চলন্ত ট্রেনে বসে সুন্দর প্রকৃতি উপভোগ

in আমার বাংলা ব্লগ9 months ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।




আজ আমি আবার আপনাদের সামনে নতুন একটি ব্লগ নিয়ে হাজির হয়ে গিয়েছি । আজকে আমি আপনাদের সাথে প্রকৃতির অপরূপ কিছু ছবি শেয়ার করব । আমাদের আশেপাশের প্রকৃতিটা যে এত সুন্দর তা আমাদের দেশের আশেপাশে ঘুরলেই দেখা যায় । চারিদিকে সবুজ আর সবুজ এরকম সবুজ আর সৌন্দর্য যেন পৃথিবীর আর কোথাও খুঁজে পাওয়া যাবে না । বিশেষ করে আমাদের দেশের গ্রাম অঞ্চলের দিকে এ ধরনের গাছপালা প্রচুর পরিমাণে দেখা যায় । কিন্তু এর ছিটে ফোটাও আমাদের ঢাকা শহরে নেই । আমরা যারা ঢাকা শহরে বাস করি তারা একটু সবুজ প্রকৃতির খোঁজে দূর দুরান্তে চলে যেতে প্রস্তুত থাকি । আমরা যখন আমাদের গ্রামে যাই তখন এরকম প্রকৃতি খুঁজে পাই । আমরা সবসময় হারিয়ে যাওয়ার চেষ্টা করি এরকম প্রকৃতির মাঝে ।


আমার বাংলা ব্লগে আসার পর থেকে প্রকৃতি যেন আরো বেশি সুন্দর লাগে । এত সুন্দর ভাবে চারপাশটা কখনো উপভোগ করিনি । দেখেছি তবে ছবি তেমন একটা তোলা হতো না নিজের ছবি ছাড়া । সে কারণে প্রকৃতিকে এতটা সুন্দর লাগত না । এখন প্রকৃতির ছবি তুলতে আমরা এতটাই ব্যস্ত থাকি যে চারিদিকে শুধু সৌন্দর্যই খুঁজে বেড়াই । বেশ কিছুদিন আগে ট্রেনে চড়ার সৌভাগ্য আমার হয়েছিল । ট্রেনে করে আমরা কিশোরগঞ্জে গিয়েছিলাম । সে ট্রেনে চলন্ত অবস্থায় এই ছবিগুলো আমি তুলেছি । আমি নরমালি বাসে উঠলে ঘুমিয়ে পড়ি কিন্তু এবার ইচ্ছা করে ট্রেনে উঠে জেগে ছিলাম । ট্রেনে করে ঘুরবো আর আশেপাশের প্রকৃতি দেখবে এটা আমার অনেক দিনের ইচ্ছা ছিল । বহুদিনের ইচ্ছাটা সেদিন পূরণ করেই ফেললাম । ছবিও তুলেছি আপনাদের সাথে শেয়ার করার জন্য ।

20231019_004127.jpg


প্রথম ছবিটা দেখেই যাচ্ছে যে ট্রেনের জানলা দিয়ে তুলেছি ।ট্রেনের রেল লাইনের কিছু রাস্তা ও রয়েছে এবং ওপরে আকাশ ও নিচে নিচে ঘন জঙ্গল দেখা যাচ্ছে । সুন্দর সুন্দর কিছু গাছপালা দূর থেকে দেখা যাচ্ছে । এই গাছপালা গুলো সত্যি অপরূপ সুন্দর ছিল ।

20231019_004415.jpg


এরপর দূরে দেখলাম যে রাস্তার সাইডে একটা পুকুরের মতো রয়েছে বেশ খানিকটা পানি জমে আছে । এই মাঠের সাইডে পুকুরে এবং আশেপাশে গাছপালা দিয়ে পরিপূর্ণ । গাছ পালার মাঝখানে পুকুরটা যেন একটু উকি মেরে রয়েছে ।

