুকিয়ে নেওয়া পর্যন্ত আমার রান্না করতে হবে ।

20231018_193843.jpg20231018_193830.jpg

এরপর ঢাকনা খোলা অবস্থায় শুধু নাড়তেই থাকতে হবে বেশ খানিকটা সময় কিছুক্ষণ পর পর নেড়ে দিলেই হবে । দেখুন পানি অনেকটাই টেনে এসেছে ।

20231018_193813.jpg


পানিটা যখন ভালই বেশ খানিকটা শুকিয়ে যাবে তখন আরো একটু সময় নেড়ে পানিটাকে শুকিয়ে নিতে হবে । আমি এখানে একেবারে শুধু পানিটাকে শুকিয়ে নেইনি একটু পানি পানি রেখেছি । এভাবে রাখলে খেতে আমার কাছে ভালো লাগে । পানিটা যখন কমে যাবে তখন রান্নাটা হয়ে গেলে চুলা বন্ধ করে দিতে হবে । এরপর গরম গরম একটা বাটিতে ঢেলে নিয়ে পরিবেশন করেছি । গরম ভাত দিয়ে খেতে এ সব ভাজি সত্যিই খুব ভালো লাগে ।

20231018_193759.jpg

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 9 months ago 

ধুন্দুল ভাজি আমার খুব পছন্দের। চিংড়ি মাছ দিয়ে ঝিঙা ও ধুন্দুল ভাজি রেসিপি তৈরি করেছেন। দেখে খুব খেতে ইচ্ছে করতেছে। বেশ দুর্দান্ত হয়েছে ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

এই ভাজিটি আমার কাছে খুব ভালো লাগে চিংড়ি মাছ দেওয়ার কারনে আরো বেশি ভালো লেগেছিল ।

 9 months ago 

এভাবে চিংড়ি দিয়ে ধুন্দল ও ঝিঙে রান্না করলে খেতে বেশ মজা লাগে। আর এই ধরনের নরম সব্জি দিয়ে যে কোন মাছ রান্না করলেও বেশ লাগে খেতে। আর এই সব্জি শরীরের জন্যও বেশ উপকারী।

 9 months ago 

এভাবে করে ভাজি করলে ভালো লাগে আবার মাছ দিয়ে ঝোল ঝোল করলেও খেতে ভালোই লাগে ।

 9 months ago 

চিংড়ি মাছ দিয়ে ঝিঙা ও ধুন্দুল ভাজির দারুণ একটা রেসিপি তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। এই ধরনের রেসিপিগুলো গরম ভাতের সাথে খেতে খুবই ভালো লাগে।

 9 months ago 

একদম ঠিক বলেছেন এ ধরনের ভাজি গরম ভাত দিয়ে খেতেই ভালো লাগে ।

 9 months ago 

চিংড়ি মাছ আমার খুবই পছন্দের। চিংড়ি মাছ দিয়ে যাই রান্না করা হোক না কেন খেতে আমার কাছে খুব ভালো লাগে। মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন আপনি। আপনার রেসিপিটি দেখে খেতে ইচ্ছে করছে। ধন্যবাদ আপনাকে মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 9 months ago 

চিংড়ি মাছ সবারই অনেক পছন্দের যে কোনো কিছু দিযে রান্না করা হয় খেতে ভালোই লাগে ।

 9 months ago 

ঝিঙ্গে সবজি আমার অনেক প্রিয় আপু। আমার তো খেতে খুবই ভালো লাগে চিংড়ি মাছ দিয়ে রান্না করলে। তাছাড়া অন্যান্য মাছের সাথে খেতেও খুবই ভালো লাগে। সবজি করে খেতে অসাধারণ হয়। বেশ মজার করে আপনি চিংড়ি মাছ দিয়ে রান্না করেছেন অনেক ভালো লাগলো রেসিপি।

 9 months ago 

ঝিঙের সবজিটা আমার কাছেও খুব ভালো লাগে আমিও মাঝে মাঝে খাই ।

 9 months ago 

চিংড়ি মাছ দিয়ে ঝিঙা ও ধুন্দুল ভাজি রেসিপির পরিবেশন অসাধারণ হয়েছে। দেখেই খেতে ইচ্ছা করছে। এতো মজাদার রেসিপি ধাপে ধাপে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 9 months ago 

এ ধরনের ভাজি গুলো দেখে যেমন খেতে ইচ্ছা করে খেতেও কিন্তু ভালই লাগে ।

 9 months ago 

আপু আপনি আজকে খুবই মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন দেখে তো লোভে আর সামলাতে পারছিনা। আসলে চিংড়ি মাছগুলো খেতে খুবই স্বাদ লাগে। তবে আপনি দেখছি চিংড়ি মাছ এবং ধুন্দুল খুব সুন্দর করে ভাজি করেছেন ।ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 9 months ago 

চিংড়ি মাছ এমন একটি মাছ এটা খেতে ভালোই লাগে এটি যে কোন তরকারির সাথে দিলে সুস্বাদু হয়ে যায় ।

 9 months ago 

চিংড়ি মাছ দিয়ে এভাবে ঝিঙে ও ধুন্দল ভাজি কখনো করা হয়নি। তবে আমি সব সময় ডিম দিয়ে ধুন্দল ঝিঙে ভাজি করেছি ।আর ভাজি তে এভাবে কখনো ঝোল রাখিনি ।তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে বেশ ভালই লাগবে। নতুন একটি রেসিপি শিখে নিলাম ।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64599.25
ETH 3467.96
USDT 1.00
SBD 2.55