20231019_004359.jpg


এখানে রাস্তার সাইডে এরকম পানি ভর্তি অনেকগুলো পুকুর রয়েছে গুলোকে পুকুর বলে কিনা জানিনা । রেললাইনের সাইডে এধরনের জলাশয় গুলো অনেক বেশি পরিমাণে দেখেছি । যেটা দেখতে খুব ভাল লাগে । আর অনেক বেশি পরিমাণে পানি ছিল সব জায়গায় শুধু পানি আর পানিই দেখেছি । আর কিছু কিছু পুকুরে একেবারে কচুরিপানা দিয়ে ভরে ফুল ফুটে রয়েছে । সেটার ছবি অবশ্য তুলতে পারিনি তবে দেখেছি খুব সুন্দর ভাবে ।

20231019_004341.jpg


এখানে দেখা যাচ্ছে পাশাপাশি দুটি রেললাইন এর রাস্তা চলে যাচ্ছে । একটা দিয়ে আমরা যাচ্ছিলাম আরেকটা দিয়ে আসছিল ট্রেন । চলন্ত অবস্থায় আমরা একটা ট্রেনে বসে একটা ট্রেন এই রাস্তা দিয়ে যেতে দেখেছি । দূর থেকে দেখলে মনে হয় যে একটার সাথে একটা বাড়ি খাবে কিন্তু দুটো রাস্তার মাঝখানে বেশ খানিকটা ব্যবধানে থাকে ।

20231019_004325.jpg


ট্রেনে চড়া অবস্থান জানলা দিয়ে দেখতে পেলাম যে দুটো মেয়ে ট্রেনের রাস্তা দিয়ে হেঁটে হেঁটে স্কুলে যাচ্ছে মাঝ পথে দাঁড়িয়ে তারা গল্প করছে সেই মুহূর্তে আমি একটা ছবি তুলে নিয়েছিলাম ।

20231019_004302.jpg

20231019_004247.jpg


উপরে এখানে দুটো ছবি দেখা যাচ্ছে । একটি ছবিতে দেখা যাচ্ছে যে গাছ ভর্তি সবুজ পাতা দিয়ে পরিপূর্ণ । আর একটা ছবিতে দেখা যাচ্ছে তিনটি গাছ পাশাপাশি দাঁড়িয়ে আছে কিন্তু একটি গাছেরও পাতা নেই । একেবারে শুকনো কাঠ হয়ে গাছটি দাঁড়িয়ে আছে মনে হচ্ছে যে কোন সময় ভেঙে পড়ে যাবে ।

20231019_004217.jpg

20231019_004156.jpg


চারিদিকে গাছপালা এবং মাঝখানে পুকুরের পানি রয়েছে এবং তার পাশ দিয়ে বড় বড় কিছু গাছ রয়েছে । কিছু কিছু গাছপুকুরের মাঝখান দিয়ে বেড়ে উঠেছে যেটা দেখতে সত্যি অপূর্ব সুন্দর লাগছে । দূর থেকে আমি চলন্ত ট্রেন থেকে যতটুকু পেরেছি ততটুকু সুন্দরভাবে ছবিগুলো তোলার চেষ্টা করেছি ।

20231019_004058.jpg


এখানে দেখা যাচ্ছে যে একটু খেজুর গাছে রেললাইনের ধারে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে । সেই গাছটার কিছু অংশ আমি তুলতে পেড়েছে । চলন্ত ট্রেনে থাকার কারণে পুরো ছবিটা নিতে পারিনি মাথার সাইড থেকে একটু অংশ কেটে গেছে তারপরও কিন্তু ছবিটা ভালই লাগছে দেখতে ।

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 9 months ago 

রেললাইনের আশপাশের প্রাকৃতিক সৌন্দর্যগুলো এই পর্বে তুলে ধরেছেন তবে আমিও সচরাচর ট্রেন ভ্রমণ করলে জানালার পাশে বসে এরকম প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার চেষ্টা করি।

Posted using SteemPro Mobile

 9 months ago 

ট্রেনে বসে এ ধরনের সৌন্দর্য উপভোগ করতে ভালোই লাগে ।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 67083.87
ETH 3502.60
USDT 1.00
SBD 3.13